কম্পিউটার

ওয়েবসাইটগুলি কীভাবে আপনাকে ট্র্যাক করছে এবং আপনি কীভাবে আপনার তথ্য লুকাতে পারেন তা খুঁজে বের করুন৷

ওয়েবসাইটগুলি কীভাবে আপনাকে ট্র্যাক করছে এবং আপনি কীভাবে আপনার তথ্য লুকাতে পারেন তা খুঁজে বের করুন৷

তথ্য হল সোনা:ব্যবসাগুলি আপনার সম্পর্কে ব্যক্তিগত ডেটা ক্যাপচার করে এবং বিজ্ঞাপনের মাধ্যমে আপনাকে লক্ষ্য করে বিলিয়ন আয় করে। এই তথ্য সংগ্রহ অনলাইন এবং সুপারমার্কেট এবং অন্যান্য ইট-ও-মর্টার স্টোর উভয় ক্ষেত্রেই ঘটে। যদিও তথ্যটি গুরুত্বহীন বলে মনে হতে পারে, মার্কেটাররা আপনার জীবন সম্পর্কে চতুরভাবে কাটছাঁট করে যা ব্যক্তিগতভাবে হতবাক হতে পারে। আজ, লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন আধুনিক জীবনের একটি অনিবার্য অংশ বলে মনে হতে পারে, তবে আপনি কয়েকটি সাধারণ কৌশলের মাধ্যমে আপনার গোপনীয়তা রক্ষা করতে পারেন৷

লোশন এবং শিশু

ওয়েবসাইটগুলি কীভাবে আপনাকে ট্র্যাক করছে এবং আপনি কীভাবে আপনার তথ্য লুকাতে পারেন তা খুঁজে বের করুন৷

2012 সালে নিউ ইয়র্ক টাইমস বিপণন এবং ডেটা সংগ্রহের ক্ষমতা সম্পর্কে একটি অন্তর্দৃষ্টিপূর্ণ চেহারা প্রকাশ করে। নিবন্ধে বর্ণিত হিসাবে, টার্গেট মিনেসোটাতে একটি কিশোরী মেয়েকে শিশু-সম্পর্কিত আইটেমগুলির জন্য কুপন পাঠিয়েছে। এটি তার বাবাকে রাগান্বিত করেছিল যিনি জানতেন না যে একটি শিশু পথে রয়েছে। টার্গেট জানলো কিভাবে? তিনি সম্প্রতি লোশন, তুলোর বল এবং খনিজ পরিপূরক কিনেছিলেন। টার্গেটের কম্পিউটারগুলি এই তথ্যটি প্রক্রিয়া করেছে, এটিকে গর্ভাবস্থার চিহ্ন হিসাবে পতাকাঙ্কিত করেছে এবং শিশুর প্রয়োজনের জন্য তাকে মেলিং তালিকায় রেখেছে। বিপুল পরিমাণ ডেটা প্রসেস করে এবং প্যাটার্ন খোঁজার মাধ্যমে, জায়ান্ট রিটেলারের মার্কেটিং ডিপার্টমেন্ট জাগতিক, আপাতদৃষ্টিতে সম্পর্কহীন আইটেমের তাৎপর্য বুঝতে পেরেছে।

দ্য ক্রিপি ফ্যাক্টর

ওয়েবসাইটগুলি কীভাবে আপনাকে ট্র্যাক করছে এবং আপনি কীভাবে আপনার তথ্য লুকাতে পারেন তা খুঁজে বের করুন৷

যদি এটি আপনাকে বিরক্ত করে, আপনি ভাল কোম্পানিতে আছেন; বেশীরভাগ লোকই ধরে নেয় যে তারা যে জিনিসগুলি কিনেছে তা তাদের নিজস্ব ব্যক্তিগত, ব্যক্তিগত ব্যবসা। বেশিরভাগই মনে করেন জীবনের বড় ঘটনা, যেমন বিয়ে করা, সন্তান ধারণ করা এবং বাড়ি কেনাও তাদের নিজস্ব ব্যবসা। যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্রে, এর তুলনামূলকভাবে দুর্বল ব্যক্তিগত গোপনীয়তা আইনের সাথে, কোম্পানিগুলির জন্য আপনার কেনাকাটার ইতিহাসের মধ্যে চিরুনি দেওয়া, আপনার জীবনে কী ঘটছে তা অনুমান করা এবং বিজ্ঞাপনের মাধ্যমে আপনাকে লক্ষ্য করা সম্পূর্ণ আইনি৷

ট্র্যাকিং কুকিজ

ওয়েবসাইটগুলি ডেটা সংগ্রহের ব্যবসায় একটি মূল ভূমিকা পালন করে। বেশিরভাগ সাইট "কুকিজ" নিয়োগ করে - আপনার কম্পিউটারে সংরক্ষিত ছোট ফাইল - গ্রাহকের তথ্যের উপর নজর রাখতে। 90 এর দশকে ওয়েব কুকিজ আবিষ্কারের পর থেকে, তাদের ব্যবহার ব্যাপকভাবে প্রসারিত হয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যখন একটি অনলাইন ম্যাগাজিনের জন্য নিবন্ধন করেন, তখন সাইটটি একটি কুকি তৈরি করে যা আপনার সম্পর্কে তথ্য সংরক্ষণ করে, যেমন আপনার নাম এবং আপনি শেষবার দেখার তারিখ। একটি অনলাইন পোশাকের দোকান তখন আপনার কুকিজ পড়তে পারে এবং লক্ষ্য করবে যে আপনি পত্রিকাটি পড়েছেন; এই তথ্যের উপর ভিত্তি করে, দোকানটি আপনার পছন্দের পোশাক সম্পর্কে শিক্ষিত অনুমান করে এবং বিক্রয় করার আশায় সেগুলি সুপারিশ করে৷ যদিও বেশিরভাগ ওয়েব ব্রাউজার এখন আপনাকে কুকিজ নিষ্ক্রিয় করতে দেয়, খুচরা বিক্রেতারা আপনার তথ্য ট্র্যাক করার বিকল্প উপায় তৈরি করেছে৷

কিছুর জন্য কিছু?

একটি লোভনীয় অফার দেওয়া হলে আপনি স্বেচ্ছায় ব্যক্তিগত তথ্য ছেড়ে দিতে পারেন। একটি Facebook অ্যাকাউন্ট, উদাহরণস্বরূপ, মনে হচ্ছে আপনি বিনা বিনিময়ে কিছু পান; তারা সাইন আপ করার জন্য চার্জ করে না। যাইহোক, আপনি যখন আপনার কুকুরের ছবি ফেসবুকে পোস্ট করেন, তখন তারা এটি থেকে তথ্য সংগ্রহ করে এবং সাইটে বিজ্ঞাপনের জন্য এটি ব্যবহার করে। উদাহরণস্বরূপ, তারা জানে যে আপনার একটি কুকুর আছে, তাই আপনি পশুচিকিত্সক পরিষেবা এবং কুকুরের খাবারের বিজ্ঞাপন দেখতে পারেন। দিনের ইস্যুতে আপনার বিদ্রুপের কারণে Facebook রাজনৈতিক পত্রিকা এবং তৃণমূল আন্দোলনের পোস্টের সুপারিশ করতে পারে। Facebook আপনার বন্ধুদের পোস্টে আপনার "লাইক" এবং মন্তব্যগুলিতেও মনোযোগ দেয়। এটি সব একটি বিশাল বিজ্ঞাপন পরিবেশন সিস্টেমের মধ্যে ফিড. ফেসবুক কোন সদস্য ফি পায় না; এটি বিজ্ঞাপন দিয়ে অর্থ উপার্জন করে।

অনেক বড় মুদি দোকান নিয়মিত ক্রেতাদের একটি আনুগত্য কার্ড অফার করে যা বিশেষ বিক্রয় আইটেমগুলিতে ছাড় দেয়। যদিও মনে হচ্ছে আপনি একটি চুক্তি পাচ্ছেন, এটি সেই দোকান যা লাভজনক; আপনার কার্ড নম্বর দিয়ে করা সমস্ত কেনাকাটা বিশ্লেষণ করে, আপনি পরবর্তীতে কী কিনতে পারেন সে সম্পর্কে তাদের ব্যবস্থাপনা মূল্যবান অন্তর্দৃষ্টি লাভ করে।

ভাল অভ্যাস

আপনার গোপনীয়তা রক্ষা করতে সাহায্য করার জন্য, আপনি যখন ওয়েবসাইটগুলিতে সাইন আপ করেন তখন আপনি কী পাচ্ছেন সে সম্পর্কে প্রথমে সচেতন হন৷ সাইটের উদ্দেশ্যের সাথে সম্পর্কিত নয় এমন কোনো তথ্য দেবেন না , যেমন বয়স, জাতিগত, বৈবাহিক অবস্থা বা অন্যান্য ব্যক্তিগত ডেটা। আপনার কাছে ভাল কারণ না থাকলে, সোশ্যাল মিডিয়াতে ব্যক্তিগত তথ্য পোস্ট করবেন না। নীচে উল্লেখিত গোপনীয়তা সুরক্ষা সফ্টওয়্যার ইনস্টল করুন এবং এটি ব্যবহার করুন। আপনার ওয়েব ব্রাউজারে একটি প্রযুক্তি-বুদ্ধিমান বন্ধুকে কুকিজ নিষ্ক্রিয় করুন এবং তাকে "ট্র্যাক করবেন না" বৈশিষ্ট্যটি চালু করুন৷ আপনি যখন ওয়ারেন্টির জন্য অ্যাপ্লায়েন্স এবং অন্যান্য ভোক্তা আইটেম নিবন্ধন করেন, তখন ব্যক্তিগত তথ্য, শখ এবং আগ্রহগুলি ফাঁকা রাখুন৷ আপনি যেকোন ইন্টারনেট-ভিত্তিক পরিষেবার জন্য সাইন আপ করার আগে, কোম্পানির গোপনীয়তা নীতিগুলি সম্পর্কে জানুন এবং অস্পষ্ট মনে হয় এমন কোনও এড়িয়ে চলুন।

সফ্টওয়্যার সুরক্ষা

ওয়েবসাইটগুলি কীভাবে আপনাকে ট্র্যাক করছে এবং আপনি কীভাবে আপনার তথ্য লুকাতে পারেন তা খুঁজে বের করুন৷

আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য ভাল অনলাইন অভ্যাস রাখার পাশাপাশি, আপনি আপনার ব্রাউজারে গোপনীয়তা সফ্টওয়্যার যোগ করতে পারেন। সফ্টওয়্যারটি আপনার অনলাইন জীবন ট্র্যাক করতে ব্যবহৃত কুকিজ এবং অন্যান্য ইন্টারনেট কৌশল সনাক্ত করে এবং সেগুলি মুছে বা ব্লক করে। এর মধ্যে রয়েছে ইলেকট্রনিক ফ্রিডম ফাউন্ডেশনের প্রাইভেসি ব্যাজার এবং ঘোস্ট্রি। এই প্রবন্ধে আরো পাওয়া যাবে।


  1. একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

  2. 7 ওয়েবসাইট যেখানে আপনি বৈধভাবে বিনামূল্যে অডিওবুকগুলি খুঁজে পেতে এবং ডাউনলোড করতে পারেন

  3. কেন আপনার ইমেলগুলি সংরক্ষণ করা উচিত এবং আপনি কীভাবে তা করতে পারেন

  4. ট্যাবন্যাপিং কি এবং কিভাবে আপনি নিজেকে রক্ষা করতে পারেন