কম্পিউটার

আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন

এটি কোনও গোপন বিষয় নয় যে আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলির উপর ঘনিষ্ঠ নজর রাখার জন্য বেশ কয়েকটি শিল্প রয়েছে। এবং আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি সম্পূর্ণভাবে ব্যক্তিগত রাখা একটি অপ্রতিরোধ্য কাজ হতে পারে৷

কিন্তু যদিও আপনি সামাজিক নেটওয়ার্কগুলিকে আপনার সম্বন্ধে অনেক কিছু জানা থেকে আটকাতে পারবেন না, আপনি অন্তত নিশ্চিত করতে পারেন যে আপনার বিষয়বস্তু শুধুমাত্র যাদের সাথে আপনি শেয়ার করতে চান তারাই দেখেন।

টুইটার

আপনার Twitter প্রোফাইল ব্যক্তিগত করতে, আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন এবং সেটিংস এবং গোপনীয়তা ক্লিক করুন . তারপর গোপনীয়তা এবং নিরাপত্তা ট্যাবে যান এবং নিশ্চিত করুন যে আমার টুইটগুলিকে সুরক্ষিত করুন চেক করা হয়।

আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন

টুইটারে ইতিমধ্যেই যে কেউ আপনাকে অনুসরণ করছেন তারা আপনার টুইটগুলি দেখতে সক্ষম হবেন, কিন্তু আপনি ভবিষ্যতের অনুসরণকারীদের অনুমোদন করতে সক্ষম হবেন। আপনি যদি আপনার তালিকা থেকে কোনো অনুসরণকারীকে অপসারণ করতে চান তবে আপনি তাদের ব্লক করে এটি করতে পারেন। তাদের প্রোফাইলে যান, অনুসরণ বোতামের পাশে তিনটি বিন্দুতে ক্লিক করুন এবং ব্লক @username এ ক্লিক করুন .

আপনার প্রোফাইলে গিয়ে সেটিংস টিপে অফিসিয়াল টুইটার অ্যাপে একই সেটিং পাওয়া যাবে . অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা মেনুটি টেনে তুলতে এবং সেটিংস এবং গোপনীয়তা-এ যেতে তাদের প্রোফাইল ছবিতে ট্যাপ করতে পারেন . iOS ব্যবহারকারীরা রেঞ্চে ট্যাপ করুন৷

গোপনীয়তা এবং নিরাপত্তা এ যান এবং নিশ্চিত করুন আমার টুইটগুলি সুরক্ষিত করুন চালু আছে গোপনীয়তা এবং নিরাপত্তা-এ অন্যান্য দরকারী সেটিংস৷ ট্যাব আপনাকে দেয়:

  • ফটোতে আপনাকে ট্যাগ করা থেকে ব্যবহারকারীদের আটকান।
  • টুইটারকে আপনার টুইটগুলিতে আপনার অবস্থান যোগ করা থেকে বিরত রাখুন।
  • আপনি ইতিমধ্যে শেয়ার করেছেন এমন অবস্থানের তথ্য মুছুন৷
  • আপনার ইমেল ঠিকানা বা ফোন নম্বর ব্যবহার করে লোকেদের আপনাকে খুঁজে পেতে বাধা দিন।

Instagram

আপনি যদি আপনার Instagram অ্যাকাউন্ট ব্যক্তিগত করতে চান, তাহলে আপনাকে মোবাইল অ্যাপ ব্যবহার করতে হবে। আপনার প্রোফাইলে যান এবং সেটিংস বোতামে ট্যাপ করুন:

  • iOS ব্যবহারকারীদের জন্য:আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন
  • অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য:আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন

তারপর নিচে স্ক্রোল করুন ব্যক্তিগত অ্যাকাউন্টে এবং নিশ্চিত করুন যে এটি চালু আছে।

Pinterest

Pinterest এর সাথে, আপনি আপনার সম্পূর্ণ প্রোফাইল ব্যক্তিগত করতে পারবেন না। কিন্তু সম্পূর্ণ ব্যক্তিগত Pinterest অভিজ্ঞতার জন্য আপনি কিছু করতে পারেন৷

প্রথমত, নতুন বোর্ড তৈরি করার সময়, আপনি তাদের ব্যক্তিগত করতে পারেন। এটি করার সবচেয়ে সহজ উপায় হল আপনার প্রোফাইলে যাওয়া (আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন), এবং নিশ্চিত করুন যে আপনি বোর্ড ট্যাবে আছেন। বড় বোর্ড তৈরি করুন বোতামে ক্লিক করুন, নাম লিখুন এবং নিশ্চিত করুন যে গোপন চালু করা হয়। এইভাবে আপনি ছাড়া আর কেউ বোর্ড দেখতে পাবে না।

আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন

আপনি যদি কিছু নির্দিষ্ট Pinterest ব্যবহারকারীদের আপনার ব্যক্তিগত বোর্ড দেখতে চান, আপনি তাদের আমন্ত্রণ জানাতে পারেন। কিন্তু এর মানে তারা বোর্ডে আইটেম পিন করতেও সক্ষম হবে।

আপনি আপনার Pinterest বোর্ড পৃষ্ঠাতে গিয়ে, আপনি যে বোর্ডটি গোপন করতে চান সেখানে স্ক্রোল করে এবং সম্পাদনা ক্লিক করে বিদ্যমান পাবলিক বোর্ডগুলিকে ব্যক্তিগত করতে পারেন বোতাম।

স্ন্যাপচ্যাট

Snapchat এর মাধ্যমে, আপনি সীমাবদ্ধ করতে পারেন কে আপনার সাথে যোগাযোগ করতে পারে এবং আপনার গল্পগুলি শুধুমাত্র আপনার বন্ধুদের কাছে দেখতে পারে৷ আপনার ফোনে, সেটিংস বোতামে আলতো চাপুন৷ (রেঞ্চ), আমার সাথে কে যোগাযোগ করতে পারে তা পরিচালনা করুন-এ স্ক্রোল করুন , এবং এটিকে My Friends এ সেট করুন৷ . এছাড়াও আপনাকে আমার গল্প কে দেখতে পারে তা পরিচালনা করুন সেট করা উচিত আমার বন্ধুদের কাছে .

কে আপনার স্ন্যাপচ্যাট পোস্টগুলি দেখতে পারে এবং আপনার গল্পগুলি দেখতে থেকে নির্দিষ্ট পরিচিতিগুলিকে ব্লক করতে পারে তার জন্য আপনি একটি কাস্টম সেটিং তৈরি করতে পারেন৷

লিঙ্কডইন

Pinterest-এর মতো, আপনি আপনার LinkedIn প্রোফাইলকে সম্পূর্ণভাবে ব্যক্তিগত করতে পারবেন না -- যা এটি যে ধরনের নেটওয়ার্কের জন্য তা বোঝায়। কিন্তু আপনার কাছে বেশ কিছু শক্তিশালী গোপনীয়তা বৈশিষ্ট্যের অ্যাক্সেস আছে।

আপনি যদি চান না যে আপনার লিঙ্কডইন প্রোফাইল সার্চ ইঞ্জিন বা তৃতীয় পক্ষের সাইটগুলিতে প্রদর্শিত হোক, আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন, গোপনীয়তা এবং সেটিংস-এ যান এবং গোপনীয়তা-এ ক্লিক করুন ট্যাব আপনার প্রোফাইল ব্যক্তিগত রাখার জন্য প্রাসঙ্গিক গোপনীয়তা সেটিংস সহ তিনটি বিভাগ রয়েছে:

  • প্রোফাইল গোপনীয়তা
  • ব্লক করা এবং লুকানো
  • চাকরি খোঁজা

প্রোফাইল গোপনীয়তা এর অধীনে আপনি আপনার সংযোগগুলির তালিকা ব্যক্তিগত করতে পারেন, লিঙ্কডইনকে আপনার সংযোগগুলির সাথে আপনার প্রোফাইল সম্পাদনা এবং বিজ্ঞপ্তিগুলি ভাগ করা থেকে বিরত রাখতে পারেন এবং ব্যক্তিগত মোডে লিঙ্কডইন ব্রাউজ করতে বেছে নিতে পারেন৷ (এর মানে আপনি যখন তাদের প্রোফাইলগুলি দেখবেন তখন লোকেরা জানবে না, কিন্তু আপনিও জানতে পারবেন না কে আপনার প্রোফাইল দেখেছে।) আপনি আপনার প্রোফাইল থেকে আপনার পদবি মুছে ফেলতে পারেন।

আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন

একেবারে প্রথম বিকল্প, আপনার সর্বজনীন প্রোফাইল সম্পাদনা করুন , যেখানে আপনি নিশ্চিত করতে পারেন যে যারা LinkedIn-এ নেই তারা লগ ইন না করা পর্যন্ত আপনার প্রোফাইল দেখতে পাবেন না। সেটিংসটি খুলুন এবং নিশ্চিত করুন যে আমার সর্বজনীন প্রোফাইল কারও কাছে দৃশ্যমান না করুন আমি পরীক্ষা করে দেখেছি. এর মানে আপনার LinkedIn প্রোফাইল সার্চ ইঞ্জিনে দেখাবে না। বিকল্পভাবে, আপনি আপনার প্রোফাইলের কোন অংশগুলি যে কেউ দেখতে পাবেন তা নির্বাচন করতে পারেন৷

আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন

আপনার সর্বজনীন আপডেটগুলি শুধুমাত্র সংযোগ এবং অনুসরণকারীদের কাছে উপস্থিত হতে চান? শুধু ব্লকিং এবং হাইডিং-এ যান , এবং আপনার সংযোগগুলি নির্বাচন করুন৷ ড্রপডাউন মেনু থেকে।

আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন

এবং অবশেষে, চাকরি খোঁজার অধীনে , আপনি সেটিংটিও টগল করতে পারেন নিয়োগকারীদের জানান আপনি সুযোগের জন্য উন্মুক্ত না .

আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন

ডেটা গোপনীয়তা এবং বিজ্ঞাপন এর অধীনে , আপনি লোকেদেরকে আপনার ইমেল ঠিকানা বা ফোন নম্বর দিয়ে আপনার LinkedIn প্রোফাইল খুঁজে পেতে বাধা দিতে পারেন। এবং আপনি LinkedIn কে আপনার নিয়োগকর্তার LinkedIn পৃষ্ঠায় আপনার প্রোফাইল প্রদর্শন করা থেকে আটকাতে পারেন৷

আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন

Facebook

কোনটি ব্যক্তিগত এবং কোনটি নয় তা খুঁজে বের করার ক্ষেত্রে Facebook সম্ভবত সবচেয়ে বিভ্রান্তিকর। একটি ব্রাউজারে, আপনার Facebook সেটিংস পৃষ্ঠাতে যান এবং গোপনীয়তা-এ ক্লিক করুন ট্যাব এখানে আপনি আপনার সামগ্রী সেটিংস এবং অনুসন্ধানে আপনার প্রোফাইলের দৃশ্যমানতা নিয়ন্ত্রণ করতে পারেন।

কে আপনার পোস্টগুলি দেখতে পারে তা নিয়ন্ত্রণ করতে, কে আমার জিনিস দেখতে পারে> আপনার ভবিষ্যতের পোস্টগুলি কে দেখতে পারে? এ যান। এবং সম্পাদনা ক্লিক করুন প্রদর্শিত ড্রপডাউন মেনুতে। তারপর বন্ধু নির্বাচন করুন , বন্ধু ছাড়া... , নির্দিষ্ট বন্ধু , বা শুধু আপনি।

Facebook এই সেটিংটি ডিফল্ট করবে, কিন্তু একটি নতুন পোস্ট তৈরি করার সময় আপনি ড্রপডাউন মেনুতে ক্লিক করে কেস বাই কেস ভিত্তিতে সেই সেটিংসে পরিবর্তন করতে পারেন যা নির্দেশ করে কে পোস্টটি দেখবে৷

আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন

কে আপনাকে বন্ধুত্বের অনুরোধ পাঠাতে পারে তা নিয়ন্ত্রণ করতে, কে আমার সাথে যোগাযোগ করতে পারে-এ যান ট্যাব সম্পাদনা করুন ক্লিক করুন৷ . এখানে শুধুমাত্র সীমিত বিকল্প, দুর্ভাগ্যবশত, বন্ধুদের বন্ধুদের বন্ধুদের অনুরোধ সীমিত করা।

Facebook-এ অনুসন্ধানে আপনার প্রোফাইল কে খুঁজে পাবে তা আপনি নিয়ন্ত্রণ করতে চাইলে, আমাকে কে দেখতে পারে?-এ যান আপনি আপনার ইমেল ঠিকানা বা আপনার ফোন নম্বর ব্যবহার করে আপনাকে খুঁজে পেতে পারেন এমন লোকেদের আপনি শুধুমাত্র আপনার বন্ধুদের (বা বন্ধুদের বন্ধুদের) মধ্যে সীমাবদ্ধ করতে পারেন।

Facebook-এর বাইরে যে সার্চগুলি করা হয়, তার জন্য নিশ্চিত করুন আপনি কি Facebook-এর বাইরের সার্চ ইঞ্জিনগুলিকে আপনার প্রোফাইলে লিঙ্ক করতে চান? আপনি যদি এই সেটিংটি বন্ধ করে দেন, তাহলে সার্চ ইঞ্জিনের আপনার প্রোফাইল সরাতে কিছু সময় লাগতে পারে। (এবং আপনার প্রোফাইল এখনও আপনার নাম ব্যবহার করে Facebook-এ অনুসন্ধানযোগ্য হবে।)

আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন

টাইমলাইন এবং ট্যাগিং এর অধীনে কে আপনার টাইমলাইনে জিনিস পোস্ট করতে পারে এবং কে আপনার টাইমলাইনে কী পোস্ট করেছে তা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন (আপনি বা আপনার বন্ধুরা)। আপনি যদি আপনার টাইমলাইনে কী প্রদর্শিত হয় তার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ চান, তা নিশ্চিত করুন যে আপনার টাইমলাইনে প্রদর্শিত হওয়ার আগে বন্ধুরা আপনাকে ট্যাগ করেছে এমন পোস্টগুলি পর্যালোচনা করুন? সক্রিয় করা হয়েছে৷

এখানে একটি সহজ সেটিং হল নির্দিষ্ট বন্ধু বা সাধারণ জনগণ হিসাবে আপনার প্রোফাইল দেখার ক্ষমতা। আপনি অসাবধানতাবশত ব্যক্তিগত তথ্য শেয়ার করছেন না তা নিশ্চিত করতে এটি ব্যবহার করুন।

আপনার সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে কীভাবে ব্যক্তিগত করবেন

অবশেষে, ব্লকিং এর অধীনে , আপনি সম্পূর্ণরূপে Facebook ব্যবহারকারীদের ব্লক করতে পারেন যে আপনি আপনাকে খুঁজে পেতে সক্ষম হবেন না। এছাড়াও আপনি নির্দিষ্ট ব্যবহারকারীর বার্তা, ইভেন্ট বা অ্যাপের আমন্ত্রণগুলি ব্লক করতে পারেন এবং আপনার সীমাবদ্ধ তালিকাতে বন্ধুদের যোগ করতে পারেন . Facebook এইভাবে সীমাবদ্ধ তালিকা ব্যাখ্যা করে:

আপনি যখন আপনার সীমাবদ্ধ তালিকায় একজন বন্ধুকে যুক্ত করেন, তখন তারা Facebook-এ এমন পোস্ট দেখতে পাবে না যা আপনি শুধুমাত্র বন্ধুদের সাথে শেয়ার করেন। তারা এখনও জনসাধারণের সাথে বা পারস্পরিক বন্ধুর টাইমলাইনে আপনার শেয়ার করা জিনিসগুলি এবং তাদের ট্যাগ করা পোস্টগুলি দেখতে পারে৷ আপনি যখন আপনার বন্ধুদেরকে আপনার সীমাবদ্ধ তালিকায় যুক্ত করেন তখন Facebook তাদের অবহিত করে না৷

অবশেষে, আপনি যদি আপনার সাথে সংযুক্ত নন এমন লোকেদের ফেসবুকে আপনাকে ফলো করা থেকে আটকাতে চান, পাবলিক পোস্টস-এর অধীনে এবং কে আমাকে অনুসরণ করতে পারে , নিশ্চিত করুন যে এটি বন্ধু এ সেট করা আছে .

থার্ড-পার্টি অ্যাপ চেক করুন

আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলিকে ব্যক্তিগত রাখার পাশাপাশি, আপনি সম্ভবত আপনার অ্যাকাউন্টগুলি অন্যান্য থার্ড-পার্টি পরিষেবা বা অ্যাপের সাথে সংযুক্ত কিনা এবং সেগুলিতে অ্যাক্সেস প্রত্যাহার করতে চাইবেন।

  • Twitter-এ, সেটিংস-এ যান> অ্যাপস .
  • Facebook-এর সেটিংস সেটিংস-এ রয়েছে> অ্যাপস .
  • Instagram-এ, সেটিংস-এ যান> লিঙ্ক করা অ্যাকাউন্টগুলি আপনার ফোনে.
  • লিঙ্কডইন ব্যবহারকারীরা সেটিংস এবং গোপনীয়তা এ যেতে পারেন> অংশীদার এবং তৃতীয় পক্ষ৷ .
  • Pinterest-এ, সেটিংস-এ যান> সামাজিক নেটওয়ার্ক .

তারপরে আপনি কেস-বাই-কেস ভিত্তিতে অন্যান্য অ্যাপ্লিকেশান এবং নেটওয়ার্কগুলিতে অ্যাক্সেস প্রত্যাহার করতে পারেন৷

আপনার সামাজিক মিডিয়া ব্যক্তিগত রাখুন

এমনকি আপনি যদি না চান যে আপনার সমগ্র সোশ্যাল মিডিয়া জীবন জনসাধারণের কাছ থেকে লুকানো হোক, এই সেটিংস চেক করা একটি ভাল ধারণা। আপনি কি করছেন তা কে দেখতে পারে তা নিশ্চিত করুন৷

এবং আপনার অনলাইন উপস্থিতি যতই ব্যক্তিগত হোক না কেন, কিছু বিষয় ভুলে যাবেন না যেগুলি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা উচিত নয়৷

আপনার সামাজিক মিডিয়া অ্যাকাউন্টগুলি ব্যক্তিগত রাখার জন্য আপনি কী টিপস এবং কৌশলগুলি ভাগ করতে পারেন? কমেন্টে আমাদের জানান।


  1. সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি ব্যাক আপ করার জন্য আপনার গাইড

  2. সোশ্যাল মিডিয়া কি "সত্য" পরিবর্তন করছে? কিভাবে আপনার তথ্য নির্ভরযোগ্য তা নিশ্চিত করবেন

  3. আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি সুরক্ষিত করার 5 টি উপায়

  4. কিভাবে আপনার সোশ্যাল মিডিয়াকে হ্যাকার এবং পরিচয় চুরি থেকে রক্ষা করবেন