কম্পিউটার

যোগাযোগ এবং নেটওয়ার্ক নিরাপত্তা ফোকাস কি?

নেটওয়ার্ক নিরাপত্তা কিসের উপর ফোকাস করে?

নেটওয়ার্ক সুরক্ষা অনুশীলনে, কর্পোরেট নেটওয়ার্কগুলিতে অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করা হয় এবং এর বিরুদ্ধে সুরক্ষিত থাকে। দর্শনটি এন্ডপয়েন্ট সিকিউরিটির পরিপূরক, যা পৃথক ডিভাইসে ফোকাস করে; নেটওয়ার্ক নিরাপত্তা, অন্যদিকে, তাদের একে অপরের সাথে যে মিথস্ক্রিয়া আছে তার সাথে সংশ্লিষ্ট।

যোগাযোগ এবং নেটওয়ার্ক নিরাপত্তা কি?

একটি তৃতীয় পক্ষের প্রমাণীকরণ এবং অখণ্ডতা সিস্টেম প্রমাণীকরণ, অখণ্ডতা এবং গোপনীয়তা নিশ্চিত করতে SAP অ্যাপ্লিকেশন সার্ভার এবং ক্লায়েন্ট কম্পিউটারের মধ্যে যোগাযোগ ব্যবহার করে৷

কমসেকের উদ্দেশ্য কী?

কমিউনিকেশন সিকিউরিটি (COMSEC) বলতে বোঝায় যে মাধ্যমে অননুমোদিত ব্যক্তিরা মার্কিন টেলিযোগাযোগ থেকে প্রাপ্ত ডেটা অ্যাক্সেস করতে পারে না। বেশ কিছু ফেডারেল সংস্থা জাতীয় নিরাপত্তা রক্ষা এবং টেলিফোনিক যোগাযোগের বৈধতা নিশ্চিত করার জন্য দায়ী৷

যোগাযোগ নিরাপত্তা কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

যোগাযোগের নিরাপত্তা বলতে টেলিকমিউনিকেশন ট্র্যাফিক সহ প্রেরণ বা স্থানান্তরিত যে কোনও লিখিত সামগ্রীতে অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধকে বোঝায়। ক্রিপ্টোগ্রাফিক নিরাপত্তা - ডেটা এনক্রিপ্ট করে এবং এটিকে অপঠনযোগ্য রেন্ডার করে যতক্ষণ না এটি COMSEC শৃঙ্খলাগুলিকে ইরাল করে, যার মধ্যে রয়েছে:ক্রিপ্টোগ্রাফিক সুরক্ষা - ডেটা এনক্রিপ্ট করে এবং ডেটা ডিক্রিপ্ট না হওয়া পর্যন্ত এটি অপঠনযোগ্য রেন্ডার করে৷

যোগাযোগ এবং নেটওয়ার্ক নিরাপত্তা কি?

CISSP-এর একটি গুরুত্বপূর্ণ উপাদান হল যোগাযোগ এবং নেটওয়ার্ক নিরাপত্তা। এর মধ্যে রয়েছে নেটওয়ার্ক চ্যানেলের মৌলিক নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ। প্রমাণীকরণ প্রোটোকল এবং সুরক্ষিত যোগাযোগ প্রোটোকল উভয়ই কম্পিউটার যোগাযোগে নিরাপদ যোগাযোগে অবদান রাখতে পারে।

আমাদের যোগাযোগে নেটওয়ার্ক নিরাপত্তার প্রয়োজন কেন?

নেটওয়ার্ক নিরাপত্তার ধারণা হল নেটওয়ার্কের ব্যক্তিগত ডেটা, এর ব্যবহারকারী এবং এর ডিভাইসগুলির দূষিত ব্যবহার রোধ করা। যতক্ষণ পর্যন্ত নেটওয়ার্কটি মসৃণভাবে চলে এবং বৈধ ব্যবহারকারীরা সুরক্ষিত থাকে, ততক্ষণ এটি নিরাপদ বলে বিবেচিত হয়। অননুমোদিত ব্যবহারকারীদের দ্বারা নেটওয়ার্ক অ্যাক্সেস করা থেকে রাখা।

নেটওয়ার্ক নিরাপত্তার ধারণাগুলি কী কী?

এটি একটি নেটওয়ার্ক জুড়ে বিস্তৃত ডিভাইস, প্রযুক্তি এবং প্রক্রিয়াগুলির সুরক্ষা অন্তর্ভুক্ত করে। একটি তথ্য নিরাপত্তা নীতি কম্পিউটার সিস্টেমের মধ্যে থাকা তথ্যের নিরাপত্তা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা নিশ্চিত করার জন্য নিয়ম এবং কনফিগারেশনের একটি সেট নিয়ে গঠিত।

নেটওয়ার্ক নিরাপত্তা ধারণা কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

তথ্য নিরাপত্তার জন্য নিচের কোনটি ফোকাস?

তথ্য সুরক্ষার তিনটি প্রধান উদ্দেশ্য রয়েছে:গোপনীয়তা-অপারেশনগুলি শুধুমাত্র অনুমোদিত ব্যবহারকারীদের কাছে অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত। ডেটার অখণ্ডতা, নির্ভুলতা এবং সম্পূর্ণতা বজায় রাখা, সেইসাথে আইটি সিস্টেমের রক্ষণাবেক্ষণ।

নেটওয়ার্ক নিরাপত্তা কীভাবে কাজ করে?

বিভিন্ন ধরণের নেটওয়ার্ক সুরক্ষা ডিভাইস রয়েছে, যেমন শারীরিক নিরাপত্তা, বিশেষ সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ডিভাইস (যেমন কম্পিউটার রুম যা অবশ্যই লক করা উচিত) এবং নিয়মগুলি অনুসরণ করা আবশ্যক৷ নেটওয়ার্কের নিরাপত্তা ব্যবস্থাকে অবশ্যই বাইরের হুমকি থেকে রক্ষা করতে হবে এবং অনুপ্রবেশকারীরা যদি ভিতরে প্রবেশ করে, ঠিক যেমন বাড়ির জন্য।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কি কি?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

যোগাযোগ নিরাপত্তা উদাহরণ কি?

যোগাযোগ নিরাপত্তার পাশাপাশি, ক্রিপ্টোসিকিউরিটিও গুরুত্বপূর্ণ। এনক্রিপশন বা ডিক্রিপশন, ট্রান্সমিশন এবং নির্গমনের নিরাপত্তা (অর্থাৎ, ডেটার ট্রান্সমিশন এবং নির্গমনকে রক্ষা করা)। COMSEC উপাদান ছিনতাই থেকে সুরক্ষিত, এবং আটকানো এবং বিশ্লেষণ করা যেতে পারে। ক্রিপ্টোগ্রাফিক নিরাপত্তার অভাবে, ওয়্যারট্যাপিং অসম্ভব।

যোগাযোগ নিরাপত্তার গুরুত্ব কী?

কমিউনিকেশন সিকিউরিটি মূলত গোপনীয়তা, অখণ্ডতা এবং গতিশীল ডেটার অ্যাক্সেসযোগ্যতা সম্পর্কে, যে কারণে, সামরিক অভিযানে, সশস্ত্র বাহিনীর কার্যকারিতা এবং সাফল্যগুলি কার্যকর যোগাযোগের দ্বারা নির্ধারিত হয়৷

সেনাবাহিনীতে COMSEC কি?

সেনাবাহিনীর যোগাযোগ নেটওয়ার্কের নিরাপত্তা কমিউনিকেশন সিকিউরিটি (COMSEC) দ্বারা ক্রিপ্টোগ্রাফিক সমাধানের বিকাশ, পরীক্ষা, অধিগ্রহণ, বাস্তবায়ন এবং রক্ষণাবেক্ষণের মাধ্যমে প্রদান করা হয়।

COMSEC উপাদানগুলি কী কী?

COMSEC উপাদানের নিরাপত্তা ব্যবস্থার মধ্যে রয়েছে ক্রিপ্টোগ্রাফি, ট্রান্সমিশন, নির্গমন এবং শারীরিক নিরাপত্তা।

যোগাযোগ নিরাপত্তার ধরন কি কি?

যোগাযোগ নিরাপত্তার পাশাপাশি, ক্রিপ্টোসিকিউরিটিও গুরুত্বপূর্ণ। এনক্রিপশন বা ডিক্রিপশন, ট্রান্সমিশন এবং নির্গমনের নিরাপত্তা (অর্থাৎ, ডেটার ট্রান্সমিশন এবং নির্গমনকে রক্ষা করা)। COMSEC উপাদানগুলি ছিদ্র করা থেকে সুরক্ষিত, এবং আটকানো এবং বিশ্লেষণ করা যেতে পারে৷

যোগাযোগের ক্ষেত্রে কী গুরুত্বপূর্ণ?

এটি মানুষের বেঁচে থাকার জন্য এবং কার্যকরভাবে যোগাযোগ করে এমন যেকোনো সংস্থার বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ। একে অপরকে ভালভাবে বোঝার জন্য, ধারণা তৈরি করা হয় এবং মানুষের মধ্যে ভাগ করা হয়। পরিচালনার জন্য তার নির্দেশমূলক কার্য সম্পাদন করার জন্য, যোগাযোগ অত্যাবশ্যক।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কী এইচপি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা মানে কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার সুবিধা এবং অসুবিধা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?