কম্পিউটার

কেন Facebook এর গোপনীয়তা কেলেঙ্কারি আমাদের সবার জন্য ভালো হতে পারে

ফেসবুক গত কয়েক বছর ধরে গোপনীয়তা-সম্পর্কিত সমস্যার জন্য খবরে রয়েছে। সাধারণত, এটি শুধুমাত্র শিরোনাম হয় কারণ খারাপ কিছু প্রকাশ পেয়েছে। ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির ক্ষেত্রে, উদাহরণস্বরূপ, রাজনৈতিক উদ্দেশ্যে সামাজিক নেটওয়ার্ক থেকে ডেটা খনন করা হয়েছিল৷

আমরা কখনই দাবি করব না যে গোপনীয়তার প্রকৃত আক্রমণ ইতিবাচক। যাইহোক, যদি আমরা একটি গ্লাস-অর্ধ-পূর্ণ উপায়ে এটির কাছে যাই, সম্ভবত এটি একটি ভাল জিনিস যে এই কেলেঙ্কারিটি বিশ্বব্যাপী মনোযোগের জন্য উন্মুক্ত হয়েছে৷

ফেসবুকের কি হয়েছে?

কেন Facebook এর গোপনীয়তা কেলেঙ্কারি আমাদের সবার জন্য ভালো হতে পারে

ঠিক আছে, সম্ভবত সবাই কি ঘটেছে তা জানেন না। কিন্তু আপনি যখন "ক্যামব্রিজ অ্যানালিটিকা" শব্দটি শুনবেন তখন আন্তর্জাতিক সংবাদ পাঠকদের কণ্ঠ আপনার মনে প্রতিধ্বনিত হওয়া উচিত।

2013 সালে, ড. আলেকজান্ডার কোগান Facebook-এর জন্য একটি ব্যক্তিত্ব কুইজ তৈরি করেন, যার নাম "thisisyourdigitallife"। 300,000 জন এটি ডাউনলোড করেছে বলে জানা গেছে, তবে এর প্রভাব তার থেকেও অনেক বেশি ছিল। কোগান ক্যামব্রিজ অ্যানালিটিকা, একটি রাজনৈতিক পরামর্শদাতা সংস্থাকে অ্যাপটি ব্যবহার করার অনুমতি দিয়েছে। ফার্মটি পরবর্তীকালে শুধুমাত্র একাডেমিক ব্যবহারের জন্য ব্যবহারকারীদের একটি সমীক্ষা সম্পূর্ণ করতে বলে।

যাইহোক, এটি তার ব্যবহারকারীদের ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্য (PII) --- এবং তাদের সমস্ত Facebook বন্ধুদের ব্যক্তিগত ডেটা খনন করেছে। আনুমানিক 87 মিলিয়ন মানুষ, সম্ভবত আরও বেশি, এর শিকার হয়েছে!

তারপরে অভিযোগ করা হয় যে এই ডেটা মাইনিং 2015-16 মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন এবং 2016 সালে যুক্তরাজ্যে ব্রেক্সিট ভোটে ভোটের পরিবর্তনের জন্য ব্যবহার করা হয়েছিল। কেমব্রিজ অ্যানালিটিকা এই অভিযোগ অস্বীকার করে।

এটা সব খারাপ শোনাচ্ছে, তাই না? সৌভাগ্যবশত, আমরা এই ধ্বংসাবশেষ থেকে কিছু গুরুত্বপূর্ণ জিনিস উদ্ধার করতে পারি।

সুসংবাদ:এটি সমাধিস্থ হয়নি

কেন Facebook এর গোপনীয়তা কেলেঙ্কারি আমাদের সবার জন্য ভালো হতে পারে

এখানে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল ফেসবুক আসলে শিরোনাম করেছে। আমরা নিশ্চিত নই যে মার্ক জুকারবার্গ সেই প্রবাদটির প্রশংসা করবেন, "সমস্ত প্রচারই ভাল প্রচার" কারণ এটি অবশ্যই ফেসবুকের জন্য ভাল নয়। না, এটা ভোক্তাদের জন্য ভালো কারণ মানুষ হয়তো শেষ পর্যন্ত জেগে উঠছে যে আমরা অনলাইনে অনেক বেশি ব্যক্তিগত তথ্য রাখছি।

সোশ্যাল মিডিয়া ডেটা ভ্যাকুয়াম আপ করে। আমাদের মধ্যে অনেকেই স্বেচ্ছায় Facebook-এ যে বিবরণ জমা দেয় তা আশ্চর্যজনক--- দ্বিগুণ তাই বিবেচনা করে যে অ্যালগরিদমগুলি এই তথ্যগুলিকে মাইন করতে পারে এবং আপনার সম্পর্কে অনেক কিছু ভবিষ্যদ্বাণী করতে পারে৷ আপনার পাসওয়ার্ড সহ!

যদি কেলেঙ্কারীটি লোকেদের গোপনীয়তা সেটিংস চেক আউট করে, তবে এই জগাখিচুড়ি থেকে অবশ্যই কিছু ইতিবাচক হবে। প্রকৃতপক্ষে, Facebook সক্রিয়ভাবে ব্যক্তিদের ব্যক্তিগত তথ্যের অনুমতি কার আছে তা পুনর্মূল্যায়ন করতে উৎসাহিত করছে৷

সামগ্রিকভাবে ইন্টারনেটও এর প্রভাব অনুভব করছে। ওয়েবসাইটগুলি তাদের গোপনীয়তা নীতিগুলি আপডেট করছে, এবং কিছু ব্লগিং সফ্টওয়্যার সিস্টেম (যেমন ওয়ার্ডপ্রেস) ব্লগ মালিকদের তাদের পাঠকদের অধিকার পর্যালোচনা করার জন্য অনুরোধ করছে৷

এই বিতর্ক অনেককে উঠে বসে নোট নিতে বাধ্য করেছে। লোকেরা প্রশ্ন করছে তারা কোন তথ্য সর্বজনীনভাবে উপলব্ধ করে এবং কোন অ্যাপগুলির সংবেদনশীল বিবরণ প্রয়োজন৷ এটি সবকিছুর ক্ষেত্রে প্রযোজ্য:Twitter, Instagram, Google, ইমেল, Apple, Netflix---এমনকি আপনার বাড়ির স্মার্ট ডিভাইসগুলিতেও!

তদ্ব্যতীত, কেউ কেউ এখন বুঝতে পেরেছেন যে এই ধরনের ডেটা ভোটারদের প্রভাবিত করার জন্য ব্যবহার করা যেতে পারে। এটা নতুন কিছু না, অবশ্যই. এটি দৃশ্যত ঘটছে তার সর্বশেষ উদাহরণ মাত্র।

ফেসবুক এখন এটি সম্পর্কে কী করছে?

প্রকৃতপক্ষে, দেখে মনে হচ্ছে ফেসবুক কয়েক বছর আগে যথাযথ পদ্ধতিতে রেখেছিল। এটি কেবল হাইলাইট করে যে এটি সম্পূর্ণরূপে পুলিশ করা হচ্ছে না। অথবা অন্তত কিছু অ্যাপ সত্যের সাথে কিছুটা আলগা হচ্ছে।

2014 সালে, Facebook জিনিসগুলি পরিবর্তন করেছিল যাতে অ্যাপগুলি ব্যবহারকারীদের বন্ধুদের কাছ থেকে ডেটা পেতে পারে না। তারা পরিবর্তে শুধুমাত্র সক্রিয়ভাবে জড়িত যারা সীমাবদ্ধ ছিল.

পরের বছর, এটি স্পষ্ট হয়ে যায় যে কিছু অ্যাপ ব্যবহারকারীদের সম্মতি ছাড়া ডেটা ভাগাভাগি নিষিদ্ধ করে ফেসবুক নীতি মেনে চলে না। জুকারবার্গ অভিযোগ করেছেন যে "কোগান তার অ্যাপ থেকে ডেটা কেমব্রিজ অ্যানালিটিকার সাথে ভাগ করেছিল", এবং এই আপনার ডিজিটাললাইফ ফেসবুক থেকে নিষিদ্ধ করা হয়েছিল। সমস্ত অর্জিত ডেটা সার্টিফিকেশন সহ ধ্বংস করতে হয়েছিল যে এটি ঘটেছে।

যদিও তারা এটা করছে, মনে হচ্ছে কেমব্রিজ অ্যানালিটিকা হয়তো সব তথ্য মুছে দেয়নি।

আমরা সাধারণভাবে অধরা জুকারবার্গের কাছ থেকে কিছু স্বচ্ছতা দেখছি। তিনি স্বীকার করেছেন যে Facebook এর "আপনার ডেটা সুরক্ষিত করার দায়িত্ব রয়েছে, এবং যদি আমরা তা না পারি তবে আমরা আপনাকে পরিষেবা দেওয়ার যোগ্য নই...

কেলেঙ্কারির অর্থ সম্ভবত ফেসবুক স্টক নিচ্ছে এবং তার ঘর সাজিয়ে রাখছে। মূলত, কোম্পানিটি এমন কিছু করছে যা এটি অনেক আগে করা উচিত ছিল। এই ব্যবস্থাগুলির মধ্যে রয়েছে সমস্ত সন্দেহজনক অ্যাপের অডিট করা; সংশ্লিষ্ট অ্যাপ 3 মাসের মধ্যে ব্যবহার না করা হলে তথ্যে অ্যাপের অ্যাক্সেস অপসারণ করা; এবং ব্যবহারকারীদের অনুমতি প্রত্যাহার করা সহজ করে তোলে।

যদি Facebook আরও নিরাপদ পরিবেশে পরিণত হয়, তাহলে হয়তো এখন #Facebook মুছে ফেলার সময় নয়৷

ফেসবুক গোপনীয়তা কেলেঙ্কারির নেতিবাচক দিকগুলি

কেন Facebook এর গোপনীয়তা কেলেঙ্কারি আমাদের সবার জন্য ভালো হতে পারে

আসুন নেতিবাচক দিকগুলিকে ছোট করবেন না। এর কোনোটাই ক্ষতিগ্রস্ত ৮৭ মিলিয়ন মানুষের জন্য তেমন সান্ত্বনা আসবে না। একইভাবে, সেই ব্যবহারকারীরা সম্ভবত এতে অন্যান্য প্রধান শিকারের বিষয়ে খুব একটা চিন্তা করবেন না।

সেই দলগুলো হল:Facebook, Dr. Aleksandr Kogan, and Cambridge Analytica.

প্রাক্তনের ক্ষেত্রে, এর খ্যাতি যথেষ্ট আঘাত পেয়েছে। অনেকেই জিজ্ঞাসা করছেন তাদের অ্যাকাউন্ট থেকে মুক্তি দেওয়া উচিত কিনা। জাকারবার্গকে কংগ্রেসে একটি সাক্ষ্য দিতে হয়েছিল এবং কিছু কঠিন প্রশ্নের সম্মুখীন হতে হয়েছিল (সাথে সোশ্যাল মিডিয়াতে একটি গ্রিলিং)। তার ক্ষমাপ্রার্থনা স্বাভাবিকভাবেই ফেসবুকের স্টক কমে যাওয়া বন্ধ করেনি, যদিও এটি পুনরুদ্ধার করা হয়েছে।

ক্যামব্রিজ অ্যানালিটিকা, এর নাম খর্ব করা হয়েছে, 1 মে, 2018-এ দেউলিয়াত্বের জন্য দায়ের করা হয়েছে৷ আপনি হয়তো তাদের চাকরি হারিয়েছেন এমন কর্মীদের জন্য দুঃখিত হতে পারেন৷ ব্যতীত, আগস্ট 2017 সালে, কেমব্রিজ অ্যানালিটিকার মূল কোম্পানি, SCL গ্রুপের চেয়ারম্যান, Emerdata Limited স্থাপন করেন। এর লন্ডন সদর দপ্তর ক্যামব্রিজ অ্যানালিটিকার মতোই।

সম্ভবত কোম্পানির পতন ততটা স্থায়ী নয় যতটা প্রাথমিকভাবে দেখা গিয়েছিল।

তার অংশের জন্য, ডাঃ কোগান দাবি করেছেন যে তিনি জানেন না যে অ্যাপটি রাজনৈতিক লাভের জন্য ব্যবহার করা হবে। যেমন, তিনি আরও বলেছেন যে তাকে Facebook এবং Cambridge Analytica দ্বারা বলির পাঁঠা বানানো হচ্ছে৷

আপনার এখন কি করা উচিত?

যদি আপনি ইতিমধ্যেই না করে থাকেন, তাহলে আপনার প্রথম পয়েন্ট অফ অর্ডার হওয়া উচিত যে আপনি বিতর্কের দ্বারা সরাসরি প্রভাবিত হয়েছেন কিনা। দুঃখের বিষয়, এমনকি আপনি যদি হন, তবে আপনি এটি সম্পর্কে অনেক কিছু করতে পারেন না---আপনি অনলাইনে যা গ্রহণ করেন সে সম্পর্কে আরও সতর্ক হওয়া ছাড়া।

পরবর্তী, আপনার গোপনীয়তা সেটিংস চেক আউট. নিশ্চিত করুন যে আপনি কোনো অ্যাপকে আপনার ব্যক্তিগত তথ্যে অপ্রয়োজনীয় অ্যাক্সেস দিচ্ছেন না।

এটি এমন কিছু নয় যা আপনার ক্ষমা করা এবং ভুলে যাওয়া উচিত। আসুন আশা করি যে এটি কেবল ফেসবুকই নয় যে বিতর্ক থেকে কিছু শিখবে। পরবর্তী স্ক্যান্ডাল পর্যন্ত, আপনার Facebook অ্যাকাউন্টের গোপনীয়তা বাড়ানোর বিষয়ে আরও জানতে আপনার অবশ্যই সময় বের করা উচিত।


  1. MTE ব্যাখ্যা করে:মেটাডেটা কী এবং কেন এটি আপনার গোপনীয়তার জন্য গুরুত্বপূর্ণ

  2. মোবাইল অ্যাপস এবং ডেটা গোপনীয়তা – সমস্ত অ্যাপ কি ডেটা শেয়ার করে?

  3. ডেটা গোপনীয়তার দিকে Facebook-এ নতুন পরিবর্তন

  4. আরও একটি ডেটা গোপনীয়তা কেলেঙ্কারি:আমরা কি আরও সতর্ক হচ্ছি না?