কম্পিউটার

আরও একটি ডেটা গোপনীয়তা কেলেঙ্কারি:আমরা কি আরও সতর্ক হচ্ছি না?

তথ্য লঙ্ঘনের আরেকটি ভুল এবং অনুমান কি? ফেসবুক এবং টুইটার ব্যবহারকারীরা বড় সময় প্রভাবিত হয়েছে। এই সমস্ত ডেটা কেলেঙ্কারির পরে আমরা কি আরও সতর্ক নই বা কোম্পানিগুলি এই ক্রমাগত লঙ্ঘনগুলিকে গুরুত্ব সহকারে নিচ্ছে না?

আরও একটি ডেটা গোপনীয়তা কেলেঙ্কারি:আমরা কি আরও সতর্ক হচ্ছি না?

গতকাল ফেসবুক এবং টুইটার ঘোষণা করেছে যে কয়েকশ ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা ভুলভাবে অ্যাক্সেস করা হয়েছে যখন তারা তাদের অ্যাকাউন্টগুলি নির্দিষ্ট তৃতীয় পক্ষের অ্যাপগুলিতে লগ ইন করার জন্য ব্যবহার করেছে। তারা যে নির্দিষ্ট অ্যাপগুলির কথা বলছে তার মধ্যে রয়েছে জায়ান্ট স্কোয়ার এবং ফটোফাই। Facebook বা Twitter লগইনগুলির মাধ্যমে এই নির্দিষ্ট অ্যাপগুলি অ্যাক্সেস করার সময় ভুলভাবে অ্যাক্সেস করা ডেটার মধ্যে ব্যবহারকারীর নাম, ইমেল ঠিকানা এবং সাম্প্রতিকতম টুইটগুলি (টুইটার ব্যবহারকারীদের) অন্তর্ভুক্ত ছিল৷

প্রাথমিক পদক্ষেপ হিসাবে, উভয় খারাপ আচরণের অ্যাপ ইতিমধ্যেই Google Play Store থেকে সরিয়ে নেওয়া হয়েছে যাতে এটি আরও ব্যবহারকারীদের প্রভাবিত না করে।

আরও একটি ডেটা গোপনীয়তা কেলেঙ্কারি:আমরা কি আরও সতর্ক হচ্ছি না?

ফেসবুক এবং টুইটার বলছে যে ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা নির্দিষ্ট অ্যাপে লগ ইন করতে তাদের অ্যাকাউন্ট ব্যবহার করার পরে তাদের ডেটা অ্যাক্সেস করা হয়েছিল। এর মানে কি গুগল প্লে স্টোর আর নিরাপদ নয়? নাকি আরও সতর্ক হওয়ার জন্য আমার শেষ থেকে আরও সুরক্ষা স্তর যুক্ত করতে হবে? কারণ দেখে মনে হচ্ছে কেউ আমার ডেটার নিরাপত্তা নিয়ে তেমন কিছু করছে না, যার ফলে অন্য পক্ষ আমার সমস্ত ডেটাতে অ্যাক্সেস পাচ্ছে।

টুইটার বলেছে যে সংস্থাটি গুগলের পাশাপাশি অ্যাপলকে এই ভঙ্গুরতা সম্পর্কে সতর্ক করেছে যাতে তারা অন্তত তাদের ব্যবহারকারীদের ডেটা সুরক্ষিত করতে পারে। কারণ অ্যাপল ব্যবহারকারীদের ডেটা ভুলভাবে অ্যাক্সেস করার কোনো খবর পাওয়া যায়নি।

মুখপাত্রদের থেকে বিবৃতি:

একটি ব্লগ পোস্টে টুইটার – "যদিও আমাদের কাছে কোন প্রমাণ নেই যে এটি একটি টুইটার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিতে ব্যবহার করা হয়েছিল, এটি সম্ভব যে একজন ব্যক্তি এটি করতে পারে,"

টুইটারের একজন মুখপাত্র , লিন্ডসে ম্যাককালাম (সিনিয়র কমিউনিকেশনস ম্যানেজার) বলেছেন, "আমরা মনে করি যে এটি সেখানে বিদ্যমান রয়েছে এবং তারা তাদের অ্যাকাউন্টের সাথে সংযোগ করার জন্য যে অ্যাপগুলি ব্যবহার করে সেগুলিকে তারা সচেতন হওয়া গুরুত্বপূর্ণ বলে মনে করি,"

একজন Facebook মুখপাত্র এই লঙ্ঘন সম্পর্কে নিম্নলিখিত বিবৃতি পাঠানো হয়েছে:

“নিরাপত্তা গবেষকরা সম্প্রতি আমাদের দুটি খারাপ অভিনেতা, ওয়ান অডিয়েন্স এবং মোবিবার্ন সম্পর্কে অবহিত করেছেন, যারা জনপ্রিয় অ্যাপ স্টোরগুলিতে উপলব্ধ বেশ কয়েকটি অ্যাপে ক্ষতিকারক সফ্টওয়্যার ডেভেলপার কিট (SDKs) ব্যবহার করার জন্য বিকাশকারীদের অর্থ প্রদান করছে৷ তদন্ত করার পর, আমরা আমাদের প্ল্যাটফর্ম নীতি লঙ্ঘনের জন্য আমাদের প্ল্যাটফর্ম থেকে অ্যাপগুলিকে সরিয়ে দিয়েছি এবং One Audience এবং MobiBurn-এর বিরুদ্ধে বন্ধ ও বন্ধ করার চিঠি জারি করেছি। আমরা সেই সমস্ত ব্যক্তিদেরকে অবহিত করার পরিকল্পনা করছি যাদের তথ্য আমরা বিশ্বাস করি যে তারা এই অ্যাপগুলিকে তাদের প্রোফাইল তথ্য যেমন নাম, ইমেল এবং লিঙ্গ অ্যাক্সেস করার অনুমতি দেওয়ার পরে শেয়ার করা হয়েছিল। কোন থার্ড-পার্টি অ্যাপগুলিকে তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেস দেওয়া হবে তা বেছে নেওয়ার সময় আমরা লোকেদের সতর্ক থাকতে উত্সাহিত করি।"

Facebook থেকে এই বিবৃতির বিনিময়ে, MobiBurn এই দুর্বলতা মোকাবেলা করে বলেছে, এটি Facebook থেকে ডেটা সংগ্রহ, শেয়ার বা নগদীকরণ করে না৷

MobiBurn আরও বলেছে যে "সত্তাটি বলে যে এটি শুধুমাত্র মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপারদের ডেটা নগদীকরণ সংস্থাগুলির সাথে পরিচয় করিয়ে দেওয়ার মাধ্যমে প্রক্রিয়াটিকে সহজতর করে,"

"এটি সত্ত্বেও, তৃতীয় পক্ষের বিষয়ে আমাদের তদন্ত চূড়ান্ত না হওয়া পর্যন্ত MobiBurn তার সমস্ত কার্যক্রম বন্ধ করে দিয়েছে।"

আরও একটি ডেটা গোপনীয়তা কেলেঙ্কারি:আমরা কি আরও সতর্ক হচ্ছি না?

কে এর দ্বারা প্রভাবিত হচ্ছে?

দেখে মনে হচ্ছে এক পক্ষ তার ফাঁকফোকর (যদি থাকে) লুকানোর জন্য অন্য পক্ষকে দোষারোপ করছে এবং শেষ পর্যন্ত কারা ক্ষতিগ্রস্ত হচ্ছে? USER, যার ডেটা কিছু অপরিচিত ব্যক্তি দ্বারা অ্যাক্সেস করা হতে পারে এবং এটি কিছু বেআইনি কার্যকলাপের জন্য ব্যবহার করার সম্ভাবনা বেশি। যদিও এর কোনো খবর পাওয়া যায়নি, তবে এর মানে এই নয় যে কোনো সম্ভাবনা নেই।

কোম্পানিগুলো ডেডিকেটেড অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার জন্য আমাদের সতর্ক করে, তবুও ডেটা লঙ্ঘন আছে। এখন কাকে দোষারোপ করা উচিত? আশ্চর্যজনকভাবে এটি অ্যাপল ব্যবহারকারীদের সাথে ঘটেনি (এখন পর্যন্ত) তাই আমাদের কি মনে করা উচিত যে এটি ফেসবুক বা টুইটারের দোষ নয়? হয়তো মোবাইল অপারেটিং সিস্টেম এখানে একটি বড় ভূমিকা পালন করেছে। কে জানে?

ফেসবুক কেন?

আপনি বিগত বছরগুলিতে কোনও ডেটা লঙ্ঘন বা ডেটা কেলেঙ্কারির নাম দেন এবং সেখানে Facebook উল্লেখ করা হবে। ফেসবুক কেন ব্যবহারকারীদের ডেটা লঙ্ঘনের ঘটনা নিয়ে প্রতিটি ছবিতে আসে? গত বছরের কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি থেকে বর্তমান পর্যন্ত ফেসবুক তার ব্যবহারকারীদের আস্থা অর্জন করতে পারেনি। তবুও, আমরা ক্রমাগত এই প্ল্যাটফর্মটি ব্যবহার করছি কারণ কিছুই হয়নি। Facebook এইসব কেলেঙ্কারির কেন্দ্রস্থল হয়েছে যেখানে এক বা অন্য লঙ্ঘন ঘটছে এবং কোম্পানি ক্ষতি থেকে পুনরুদ্ধার করতে সক্ষম হয়নি।

আপনি যদি 2016 সালের মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ান হস্তক্ষেপের কথা মনে রাখেন যখন অন্যান্য সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের সাথে, Facebook এর বিরুদ্ধেও 2016 সালের মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের জন্য জনগণকে প্রভাবিত করার জন্য অভিযুক্ত করা হয়েছিল। ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গের দেওয়া বিবৃতিটি ছিল, "আমি মনে করি যে ফেসবুকে ভুয়া খবর যে কোনওভাবে নির্বাচনকে প্রভাবিত করেছে, আমি মনে করি এটি একটি চমকপ্রদ ধারণা"। এবং ফেসবুক যখন বিতর্কিতভাবে রাজনৈতিক বিজ্ঞাপনগুলি যাচাই না করার সিদ্ধান্ত নেওয়ার জন্য শিরোনাম করেছিল তখন এটি আগুন ধরে যায়৷

একের পর এক ঘটনা ফেসবুককে ব্যবহারকারীদের ডেটার নিরাপত্তা লঙ্ঘনের রেড জোনে দাঁড় করিয়েছে এবং তা অব্যাহত রয়েছে৷

উত্তরহীন প্রশ্ন?

আবারও একই প্রশ্ন, এতসব ঘটনার পরও কি আমরা আরও সতর্ক হচ্ছি না? আমরা কি আমাদের প্রত্যেকের সাথে এই স্ক্যান্ডালগুলি ঘটার জন্য অপেক্ষা করছি?

আরও একটি ডেটা গোপনীয়তা কেলেঙ্কারি:আমরা কি আরও সতর্ক হচ্ছি না?

আমরা কি নিরাপদ প্ল্যাটফর্মগুলি থেকে স্টাফ ডাউনলোড করার জন্য কোম্পানির নির্দেশিকা অনুসরণ করছি না কারণ এখানে আমরা প্লে স্টোর থেকে ডাউনলোড করেছি, যা আপাতদৃষ্টিতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য অ্যাপ ডাউনলোড করার সবচেয়ে নিরাপদ প্ল্যাটফর্ম? তারপর কি হল? কোম্পানীর এখানে দোষ আছে? কোম্পানীর কোন লুপহোলস সম্পর্কে কোন ধারণা আছে? নাকি তারা এসব ঘটনার সাথে অভ্যস্ত হয়ে গেছে এবং এই পরিস্থিতিগুলোকে নম্রভাবে গ্রহণ করছে?

র্যাপিং আপ

যদিও টুইটার এই লঙ্ঘনটিকে অ্যান্ড্রয়েডের ত্রুটিগুলির সাথে সংযুক্ত করেছে, তবুও খারাপ অভিনেতারা কীভাবে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা চুরি করেছে তা এখনও কুয়াশাচ্ছন্ন। এই দৈত্যদের দ্বারা প্রমাণীকরণ APIগুলিকে প্রথম স্থানে তৃতীয় পক্ষের সাথে সরাসরি তথ্য ভাগ করা উচিত নয়। দায়িত্ব নেওয়ার পরিবর্তে, ফেসবুক বলেছে যে লঙ্ঘন ব্যবহারকারীদের প্রভাবিত করেছে যারা তারা কী ছেড়ে দিচ্ছে তা পড়ার আগে কয়েকটি অ্যাপের অনুমতি দিয়েছে। এটা কি ঠিক? এটি কি আসলেই ঘটেছে যে প্রভাবিত ব্যবহারকারীরা সেই অ্যাপগুলিকে কী অনুমতি দিচ্ছেন তা পুঙ্খানুপুঙ্খভাবে পড়েনি? আপনি কি মনে করেন যে এই লঙ্ঘনের জন্য ব্যবহারকারীদের দায়ী করা উচিত?

যদি হ্যাঁ, তাহলে ব্যবহারকারীদের জন্য কর্ম পরিকল্পনা

নিরাপদ প্ল্যাটফর্ম থেকে ডাউনলোড করা ছাড়াও, ব্যবহারকারীকে আরও একটি ধাপ অনুসরণ করতে হবে (যদি এখনও অনুসরণ না করেন)।

ব্যবহারকারীদের যেকোনো অ্যাপ অন্বেষণ করার সময় প্রতিটি লাইনের মধ্য দিয়ে যেতে হবে এবং আপনি তাদের কী অনুমতি দিচ্ছেন তা পরীক্ষা করতে হবে।

কারণ কোম্পানিগুলো ভালো, এই লঙ্ঘন ঘটতে পারে. আপনাকে সবসময় সতর্ক থাকতে হবে। যে জানার জন্য? কারণ এটা আমার জানা মতে, তা হয় না।

আমাদের কি আর গুগল প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করা উচিত নয়? না হলে কোথা থেকে? অন্যান্য অ্যাপ ব্রাউজ করার সময় আমাদের কি Facebook এবং Twitter এর লগইন শংসাপত্র ব্যবহার করা উচিত নয়?

আপনি যদি মনে করেন যে কোনও ব্যবহারকারীর উপরে তালিকাভুক্ত হওয়া ছাড়া অন্য কোনও ব্যবস্থা অনুসরণ করা উচিত, অনুগ্রহ করে মন্তব্যে উল্লেখ করুন যাতে এটি যত বেশি ব্যবহারকারীর কাছে পৌঁছাতে পারে।


  1. Facebook টাইমলাইন অনুসন্ধানের জন্য গোপনীয়তা সেটিং সরিয়ে দেয়

  2. ডেটা গোপনীয়তা এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

  3. ডেটা গোপনীয়তার দিকে Facebook-এ নতুন পরিবর্তন

  4. কিভাবে নিশ্চিত করবেন যে ফেসবুকে আপনার গোপনীয়তা সুরক্ষিত আছে