কম্পিউটার

মনোযোগ অর্থনীতি কি? এখানে আপনার কেন যত্ন নেওয়া উচিত

একটি মুদ্রা আছে, অনলাইন এবং বন্ধ, নগদ তুলনায় আরো মূল্যবান. এটি আপনার ডেটার চেয়েও বেশি মূল্যবান। কোম্পানি ক্রমবর্ধমান কি চান (আমাদের অন্তর্ভুক্ত) আপনার মনোযোগ. আপনি যখন আমাদের অর্থ প্রদান করছেন না তখন আমরা কীভাবে অর্থোপার্জন করব এবং কেন এটি একটি বড় বিষয়?

মনোযোগ অর্থনীতি কি?

মনোযোগ অর্থনীতি কি? এখানে আপনার কেন যত্ন নেওয়া উচিত

যখন আমরা অর্থনীতি নিয়ে আলোচনা করি, সাধারণত আমরা অর্থ নিয়ে কথা বলি। একটি আর্থিক অর্থনীতিতে, অর্থ হল সেই সম্পদ যা বিনিময়ের জন্য তৈরি। সরবরাহকারীরা বিক্রয়ের জন্য পণ্য সরবরাহ করে এবং আমরা সেগুলি কিনি৷

মনোযোগ অর্থনীতিতে, মুদ্রা আমাদের মনোযোগ. আমরা এমন তথ্য অফার করছি যা আর্থিকভাবে বিনামূল্যে হতে পারে, কিন্তু আমরা আমাদের মনোযোগ দিয়ে অর্থ প্রদান করি।

আমাদের সকলের এই পৃথিবীতে চলার জন্য একটি সীমিত সময় আছে, যা আমাদের সময়কে সহজাতভাবে মূল্যবান করে তোলে। আমাদের মনোযোগ একটি দুষ্প্রাপ্য সম্পদ, এবং অনেক ব্যবসার মুখোমুখি প্রশ্ন হল কিভাবে এটি প্রাপ্ত করা যায়। তারা একা নন। অলাভজনক এবং রাজনৈতিক সংগঠনগুলি একইভাবে আমাদের ফোকাসের জন্য প্রতিযোগিতা করে৷

বছরের পর বছর ধরে কৌশল পরিবর্তন হয়েছে। সংবাদপত্র বিক্রেতারা রাস্তার কোণে চিৎকার করে বিজ্ঞাপন পর্যন্ত আমরা এড়িয়ে যেতে পারি না এবং অ্যালগরিদম দ্বারা নির্ধারিত নিউজ ফিড, আমাদের দৃষ্টি আকর্ষণ করার প্রচেষ্টা সবসময় পরিবর্তনশীল।

কে "মনোযোগ অর্থনীতি" বাক্যাংশটি তৈরি করেছেন?

আমেরিকান মনোবিজ্ঞানী এবং অর্থনীতিবিদ হার্বার্ট এ. সাইমন সম্ভবত প্রথম ব্যক্তি যিনি মনোযোগের অর্থনীতিতে কাজের গতিশীলতা বর্ণনা করেন। তিনি উল্লেখ করেছেন যে একটি তথ্য-সমৃদ্ধ বিশ্বে, তথ্যের ভান্ডারের ফলে মনোযোগের অভাব হয়।

সাইমন 2001 সালে মারা যান, তিনি তার জীবনকালে টুরিং পুরস্কার এবং অর্থনীতিতে নোবেল পুরস্কার জিতেছিলেন। সেই সময়ে, সাইমনের দৃষ্টিভঙ্গি থেকে অনুপ্রাণিত অন্যান্য শিক্ষাবিদরা যেমন মাইকেল এইচ. গোল্ডহাবার এবং টমাস এইচ. ডেভেনপোর্ট "মনোযোগের অর্থনীতি" শব্দটি তৈরি করছিলেন।

কে মনোযোগ অর্থনীতিতে অর্থায়ন করে?

অনেক কোম্পানি এমন বিষয়বস্তু তৈরি করে যা চোখের বলকে আকর্ষণ করে এবং অন্যান্য কোম্পানি সেই আইবলগুলিতে অ্যাক্সেসের জন্য সেই কোম্পানিগুলিকে অর্থ প্রদান করে। আপনি যা কিছু পড়েন বা দেখেন যা বিজ্ঞাপন-সমর্থিত, যেমন এই ওয়েবসাইটটি সম্পর্কে চিন্তা করুন।

যে সংবাদপত্রগুলি পর্যাপ্ত সাবস্ক্রিপশন পায় না, খুব কম শ্রোতা সহ রেডিও স্টেশন, এবং টিভি শো যা যথেষ্ট সংখ্যক দর্শক নিয়ে আসে না সেগুলি বিজ্ঞাপন ডলার আকর্ষণ করতে ব্যর্থ হয়। তারা যথেষ্ট মনোযোগ তৈরি করছে না।

মনোযোগ অর্থনীতি এবং ওয়েব

মনোযোগ অর্থনীতি কি? এখানে আপনার কেন যত্ন নেওয়া উচিত

বিজ্ঞাপন রাজস্ব আয় আনার অনেক উপায়ের মধ্যে একটি, তবে এটি ওয়েবে নেওয়া ডিফল্ট এবং সবচেয়ে প্রভাবশালী পদ্ধতি। এই বিজ্ঞাপনগুলি অন্যান্য শিল্পে ব্যবহৃত বিজ্ঞাপনগুলির তুলনায় বিভিন্ন মেট্রিক্স এবং প্রযুক্তির উপর নির্ভর করে৷

সরাসরি বিজ্ঞাপন এবং বিজ্ঞাপন নেটওয়ার্ক

কিছু ওয়েবসাইট সরাসরি বিজ্ঞাপন বিক্রি করে। তারা কোম্পানীগুলিকে তাদের পাঠকদের কাছে বিজ্ঞাপন দেওয়ার জন্য একটি নিবেদিত স্থান অফার করে, যেমন উপরে বা নীচের দিকে একটি ব্যানার বিজ্ঞাপন। বিজ্ঞাপনদাতারা আমাদেরকে তাদের বিজ্ঞাপন দেখার জন্য আরও সৃজনশীল (বা ভোঁতা) উপায় নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে, যেমন একটি নির্দিষ্ট সময় অতিক্রান্ত না হওয়া পর্যন্ত বিজ্ঞাপন বন্ধ করা থেকে বিরত রাখা।

প্রত্যক্ষ বিজ্ঞাপনগুলি ঐতিহ্যবাহী ওয়েবসাইটগুলিতে সীমাবদ্ধ নয়। সামাজিক নেটওয়ার্ক প্রায়ই এই মডেল ব্যবহার করে. Facebook, Twitter, এবং YouTube তাদের লক্ষ লক্ষ বা বিলিয়ন ব্যবহারকারীদের প্রভাবিত করার জন্য কোম্পানির কাছে বিজ্ঞাপন বিক্রি করে অর্থ উপার্জন করে৷

অনেক ওয়েবসাইট বিক্রয়ের দিকটি তৃতীয় পক্ষের কোম্পানির কাছে আউটসোর্স করে। Google সবচেয়ে বড় এবং সর্বাধিক পরিচিত নেটওয়ার্কগুলির মধ্যে একটি বজায় রাখে:AdSense৷ Google ওয়েবসাইটগুলিকে তাদের ওয়েবসাইটে চালানোর জন্য কোডের একটি ছোট স্নিপেট প্রদান করে৷ তারপর Google এমন সাইটের সাথে বিজ্ঞাপন সংযুক্ত করে যার পাঠকরা সবচেয়ে বেশি আগ্রহী হতে পারে।

কুকিজ

অফলাইনে, বিজ্ঞাপনগুলি এমন প্রকাশকদের টার্গেট করে যা একটি নির্দিষ্ট জনসংখ্যার কাছে আবেদন করে। বাগান সরবরাহ বিক্রি করতে খুঁজছেন কোম্পানি বাগান ম্যাগাজিনে বিজ্ঞাপন রাখে। গাড়ী পরিবর্তন বিক্রি করতে চান? একটি রেসিং চ্যানেল চেষ্টা করুন৷

ইন্টারনেটে, বিজ্ঞাপনগুলি কম সাধারণ। আমাদের অনলাইন অ্যাকাউন্টের মাধ্যমে উত্পন্ন কুকিজ এবং ডেটা ট্র্যাক করার জন্য ধন্যবাদ, বিজ্ঞাপনদাতারা আমাদের জন্য নির্দিষ্ট বিস্তারিত প্রোফাইল তৈরি করতে পারেন। তারপরে তারা আমাদের সেই বিজ্ঞাপনগুলি পরিবেশন করতে পারে যেগুলির প্রতি আমাদের আগ্রহ দেখানোর সম্ভাবনা বেশি৷ যদি মনে হয় যে কোনও নির্দিষ্ট বিজ্ঞাপন আপনাকে ওয়েব জুড়ে অনুসরণ করছে, তার কারণ হল৷

পৃষ্ঠা দর্শন

বিজ্ঞাপনগুলি দেখার জন্য কেউ না থাকলে বিজ্ঞাপনগুলি তৈরি করা মূল্যবান নয়৷ বিজ্ঞাপনদাতারা কীভাবে জানেন যে কোন ওয়েবসাইটগুলি তাদের বিজ্ঞাপনগুলি চোখের সামনে রাখতে পারে? পেজ ভিউ হল সবচেয়ে প্রচলিত মেট্রিক কোম্পানিগুলি ব্যবহার করে৷

যদি একটি ওয়েবসাইট মাসে লক্ষ লক্ষ পেজ ভিউ পায়, তাহলে স্পষ্টতই মানুষ খুঁজছে। এটি একটি ইন্টারনেট সংস্কৃতির দিকে পরিচালিত করেছে যা ক্লিক পাওয়ার উপর চালিত হয়েছে, এবং সেই সমস্ত ক্লিকবেট শিরোনাম যা অন্তর্ভুক্ত।

পছন্দ এবং অনুসরণকারী

মনোযোগ অর্থনীতি কি? এখানে আপনার কেন যত্ন নেওয়া উচিত

ফেসবুকে "লাইক" বোতাম, ইউটিউবে "থাম্বস আপ" এবং টুইটারে "হার্ট"-এর মতো বিল্ট-ইন মেকানিজমের মাধ্যমে ব্যবহারকারীরা অন্যান্য ব্যবহারকারীদের প্রদান করে এমন ইতিবাচক নিশ্চিতকরণ হল "লাইক"। এই ব্যবস্থাগুলির যেকোনও একটি বৃহৎ সংখ্যক প্রাপ্তি হল কেউ কতটা মনোযোগ পেয়েছে তা নির্দেশ করার একটি উপায়। মনে রাখবেন, যদি একটি নির্দিষ্ট সংখ্যক লোক কিছু পছন্দ করে থাকে, তার চেয়েও বেশি লোক এটি দেখেছে।

এই পছন্দগুলির মধ্যে অনেকগুলি এমন লোকেদের কাছ থেকে আসে যারা সোশ্যাল মিডিয়াতে অন্য কাউকে অনুসরণ করে, যা তাদের প্রতিটি নতুন পোস্টে অবহিত রাখে। অনুগামীর সংখ্যা শুধুমাত্র একজন ব্যক্তি কতটা মনোযোগ পেয়েছে তা নয়, কতজন লোকের কাছ থেকে তা নির্দেশ করে৷

মনোযোগ অর্থনীতি দ্বারা উত্থাপিত সমস্যাগুলি

আমাদের সময়ের অনেক বিতর্কিত বিষয় আংশিকভাবে মনোযোগ অর্থনীতির সরাসরি ফলাফল।

গোপনীয়তার অভাব

ওয়েবের আগে, সবচেয়ে নির্দিষ্ট তথ্য প্রকাশকরা প্রদান করতে পারে সম্ভবত একটি ঠিকানা এবং একটি ফোন নম্বর। পরিবর্তে, তারা বিজ্ঞাপনদাতাদের সাধারণ জনসংখ্যার তথ্য প্রদান করে। এখানে আমরা পরিবেশন করা এলাকা. এটি আমাদের দর্শকদের গড় বয়স। আমাদের পাঠকরা কতটা অর্থ উপার্জনের প্রবণতা রাখে।

ওয়েবসাইটগুলিতে তাদের নিষ্পত্তিতে আরও শক্তিশালী সরঞ্জাম রয়েছে। কুকিজ ওয়েব জুড়ে একজন ব্যক্তিকে ট্র্যাক করতে পারে এবং তারা কোন সাইটগুলি দেখে তা দেখতে পারে৷ আপনি যখন একটি অ্যাকাউন্ট তৈরি করেন, তখন আপনি যা করেন তা লগ করার জন্য একটি ওয়েবসাইটকে অনুমতি দেন৷

কোম্পানীগুলি দাবি করে যে এই ডেটা বেনামী, কিন্তু এটি এমন কারো পক্ষে যথেষ্ট সহজ যাকে এই তথ্যের বেশিরভাগই আপনার কাছে ফেরত দিতে অনুপ্রাণিত করা হয়েছে৷

জাল বিজ্ঞাপন, পোলারাইজেশন, এবং আক্রোশ সংস্কৃতি

অন্তহীন যুক্তি, ইকো চেম্বার, এবং বিভ্রান্তিকর রাজনৈতিক বিজ্ঞাপনগুলি স্পষ্টতই আমাদের সম্প্রদায়, গণতন্ত্র এবং জনসাধারণের বক্তৃতার জন্য ক্ষতিকর। তথাপি সোশ্যাল নেটওয়ার্কে অনেক লোক বিজ্ঞাপন ব্যবহার করে এবং এর সাথে জড়িত থাকে, এটি বিজ্ঞাপনদাতাদের আপনার দৃষ্টি আকর্ষণ করার জন্য একটি লোভনীয় স্থান পরিবেশন করে৷

ফেসবুক এবং টুইটারের মতো সামাজিক নেটওয়ার্কগুলি তাদের প্ল্যাটফর্মে ক্ষোভ কমানোর থেকে বদনাম করা হয়েছে (যদিও টুইটার রাজনৈতিক বিজ্ঞাপন গ্রহণ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে)। আক্রোশ দৃশ্য, ক্লিক এবং সাইটটিতে দীর্ঘ তর্ক-বিতর্ক এবং দীর্ঘ ডায়াট্রিব লেখার জন্য আরও বেশি সময় ব্যয় করে।

YouTube-এর অ্যালগরিদম জনগণের দৃষ্টিভঙ্গি মেরুকরণের জন্য পরিচিত, প্রতিটি সুপারিশ মানুষকে খরগোশের গর্তে আরও নীচে পাঠায়। তবুও যতক্ষণ মানুষ দেখছে, ততক্ষণ তা ব্যাংকে টাকা।

যতদিন মানুষ আছে, মতবিরোধ আছে। কিন্তু আধুনিক মনোযোগ অর্থনীতি এই পার্থক্যকে এক মিলিয়ন মাইক্রোফোন দেয় এবং এর ফলে যে গোলমাল হয় তা থেকে লাভ জেনারেট করে৷

প্রযুক্তি আসক্তি

ওয়েবসাইটগুলি দেখতে পারে কোন গল্পগুলি সবচেয়ে বেশি ক্লিক করে বা মানুষের মনোযোগ সবচেয়ে বেশি সময় ধরে রাখে৷ এই ডেটার সাহায্যে, আমরা আমাদের বিষয়বস্তুকে আরও ভালভাবে টিউন করতে পারি, যাতে লোকেদের দূরে তাকানো কঠিন হয়৷ ফলাফল হল যে লোকেরা প্রায়শই তা করে না, অন্তত ততক্ষণ পর্যন্ত না যতক্ষণ না তারা ইতিমধ্যে তাদের ইচ্ছার চেয়ে এক বা দুই ঘন্টা বেশি ব্যয় করে।

অনলাইন স্ট্রিমিং পরিষেবাগুলি আরও এগিয়ে যায়। তারা আমরা যে সমস্ত মিউজিক বা ভিডিও দেখি সেগুলি বিশ্লেষণ করে, সেগুলিকে অন্যদের সাথে তুলনা করে এবং আমাদের আগ্রহের সাথে উপযোগী সুপারিশগুলি অফার করে৷ মোবাইল গেমগুলি প্রতি কয়েক ঘন্টা বা দিনে আপনাকে আবার আকর্ষণ করার জন্য নোটিফিকেশন দেয়, যদি আপনি অন্য কিছু ভাবছেন।

সোশ্যাল মিডিয়া, অনলাইন ভিডিও, খবর পড়া এবং অন্যান্য অনলাইন আচরণের প্রতি মানুষের আসক্তি দুর্ঘটনা নয়। এই প্রযুক্তি আসক্তি সক্রিয়ভাবে চাষ করা হয়।

আমি কি আপনার মনোযোগ দিতে চাই?

মনোযোগ অর্থনীতি একটি জটিল ইকোসিস্টেম, যেখানে মনোযোগ নগদ অর্থের চেয়ে বেশি মূল্যবান (সাধারণত, তবে সবসময় নয়, কারণ মনোযোগ আরও নগদ বাড়ে)। কে এই ইকোসিস্টেমে অর্থ প্রদান করে?

  • আপনি আপনার মনোযোগ সহকারে অর্থ প্রদান করুন। তথ্য উত্সগুলি সেই মনোযোগের জন্য আরও বেশি অনুপ্রবেশকারী এবং আসক্তিমূলক উপায়ে প্রতিযোগিতা করে।
  • কোম্পানিগুলি সেই মনোযোগের জন্য নগদ অর্থ প্রদান করে, বিজ্ঞাপনের মাধ্যমে আপনার কাছে পৌঁছাতে বা আপনার মনোযোগকে ডেটা সংগ্রহের একটি ফর্মে পরিণত করতে।

মনোযোগ অর্থনীতি ওয়েবের অনেক কিছু ঘটতে সক্ষম করেছে। মডেলের সাথে সমস্যা আছে, কিন্তু এটি উন্নত বিশ্ব জুড়ে এত সম্পদ তৈরি করে, আমরা আশা করতে পারি যে কোম্পানিগুলি সামনের বছরগুলিতে আমাদের মনোযোগ আকর্ষণ করার জন্য আরও ব্যাপক উপায়ে চেষ্টা করবে৷

তাই আপনি আপনার সময়ের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে একটি টাইম ট্র্যাকারে হাত পেতে চাইতে পারেন৷


  1. আপনার আইএসপি আপনার সম্পর্কে কী জানে এবং কেন আপনার যত্ন নেওয়া উচিত

  2. SMB1 কি? কেন আপনি এটি নিষ্ক্রিয় করা উচিত?

  3. Google আমার কার্যকলাপ:কেন আপনার যত্ন নেওয়া উচিত

  4. ওয়াইফাই 6 কি? আপনার কি আপগ্রেড করা উচিত?