কম্পিউটার

স্টার্টপেজ কি বৈধ? এখানে সবকিছু আপনার জানা প্রয়োজন

স্টার্টপেজ সার্চ ইঞ্জিন বৈধ? এটি ওয়েবে সেরা প্রক্সি সার্চ ইঞ্জিনগুলির মধ্যে একটি৷ যাইহোক, যেকোনো অনলাইন পরিষেবার মতো, গোপনীয়তা এবং নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে এর সুবিধা এবং অসুবিধা উভয়ই রয়েছে .

আসুন স্টার্টপেজ সম্পর্কে ভাল এবং মন্দ ভাঙ্গন।

স্টার্টপেজ কি বৈধ? ভাল

আমরা সার্চ ইঞ্জিনের কিছু ইতিবাচক দিক নিয়ে আমাদের মিনি স্টার্টপেজ পর্যালোচনা শুরু করব।

1. স্টার্টপেজ লগ রাখে না

স্টার্টপেজ বিশ্বের সবচেয়ে ব্যক্তিগত সার্চ ইঞ্জিন বলে দাবি করে। দাবির ব্যাক আপ করার জন্য এটির কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে৷

তাদের মধ্যে প্রধান হল লগের অভাব . স্টার্টপেজ তার পরিষেবাগুলি ব্যবহার করে এমন লোকেদের আইপি ঠিকানা রাখে না বা এটি ব্যবহারকারীদের মেশিনে ট্র্যাকিং কুকি স্থাপন করে না। প্রকৃতপক্ষে, কোম্পানি দাবি করে যে তার গ্রাহক কারা সে সম্পর্কে কোনো জ্ঞান নেই।

অন্যান্য অনেক সার্চ ইঞ্জিন থেকে ভিন্ন, এটি প্রমাণ দেয়। এর নো-লগ নীতি এবং গোপনীয়তা বৈশিষ্ট্যগুলি একটি তৃতীয় পক্ষের নিরীক্ষা দ্বারা নথিভুক্ত করা হয়েছিল৷ এর নিরাপত্তার আরও প্রমাণ হিসাবে, স্টার্টপেজ তার সমগ্র অস্তিত্ব জুড়ে ব্যবহারকারীর ডেটার জন্য একটিও সরকারি অনুরোধ পায়নি৷

2. স্টার্টপেজ HTTPS ব্যবহার করে

স্টার্টপেজে আপনার সমস্ত অনুসন্ধান HTTPS ব্যবহার করে এনক্রিপ্ট করা হয়েছে৷

এনক্রিপশন আপনাকে বেসিক ইন্টারনেট স্নুপিং থেকে রক্ষা করে। আপনি কী খুঁজছেন বা ক্লিক করছেন তা দেখার জন্য আপনার সংযোগ (উদাহরণস্বরূপ, একটি অনিরাপদ পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কে) নিরীক্ষণ করছেন এমন কারও পক্ষে কোনও উপায় নেই৷

3. Google ছাড়া Google

সম্পূর্ণরূপে অনুসন্ধান ফলাফলের মানের উপর ভিত্তি করে, Google নিঃসন্দেহে বিশ্বের সেরা সার্চ ইঞ্জিন। দুঃখের বিষয়, এটি আপনার ডেটা এবং গোপনীয়তার ক্ষেত্রেও সবচেয়ে সহজ-সরল।

এমন একজনের জন্য যার উচ্চ-মানের অনুসন্ধান ফলাফল প্রয়োজন এবং তাদের গোপনীয়তা নিয়ে উদ্বেগ রয়েছে, এটি একটি প্রশ্ন উত্থাপন করে:আমরা কি গোপনীয়তার জন্য গুণমান ট্রেড করতে পারি?

স্টার্টপেজ আপনাকে গোপনীয়তার কোনো ক্ষতি ছাড়াই Google ফলাফলের সুবিধা উপভোগ করতে দেয় . এটি একটি মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে, আপনার প্রশ্নগুলি বেনামে Google-এ জমা দেয় তারপর আপনার ফলাফলগুলি আপনাকে ব্যক্তিগতভাবে ফেরত দেয়। আপনি কে তা নিয়ে Google কখনই কোনো ধারণা রাখে না .

4. বেনামী ভিউ প্রক্সি

স্টার্টপেজের বেনামী ভিউ বৈশিষ্ট্যটি একটি অপেক্ষাকৃত নতুন বিকাশ। এটি আপনাকে একটি প্রক্সির মাধ্যমে অনুসন্ধান ফলাফলের তালিকায় যেকোন সাইট দেখতে দেয়, এইভাবে আপনি যে সাইটটি পরিদর্শন করছেন তা আপনার সম্পর্কে শিখতে বাধা দেয়:

  • অবস্থান
  • ISP
  • কুকিতে সংরক্ষিত সামগ্রী
  • ক্যাশে সংরক্ষিত সামগ্রী
  • ব্রাউজারের ধরন
  • নেটওয়ার্ক সেটিংস
  • হার্ডওয়্যার
  • এবং আরো...

আপনি পাশের লিঙ্কে ক্লিক করে বেনামী ভিউতে যেকোনো অনুসন্ধান ফলাফল দেখতে পারেন।

স্টার্টপেজ কি বৈধ? এখানে সবকিছু আপনার জানা প্রয়োজন

5. স্টার্টপেজ প্রাইভেসি অ্যাওয়ার্ড জিতেছে

স্টার্টপেজ হিসাবে পুনরায় ব্র্যান্ডিং করার আগে, সার্চ ইঞ্জিনটিকে ইক্সকুইক বলা হত। Ixquick দিনগুলিতে, এটি 2008 সালে প্রথম ইউরোপীয় গোপনীয়তা সীল (EuroPriSe) পুরস্কৃত হয়েছিল৷ এটি আবার 2011, 2013 এবং 2015 সালে পুরস্কার দেওয়া হয়েছিল৷

EU সেই কোম্পানিগুলিকে পুরষ্কার দেয় যেগুলি কঠোর নকশা এবং প্রযুক্তিগত নিরীক্ষার মাধ্যমে অগ্রগতির পরে ডেটা সুরক্ষা এবং গোপনীয়তার জন্য প্রয়োজনীয়তা পূরণ করে৷

2019 সালে, স্টার্টপেজ সেরা ভোক্তা পণ্যের জন্য 2019 ডাচ গোপনীয়তা পুরস্কারও জিতেছে, প্রধানত এর বেনামী ভিউ বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ।

কোম্পানির বিজনেস ডেভেলপমেন্ট ডিরেক্টর, অ্যালেক্স ভ্যান ইস্টারেন, পুরস্কার গ্রহণের পর যা বলেছিলেন তা এখানে:

"আমরা সম্মানিত ন্যাশনাল প্রাইভেসি কনফারেন্স গোপনীয়তা রক্ষা করে এমন সরঞ্জাম তৈরি করার জন্য আমাদের প্রতিশ্রুতিকে স্বীকৃতি দিয়েছে। Startpage.com-এর মাধ্যমে, ভোক্তারা গোপনীয়তায় অনুসন্ধান করতে পারেন এবং বেনামে ওয়েবসাইটগুলিও দেখতে পারেন। আমরা এটিকে সার্চ 2.0 বলি, ডিজাইন দ্বারা গোপনীয়তার উপর সর্বোচ্চ ফোকাস সহ। "

স্টার্টপেজ কি বৈধ? খারাপ

ঠিক আছে, যথেষ্ট ইতিবাচকতা। কিছুই যে নিখুঁত. স্টার্টপেজ সম্পর্কে কিছু খারাপ জিনিস কি কি? স্টার্টপেজ একটি কেলেঙ্কারী?

1. নয়টি চোখের অবস্থান

স্টার্টপেজ নেদারল্যান্ড ভিত্তিক, এবং এটি কিছু উদ্বেগ উত্থাপন করে।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ফ্রান্স, ডেনমার্ক এবং নরওয়ে সহ নেদারল্যান্ডস নয়টি চোখের দেশগুলির মধ্যে একটি। নাইন আইস হল কুখ্যাত ফাইভ আইস গ্রুপের "দ্বিতীয়-স্তর", বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ গোয়েন্দা জোটগুলির মধ্যে একটি৷

তাত্ত্বিকভাবে, স্টার্টপেজের লগের অভাব কোম্পানিটিকে প্রোগ্রামের অংশ এমন একটি দেশে ভিত্তিক হওয়ার দাবি থেকে নিজেকে বিচ্ছিন্ন করতে সহায়তা করে। উদাহরণস্বরূপ, স্টার্টপেজ কখনোই মার্কিন গার্হস্থ্য গোয়েন্দা সংগ্রহের সবচেয়ে বিতর্কিত দিকগুলি মেনে চলতে পারে না, যেমন PRISM, যদি শেয়ার করার মতো কিছু না থাকে৷

যাইহোক, এটি কখনও-কখনও নয় এমন একটি কেস। স্টার্টপেজ দাবি করে যে "ইউরোপীয় সরকারগুলি কেবল আমাদের মতো পরিষেবা প্রদানকারীদের তাদের ব্যবহারকারীদের উপর একটি কম্বল গুপ্তচরবৃত্তি প্রোগ্রাম বাস্তবায়ন করতে বাধ্য করা শুরু করতে পারে না।" আইনগতভাবে বলতে গেলে, এটা সত্য নয়।

উদাহরণস্বরূপ, নেদারল্যান্ডস ইতিমধ্যেই ইউরোপীয় আদালতের বিচারের এপ্রিল 2014 এর সিদ্ধান্তকে উপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে যা ইউরোপীয় ডেটা ধরে রাখার নির্দেশনাকে অবৈধ করেছে৷ সেই হিসাবে, দেশের এখনও সমস্ত ISP-কে তাদের গ্রাহকদের ব্যক্তিগত ডেটা, ওয়েব-ব্রাউজিং ইতিহাস এবং ইমেল ডেটা তাদের চুক্তির সময়কালের জন্য এবং পরিষেবা ছেড়ে যাওয়ার ছয় মাসের জন্য রাখতে হবে৷

এটি কি এতই কল্পনা করা যায় যে আইনটি একদিন সার্চ ইঞ্জিনগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য প্রসারিত হতে পারে?

2. স্টার্টপেজ লাভের জন্য

স্টার্টপেজ বিভি একটি ব্যক্তিগতভাবে অনুষ্ঠিত ডাচ কোম্পানি। নিজস্ব সাহিত্য অনুসারে, ব্যবসাটি 2004 সাল থেকে লাভজনক হয়েছে।

দেখুন, আমরা মুনাফা করার চেষ্টা করে এমন কোম্পানিগুলোকে ভিক্ষা করি না। পুঁজিবাদ বিশ্বকে ঘুরে বেড়ায়। যাইহোক, গোপনীয়তা এবং ডেটা সুরক্ষা সম্পর্কে স্টার্টপেজের দুর্দান্ত বিবৃতি দেওয়া হলে, সংস্থার লাভজনকতা একটি আকর্ষণীয় প্রশ্ন উত্থাপন করে--- কিভাবে স্টার্টপেজ অর্থ উপার্জন করে?

এখানে স্টার্টপেজ তার ওয়েবসাইটের পরিস্থিতি সম্পর্কে যা বলে:

"Startpage.com বিজ্ঞাপন থেকে তার আয় তৈরি করে। আপনি যখন একটি Startpage.com অনুসন্ধান করেন, আপনি ফলাফলের পৃষ্ঠার শীর্ষে তিনটি পর্যন্ত স্পনসরড অনুসন্ধান ফলাফল দেখতে পারেন। এই বিজ্ঞাপনগুলি সেই অনুযায়ী লেবেল করা হয়। একটি স্পনসর করা লিঙ্কে ক্লিক করলে আপনাকে সরিয়ে দেওয়া হবে একটি বিজ্ঞাপনদাতার ওয়েবসাইটে Startpage.com ওয়েবসাইট।"

এর প্রতিরক্ষায়, স্টার্টপেজ কুকিজ ব্যবহার করে না , আপনার অতীত অনুসন্ধান, অথবা আপনি কোন বিজ্ঞাপনগুলি দেখছেন তা নির্ধারণ করতে আপনার ব্রাউজিং ইতিহাস৷ সেগুলি সম্পূর্ণরূপে আপনার প্রবেশ করা অনুসন্ধান শব্দের উপর ভিত্তি করে। কিন্তু এমনকি কিছু গোপনীয়তা ধর্মান্ধদের জন্য এটি খুব বেশি হতে পারে।

অবশ্যই, আপনি একটি বিজ্ঞাপনে ক্লিক করার সাথে সাথেই সেই সমস্ত পরিবর্তন হয় . বিজ্ঞাপনগুলি স্টার্টপেজ দ্বারা পরিচালিত হয় না, তাই সেগুলি বেনামী ভিউ ব্যবহার করে উপলব্ধ নয়৷ একটি বিজ্ঞাপনে ক্লিক করার অর্থ হল আপনি বিজ্ঞাপন সংস্থাগুলির দ্বারা ব্যবহৃত ডেটা-সংগ্রহের কৌশলগুলির সাধারণ টরেন্টের কাছে উন্মুক্ত হতে চলেছেন৷

3. স্টার্টপেজ কিছু ডেটা সংগ্রহ করে

স্টার্টপেজের গোপনীয়তা নীতি আকর্ষণীয় পড়ার জন্য তৈরি করে। নিম্নলিখিত স্নিপেট বিবেচনা করুন:

"আমরা [...] মোট সংখ্যা গণনা করি। আমরা সামগ্রিক ট্র্যাফিক নম্বর এবং কিছু অন্যান্য---কঠোরভাবে বেনামী---পরিসংখ্যান পরিমাপ করি। এই পরিসংখ্যানগুলি একটি নির্দিষ্ট অপারেটিং সিস্টেম দ্বারা আমাদের পরিষেবাটি কতবার অ্যাক্সেস করা হয়েছে তা অন্তর্ভুক্ত থাকতে পারে, একটি প্রকার ব্রাউজার, একটি ভাষা, ইত্যাদি, কিন্তু আমরা পৃথক ব্যবহারকারীদের সম্পর্কে কিছুই জানি না।"

আমরা বুঝি যে স্টার্টপেজ তার সমস্ত ব্যবহারকারীদের জন্য কাজ করে এমন একটি পরিষেবা অফার করতে সক্ষম তা নিশ্চিত করার জন্য কিছু ডেটা সংগ্রহের প্রয়োজন। এবং মনে রাখবেন, এটি একটি লাভজনক ব্যবসা যা বিজ্ঞাপন চালায় . বিজ্ঞাপনদাতারা তাদের বিষয়বস্তু দেখার সম্ভাবনা আছে এমন লোকের ধরণের সম্পর্কে অন্তত কিছু ডেটা দেখার দাবি করবে৷

যাইহোক, স্টার্টপেজ ব্যবহারকারীদের সাথে অগ্রসর হওয়ার পরিবর্তে তার গোপনীয়তা নীতিতে ডেটা-সংগ্রহের তথ্যকে গভীরভাবে সমাধিস্থ করতে বেছে নিয়েছে, এটি একটি স্পর্শের বিষয়।

স্টার্টপেজ কি বৈধ?

নিঃসন্দেহে, হ্যাঁ!

যতক্ষণ না আপনি যেকোন ধরনের ডেটা লগিং-এর সম্পূর্ণ বিরুদ্ধাচরণ করেন (যে ক্ষেত্রে, আপনার সত্যিই ওয়েব ব্যবহার করা উচিত নয়), স্টার্টপেজ হল একটি বৈধ সার্চ ইঞ্জিন . এটি অবশ্যই Google এবং Bing এর মতো পরিষেবাগুলির চেয়ে অনেক বেশি ব্যবহারকারীর গোপনীয়তা এবং সুরক্ষা প্রদান করে৷ শুধুমাত্র সবচেয়ে প্যারানয়েড ব্যবহারকারীরা বিশ্বাস করতে পারে যে স্টার্টপেজ একটি কেলেঙ্কারী।

তবুও, স্টার্টপেজ শো সম্পর্কে খারাপ জিনিস হিসাবে, কোন কোম্পানিকে অভিহিত মূল্যে নেওয়া উচিত নয়। আপনি যদি পৃষ্ঠটি স্ক্র্যাচ করে ফেলেন তবে সেখানে সর্বদা একটি ছোট বিট অপ্রীতিকর কিছু লুকিয়ে থাকে।

আমরা অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা যেমন একটি VPN এবং আরও ভালো নিরাপত্তা অনুশীলনের সাথে স্টার্টপেজ ব্যবহার করার পরামর্শ দিই। আমাদের সুপারিশ করা সেরা VPN পরিষেবাগুলি দেখুন৷


  1. আপনার যা কিছু জানা দরকার:GDPR

  2. হোয়াটসঅ্যাপে গোপনীয়তা:আপনার যা কিছু জানা দরকার

  3. ব্লুটুথ 5.1:আপনার যা কিছু জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!