কম্পিউটার

আপনার জুম চ্যাট সুরক্ষিত করার 6 উপায় এবং কেন আপনার প্রয়োজন

জুম ভিডিও কনফারেন্সিং অ্যাপটি কাজ, বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে যোগাযোগ রাখার একটি দুর্দান্ত উপায়। প্রতিটি ব্যক্তির ক্যামেরা স্ক্রীনের সমান অংশ পূরণ করে আপনি সকলেই একটি একক জুম মিটিংয়ে অংশ নিতে পারেন।

জুম অনেক ব্যবহারকারীর জন্য একটি উদ্ঘাটন, এবং বিনামূল্যে 40-মিনিটের মিটিং তাদের জন্য উপযুক্ত যারা ওয়েব কনফারেন্সিং পরিষেবাতে প্রিমিয়াম সদস্যতা চান না৷

জুম ব্যবহারকারীদের সংখ্যা আকাশচুম্বী হিসাবে, আপনি কি আপনার ব্যক্তিগত কথোপকথনের সাথে জুমকে বিশ্বাস করতে পারেন? তাছাড়া, আপনি কীভাবে আপনার জুম চ্যাটগুলিকে হস্তক্ষেপ থেকে রক্ষা ও সুরক্ষিত করতে পারেন?

জুম কি নিরাপদ?

সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন দিয়ে শুরু করা যাক:জুম কি ব্যবহার করা নিরাপদ?

কোভিড-১৯ মহামারীর প্রতিক্রিয়ায় 2020 সালের প্রথম দিকে জুম ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বেড়েছে। Zoom-এর সাম্প্রতিক জনপ্রিয়তা সত্ত্বেও (3 মাসে 2 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী যোগ করা), ব্যবহারকারীর গোপনীয়তা এবং নিরাপত্তার বিষয়ে কোম্পানির একটি নড়বড়ে সাম্প্রতিক ইতিহাস রয়েছে৷

এখন, শিক্ষাবিদ, ব্যবসা এবং এমনকি সরকার ব্যবসা পরিচালনার জন্য পরিষেবা ব্যবহার করে, জুমের নিরাপত্তা শংসাপত্রগুলি আগের চেয়ে আরও গুরুত্বপূর্ণ৷

দুর্ভাগ্যবশত, অনেক ক্ষেত্রে, জুমের নিরাপত্তা এবং গোপনীয়তা অনুশীলনগুলি দুর্দান্ত নয়। এখানে জুমের নিরাপত্তা এবং গোপনীয়তার সমস্যাগুলির একটি দ্রুত তালিকা রয়েছে, আপনাকে গতিতে আনতে:

  1. জুম মিটিং এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয় না, যদিও জুম AES 256 এনক্রিপশন স্ট্যান্ডার্ড ব্যবহার করার দাবি করে। জুম সার্ভারের সাথে শুধুমাত্র প্রাথমিক সংযোগ এনক্রিপশন বহন করে। ভিডিও কথোপকথনটি UDP এর মাধ্যমে পাঠানো হয় এবং নিরাপদ নয়।
  2. জুম অ্যাপটি "অন্তত কয়েক হাজার" ইমেল ঠিকানা ফাঁস করেছে কারণ জুম ব্যক্তিগত ঠিকানাগুলির সাথে কীভাবে আচরণ করে। একই ডোমেন ব্যবহার করে পরিষেবাতে সাইন আপ করা একটি "কোম্পানি ডিরেক্টরিতে" ব্যক্তিগত ঠিকানা যোগ করে, যার ফলে একই ডোমেনের যে কেউ তালিকায় থাকা কাউকে কল করতে পারে৷ সমস্যাটি একটি অ-মানক ইমেল ডোমেন দিয়ে সাইন আপ করা ব্যবহারকারীদের প্রভাবিত করে (তাই, Gmail, Hotmail, Yahoo, ইত্যাদি নয়)।
  3. Zoom macOS অ্যাপটি ম্যালওয়্যারের সাথে যুক্ত একটি ইনস্টলেশন কৌশল ব্যবহার করে, প্রি-ইন্সটলেশন স্ক্রিপ্টের অপব্যবহার করে। ম্যাকোস ব্যবহারকারী যদি সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর না হন, তাহলে জুম অ্যাপ রুট ডিরেক্টরিতে অ্যাক্সেস পেতে একটি অ্যাডমিন লগইন এবং পাসওয়ার্ড প্রম্পট তৈরি করে, যা জুমকে সিস্টেমে যা চায় তা করতে দেয়।
  4. অ্যাপলকে প্রতিটি ম্যাক ইনস্টলেশনে একটি গোপন ওয়েব সার্ভার ইনস্টল করা জুম বন্ধ করতে হয়েছিল, যা ব্যবহারকারী একবার পরিষেবা মুছে ফেলার পরে জুম সরিয়ে দেয়নি। সমস্যাটি প্রকাশকারী নিরাপত্তা গবেষক, জোনাথন লেইটশুহ বলেছেন, ওয়েব সার্ভার একটি দূষিত ওয়েবসাইটকে অনুমতি দেবে বা অন্যথায় ব্যবহারকারীর অনুমতি ছাড়াই ম্যাকের ওয়েবক্যাম সক্রিয় করতে পারবে। Leitschuh হাজার হাজার ডলার মূল্যের একটি নিরাপত্তা বাগ বাউন্টি প্রত্যাখ্যান করেছে কারণ জুম অর্থপ্রদানের অংশ হিসাবে একটি অ-প্রকাশ না করার চুক্তি অন্তর্ভুক্ত করেছে, যা লেইটশুহকে দুর্বলতা গোপন রাখতে বাধ্য করবে।
  5. জুম ব্যবহারকারীর জুম ব্যবহারের বিষয়ে ফেসবুক সহ বেশ কয়েকটি কোম্পানির ব্যক্তিগত তথ্য প্রকাশ করছে বলে অভিযোগ। Zoom iOS অ্যাপ ব্যবহারকারীর প্রোফাইল, ডিভাইস, মোবাইল ক্যারিয়ার এবং আরও অনেক কিছুর বিষয়ে Facebook-এ বিজ্ঞপ্তি পাঠিয়েছে। জুম তখন থেকে এই সমস্যাটি প্যাচ করেছে, তবে কোনও ব্যবহারকারী ক্যালিফোর্নিয়ার ফেডারেল আদালতে মামলা দায়ের করার আগে নয়।
  6. যদি কোনো ব্যবহারকারী তাদের জুম মিটিংকে রক্ষা করার জন্য যথেষ্ট শক্তিশালী (বা কোনো!) পাসওয়ার্ড সেট না করে, তাহলে ট্রলরা খোলা অ্যাক্সেসের সুবিধা নেয় এবং কথোপকথনে আক্রমণ করে, "জুমম্বিং" নামে পরিচিত আক্রমণে প্রাপ্তবয়স্ক বা অন্যান্য স্পষ্ট উপাদান পোস্ট করে। "

এটি মাত্র ছয়টি নিরাপত্তা এবং গোপনীয়তার সমস্যা যা জুম ব্যবহারকারীদের মুখোমুখি হয়। এটি পুরো ছবি নয়, যা উদ্বেগজনক। এমনকি এই নিবন্ধটি লেখার সময়, তিনটি নতুন দুর্বলতা ইন্টারনেটে আঘাত করেছে, যার মধ্যে দুটি ছিল শূন্য-দিনের শোষণ৷

অনেক স্কুল এবং কর্মক্ষেত্র জুমের সাথে যোগাযোগ রাখার এবং কাজ বরাদ্দ করার জন্য একটি সহজ এবং সাশ্রয়ী পদ্ধতি হিসাবে ঝাঁপিয়ে পড়েছে। অগণিত ব্যবহারকারীর জন্য, জুম ব্যবহারের বিকল্প নেই। অন্তত, বর্তমান সময়ে নয়।

যদি এটি আপনার মতো মনে হয়, তাহলে অনলাইন মিটিং হোস্ট করতে কীভাবে জুম ব্যবহার করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন৷

কিভাবে আপনার জুম মিটিং সুরক্ষিত করবেন

আপনি যদি অবশ্যই জুম ব্যবহার করেন, আপনি আপনার গোপনীয়তা এবং আপনার সহ ব্যবহারকারীদের নিরাপত্তা আরও ভালভাবে রক্ষা করতে কয়েকটি পদক্ষেপ নিতে পারেন।

1. সোশ্যাল মিডিয়াতে আপনার জুম মিটিং বিশদ শেয়ার করবেন না

2020 সালের মার্চের শেষে, ব্রিটিশ সরকারের অনেক সদস্য COVID-19 এর কারণে স্ব-বিচ্ছিন্ন ছিলেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী, বরিস জনসন, জুম ব্যবহার করে "প্রথম ডিজিটাল মন্ত্রিসভা" বৈঠক করেছেন। এরপর বরিস জনসন টুইটারে মিটিংয়ের একটি স্ক্রিনশট পোস্ট করেন---জুম মিটিং আইডি দিয়ে সম্পূর্ণ।

অবশ্যই, শত শত লোক জুম মিটিং অ্যাক্সেস করার চেষ্টা করেছিল, যার কাছে সৌভাগ্যক্রমে একটি পাসওয়ার্ডও ছিল।

যাইহোক, আপনি সোশ্যাল মিডিয়াতে সনাক্তকারী তথ্য পোস্ট করলে কী ঘটতে পারে তা এটি ব্যাখ্যা করে। বেঈমান লোকেরা হবে অপব্যবহার করুন।

2. একটি জুম মিটিং পাসওয়ার্ড বরাদ্দ করুন

আপনার জুম চ্যাট সুরক্ষিত করার 6 উপায় এবং কেন আপনার প্রয়োজন

আপনার জুম মিটিংয়ের জন্য সর্বদা একটি পাসওয়ার্ড বরাদ্দ করা উচিত। জুম মিটিং পাসওয়ার্ড চিহ্ন সহ দশটি অক্ষর ব্যবহার করে। প্রতিটি ব্যবহারকারীকে জুম মিটিংয়ে প্রবেশ করার আগে, অনুপ্রবেশকারী এবং জুমবম্বিং ট্রল বন্ধ করার আগে পাসওয়ার্ড ইনপুট করতে হবে।

ডিফল্ট জুম পাসওয়ার্ড নির্মাতা শুধুমাত্র ছয় সংখ্যা ব্যবহার করে, যা একটি উপযুক্ত পাসওয়ার্ড ক্র্যাকিং প্রোগ্রাম কয়েক মিনিটের মধ্যে প্রকাশ করবে। এমনকি জুম পাসওয়ার্ডকে দশ সংখ্যায় বাড়ানোও আক্রমণকারীকে কয়েক মিনিটের জন্য থামিয়ে দেবে। সর্বোত্তম বিকল্প হল আপনার তৈরি করা প্রতিটি জুম মিটিং-এর জন্য একটি অনন্য দশ-অক্ষরের পাসওয়ার্ড তৈরি করা।

এখন, একটি শক্তিশালী এবং অনন্য দশ-অক্ষরের পাসওয়ার্ড তৈরি করা কঠিন, বিশেষ করে যদি আপনাকে প্রতিদিন একাধিক পাসওয়ার্ড তৈরি করতে হয়। সেরা ওয়েবসাইটগুলি দেখুন যেখানে আপনি একটি অনন্য পাসওয়ার্ড তৈরি করতে পারেন৷ অক্ষরের সঠিক সংখ্যা সেট করুন, পাসওয়ার্ড জেনারেট করুন, তারপর কপি করে জুম মিটিং পাসওয়ার্ড বক্সে পেস্ট করুন।

ওয়েব অ্যাপ ব্যবহার করে জুম মিটিং পাসওয়ার্ড পরিবর্তন করুন

জুম ওয়েব অ্যাপে, উপরের ডান কোণায় আপনার অ্যাকাউন্ট আইকন নির্বাচন করুন। ব্যক্তিগত> মিটিং> একটি নতুন মিটিং শিডিউল করুন-এ যান .

নিচে স্ক্রোল করুন এবং নিশ্চিত করুন যে মিটিং পাসওয়ার্ড প্রয়োজন চেক করা হয়েছে, তারপর আপনার অনন্য দশ-অক্ষরের পাসওয়ার্ড লিখুন। অন্য কোনো মিটিং বিশদ সেট করুন, তারপর সংরক্ষণ করুন৷ নির্বাচন করুন৷

অ্যান্ড্রয়েড বা iOS অ্যাপ ব্যবহার করে জুম মিটিং পাসওয়ার্ড পরিবর্তন করুন

Zoom Android বা iOS অ্যাপে, সময়সূচী নির্বাচন করুন . পাসওয়ার্ডের অধীনে একটি শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড তৈরি করুন অধ্যায়. অন্য কোনো মিটিং বিশদ সেট করুন, তারপর সম্পন্ন নির্বাচন করুন .

3. প্রতিটি মিটিংয়ের জন্য একটি র্যান্ডম জুম মিটিং আইডি ব্যবহার করুন

জুম মিটিং পাসওয়ার্ডগুলির মতো একই বিভাগে, আপনি একটি ব্যক্তিগত মিটিং আইডি ব্যবহার করতেও বেছে নিতে পারেন, যা স্থির থাকে বা একটি র্যান্ডম মিটিং আইডি তৈরি করতে৷

আপনার গ্রুপ প্রতিদিন মিলিত হলে একটি একক মিটিং আইডি ব্যবহার করা সহজ। যাইহোক, মিটিং আইডি র্যান্ডমাইজ করা গোপনীয়তা এবং নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর তৈরি করে, কারণ আইডি কখনই এক হয় না।

4. মনোযোগ ট্র্যাকিং বন্ধ করুন

আপনার জুম চ্যাট সুরক্ষিত করার 6 উপায় এবং কেন আপনার প্রয়োজন

জুম মিটিং হোস্টদের একই ঘরে সংযুক্ত থাকাকালীন ব্যবহারকারীদের ফোকাস ট্র্যাক করতে দেয়। হোস্ট ব্যবহারকারীদের তালিকায় একটি সূচক দেখতে পারে যা নির্দেশ করে যে ব্যবহারকারীর স্ক্রিন শেয়ারিং সেশনের সময় জুম ইন ফোকাস আছে কিনা।

আপনি যদি জুম মিটিং হোস্ট হন তবে আপনি এটি বন্ধ করতে পারেন। জুম ব্যবহারকারীরাও তাদের সেটিংসে এই সেটিংটি বন্ধ করতে পারেন, হোস্টকে তাদের মনোযোগ ট্র্যাক করা থেকে বিরত করে৷ যাইহোক, যদি জুম মিটিং হোস্ট পুরো গোষ্ঠীকে মনোযোগ ট্র্যাকিং ব্যবহার করতে বাধ্য করে, তবে একজন ব্যবহারকারী সিদ্ধান্তটি ওভাররাইড করতে পারে না।

উপরন্তু, মনোযোগ ট্র্যাকিং বিকল্পটি শুধুমাত্র জুম ওয়েব অ্যাপের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য। Android বা iOS অ্যাপ ব্যবহার করে মনোযোগ ট্র্যাকিং বন্ধ করার কোনো বিকল্প নেই।

ওয়েব অ্যাপ ব্যবহার করে জুম অ্যাটেনশন ট্র্যাকার বন্ধ করুন

জুম ওয়েব অ্যাপে, উপরের ডান কোণায় আপনার অ্যাকাউন্ট আইকন নির্বাচন করুন। ব্যক্তিগত> সেটিংস> মিটিং> ইন মিটিং (উন্নত)-এ যান . নিচে স্ক্রোল করুন এবং অ্যাটেনশন ট্র্যাকিং টিক চিহ্ন মুক্ত করুন , তারপর সংরক্ষণ করুন নির্বাচন করুন .

আপনার জুম চ্যাট সুরক্ষিত করার 6 উপায় এবং কেন আপনার প্রয়োজন

আপনি জুম হোস্ট বা আপনার জুম সেশন রেকর্ডিং অন্যান্য অংশগ্রহণকারীদের উপর কিছু নিয়ন্ত্রণ প্রয়োগ করতে পারেন। অন্তত, আপনি করতে পারেন যদি তারা সমন্বিত রেকর্ডিং বিকল্পটি ব্যবহার করার চেষ্টা করে। যদি মিটিং হোস্ট বা অন্য কোনো ব্যবহারকারী তৃতীয় পক্ষের রেকর্ডিং টুল ব্যবহার করে সেশন রেকর্ড করে, তাহলে আপনার ভাগ্য ভালো।

এর মানে এই নয় যে আপনি রেকর্ডিং বিকল্পটি বন্ধ করবেন না। এটি বন্ধ হয়ে গেলে, হোস্ট আপনার সম্মতি ছাড়া সেশনটি স্থানীয় ফাইলে রেকর্ড করতে পারবে না।

মনোযোগ ট্র্যাকিং বৈশিষ্ট্যের মতো, আপনি জুম ওয়েব অ্যাপ ব্যবহার করে শুধুমাত্র জুম রেকর্ডিং বিকল্পগুলি সম্পাদনা করতে পারেন৷

ওয়েব অ্যাপ ব্যবহার করে জুম রেকর্ডিং সেটিংস পরিবর্তন করুন

জুম ওয়েব অ্যাপে, উপরের-ডান কোণায় আপনার অ্যাকাউন্ট আইকন নির্বাচন করুন। ব্যক্তিগত> সেটিংস> রেকর্ডিং-এ যান। এখন, স্থানীয় রেকর্ডিং বন্ধ করুন হোস্ট বা অন্য ব্যবহারকারীদের স্থানীয় ফাইলে রেকর্ডিং বন্ধ করতে।

নীচে, রেকর্ডিং দাবিত্যাগ চালু করুন , তারপর উভয় বাক্স চেক করুন. আপনি যখন উভয় বিকল্প নির্বাচন করেন, তখন হোস্টকে অবশ্যই জুম মিটিং রেকর্ড করার জন্য সম্মতির অনুরোধ করতে হবে। আপনি হোস্ট হলে, আপনি সম্মতি চাইবেন, এবং আপনি যদি একজন অংশগ্রহণকারী হন, তাহলে হোস্ট আপনার অনুমতি চাইবে।

6. জুম ব্যবহার করার সময় ব্যক্তিগত থাকুন

যদি আপনার কর্মক্ষেত্র, স্কুল বা অন্যথায় জুম ব্যবহার করার জন্য জোর দেন, ব্যক্তিগত গোপনীয়তা অনুশীলন করুন। এর মধ্যে, এমন কিছু নিয়ে কথা বলবেন না যা আপনি জুম বা অন্য কারও কাছে প্রকাশ করতে চান না। ব্যক্তিগত এবং গোপনীয় তথ্য সর্বনিম্ন রাখুন।

এটি করার চেয়ে বলা সহজ, বিশেষ করে যদি আপনি উত্তেজিত পরিবারের সদস্যদের সাথে কথা বলছেন বা একটি ব্যবসায়িক চুক্তির দালালি করার চেষ্টা করছেন। এটি দীর্ঘমেয়াদে জুম থেকে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করবে, তাই চেষ্টা করা সার্থক৷

এছাড়াও আপনি এই নিবন্ধটি আপনার বন্ধুদের, পরিবার, শিক্ষক এবং সহকর্মীদের সাথে শেয়ার করতে পারেন যাতে তারা বুঝতে পারে কেন আপনি ক) জুম ব্যবহার করতে অনিচ্ছুক, এবং খ) প্ল্যাটফর্ম ব্যবহার করার সময় ব্যক্তিগত তথ্য প্রকাশ করুন৷

আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য একটি জুম বিকল্প চেষ্টা করুন

Zoom হল ভিডিও কলিং অ্যাপের প্রচলন, কিন্তু এটি নিখুঁত পছন্দ থেকে অনেক দূরে। Zoom-এর সাথে আপনি যে গোপনীয়তা এবং নিরাপত্তা সমস্যাগুলির সম্মুখীন হন তা সত্যিই লজ্জাজনক কারণ ভিডিও কলিং গুণমান চমৎকার, অ্যাপগুলি ব্যবহার করা সহজ (এমনকি টেকনোফোবদের জন্যও), এবং এটি বিশ্বজুড়ে এই অত্যন্ত কঠিন সময়ে পরিবার এবং কর্মক্ষেত্রকে সংযুক্ত রাখতে সাহায্য করছে। .

জুমের বিকল্প আছে যা অনেক ভালো নিরাপত্তা এবং গোপনীয়তা অফার করে। যদি আপনার পরিবারের সবাই একটি iOS ডিভাইস ব্যবহার করে, FaceTime 32 জন অংশগ্রহণকারীকে অনুমতি দেয় এবং এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে। স্কাইপ এখন একটি বেসিক সেশনে 50 জন পর্যন্ত কলারের অনুমতি দেয়, এবং সংযোগটি কিছুটা বিচ্ছিন্ন হয়ে যেতে পারে (এবং স্কাইপ নিজেই মাঝে মাঝে কিছুটা বিরক্তিকর হয়), এটি এন্ড-টু-এন্ড এনক্রিপশন এবং অন্যান্য নিরাপত্তা মান ব্যবহার করে যা জুম করে না।

বিভিন্ন ভিডিও কনফারেন্সিং অ্যাপের মধ্যে সমস্যা এবং দুর্বলতা সম্পর্কে আরও বুঝতে চান? অথবা সম্ভবত আপনি অনলাইনে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা বাড়ানোর চেষ্টা করছেন? যদি তাই হয়, আমাদের প্রয়োজনীয় অনলাইন গোপনীয়তা টিপস দেখুন, সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ইমেল, ভিপিএন, অনলাইন ডেটিং এবং আরও অনেক কিছু কভার করে৷


  1. ভিপিএন কী এবং কেন আপনার প্রয়োজন

  2. আপনার Android ডিভাইস সুরক্ষিত করার ৮ উপায়

  3. সাইবার ইন্স্যুরেন্স:কেন আপনার এটি প্রয়োজন

  4. কিভাবে বুট উইন্ডোজ 10 পরিষ্কার করবেন এবং কেন এটি করতে হবে?