কম্পিউটার

ট্রাফিকের পূর্বাভাস দিতে এবং ভ্রমণের পরিকল্পনা করতে Google কীভাবে আপনার ফোন ব্যবহার করে

ফোনগুলি আমাদের দৈনন্দিন জীবনে সাহায্য করার জন্য অধ্যবসায়ের সাথে কাজ করে, এতটাই যে কখনও কখনও আমরা এমনকি জানি না যে এটি সারা বিশ্বের সার্ভারগুলিতে কী ডেটা পাঠাচ্ছে৷ উদাহরণস্বরূপ, আপনি কি জানেন যে রাস্তায় ট্রাফিক জ্যামের পূর্বাভাস দিতে আপনার ফোন Google ম্যাপ ব্যবহার করতে পারে?

আসুন জেনে নেই কিভাবে আপনি Google কে সাহায্য করছেন এবং আপনি যদি এই বৈশিষ্ট্যটি পছন্দ না করেন তাহলে কীভাবে এটি বন্ধ করবেন।

কিভাবে Google জানে আপনি কোথায় আছেন

আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আপনার কাছে Google মানচিত্র খোলা না থাকলেও আপনি কোথায় আছেন তা Google জানে। এর কারণ হল Google Maps-এ একটি ব্যাকগ্রাউন্ড পরিষেবা চলছে যা আপনার অবস্থানের উপর ট্যাব রাখে৷

এটি যা করে তা হল আপনার অবস্থান Google-এ ফেরত দেওয়া যা তারপরে আপনি কোথায় আছেন তা রেকর্ড করে এবং আপনাকে আপনার অবস্থান সম্পর্কিত পরিষেবা দিতে Google মানচিত্র ব্যবহার করে৷

Google Maps টাইমলাইন হল এই পরিষেবাটিকে কার্যকরভাবে দেখার সর্বোত্তম উপায়৷ আপনি যদি আপনার ফোনে সমস্ত অবস্থান ট্র্যাকিং সেটিংস সক্ষম করে রাখেন, আপনি যখন টাইমলাইন পৃষ্ঠায় যান তখন আপনার অতীত ভ্রমণগুলি দেখতে হবে৷ আপনি পৃথক দিনগুলি দেখতে পারেন এবং সেই সময়ে আপনি কোথায় গিয়েছিলেন তা দেখতে পারেন৷

এটি এমন অনেক প্রযুক্তির মধ্যে একটি যা ব্যাখ্যা করে যে Google Maps কীভাবে কাজ করে এবং এর মাধ্যমেই Google ট্রাফিকের পূর্বাভাস দিতে পারে।

Google কিভাবে ট্রাফিকের জন্য এই তথ্য ব্যবহার করে

এই সব ভাল এবং ভাল, কিন্তু কিভাবে এটি ট্রাফিক জ্যাম সম্পর্কিত? আপনার ফোন কোথায় আছে তার দ্বারা Google কীভাবে ভবিষ্যদ্বাণী করতে পারে কোথায় জ্যাম আছে?

Google মানচিত্রের মাধ্যমে ব্যবহারকারীর অবস্থান সনাক্ত করা

ধরা যাক প্রত্যেকের ফোনে Google Maps আছে এবং লোকেশন ট্র্যাকিং চালু আছে। আপনি Google Maps HQ-এ আছেন, এবং আপনি একটি বিশাল মানচিত্র দেখতে পাচ্ছেন যা প্রতিটি ফোনের অবস্থান প্রদর্শন করে৷

যতক্ষণ পর্যন্ত কেউ দুর্ঘটনাক্রমে বাসে তাদের ফোন রেখে না যায়, ততক্ষণ ধরে নেওয়া নিরাপদ যে প্রতিটি ফোন কেউ একজন বহন করছে। যেমন, মানচিত্রের অধিকাংশ বিন্দু একজন ব্যক্তির প্রতিনিধিত্ব করে।

এই তথ্য থেকে, আপনি সেই স্থানের মধ্যে বিন্দুর সংখ্যার মাধ্যমে কোন এলাকায় যানজট রয়েছে তা বলতে পারেন। যদি মানচিত্রটি একটি কনসার্ট হলের মধ্যে অবস্থানের বিন্দুগুলির একটি বিশাল সমাবেশ দেখায়, তাহলে একটি ইভেন্ট চালু আছে বলে ধরে নেওয়া নিরাপদ। একইভাবে, আপনি একটি সুপারমার্কেট দেখতে পারেন এবং দোকানের ভিতরের বিন্দুগুলি গণনা করে কখন এটি প্রায় খালি এবং কখন এটি প্যাক করা হয় তা দেখতে পারেন৷

ট্র্যাফিকের পূর্বাভাস দিতে এই অবস্থান ডেটা ব্যবহার করে

এটি মাথায় রেখে, আপনি রাস্তায় বিন্দুর সংখ্যা দ্বারা ট্রাফিক জ্যাম সনাক্ত করতে সক্ষম হবেন। লোকেরা সারাক্ষণ গাড়িতে ফোন ব্যবহার করে, জিপিএস সহকারী থেকে শুরু করে উদাস বাচ্চারা পিছনে YouTube দেখে। ফলস্বরূপ, আপনি রাস্তায় গাড়ির গতিবিধি দেখতে সক্ষম হবেন। একইভাবে, আপনি দেখতে পাচ্ছেন যখন তারা মোটেও নড়ছে না।

যখন একটি জ্যাম ঘটে, আপনি মোটামুটিভাবে দেখতে সক্ষম হবেন যে সারি কতটা দীর্ঘ। আপনি একটি বিন্দু দেখে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে এটি কতদূর যায় তা পরিমাপ করে ট্রাফিক জ্যাম কতটা ধীর গতিতে চলছে তাও পরিমাপ করতে পারেন।

এটি একটি ট্র্যাফিক পূর্বাভাস তৈরি করতে Google কীভাবে প্রাপ্ত অবস্থান ডেটা ব্যবহার করতে পারে তার একটি মোটামুটি ব্যাখ্যা৷ এটি রাস্তায় গাড়ি থেকে লোকেশনের যানজটের সন্ধান করে এবং এটি ব্যবহার করে অন্যান্য Google ম্যাপ ব্যবহারকারীদের জ্যাম থেকে দূরে এবং দ্রুত রুটের দিকে নিয়ে যেতে।

লোকেরা কি এই প্রযুক্তির অপব্যবহার করতে পারে?

আপনি যদি এই পরিষেবাটির সুবিধা নিতে চান তবে আপনি পারেন। আপনার শুধু প্রচুর অর্থ এবং একটি অদ্ভুত উদ্দেশ্য দরকার৷

Google Maps লোকেশন ট্র্যাকিং খবরটি হিট করে যখন একজন শিল্পী 99টি ফোন একটি কার্টে রেখে কিছু রাস্তার নিচে টেনে নিয়ে যান। প্রতিটি ফোনে নেভিগেশন চালু থাকার সাথে সাথে Google ম্যাপ খোলা ছিল, এর অর্থ হল তারা সবাই তাদের অবস্থান সম্পর্কে Google বলেছিল৷

বাস্তব জীবনে রাস্তা ফাঁকা থাকার সময়, Google রাস্তায় "গাড়ির" একটি বিশাল বহর চলতে দেখেছে। ফলস্বরূপ, কার্ট যেখানেই যায় সেখানে Google Maps একটি লাল যানজটের সতর্কতা দেখায়৷

এটি দেখতে মজার যে এটি Google ম্যাপগুলিকে এভাবে ট্রিপ আপ করা কতটা সহজ, কিন্তু সাইবার অপরাধীরা এটির সাথে খুব বেশি কিছু করতে পারে না৷ এটির জন্য শুধুমাত্র প্রচুর ফোন এবং সেটআপের প্রয়োজন নেই, তবে শেষ ফলাফল হল যে লোকেরা প্রায়শই সেই রাস্তাটি এড়িয়ে চলে।

কিভাবে এই বৈশিষ্ট্যটি বন্ধ করবেন

আপনি সর্বদা কোথায় আছেন জেনে গুগলের ভক্ত নন? চিন্তা করবেন না; আপনি এই বৈশিষ্ট্যটি বন্ধ করতে পারেন এবং Google কে আপনাকে ট্র্যাক করা থেকে বিরত রাখতে পারেন৷

শুরু করতে, আপনি আপনার Google অ্যাকাউন্টের কার্যকলাপ নিয়ন্ত্রণ পৃষ্ঠায় লগ ইন করতে চান। এটি একটি দরকারী ওয়েবসাইট যা আপনাকে দেখতে এবং নিয়ন্ত্রণ করতে দেয় Google আপনার সম্পর্কে কী সঞ্চয় করে, তাই এটিকে কাছাকাছি রাখতে ভুলবেন না৷

Google অবস্থান ইতিহাস নিষ্ক্রিয় করা

আপনি যদি এই পৃষ্ঠাটি দেখেন, আপনি দ্রুত অবস্থান ইতিহাসের সেটিংস খুঁজে পাবেন . আপনি আপনার ফোনের জিপিএস কোথায় ব্যবহার করছেন তার উপর এটি ট্যাব রাখে। যেমন, আপনি যদি Google এর অনুরাগী না হন যে আপনাকে ট্র্যাক করছে, তাহলে এটিকে নিষ্ক্রিয় করা একটি নো-ব্রেইনার!

সুইচটিতে ক্লিক করুন এই বিকল্পটি নিষ্ক্রিয় করতে সেটিংসের নামের পাশে।

ট্রাফিকের পূর্বাভাস দিতে এবং ভ্রমণের পরিকল্পনা করতে Google কীভাবে আপনার ফোন ব্যবহার করে

Google ওয়েব এবং অ্যাপ কার্যকলাপ নিষ্ক্রিয় করা

যাইহোক, আমরা এখনও বনের বাইরে নই। আপনি শুধুমাত্র Google এর সাধারণ ট্র্যাকিং পরিষেবা নিষ্ক্রিয় করেছেন, যা Google মানচিত্র টাইমলাইনের মতো বৈশিষ্ট্যগুলিকে কাজ করা থেকে বিরত করে৷ যাইহোক, Google এখনও তাদের পণ্য উন্নত করার জন্য আপনার অবস্থান দখল করবে; উদাহরণস্বরূপ, যখন এটি আপনার কাছাকাছি রেস্টুরেন্টের সুপারিশ করে।

এটি বন্ধ করতে, আমাদেরকে ওয়েব এবং অ্যাপ কার্যকলাপ অক্ষম করতে হবে . আপনি যদি এই পরিষেবাটির বর্ণনাকারী Google পৃষ্ঠাটি দেখেন তবে আপনি দেখতে পাবেন কেন (আমাদের উপর জোর দিন):

ওয়েব এবং অ্যাপ অ্যাক্টিভিটি হিসাবে কী সংরক্ষিত হয় Google সাইট, অ্যাপ এবং পরিষেবাগুলিতে আপনার অনুসন্ধান এবং অন্যান্য কার্যকলাপ সম্পর্কে তথ্য যখন ওয়েব এবং অ্যাপ অ্যাক্টিভিটি চালু থাকে, তখন Google তথ্য সংরক্ষণ করে যেমন:মানচিত্রের মতো Google পণ্য এবং পরিষেবাগুলিতে আপনি যে অনুসন্ধানগুলি এবং অন্যান্য জিনিসগুলি করেন এবং আপনার অবস্থান চালান , ভাষা, IP ঠিকানা, রেফারার, এবং আপনি একটি ব্রাউজার ব্যবহার করেন বা আপনি ক্লিক করেন এমন একটি অ্যাপ ব্যবহার করেন, বা আপনি বিজ্ঞাপনদাতার সাইটে যে জিনিসগুলি কিনছেন তা আপনার ডিভাইসে তথ্য যেমন সাম্প্রতিক অ্যাপ বা পরিচিতির নামগুলি আপনি অনুসন্ধান করেছেনদ্রষ্টব্য:এমনকি কার্যকলাপ সংরক্ষণ করা যেতে পারে যখন আপনি অফলাইনে থাকেন।

যেমন, আমাদের সম্পূর্ণরূপে গ্রিড থেকে সরিয়ে নিতে আমাদের এই পরিষেবাটি নিষ্ক্রিয় করতে হবে। সুইচটিতে ক্লিক করুন এটি করার জন্য এর নামের পাশে।

ট্রাফিকের পূর্বাভাস দিতে এবং ভ্রমণের পরিকল্পনা করতে Google কীভাবে আপনার ফোন ব্যবহার করে

Google থেকে আপনার গোপনীয়তা রক্ষা করা

লোকেরা কোথায় আছে তা চিহ্নিত করতে Google স্মার্টফোন থেকে লোকেশন ডেটা ব্যবহার করে, যা অন্যদের জনাকীর্ণ এলাকা এড়াতে সাহায্য করতে পারে। এখন আপনি জানেন কিভাবে আপনার ফোন অন্যদের ট্র্যাফিক এড়াতে সাহায্য করে এবং আপনি যদি ভক্ত না হন তবে কীভাবে এটি অক্ষম করবেন৷

এখন যেহেতু আপনি জানেন কিভাবে আপনার ফোনের গোপনীয়তা সুরক্ষিত করতে হয়, তাহলে Chrome এবং Chrome OS-এর জন্য প্রয়োজনীয় গোপনীয়তা সেটিংস সক্ষম করার বিষয়ে কীভাবে?


  1. আপনার Google মানচিত্রের অনুসন্ধানের ইতিহাস কীভাবে দেখবেন

  2. কীভাবে আপনার ফোনে একটি কাস্টম অ্যান্ড্রয়েড রম ইনস্টল করবেন এবং Google সরান?

  3. কিভাবে আপনার স্মার্টফোনে Google মানচিত্রের ইতিহাস ট্র্যাক করবেন

  4. Google Maps এবং Google My Business এ আপনার ব্যবসার তালিকা কিভাবে করবেন