কম্পিউটার

হোয়াটসঅ্যাপ-এর গোপনীয়তা নীতি কি আপনাকে একটি নতুন মেসেজিং পরিষেবা খুঁজতে বাধ্য করবে?

8 ফেব্রুয়ারী, 2021 থেকে, WhatsApp এর সমস্ত ব্যবহারকারীকে তার নতুন গোপনীয়তা নীতির নিয়ম ও শর্তাবলী মেনে নিতে হবে, যার মধ্যে উল্লেখযোগ্যভাবে WhatsApp কীভাবে ডেটা প্রসেস করে এবং মূল কোম্পানি, Facebook-এর সাথে এর একীকরণ অন্তর্ভুক্ত।

নীতির সবচেয়ে উদ্বেগজনক দিকটি হল, ব্যবহারকারীদের এখন ফেসবুকের সাথে ডেটা শেয়ার করতে হবে। ফেসবুক হোয়াটসঅ্যাপেও তথ্য পাঠাতে পারে। আপনি গ্রহণ না করলে, আপনি আর WhatsApp ব্যবহার করতে পারবেন না। তাই ঠিক কি ঘটছে? আপনি আপনার গোপনীয়তা সম্পর্কে চিন্তিত করা উচিত? এবং আপনি এটি সম্পর্কে কি করতে পারেন?

হোয়াটসঅ্যাপের একটি সংক্ষিপ্ত ইতিহাস

হোয়াটসঅ্যাপ-এর গোপনীয়তা নীতি কি আপনাকে একটি নতুন মেসেজিং পরিষেবা খুঁজতে বাধ্য করবে?

সাবেক ইয়াহু! কর্মচারী, ব্রায়ান অ্যাক্টন এবং জান কুম, 2009 সালে WhatsApp প্রতিষ্ঠা করেছিলেন। ইন্টারনেট-ভিত্তিক বার্তা ব্যবহার করে, WhatsApp হল একটি স্থানীয় ক্যারিয়ার কল বা SMS চার্জ পরিশোধ না করে বিশ্বজুড়ে বার্তা পাঠানোর একটি উপায়।

2014 সালে, Facebook WhatsApp অধিগ্রহণ করে এবং বার্তা এনক্রিপ্ট করার দিকে প্রথম পদক্ষেপ শুরু করে। ওপেন হুইস্পার সিস্টেমের সাথে কাজ করার পর, হোয়াটসঅ্যাপ এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু করেছে, যা আইন প্রয়োগকারী, হ্যাকার বা অন্যান্য ওয়েবসাইটের জন্য ব্যক্তিগত বার্তা অ্যাক্সেস করা কঠিন করে তুলেছে।

যাইহোক, 2017 সালে, হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাক্টন অবশেষে অলাভজনক সিগন্যাল ফাউন্ডেশন তৈরি করতে Facebook ছেড়ে চলে যান। একই বছরে, সহ-প্রতিষ্ঠাতা জান কুমও হোয়াটসঅ্যাপ ব্যবসায়িক মডেল সম্পর্কিত ডেটা গোপনীয়তা সংক্রান্ত সমস্যা নিয়ে Facebook-এর সাথে মতবিরোধের কারণে কোম্পানি ত্যাগ করেন।

কিভাবে হোয়াটসঅ্যাপের গোপনীয়তা নীতি পরিবর্তিত হয়েছে?

2020 সালে রেকর্ড-ব্রেকিং দুই বিলিয়ন ব্যবহারকারী পাওয়ার কয়েক মাস পর, WhatsApp কিছু গোপনীয়তা নীতি পরিবর্তন করা শুরু করেছে।

জুলাই 2020-এ আপডেটের প্রাথমিক সংস্করণে, WhatsApp ব্যবহারকারীদের Facebook-এর সাথে তথ্য ভাগ করে নেওয়ার অপ্ট-আউট করার জন্য 30 দিনের সময় দিয়েছে, ফেব্রুয়ারী 2021 আপডেটের জন্য এই বিকল্পটি আর থাকবে না।

Facebook গ্রুপ অফ কোম্পানি জুড়ে আরও নিরবচ্ছিন্ন অভিজ্ঞতা তৈরি করার উদ্দেশ্যে, আপডেটটি সামগ্রিকভাবে আরও ভাল অভিজ্ঞতার জন্য একক ব্যবহারকারীর জন্য আরও সামগ্রিক দৃষ্টিভঙ্গি তৈরি করে৷

স্বাভাবিকভাবেই, অনেক ব্যবহারকারী অন্যথায় বিশ্বাস করেন।

হোয়াটসঅ্যাপ-এর গোপনীয়তা নীতি কি আপনাকে একটি নতুন মেসেজিং পরিষেবা খুঁজতে বাধ্য করবে?

হোয়াটসঅ্যাপ আপডেটের মূল পরিবর্তনগুলির মধ্যে রয়েছে Facebook-এর সাথে অ্যাকাউন্টের বিবরণ শেয়ার করা—আপনার ফোন নম্বর, লেনদেনের ডেটা, মোবাইল ডিভাইসের তথ্য, আইপি ঠিকানা এবং "অন্যান্য তথ্য শনাক্ত করা হয়েছে।"

হোয়াটসঅ্যাপ আরও বিশদ বিবরণ দেয় যে কীভাবে সংগৃহীত ডেটা পরিষেবাগুলি উন্নত করতে, ব্যক্তিগতকৃত সামগ্রীর জন্য পরামর্শ এবং Facebook সিস্টেম জুড়ে প্রাসঙ্গিক বিজ্ঞাপনগুলি দেখানোর জন্য ব্যবহার করা হবে৷

বছরের পর বছর ধরে, হোয়াটসঅ্যাপ ব্যবসার জন্য হোয়াটসঅ্যাপের ব্যবহারযোগ্যতা উন্নত করার জন্য কাজ করে চলেছে, যার ফলে অনেকে বিশ্বাস করে যে Facebook নগদীকরণ কৌশলটি স্বাক্ষরিত হওয়া পর্যন্ত এটি সময়ের ব্যাপার।

কিন্তু এই নতুন শর্তাবলী এই মুহূর্তে আপনাকে কীভাবে প্রভাবিত করবে?

গোপনীয়তা নীতি আপনার জন্য কী বোঝায়

নতুন নীতি ব্যবহারকারীদের বিভিন্ন উপায়ে প্রভাবিত করে৷ এখানে কয়েকটি জিনিস আপনার জানা উচিত।

WhatsApp এখনও আপনার বার্তাগুলিকে এনক্রিপ্ট করে

হোয়াটসঅ্যাপ-এর গোপনীয়তা নীতি কি আপনাকে একটি নতুন মেসেজিং পরিষেবা খুঁজতে বাধ্য করবে?

যারা উদ্বিগ্ন যে তাদের বার্তাগুলি আপোস করা যেতে পারে, তাদের জন্য সুসংবাদ হল যে বেশিরভাগ বার্তাগুলি এখনও চঞ্চল চোখ থেকে নিরাপদ থাকবে। WhatsApp মেসেজ এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করা চালিয়ে যাবে।

যাইহোক, এটি হোয়াটসঅ্যাপে ব্যবসায় পাঠানো বার্তাগুলির ক্ষেত্রে প্রযোজ্য নয়৷ জড়িত ব্যবসার গোপনীয়তা নীতির উপর নির্ভর করে, তৃতীয় পক্ষের পরিষেবাগুলি আপনার ব্যক্তিগত তথ্য সহ তাদের সাথে আপনার চিঠিপত্র অ্যাক্সেস করতে সক্ষম হতে পারে৷

হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোন তথ্য সংগ্রহ করা হয়?

যেহেতু হোয়াটসঅ্যাপ এখনও আপনার বার্তাগুলি দেখতে পারে না, তাই আপনি তাদের কাছ থেকে যে ডেটা সংগ্রহ করার আশা করতে পারেন তা হবে ব্যক্তিগত তথ্য। এর মধ্যে আপনার নাম, ফোন নম্বর, যোগাযোগের তালিকা এবং প্রোফাইল ছবি অন্তর্ভুক্ত রয়েছে, তবে সীমাবদ্ধ নয়৷

এছাড়াও WhatsApp আপনার ব্যাটারি লেভেল, মোবাইল পরিষেবা প্রদানকারী, সিগন্যালের শক্তি, ব্যবহৃত ডিভাইস, অবস্থান এবং অ্যাপ ব্যবহারের বিবরণের মতো ডায়াগনস্টিক ডেটা পুনরুদ্ধার করে।

হোয়াটসঅ্যাপ-এর গোপনীয়তা নীতি কি আপনাকে একটি নতুন মেসেজিং পরিষেবা খুঁজতে বাধ্য করবে?

হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের সম্পর্কে তথ্য শেয়ার করবে যখন কোনো ব্যবসা তাদের সিস্টেম পরিচালনার জন্য তৃতীয় পক্ষ প্রদানকারীদের ব্যবহার করে। এই ব্যবসাগুলির কাছে আপনার তথ্য প্রকাশ করা এড়াতে, আপনি এই চ্যানেলের মাধ্যমে তাদের সাথে কথা বলা বন্ধ করতে এবং অন্য উপায়ে তাদের সাথে যোগাযোগ করতে অপ্ট আউট করতে পারেন৷

ফেসবুক আপনার ডেটা দিয়ে কী করবে?

Facebook মেসেঞ্জারের বিপরীতে, হোয়াটসঅ্যাপ এখনও বিজ্ঞাপন-মুক্ত- আপাতত। তাই বিজ্ঞাপনদাতারা ব্যবসার জন্য WhatsApp এপিআই-এর মাধ্যমে তথ্য অ্যাক্সেস করতে পারলেও, আপনার WhatsApp ফিডে কোনো বিজ্ঞাপন দেখা উচিত নয়।

যাইহোক, আপনি Instagram এবং Facebook সহ Facebook গ্রুপ অফ কোম্পানির অধীনে অন্যান্য প্ল্যাটফর্মে আপনার ব্যক্তিগত তথ্যের উপর ভিত্তি করে ব্যক্তিগতকৃত সামগ্রী পাওয়ার আশা করতে পারেন৷

উদাহরণ স্বরূপ, আপনি যদি কোনো রেস্তোরাঁয় রাতের খাবার বুক করার জন্য WhatsApp ব্যবহার করে থাকেন, তাহলে আপনি আপনার অবস্থানের উপর ভিত্তি করে অনুরূপ খাবারের অভিজ্ঞতার জন্য অন্যান্য প্ল্যাটফর্মে বিজ্ঞাপন পেতে পারেন।

আপনি কি নিরাপদে WhatsApp ব্যবহার করতে পারেন?

হোয়াটসঅ্যাপ সবসময় নিজেকে সুরক্ষিত হিসাবে বিপণন করলেও, এর আগেও এর নিরাপত্তা হুমকির সম্মুখীন হয়েছে। বর্তমান গোপনীয়তা নীতি পরিবর্তন ব্যবহারকারীদের প্রভাবিত করে না যারা তাদের সুবিধার জন্য প্রাসঙ্গিক বিজ্ঞাপন পরিবেশন করা পছন্দ করে, বিশেষ করে যেহেতু ব্যবহারকারীদের মধ্যে বার্তাগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে।

যারা হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে চান তাদের জন্য, আপনি আপনার তথ্য সীমিত এবং বিকেন্দ্রীকরণ করে নিরাপদে তা করতে পারেন। আপনি করতে পারেন:

  • আপনার Facebook অ্যাকাউন্টের জন্য একটি ভিন্ন ফোন নম্বর ব্যবহার করুন।
  • আপনার স্মার্টফোনে জিওট্যাগিং বন্ধ করুন।
  • অ্যাপের মাধ্যমে ব্যবসার জন্য WhatsApp ব্যবহার করে এমন মেসেজিং কোম্পানি এড়িয়ে চলুন।

Facebook Inc. এখনও ডায়াগনস্টিক ডেটা এবং আপনার IP ঠিকানার মতো তথ্য সংগ্রহ করবে৷

আপনার কি হোয়াটসঅ্যাপের বিকল্প ব্যবহার করা উচিত?

হোয়াটসঅ্যাপ কীভাবে আপনার ডেটা ব্যবহার করতে পারে তা নিয়ে যদি আপনি চিন্তিত হন, তবে ভালো খবর হল টেলিগ্রাম, ওয়্যার, থ্রিমা এবং লাইনের মতো আরও কয়েকটি বিকল্প রয়েছে।

হোয়াটসঅ্যাপ-এর গোপনীয়তা নীতি কি আপনাকে একটি নতুন মেসেজিং পরিষেবা খুঁজতে বাধ্য করবে?

একটি জনপ্রিয় বিকল্প হল ওপেন-সোর্স, ক্রস-প্ল্যাটফর্ম গোপনীয়তা-কেন্দ্রিক প্রতিযোগী, সিগন্যাল, প্রাক্তন WhatsApp সহ-প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাক্টন দ্বারা তৈরি। একটি অলাভজনক হিসাবে, সিগন্যাল অনুদান দিয়ে চলে এবং এর ব্যবহারকারীদের পরিষেবা দেওয়ার জন্য নিজেকে নগদীকরণ করার প্রয়োজন নেই।

ওপেন হুইস্পার সিস্টেমের হোয়াটসঅ্যাপের এন্ড-টু-এন্ড এনক্রিপশন বৈশিষ্ট্যটি আসলে সিগন্যাল প্রোটোকল ব্যবহার করে যা আমেরিকান ক্রিপ্টোগ্রাফার এবং সিগন্যাল সিইও মক্সি মারলিনস্পাইক দ্বারা ডিজাইন করা হয়েছিল।

আপনার কি WhatsApp মুছতে হবে?

ফেসবুকের সাথে ডেটা সংহত করার নতুন পদক্ষেপটি হতাশাজনক হলেও এটি সম্পূর্ণ বিস্ময়কর নয়। পূর্ববর্তী অধিগ্রহণের প্রবণতা অনুসরণ করে, Facebook বিজ্ঞাপনের মাধ্যমে তার নগদীকরণ কৌশলে সত্য থাকে৷

হোয়াটসঅ্যাপ একটি ব্যবসা। এর বিনামূল্যের মেসেজিং ক্ষমতা সহ, এটি সারা বিশ্ব থেকে কোটি কোটি ব্যবহারকারীদের জন্য মূল্য প্রদান করে। এটা আপনার কাজ যে অফার করা পরিষেবাটি মূল্যবান কিনা তা জিজ্ঞাসা করা যে আপনি এটি ব্যবহার করার জন্য ছেড়ে দিয়েছেন৷


  1. Facebook টাইমলাইন অনুসন্ধানের জন্য গোপনীয়তা সেটিং সরিয়ে দেয়

  2. নিশ্চিত করুন যে আপনি Facebook-এর নতুন গোপনীয়তা সেটিংসের সাথে সুরক্ষিত আছেন:একটি সম্পূর্ণ নির্দেশিকা

  3. যে ব্যবহারকারীরা নতুন গোপনীয়তা নীতি গ্রহণ করেন না তাদের WhatsApp সীমাবদ্ধ করবে না

  4. ডেটা গোপনীয়তার দিকে Facebook-এ নতুন পরিবর্তন