কম্পিউটার

ইউ.এস. সরকার অ্যাপের গোপনীয়তা লেবেলের যথার্থতা সম্পর্কে জানতে চায়

অ্যাপ স্টোরে iOS 14 অ্যাপের গোপনীয়তা লেবেলগুলির সাহায্যে, অ্যাপল ব্যবহারকারীদের তাদের ব্যবহার করা অ্যাপগুলি সম্পর্কে আরও জ্ঞানের মাধ্যমে ক্ষমতায়নের একটি নতুন উপায় দিচ্ছে---এবং সেই অ্যাপগুলি কীভাবে তাদের ট্র্যাক করছে।

কিন্তু মনে হচ্ছে এটি সম্ভাব্যভাবে নিজের জন্য কৃমির একটি ক্যানও খুলে দিয়েছে, যেহেতু Apple এখন এই লেবেলগুলির যথার্থতা প্রমাণ করার জন্য চাপ দেওয়া হচ্ছে, যা ডেভেলপাররা ডিসেম্বরে Apple-এর কাছে জমা দেওয়া শুরু করেছিলেন৷

নির্ভুলতা নিয়ে উদ্বেগ

MacRumors দ্বারা উল্লিখিত হিসাবে, Apple মার্কিন যুক্তরাষ্ট্রের শক্তি ও বাণিজ্য সম্পর্কিত হাউস কমিটির কাছ থেকে একটি চিঠি পেয়েছে, এটিকে তার অ্যাপ গোপনীয়তা লেবেলগুলির বিকাশকারীর সরবরাহকৃত নির্ভুলতা সম্পর্কে তথ্য স্পষ্ট করতে বলেছে৷

এই লেবেলগুলি iOS 14-এর একটি অধীর-প্রত্যাশিত-অন্যদের বৈশিষ্ট্য যা তাদের অ্যাপগুলি ব্যবহারকারীর ডেটার সাথে কীভাবে ইন্টারঅ্যাক্ট করে সে সম্পর্কে বিকাশকারীদের আরও খোলামেলা হতে বাধ্য করবে৷ এর মানে হল যে নির্দিষ্ট অ্যাপ ব্যবহারের সুবিধা বনাম অসুবিধার ক্ষেত্রে ব্যবহারকারীরা আরও সচেতন সিদ্ধান্ত নিতে সক্ষম হবে।

তার চিঠিতে, ইউএস হাউস কমিটি অন এনার্জি অ্যান্ড কমার্স অ্যাপলকে কিছু অ্যাপ প্রাইভেসি লেবেল ব্যবহারকারীদের "বিভ্রান্তিকর এবং মিথ্যা" তথ্য প্রদান করতে পারে এমন প্রতিবেদনের বিষয়ে জিজ্ঞাসা করে। এটি গত মাসে প্রকাশিত একটি প্রতিবেদনের উপর ভিত্তি করে, দাবি করা হয়েছে যে স্বাস্থ্যের পরিচ্ছন্ন বিল দেওয়া অনেক অ্যাপ তাদের পরামর্শ মতো নির্দোষ নাও হতে পারে।

iOS 14 বৈশিষ্ট্যের একটি সম্ভাব্য সমস্যা হল যে এটি কীভাবে ডেটা সংগ্রহ করা হয় তা বলার জন্য বিকাশকারীর সততার উপর নির্ভর করে, সেইসাথে এই তথ্যটি সঠিক কিনা তা নিশ্চিত করতে। অ্যাপল নিজেই নোট করে যে তথ্যটি "Apple দ্বারা যাচাই করা হয়নি।"

অ্যাপল থেকে একটি প্রতিক্রিয়া অনুরোধ করা

যদিও এটি সম্ভবত মনে হয় যে বেশিরভাগ বিকাশকারীরা ন্যায্যভাবে খেলবে এবং সম্মানের ব্যবস্থা মেনে চলবে, এটি এমন কিছু নয় যা মঞ্জুর করা যেতে পারে। অ্যাপল নিয়মিতভাবে পাঠানো তথ্য নিরীক্ষা করবে। যাইহোক, অ্যাপ স্টোরের বিপুল সংখ্যক অ্যাপ অ্যাপলের জন্য ব্যক্তিগতভাবে প্রতিটি তালিকা যাচাই করা অসম্ভব করে তোলে।

মার্কিন হাউস কমিটি অন এনার্জি অ্যান্ড কমার্স চিঠিটি চালিয়ে যাচ্ছে যে:

"আমরা অ্যাপলকে তার অ্যাপের গোপনীয়তা লেবেলগুলির বৈধতা উন্নত করার জন্য অনুরোধ করছি যাতে গ্রাহকদের তাদের অ্যাপের ডেটা অনুশীলন সম্পর্কে অর্থপূর্ণ তথ্য প্রদান করা হয় এবং এই সম্ভাব্য প্রতারণামূলক অভ্যাসগুলির দ্বারা ভোক্তারা যাতে ক্ষতিগ্রস্ত না হয়।"

কমিটি অ্যাপলকে তার অডিট প্রক্রিয়া সম্পর্কে আরও বিশদ প্রদান করতে বলেছে, অ্যাপের গোপনীয়তা লেবেলগুলি অসত্য বলে প্রমাণিত হলে সংশোধন করা হবে কিনা, বিকাশকারীরা ভুল তথ্য প্রদান করলে কী ঘটে তার বিশদ বিবরণ এবং আরও অনেক কিছু।

তারা অ্যাপলকে 23 ফেব্রুয়ারির মধ্যে অনুরোধ করা তথ্যের জবাব দিতে বলছে।


  1. Google Pay অ্যাপ সম্পর্কে আপনার যা জানা আবশ্যক

  2. Facebook Viewpoints অ্যাপ সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. AppleCare:আপনার যা কিছু জানা দরকার!

  4. আইফোনকে আইপড ক্লাসিকে রূপান্তরিত করার বিষয়ে আপনার যা জানা দরকার