কম্পিউটার

কেউ স্ক্রিনশট নিলে জুম কি আমাকে অবহিত করে?

কোভিড -19 মহামারীর পরিপ্রেক্ষিতে, জুম মিটিংগুলির স্ক্রিনশটগুলি ইন্টারনেটে সর্বত্র প্লাস্টার করা হচ্ছে। যদিও তারা বাড়িতে-সামাজিকভাবে দূরবর্তী মিটিং-এর জন্য দারুণ রক্ষণাবেক্ষণ করে, কিন্তু তারা কিছু নিরাপত্তা এবং গোপনীয়তার উদ্বেগও তৈরি করে।

অনেক লোক দাবি করে যে স্ক্রিনশট নেওয়া হলে জুম অংশগ্রহণকারীদের সতর্ক করে, অন্যরা একমত না। তাহলে আসলে কি হবে যদি কেউ জুমে স্ক্রিনশট নেয়? আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন? এবং আপনি যদি স্ক্রিনশট নেন তাহলে জুম কি কাউকে অবহিত করে?

একটি স্ক্রিনশট নেওয়া হলে জুম কি আপনাকে অবহিত করে?

এই মিলিয়ন-ডলার প্রশ্নের উত্তর হল, দুর্ভাগ্যবশত, না।

জুমে এমন কোনো সেটিং নেই যা স্ক্রিনশট শনাক্ত করতে পারে। এমনকি একটি অন্তর্নির্মিত সেটিংস থাকলেও, কেউ চলমান জুম মিটিংয়ের স্ক্রিনশট নিতে সহজেই একটি ভিন্ন ডিভাইস ব্যবহার করতে পারে।

যাইহোক, ডিফল্টরূপে, কোনো মিটিং রেকর্ড করা হলে জুম সর্বদা অংশগ্রহণকারীদের অবহিত করে এবং এখানেই বেশিরভাগ লোকেরা স্ক্রিনশট নেওয়ার সাথে এটিকে বিভ্রান্ত করে।

কি হবে যদি থার্ড-পার্টি সফ্টওয়্যার একটি স্ক্রিনশট নেওয়ার জন্য ব্যবহার করা হয়?

কেউ স্ক্রিনশট নিলে জুম কি আমাকে অবহিত করে?

লাইভ জুম কলের সময় একটি স্ক্রিনশট নেওয়া বিশেষত তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে একটি বিচ্ছিন্ন ঘটনা যা জুম অ্যাপ্লিকেশনের সাথে সরাসরি সংযোগ নেই৷

এই বিষয়টি প্রমাণ করার জন্য, আমরা একটি স্ক্রিনশট নেওয়ার জন্য অন্তর্নির্মিত Windows Snip &Sketch টুল ব্যবহার করেছি, এবং অংশগ্রহণকারীদের বা এমনকি মিটিং হোস্টকে কোনো বিজ্ঞপ্তি পাঠানো হয়নি।

জুমে স্ক্রিনশট নেওয়ার আগে যে বিষয়গুলি বিবেচনা করতে হবে

জুম অংশগ্রহণকারীদের সৌজন্যে, একটি লাইভ জুম মিটিংয়ের ছবি তোলার আগে এখানে কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে।

স্ক্রিনশট সম্পর্কে অংশগ্রহণকারীদের নির্দেশ দিন

আপনি যদি হোস্ট হন তবে মিটিং শুরুতে অংশগ্রহণকারীদের অনুমতি ছাড়া স্ক্রিনশট না নেওয়ার জন্য একটি অনুস্মারক দিন৷

একটি ঘোষণা করুন

ঘোষণা করুন যে আপনি একটি লাইভ ইভেন্টের সময় ভিডিও কলের ছবি তুলতে যাচ্ছেন। এটি অংশগ্রহণকারীদের তাদের চুল, অভিব্যক্তি বা তাদের ব্যাকগ্রাউন্ড পরিপাটি করার একটি সুযোগ প্রদান করে!

আপনি যদি মিটিংটি আগে থেকে রেকর্ড করছেন তবে একইভাবে সবাইকে জানাতে হবে। তারা নির্বিশেষে এটি সম্পর্কে অবহিত করা হবে, তবে যেভাবেই হোক তাদের জানানো একটি ভাল ধারণা৷

হেড-আপ দেওয়ার পর, স্ক্রিনশটের জন্য সবার সম্মতি চাই।

প্রকাশের আগে অনুমতি চাও

কেউ স্ক্রিনশট নিলে জুম কি আমাকে অবহিত করে?

একজন নৈতিক জুমার হোন এবং স্ক্রিনশট প্রকাশ করার জন্যও অনুমতি চাইবেন। আপনি স্ক্রিনশটগুলি কোথায় পোস্ট করতে চান তা অংশগ্রহণকারীদের জানালে ভবিষ্যতের যেকোন আশ্চর্য এবং সম্ভাব্য সমস্যাগুলি এড়াতে হবে।

সর্বদা আপনার মাইক নিঃশব্দ করুন

স্ক্রিনশট নেওয়ার সময় আপনার মাইক মিউট করা (একবার আপনার অনুমতি থাকলে) একটি সৌজন্যমূলক কাজ যাতে লাইভ মিটিং আপনার স্ক্রিনশটগুলির ক্লিকের শব্দে বিরক্ত না হয়।

স্ক্রিনশট শেয়ার করুন

আপনার সমস্ত মিটিং অংশগ্রহণকারীদের সাথে সুন্দর স্ক্রিনশটগুলি ভাগ করতে ভুলবেন না, বিশেষত মিটিং শেষে অথবা আপনি এটিকে অকারণে ব্যাহত করার ঝুঁকিতে থাকবেন৷

ভয়ংকর স্ক্রিনশটে লোকেদের ট্যাগ করবেন না

একটি জুম স্ক্রিনশটে সর্বদা একজন ব্যক্তি থাকে যা বন্ধ দেখায়।

আপনি যদি আপনার ইনস্টাগ্রাম ফিডে লোকেদের ট্যাগ করতে চান তবে এমন একজন ব্যক্তিকে চিহ্নিত করা থেকে বিরত থাকুন যা তাদের সেরা দেখাচ্ছে না। অথবা আরও ভাল, তারা ট্যাগ হতে চায় কিনা প্রথমে তাদের জিজ্ঞাসা করুন।

একজন জুম প্রো হয়ে উঠুন

আপনি যদি জুমে নতুন হয়ে থাকেন, তাহলে জুম প্ল্যাটফর্মে নিজেকে শিক্ষিত করা আপনাকে কিছু জুম বৈশিষ্ট্যের পাশাপাশি স্ক্রিনশট নেওয়ার মতো বাহ্যিক ক্রিয়াকলাপগুলি ব্যবহার করার সময় সতর্কতা অনুশীলন করতে সক্ষম করবে৷

জুম স্ক্রিনশটগুলির সাথে বিনয়ী হন

আপনার লাইভ জুম মিটিংয়ের একটি স্ক্রিনশট নেওয়া একটি নির্দোষ প্রচেষ্টা বলে মনে হতে পারে তবে আপনি এগিয়ে যাওয়ার আগে বিনয়ী হন। বেশিরভাগ মানুষের মুখের চেহারা দেখে মনে হচ্ছে বেশিরভাগ জুম স্ক্রিনশট সম্মতি ছাড়াই নেওয়া হয়েছে!

যেকোনো পাবলিক মিটিং প্ল্যাটফর্মের মতো, প্রত্যেকের অভিরুচিকে বিবেচনায় নেওয়া এবং জুম কলগুলির আশেপাশের আইনিতা বোঝা গুরুত্বপূর্ণ। এটি সম্ভাব্য আইনি প্রতিক্রিয়া, জুমবম্বিং সংক্রান্ত সমস্যা বা অংশগ্রহণকারীদের গোপনীয়তার উদ্বেগ এড়াতে সাহায্য করবে।


  1. অ্যান্ড্রয়েডে স্ক্রোলিং স্ক্রিনশটগুলি কীভাবে ক্যাপচার করবেন

  2. আপনি যখন একটি গল্পের স্ক্রিনশট করেন তখন ইনস্টাগ্রাম কি বিজ্ঞপ্তি দেয়?

  3. অ্যান্ড্রয়েডে পুনরুদ্ধার মোডের স্ক্রিনশট কীভাবে নেবেন

  4. জুম মিটিংয়ে কাউকে মিউট করার বিভিন্ন উপায়