কম্পিউটার

কিভাবে Google ড্রাইভে কাউকে ব্লক করবেন

Google ড্রাইভ ব্যবহার করে সহজেই ফাইল এবং ফোল্ডারগুলি ভাগ করার ক্ষমতা এটিকে অনলাইনে উপলব্ধ সেরা ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি করে তোলে৷ কিন্তু এই একই বৈশিষ্ট্যটি সমস্ত ধরণের স্প্যাম, ম্যালওয়্যার এবং ফিশিং প্রচেষ্টাকেও আকর্ষণ করে৷

স্ক্যামাররা আপনার Google ড্রাইভে স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত ক্ষতিকারক ফাইলগুলি পাঠাতে Google ড্রাইভের শেয়ারিং বৈশিষ্ট্য ব্যবহার করতে পারে৷ এখানে, আপনি কীভাবে এই সমস্যাটি বন্ধ করতে পারেন তা আমরা দেখতে যাচ্ছি৷

Google ড্রাইভে কাউকে ব্লক করলে কি হয়?

Google ড্রাইভের সহজ ব্লকিং বৈশিষ্ট্য আপনাকে মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে অবাঞ্ছিত বিষয়বস্তু থেকে মুক্তি দিতে সক্ষম করে। আপনি যখন পূর্বে ভাগ করা ফাইল বা ফোল্ডারের অংশ হতে চান না তখন ব্লকিং বৈশিষ্ট্যটি কাজে আসে। আপনি যখন কাউকে Google ড্রাইভে ব্লক করেন, তখন আপনি তিনটি বিকল্প থেকে বেছে নিতে পারেন:

1. ভবিষ্যতে আপনার সাথে ফাইল শেয়ার করা থেকে একজন ব্যবহারকারীকে ব্লক করুন

আপনার সাথে ফাইল শেয়ার করা থেকে অন্য ব্যবহারকারীকে ব্লক করার বিকল্প একটি অত্যন্ত দরকারী নিয়ন্ত্রণ, বিশেষ করে যদি আপনি ব্যক্তির কাছ থেকে প্রচুর স্প্যাম বা অপমানজনক সামগ্রী পান। এছাড়াও, আপনি Google ড্রাইভে অন্য ব্যবহারকারীকে অবরুদ্ধ করার পরে, আপনি তাদের অবরোধমুক্ত না করা পর্যন্ত তাদের আর ফাইল পাঠাতে পারবেন না৷

2. ব্যবহারকারী পূর্বে শেয়ার করা সমস্ত বিদ্যমান ফাইলগুলি সরান

আপনি যখন কাউকে Google ড্রাইভে অবরুদ্ধ করেন, তখন আপনি আর আগে ভাগ করা কোনো ফাইল বা ফোল্ডার অ্যাক্সেস করতে পারবেন না। এটি অপমানজনক বিষয়বস্তু বা স্প্যাম থেকে পরিত্রাণ পাওয়ার একটি সহজ কিন্তু কার্যকর উপায়। আপনাকে সেগুলি ম্যানুয়ালি মুছতে হবে না৷

3. আপনার ফাইলে কারও অ্যাক্সেস সরান

একইভাবে, আপনি Google ড্রাইভে কাউকে ব্লক করার পরে, আপনি অতীতে তাদের সাথে ভাগ করা আগের ফাইলগুলিতে আর অ্যাক্সেস পাবেন না৷ তাই, আপনার গোপনীয় তথ্য বা ব্যক্তিগত বিষয়বস্তু সর্বদা নিরাপদ এবং সুরক্ষিত।

কিভাবে Google ড্রাইভে কাউকে ব্লক করবেন

কীভাবে Google ড্রাইভে কাউকে ব্লক করতে হয় তা জানার ফলে আপনাকে ওয়েবে সুরক্ষিত রাখতে সব পার্থক্য করতে পারে৷ Google ড্রাইভে কাউকে ব্লক করা এবং আনব্লক করা সহজ। এখানে এটি করার সমস্ত উপায় রয়েছে:

একটি কম্পিউটার ব্যবহার করা

কিভাবে Google ড্রাইভে কাউকে ব্লক করবেন
  1. আপনার ব্যক্তিগত কম্পিউটার ব্যবহার করে Google ড্রাইভে কাউকে ব্লক করতে, আপনাকে প্রথমে Google ড্রাইভে যেতে হবে।
  2. আমার সাথে শেয়ার করা ট্যাবে যান৷ এবং আপনি যে ব্যবহারকারীকে ব্লক করতে চান তার অন্তর্গত একটি ফাইলে ডান-ক্লিক করুন।
  3. ব্লক [ইমেল/ব্যবহারকারীর নাম] ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু থেকে।
  4. ব্লক নির্বাচন করুন প্রদর্শিত পপ-আপ উইন্ডোতে।
কিভাবে Google ড্রাইভে কাউকে ব্লক করবেন

একটি Android ডিভাইস ব্যবহার করা

  1. Android-এ অন্য ড্রাইভ ব্যবহারকারীকে ব্লক করতে, আপনার ড্রাইভ অ্যাপ খুলুন।
  2. আপনি যে ব্যবহারকারীকে ব্লক করতে চান তার অন্তর্গত একটি ফাইলে যান। মেনু-এ আলতো চাপুন একটি ফাইলের উপরের ডানদিকে বিকল্পটি উপলব্ধ।
  3. ব্লক [ইমেল/ব্যবহারকারীর নাম] ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু থেকে।
  4. ব্লক নির্বাচন করুন পপ-আপ উইন্ডোতেও।

একটি iPhone বা iPad ব্যবহার করা

  1. আপনার iPhone বা iPad এ কাউকে ব্লক করতে, ড্রাইভ অ্যাপে যান।
  2. একটি ফাইল বেছে নিন যা অবাঞ্ছিত ব্যবহারকারীর। তিনটি বিন্দু চিহ্ন-এ আলতো চাপুন একটি ফাইলের উপরের ডানদিকে উপলব্ধ।
  3. ব্লক [ইমেল/ব্যবহারকারীর নাম] ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু থেকে।
  4. আপনার পছন্দ নিশ্চিত করুন এবং ব্লক টিপুন আবার প্রদর্শিত পপ-আপ উইন্ডোতে।

কিভাবে Google ড্রাইভে একজন ব্যক্তিকে আনব্লক করবেন

আপনার কম্পিউটার ব্যবহার করে Google ড্রাইভে একজন ব্যক্তিকে আনব্লক করতে, আপনাকে অবশ্যই Google ড্রাইভে যেতে হবে৷ আপনার Android বা iOS ডিভাইসে লোকেদের আনব্লক করতে, আপনার ডিভাইসের ড্রাইভ অ্যাপে যান। পরবর্তী পদক্ষেপগুলি সমস্ত ডিভাইসের জন্য একই:

কিভাবে Google ড্রাইভে কাউকে ব্লক করবেন
  1. উপরের ডানদিকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন৷ আপনার Google অ্যাকাউন্ট পরিচালনা করুন নির্বাচন করুন৷ ড্রপ-ডাউন মেনু থেকে।
  2. লোক ও ভাগ করা নির্বাচন করুন পরবর্তী মেনু থেকে যা খোলে।
  3. অবরুদ্ধ -এ ক্লিক করুন এবং আপনি একটি তালিকা দেখতে সক্ষম হবেন যা আপনাকে আপনার Google পণ্য জুড়ে ব্লক করা অ্যাকাউন্টগুলি দেখায়৷
  4. আপনি একটি সরান পাবেন ব্যবহারকারীর নামের পাশে বিকল্প। সরান এ ক্লিক করুন৷ .

আপনার ব্লক করা তালিকা সরাসরি দেখুন এবং পরিচালনা করুন

আপনার অবরুদ্ধ তালিকায় যাওয়ার এবং এটি পরিচালনা করার আরও সরাসরি উপায় রয়েছে৷ আপনার Google অ্যাকাউন্টের ব্লক করা তালিকায় যান, এবং আপনি বিভিন্ন Google Apps-এ যাদের ব্লক করেছেন তাদের দেখতে পাবেন। আপনি যদি কাউকে আনব্লক করতে চান, রিমুভ এ ক্লিক করুন।

Google ড্রাইভে কাউকে ব্লক করার বিকল্প থাকা আপনাকে আপত্তিজনক বার্তা, স্প্যাম বা ম্যালওয়্যার থেকে দূরে রাখতে দেয়। অবরুদ্ধ ব্যবহারকারীরা আর Google ড্রাইভ, Gmail এবং আরও কয়েকটি Google পণ্যে আপনার সাথে যোগাযোগ করতে পারবে না৷ এর মানে স্প্যাম, অপমানজনক বার্তা বা স্ক্যাম মুক্ত জীবন।


  1. কিভাবে Google Hangouts এ কাউকে ব্লক করবেন?

  2. কিভাবে ম্যাকে Google ড্রাইভ মাউন্ট করবেন?

  3. কিভাবে আপনার Google ড্রাইভ স্টোরেজ অপ্টিমাইজ করবেন

  4. কিভাবে ইনস্টাগ্রামে কাউকে ব্লক/আনব্লক করবেন