কম্পিউটার

কিভাবে কাউকে Facebook এ ব্লক করবেন

কি জানতে হবে

  • ডেস্কটপ:নীচের তীর নির্বাচন করুন এবং সেটিংস এবং গোপনীয়তা এ যান> সেটিংস> ব্লক করা হচ্ছে . ব্লক ব্যবহারকারীদের পাশে , একটি ব্যবহারকারীর নাম লিখুন, তারপর ব্লক নির্বাচন করুন৷ .
  • অ্যাপ:আপনি যে ব্যবহারকারীকে ব্লক করতে চান তার পৃষ্ঠায় যান এবং আরো বেছে নিন (তিন-বিন্দু আইকন)> ব্লক . ব্লক নির্বাচন করুন নিশ্চিত করতে।
  • একজন অবরুদ্ধ ব্যবহারকারী আপনার সাথে যোগাযোগ করতে বা আপনার পোস্ট দেখতে পারবেন না। একইভাবে, আপনি তাদের দেখতে পারবেন না. আনব্লক করতে একটি নতুন বন্ধুর অনুরোধ পাঠান৷

Facebook-এ কাউকে ব্লক করা বিষাক্ত ব্যক্তি, হয়রানি বা যাদের সাথে আপনি যোগাযোগ করতে চান না তাদের থেকে নিজেকে রক্ষা করার একটি উপায়। এই নির্দেশিকায়, আমরা আপনাকে দেখাব যে কিভাবে কাউকে Facebook ব্যবহার করে ডেস্কটপে এবং iOS এবং Android এর জন্য Facebook মোবাইল অ্যাপ ব্যবহার করে ব্লক করতে হয়।

ফেসবুকে (ডেস্কটপ) কাউকে কিভাবে ব্লক করবেন

উইন্ডোজ, ম্যাক বা লিনাক্স ডেস্কটপে Facebook ব্যবহার করে কাউকে ব্লক করা সহজ৷

  1. একটি ওয়েব ব্রাউজারে Facebook.com-এ যান৷

  2. অ্যাকাউন্ট নির্বাচন করুন আইকন (নিচে তীর)।

    কিভাবে কাউকে Facebook এ ব্লক করবেন
  3. সেটিংস এবং গোপনীয়তা নির্বাচন করুন .

    কিভাবে কাউকে Facebook এ ব্লক করবেন
  4. সেটিংস নির্বাচন করুন৷ .

    কিভাবে কাউকে Facebook এ ব্লক করবেন
  5. বাম মেনু ফলক থেকে, ব্লক করা নির্বাচন করুন৷ .

    কিভাবে কাউকে Facebook এ ব্লক করবেন
  6. ব্লক ব্যবহারকারীদের মধ্যে বক্সে, আপনি যে ব্যক্তি বা পৃষ্ঠাটিকে ব্লক করতে চান তার নাম লিখুন, তারপর ব্লক করুন নির্বাচন করুন৷ .

    কিভাবে কাউকে Facebook এ ব্লক করবেন
  7. ব্লক পিপল-এ তালিকায়, আপনি যে নির্দিষ্ট ব্যক্তি বা পৃষ্ঠাটিকে ব্লক করতে চান তা চয়ন করুন এবং তারপরে ব্লক করুন নির্বাচন করুন৷ .

    কিভাবে কাউকে Facebook এ ব্লক করবেন
  8. একটি নিশ্চিতকরণ বাক্স উপস্থিত হয়, যা কাউকে ব্লক করার প্রভাব ব্যাখ্যা করে। এগিয়ে যেতে, ব্লক [নাম] নির্বাচন করুন .

    কিভাবে কাউকে Facebook এ ব্লক করবেন
  9. আপনি Facebook এ ব্যবহারকারীকে অবরুদ্ধ করেছেন, এবং তাদের নাম আপনার ব্লক ব্যবহারকারীদের এ প্রদর্শিত হবে৷ তালিকা।

    কিভাবে কাউকে Facebook এ ব্লক করবেন

    বিকল্পভাবে, আপনি যাকে ব্লক করতে চান তার প্রোফাইল পৃষ্ঠায় যান এবং তিনটি বিন্দু নির্বাচন করুন উপরের ডানদিকের মেনু বারে। ব্লক নির্বাচন করুন , তারপর ব্লক নির্বাচন করুন আবার নিশ্চিত করতে।

  10. আপনি যদি আপনার মন পরিবর্তন করেন, আনব্লক নির্বাচন করুন৷> নিশ্চিত করুন এই ব্যবহারকারীকে আনব্লক করতে। সমস্ত পরিচিতি পুনঃস্থাপন করার জন্য আপনাকে আরেকটি বন্ধুত্বের অনুরোধ পাঠাতে হবে।

    কিভাবে কাউকে Facebook এ ব্লক করবেন

    আপনি কাউকে আনব্লক করার পরে, আপনি তাদের আবার ব্লক করতে পারেন তার আগে আপনাকে কয়েক দিন অপেক্ষা করতে হবে৷

কিভাবে Facebook অ্যাপে কাউকে ব্লক করবেন

Facebook iOS বা Android মোবাইল অ্যাপ ব্যবহার করে কাউকে ব্লক করাও সম্ভব৷

  1. আপনি যাকে ব্লক করতে চান তার প্রোফাইল পেজে যান।

  2. আরো আলতো চাপুন ব্যক্তির নামের নিচে এবং ডানদিকে (তিনটি বিন্দু)।

  3. ব্লক করুন আলতো চাপুন .

  4. নিশ্চিতকরণ পপ-আপে, ব্লক করুন আলতো চাপুন৷ আবার।

    কিভাবে কাউকে Facebook এ ব্লক করবেন

    বিকল্পভাবে, Facebook -এ আলতো চাপুন নীচের মেনুতে আইকন, এবং তারপরে সেটিংস আলতো চাপুন> ব্লক করা হচ্ছে . অবরুদ্ধ তালিকায় যোগ করুন আলতো চাপুন এবং তারপরে আপনি যাকে ব্লক করতে চান তার নাম লিখুন। ব্লক করুন আলতো চাপুন এবং তারপর ব্লক এ আলতো চাপুন আবার নিশ্চিত করতে।

  5. আপনি ফেসবুকে ব্যক্তিটিকে অবরুদ্ধ করেছেন৷

    ব্যক্তিটিকে অবরোধ মুক্ত করতে, Facebook এ আলতো চাপুন৷ নীচের মেনুতে আইকন, এবং তারপরে সেটিংস আলতো চাপুন> ব্লক করা হচ্ছে . আনব্লক আলতো চাপুন অবরুদ্ধ ব্যক্তির নামের পাশে।

কিভাবে কাউকে Facebook এ ব্লক করবেন

ব্লক করা বনাম স্নুজিং, আনফলো করা বা আনফ্রেন্ডিং

ব্লক করা কাউকে আনফ্রেন্ড করা, স্নুজ করা বা আনফলো করা থেকে আলাদা। আপনি কাউকে ব্লক করার সিদ্ধান্ত নেওয়ার আগে, অন্য একটি পদক্ষেপ আরও উপযুক্ত হতে পারে কিনা তা দেখুন৷

স্নুজিং

আপনি যখন একজন Facebook বন্ধুকে স্নুজ করেন, আপনি 30 দিনের জন্য তাদের পোস্টগুলি দেখতে পাবেন না, যা আপনার বিরতির প্রয়োজন হলে সাহায্য করে৷

অনুসরণ করা বন্ধ করা হচ্ছে

অনফলো করার অর্থ হল আপনি কারো পোস্ট দেখতে পাবেন না, যা আপনি যদি একটি সংযোগ বজায় রাখতে চান তবে ব্যক্তি যা শেয়ার করে তার সম্মুখীন হতে চান না তাহলে এটি কার্যকর। আপনি যদি আপনার মন পরিবর্তন করেন তবে ব্যক্তিটিকে আবার অনুসরণ করা সহজ।

আনফ্রেন্ডিং

আনফ্রেন্ডিং একটি খাঁজকে আনফলো আপ করে, আপনার ফিড থেকে ব্যক্তির পোস্টগুলি সরিয়ে দেয় এবং তাদের আপনার অ-পাবলিক পোস্টগুলি দেখতে বাধা দেয়৷ আপনি যদি আপনার মন পরিবর্তন করেন, তাহলে আপনার সম্পর্ক পুনরায় চালু করার জন্য তাদের একটি নতুন বন্ধুত্বের অনুরোধ পাঠান৷

ব্লক করা

ব্লক করা অন্যান্য বিকল্পের তুলনায় আরো গুরুতর। আপনি যখন একজন Facebook ব্যবহারকারীকে ব্লক করেন, তখন তারা আপনার সাথে যোগাযোগ করতে পারে না বা আপনার পোস্ট করা কিছু দেখতে পারে না এবং আপনি তাদের কোনো পোস্ট বা মন্তব্য দেখতে পাবেন না। এটি এমন হবে যেন আপনি Facebook এ একে অপরের কাছে অদৃশ্য।

অবরুদ্ধ ব্যবহারকারী আপনাকে ইভেন্টগুলিতে আমন্ত্রণ জানাতে, আপনার প্রোফাইল দেখতে বা মেসেঞ্জারের মাধ্যমে আপনাকে একটি তাত্ক্ষণিক বার্তা পাঠাতে পারে না। আপনি যদি সেই ব্যক্তিকে অবরোধ মুক্ত করার সিদ্ধান্ত নেন, তাহলে তাকে একটি নতুন বন্ধুত্বের অনুরোধ পাঠান৷

আপনি Facebook-এ যে কাউকে ব্লক করতে পারেন, সে বর্তমান ফেসবুক বন্ধু হোক বা না হোক৷

ফেসবুকে কাউকে ব্লক করার কারণ

ফেসবুকে লোকেরা অন্যদের ব্লক করার বিভিন্ন কারণ রয়েছে। যদি পীড়ন, হয়রানি বা ধমক দেওয়ার উদ্বেগ থাকে, তাহলে Facebook-এ কাউকে ব্লক করা সেই ব্যক্তিকে আপনার জীবনে কম অ্যাক্সেস দেয়। যদি বন্ধু বা পরিবারের সদস্যদের মধ্যে কোনো বাদানুবাদ হয়, তাহলে কেউ একজন ব্যবহারকারীকে ব্লক করে দিতে পারে যাতে ভবিষ্যতের সম্ভাব্য মিথস্ক্রিয়া প্রতিরোধ করা যায়।

কাউকে ব্লক করার জন্য আপনার কারণ যাই হোক না কেন, ব্লক করা বেনামী। ফেসবুক অবরুদ্ধ ব্যক্তিদের তাদের অবরুদ্ধ স্ট্যাটাস সম্পর্কে অবহিত করে না।

আপনি কিভাবে Facebook এ একটি পৃষ্ঠা ব্লক করবেন?
  1. কিভাবে 30 দিনের জন্য ফেসবুকে কাউকে "স্নুজ" করবেন

  2. কিভাবে আমি কাউকে TikTok এ ব্লক করব (ধাপে ধাপে নির্দেশিকা)

  3. কিভাবে ইনস্টাগ্রামে কাউকে ব্লক/আনব্লক করবেন

  4. কিভাবে কাউকে ফেসবুকে আনব্লক করবেন