কম্পিউটার

7টি কারণ যে কারণে আপনি টেলিগ্রাম ব্যবহার বন্ধ করতে চান

টেলিগ্রাম ব্যবহার করার বিভিন্ন কারণ রয়েছে, এর সুবিধাজনক মাল্টি-ডিভাইস সিঙ্ক থেকে এর মজাদার স্টিকার এবং অন্যান্য চ্যাট বৈশিষ্ট্য। এবং সাম্প্রতিক বছরগুলিতে যখন টেলিগ্রাম এর জনপ্রিয়তা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে, তখনও বিবেচনা করার মতো কিছু নেতিবাচক দিক রয়েছে৷

চলুন দেখে নেওয়া যাক যে কারণে আপনি টেলিগ্রাম থেকে দূরে সরে যেতে চান। সেগুলি সকলের জন্য প্রযোজ্য নয়, তবে আপনি যে অ্যাপের উপর নির্ভর করেন তার দুর্বলতাগুলি জেনে রাখা ভাল৷

1. টেলিগ্রাম চ্যাটগুলি ডিফল্টরূপে এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয় না

আপনি যদি টেলিগ্রামের সাথে খুব বেশি পরিচিত না হন তবে আপনি ধরে নিতে পারেন যে আপনার সমস্ত চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত, যেমন সেগুলি হোয়াটসঅ্যাপ এবং সিগন্যালে রয়েছে। কিন্তু এটি এমন নয়৷

টেলিগ্রাম আপনার বার্তাগুলিকে এনক্রিপ্ট করে যখন তারা আপনার ডিভাইস এবং টেলিগ্রাম সার্ভারের মধ্যে ভ্রমণ করে, তবে এই বার্তাগুলি সার্ভারে বসে যাতে আপনি একাধিক ডিভাইস থেকে সেগুলি অ্যাক্সেস করতে পারেন। টেলিগ্রামের সার্ভারের লঙ্ঘনের ফলে আপনার বার্তাগুলি প্রকাশিত হতে পারে৷

পরিষেবাটি তার গোপন চ্যাটে এন্ড-টু-এন্ড এনক্রিপশন অফার করে, তবে আপনাকে এগুলি ম্যানুয়ালি শুরু করতে হবে। আপনি যদি একটি শুরু করতে ভুলে যান, বা অন্য কেউ আপনার সাথে একটি গোপন চ্যাট শুরু করে, তবে এটি একই গোপনীয়তা সুরক্ষা উপভোগ করে না৷

7টি কারণ যে কারণে আপনি টেলিগ্রাম ব্যবহার বন্ধ করতে চান 7টি কারণ যে কারণে আপনি টেলিগ্রাম ব্যবহার বন্ধ করতে চান

2. টেলিগ্রাম আপনার যোগাযোগের ডেটা সংগ্রহ করে

ডিফল্টরূপে, টেলিগ্রাম আপনার ফোনের পরিচিতি সম্পর্কে প্রাথমিক তথ্য সংগ্রহ করে। কোম্পানি বলে যে আপনার পরিচিত কেউ টেলিগ্রামের জন্য সাইন আপ করলে এবং পরিষেবাতে তাদের নাম দেখানোর জন্য এটি আপনাকে জানানোর জন্য এটি করে। যখন আপনার পরিচিত কেউ টেলিগ্রামে যোগদান করেন, তখন আপনি পরিচিতির জন্য যে নামটি সংরক্ষণ করেছেন সেটি দেখতে পাবেন, তাদের টেলিগ্রাম স্ক্রীনের নাম নয়৷

যদিও টেলিগ্রাম শুধুমাত্র আপনার পরিচিতিগুলির জন্য প্রথম এবং শেষ নাম এবং ফোন নম্বর সঞ্চয় করে, এটি এখনও গোপনীয়তার উপর ফোকাস করে এমন একটি অ্যাপের জন্য কিছুটা উদ্বেগজনক। এছাড়াও, যখনই কোনও বন্ধু অ্যাপে যোগ দেয় তখনই একটি বিজ্ঞপ্তি পাওয়া একটি বেদনাদায়ক, বিশেষ করে যদি আপনার বেশিরভাগ অন্যান্য বিজ্ঞপ্তি বন্ধ থাকে৷

7টি কারণ যে কারণে আপনি টেলিগ্রাম ব্যবহার বন্ধ করতে চান

আপনার পরিচিতিগুলির মধ্যে কোনটি সবচেয়ে বেশি টেলিগ্রাম ব্যবহারকারীদের চেনে তা নির্ধারণ করতে টেলিগ্রাম ফোন নম্বরও ব্যবহার করে, যেমন এটি বলে:

আমাদের স্বয়ংক্রিয় অ্যালগরিদমগুলি টেলিগ্রামে একটি অনিবন্ধিত ফোন নম্বর থাকতে পারে এমন সম্ভাব্য যোগাযোগের গড় সংখ্যা গণনা করতে ফোন নম্বরের বেনামী সেটগুলিও ব্যবহার করতে পারে। আপনি যখন "বন্ধুদের আমন্ত্রণ জানান" ইন্টারফেসটি খুলবেন, তখন আমরা আপনার পরিচিতির পাশে ফলাফলের পরিসংখ্যান প্রদর্শন করি যাতে আপনি টেলিগ্রামে যোগদান করে সবচেয়ে বেশি উপকৃত হতে পারেন।

3. গ্রুপ চ্যাটে কোনো ব্যক্তিগত পড়ার রসিদ নেই

আপনি যদি অনেকগুলি গ্রুপ চ্যাটের জন্য একটি মেসেজিং অ্যাপ ব্যবহার করেন, টেলিগ্রামে একটি সহজ বৈশিষ্ট্য নেই যা একটি চুক্তি-ব্রেকার হতে পারে। যদিও টেলিগ্রাম গ্রুপ চ্যাটে পড়ার রসিদগুলি অন্তর্ভুক্ত থাকে, তারা আপনার বার্তা পড়েছে এমন প্রতিটি ব্যক্তির ট্র্যাক রাখে না।

আরও পড়ুন:হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রামে চেক মার্কের অর্থ কী?

পরিবর্তে, গ্রুপের একজন সদস্য একটি বার্তা খোলার সাথে সাথে দুটি চেক প্রদর্শিত হবে। লোকেদের শেষ দেখা ব্যবহার করা ছাড়াও কে এখনও বার্তাটি দেখেনি তা নিশ্চিত করার কোনো উপায় নেই কে একটি সময়ের মধ্যে অ্যাপটি খোলেনি তা অনুমান করার জন্য স্থিতি। আপনি কিসের জন্য গ্রুপ চ্যাট ব্যবহার করেন তার উপর নির্ভর করে, এটি আপনাকে অন্য অ্যাপে যেতে হতে পারে।

4. টেলিগ্রামের সীমিত সমর্থন আছে

আশা করি, টেলিগ্রামের সাথে আপনার কখনই কোনো সমস্যা হবে না যার জন্য আপনাকে একটি সহায়তা দলের সাথে যোগাযোগ করতে হবে।

টেলিগ্রাম সীমিত সমর্থন অফার করে; দুটি প্রধান বিকল্প হল টুইটারে যোগাযোগ করা, অথবা সেটিংস> একটি প্রশ্ন জিজ্ঞাসা করুন অ্যাপে এটি স্বেচ্ছাসেবকদের দ্বারা নিযুক্ত করা হয়, তাই আপনি যখন আপনার প্রশ্নের উত্তর পেতে পারেন, কোন গ্যারান্টি নেই। আপনি যদি সেখানে একটি উত্তর না পান, তাহলে আপনাকে আশা করতে হবে যে এটি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলীতে রয়েছে৷

7টি কারণ যে কারণে আপনি টেলিগ্রাম ব্যবহার বন্ধ করতে চান

কিছু অন্যান্য বার্তাপ্রেরণ অ্যাপ্লিকেশন যোগাযোগের ফর্মগুলি অফার করে, যা আপনাকে প্রকৃত লোকেদের কাছে পৌঁছানোর সুযোগ দেয় যারা প্রয়োজনে অ্যাপের জন্য কাজ করে। এটি টেলিগ্রামের বিরুদ্ধে একটি বিশাল নক নয়, তবে এটি কারও কারও জন্য উদ্বেগের কারণ হতে পারে।

5. আপনার বন্ধুরা এটি ব্যবহার নাও করতে পারে

টেলিগ্রাম এড়ানোর অনেক সম্ভাব্য কারণ ব্যবহারযোগ্যতা, গোপনীয়তা এবং নিরাপত্তার সাথে সম্পর্কিত। তবে আরেকটি ব্যবহারিক কারণ রয়েছে যা উপেক্ষা করা সহজ:আপনার বন্ধুরা যদি টেলিগ্রামে না থাকে, তাহলে এটি ব্যবহার করার খুব বেশি লাভ নেই৷

আপনি হয়তো কয়েকজন বন্ধুকে তাদের সাথে একটি গ্রুপ চ্যাট করার জন্য টেলিগ্রামে একটি অ্যাকাউন্ট তৈরি করতে রাজি করাতে সক্ষম হবেন, কিন্তু এটি কেবল এতদূর যায়। iMessage, SMS বা অন্য যা কিছু তারা ব্যবহার করে ঠিক কাজ করে তখন বেশিরভাগ লোকই আপনার সাথে কথা বলার জন্য একটি সেকেন্ডারি মেসেজিং অ্যাপ ডাউনলোড করতে বিরক্ত করতে চাইবেন না।

আরও পড়ুন:এই জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলি আপনার সম্পর্কে কী জানে?

আপনি একা ব্যবহার করলে টেলিগ্রামের এখনও কিছু মূল্য আছে; যোগদানের জন্য সেরা টেলিগ্রাম চ্যানেলগুলি দেখুন। কিন্তু যেকোনো মেসেঞ্জার অনেক ভালো হয় যখন আপনি আপনার বেশিরভাগ বন্ধুদের সাথে এক জায়গায় কথা বলতে পারেন।

6. অনিশ্চিত নগদীকরণ পরিকল্পনা

টেলিগ্রামের মতো অ্যাপগুলিকে কোনো না কোনোভাবে অর্থ উপার্জন করতে হবে, বিশেষ করে যখন তারা কয়েক মিলিয়ন ব্যবহারকারীকে সেবা দিতে স্কেল করে। বেশিরভাগ সময়, অ্যাপগুলি বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে নগদীকরণ চালু করে।

Telegram-এর একজন সহ-প্রতিষ্ঠাতা, Pavel Durov, 2020 সালের ডিসেম্বরে একটি আপডেট পোস্ট করেছিলেন যে ব্যাখ্যা করে যে Telegram শীঘ্রই রাজস্ব তৈরি করতে শুরু করবে, প্রতিষ্ঠাতারা কোম্পানিটিকে বিক্রি করবেন না বা অ্যাপের মূল মেসেজিং ফাংশনগুলিতে বিজ্ঞাপন প্রবর্তন করবেন না।

পরবর্তী ফেব্রুয়ারী 2021 আপডেটে, তিনি স্পষ্ট করেছেন যে টেলিগ্রামে চ্যাটে কোনও বিজ্ঞাপন থাকবে না। কোম্পানি শুধুমাত্র টেলিগ্রাম চ্যানেলের বিজ্ঞাপন বিবেচনা করছে, যেগুলো এক থেকে একাধিক সম্প্রচার যা একটি সামাজিক নেটওয়ার্কের মতো কাজ করে।

এই আপডেটগুলি আরও উল্লেখ করেছে যে টেলিগ্রামের বিনামূল্যের বৈশিষ্ট্যগুলি সর্বদা বিনামূল্যে থাকবে, তবে সেই নতুন অর্থপ্রদানের বৈশিষ্ট্যগুলি ব্যবসা এবং পাওয়ার ব্যবহারকারীদের জন্য আসবে। তারা সাপোর্ট চ্যানেলে সাবস্ক্রিপশন এবং অনুদানের বিকল্প যোগ করার জন্যও কাজ করছে।

যদিও এটি শোনাচ্ছে যে টেলিগ্রাম এর ব্যবহারকারীদের সর্বোত্তম স্বার্থ মাথায় রেখেছে, এই আসন্ন পরিবর্তনগুলির খোলা প্রকৃতি আপনাকে বিরতি দিতে পারে। কি হয় তা দেখার জন্য অপেক্ষা করাই এখন একমাত্র বিকল্প; আমাদের দাবিতে বিশ্বাস রাখতে হবে যে অ্যাপটি গড় ব্যবহারকারীদের জন্য খুব বেশি পরিবর্তন করবে না।

7. বিবিধ টেলিগ্রাম উদ্বেগ

আপনি উপরে টেলিগ্রাম থেকে সরে যেতে চাইতে পারেন এমন কিছু প্রধান কারণ আমরা দেখেছি। মনে রাখার জন্য আরও কয়েকটি ছোটখাটো বিবেচনা রয়েছে, যার মধ্যে রয়েছে:

  • যদিও এটি ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে, কিছু লোক অভিযোগ করে যে টেলিগ্রামের ইন্টারফেসটি দৃশ্যত আনন্দদায়ক নয়। টেলিগ্রাম কাস্টম থিম সমর্থন করে, যদিও, এখানে যেকোন সমস্যার যত্ন নেওয়া উচিত।
  • আপনি শুধুমাত্র একটি মোবাইল ফোন নম্বর দিয়ে সাইন আপ করতে পারেন; শুধুমাত্র একটি ইমেল ঠিকানা বা অন্য কিছু দিয়ে সাইন আপ করার কোন বিকল্প নেই। এটি আপনার জন্য একটি বাধা হতে পারে।

টেলিগ্রাম ব্যবহার করবেন কিনা তা আপনার উপর নির্ভর করে

এটি অবিলম্বে টেলিগ্রাম ব্যবহার বন্ধ করতে আপনাকে বোঝানোর কারণগুলির একটি তালিকা নয়৷ বরং, আপনি যখন পরিষেবাটি ব্যবহার করতে চান তখন এটি বিবেচনার একটি সেট আপনার মনে রাখা উচিত৷ এই পয়েন্টগুলির মধ্যে কিছু আপনার জন্য অ-সমস্যা হতে পারে, অথবা আপনি সঠিক সেটিংস দিয়ে সেগুলি সংশোধন করতে পারেন।

আপনি যদি টেলিগ্রাম ছেড়ে যেতে চান তবে নিশ্চিত করুন যে আপনি একটি নিরাপদ মেসেজিং অ্যাপের সাথে লেগে থাকবেন।


  1. আউটলুকে কীভাবে একটি ইমেল গ্রুপ তৈরি করবেন এবং কেন আপনি

  2. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে জুম যুক্ত করবেন এবং কেন আপনি

  3. Chromebook-এ Microsoft Edge কীভাবে ইনস্টল করবেন এবং কেন আপনি

  4. কেন আপনার Microsoft ডিফেন্ডার ব্যবহার করা বন্ধ করা উচিত?