কম্পিউটার

প্লে স্টোরে কীভাবে ভুয়া অ্যান্ড্রয়েড অ্যাপগুলি সনাক্ত করবেন

প্লে স্টোরে কীভাবে ভুয়া অ্যান্ড্রয়েড অ্যাপগুলি সনাক্ত করবেন

অ্যাপগুলি ডাউনলোড করার জন্য সবচেয়ে সাধারণ উপদেশগুলির মধ্যে একটি হল অফিসিয়াল অ্যান্ড্রয়েড প্লে স্টোর ব্যবহার করা। আপনি যদি কিছুটা ছায়াময় থার্ড-পার্টি অ্যাপ সাইটে যান, তাহলে অ্যাপের কোডে ভাইরাস বা ম্যালওয়্যার ঢুকে পড়ার সম্ভাবনা রয়েছে।

দুর্ভাগ্যবশত, দূষিত বিকাশকারীরাও উপলব্ধি করে যে প্লে স্টোরে ব্যবহারকারীদের কতটা আস্থা রয়েছে। তাদের পরিকল্পনা হল প্লে স্টোরে অফিসিয়াল অ্যাপগুলির একটি খুব কাছাকাছি চেহারা রাখা, তারপর এটিতে দূষিত কোড লুকিয়ে রাখা যা প্লে স্টোরের নিরাপত্তা পরীক্ষাকে ফাঁকি দিতে পারে। নির্দোষ ব্যবহারকারীরা মনে করেন যে তারা একটি অফিসিয়াল অ্যাপ ডাউনলোড করছেন শেষ পর্যন্ত আরও খারাপ কিছু হচ্ছে!

কিন্তু আপনি কীভাবে এমন একটি অ্যাপ সনাক্ত করবেন যেটি একটি বাস্তবের ছদ্মবেশী করার চেষ্টা করছে?

1. অদ্ভুত অ্যাপের নাম

প্লে স্টোরে কীভাবে ভুয়া অ্যান্ড্রয়েড অ্যাপগুলি সনাক্ত করবেন

একটির জন্য, নিশ্চিত করুন যে অ্যাপটি আপনার মনে নামের একই নাম শেয়ার করে আপনি পাচ্ছেন। "আপডেট হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার" নামক একটি অ্যাপের মাধ্যমে একটি সফল জাল অ্যাপ স্ক্যাম ছিল আপনি যদি এই অ্যাপটিকে ভ্যাকুয়ামে দেখার জন্য কিছু সময় নেন, আপনি দেখতে পাবেন এটি কতটা সন্দেহজনক। কেন শুধু অ্যাপ আপডেট করার পরিবর্তে অ্যাপ স্টোরে একটি আপডেট প্রকাশ করা হচ্ছে? ধারণাটি হল যে লোকেরা নামের প্রতি খুব বেশি মনোযোগ দেবে না; তারা শুধু "WhatsApp" শব্দটি এবং অফিসিয়াল লোগো দেখতে পাবে এবং বিস্তারিত পরীক্ষা না করেই ডাউনলোডের জন্য সারিবদ্ধ করে রাখবে। আপনি সঠিক অ্যাপটি পাচ্ছেন কিনা তা দেখতে সর্বদা দুবার চেক করুন।

2. অদ্ভুত বিকাশকারীর নাম

একইভাবে, বিকাশকারী আপনি যা প্রত্যাশা করছেন তার থেকে আলাদা হতে পারে। আপনি যদি অফিসিয়াল বিকাশকারীর নামের জন্য অনলাইনে অনুসন্ধান করতে পারেন তবে এই পদক্ষেপটি সহজ হয়ে যায়। অ্যাপটির ডেভেলপারের নাম অফিসিয়াল সাইটে যা আছে তার সাথে না মিললে, আপনার হাতে স্ক্যাম আছে। এটা খুব কঠিন পেতে পারে; উপরের হোয়াটসঅ্যাপ নিবন্ধ অনুসারে, বিকাশকারীর নামটি অফিসিয়াল বিকাশকারীর নামের সাথে অভিন্ন হবে, এটিকে আলাদা করার জন্য শেষে একটি "অদৃশ্য" হোয়াইটস্পেস অক্ষর যোগ করা ছাড়া। তবুও, ডেভেলপারের নামের সাথে সতর্কতা অবলম্বন করুন এবং সন্দেহজনক নামে কিছু ডাউনলোড করবেন না।

3. লোকেরা কী বলছে তা দেখুন

প্লে স্টোরে কীভাবে ভুয়া অ্যান্ড্রয়েড অ্যাপগুলি সনাক্ত করবেন

একটি সম্ভাব্য জাল অ্যাপের রিভিউ চেক করতে ভুলবেন না। তবে সব-নেতিবাচক পর্যালোচনা আশা করবেন না; একটি নকল অ্যাপের ছদ্মবেশের অংশ হল এর প্রমাণপত্রগুলিকে বাড়িয়ে তুলতে নকল পাঁচতারা পর্যালোচনা পাওয়া। পরিবর্তে, নেতিবাচক পর্যালোচনাগুলি কী বলছে তা সন্ধান করুন। যদি তারা বলে যে অ্যাপটি জাল এবং এটি যেমন বলে তেমন না করে, সাবধান!

4. ডাউনলোড সংখ্যা পরীক্ষা করুন

আপনি যদি একটি খুব ডাউনলোড করছেন জনপ্রিয় অ্যাপ, আপনার দেখা উচিত খুব ফলস্বরূপ উচ্চ ডাউনলোড গণনা। এটিকে পরিপ্রেক্ষিতে রাখার জন্য, লেখার সময়, ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ অ্যাপের প্রতিটিতে এক থেকে পাঁচ বিলিয়ন হিট ডাউনলোডের সংখ্যা রয়েছে। আপনি যদি একটি হেভিওয়েট অ্যাপ ডাউনলোড করতে যান এবং দেখেন যে ডাউনলোডগুলি হাজার হাজার, কয়েক হাজার বা এমনকি লক্ষ লক্ষ, এটি একটি কেলেঙ্কারী! আপনি অ্যাপের তথ্যের নিচের অংশে ডাউনলোডের সংখ্যা পরীক্ষা করতে পারেন।

প্লে স্টোরে কীভাবে ভুয়া অ্যান্ড্রয়েড অ্যাপগুলি সনাক্ত করবেন

কিভাবে তারা লুকিয়ে আছে?

এখন আপনি জানেন যে একটি জাল অ্যাপ দেখতে কেমন, প্রশ্ন থেকে যায়; এমনকি এই অ্যাপগুলি কীভাবে অ্যাপ স্টোরে এটি তৈরি করছে?

প্লে স্টোরের ম্যালওয়্যার ডিটেক্টরগুলিকে ফাঁকি দেওয়ার ক্ষেত্রে, বিকাশকারীরা তাদের অ্যাপগুলিকে পরে ম্যালওয়ারে পরিণত করার উপায় খুঁজে পেয়েছেন প্লে স্টোরে আপলোড করা হচ্ছে। এটি সাধারণত তৃতীয় পক্ষের সার্ভারের সাথে কথা বলার ক্ষমতা সহ একটি ম্যালওয়্যার-মুক্ত অ্যাপ আপলোড করে করা হয়। এটি নিজেই ম্যালওয়্যার নয়, যা অ্যাপটিকে নিরাপত্তার অধীনে স্কার্ট করতে দেয়। একবার এটি মানুষের ফোনে হয়ে গেলে, অ্যাপটি ম্যালওয়্যার ডাউনলোড করতে তৃতীয় পক্ষের সার্ভারের সাথে কথা বলে। FalseGuide এইভাবে প্রভাব ফেলেছে যা এটি করেছে।

একটি স্পষ্টতই-জাল অ্যাপ স্টোরে প্রবেশ করার ক্ষেত্রে, এর মানে এই যে জাল অ্যাপ আপলোড করা নিয়ন্ত্রণ করতে আরও কিছু করা দরকার।

জাল খোঁজা

নকল অ্যান্ড্রয়েড অ্যাপগুলি ম্যালওয়্যার ছড়ানোর একটি কার্যকর উপায় হওয়ায়, কিছু ডাউনলোড করার আগে খারাপ ডিমগুলি খুঁজে বের করা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ এখন আপনি জানেন কীভাবে প্লে স্টোরে আরও সতর্ক থাকতে হয় এবং কীভাবে একটি নকল অ্যাপ খুঁজে বের করতে হয়।

আপনি, বা আপনার পরিচিত কেউ কি একটি জাল অ্যাপের শিকার হয়েছেন? নিচে আমাদের জানান!


  1. প্লে স্টোরে বিতরণ করা জাল অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য Google কীভাবে পরিকল্পনা করে

  2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  3. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

  4. Windows 11 এ Google Play Store কিভাবে পাবেন