কম্পিউটার

কীভাবে নতুন "নিজেলথর্ন" ফেসবুক ম্যালওয়্যার কাজ করে এবং কীভাবে এটি এড়ানো যায়

কীভাবে নতুন  নিজেলথর্ন  ফেসবুক ম্যালওয়্যার কাজ করে এবং কীভাবে এটি এড়ানো যায়

Facebook হল ইন্টারনেটের সবচেয়ে বিখ্যাত সোশ্যাল মিডিয়া সাইটগুলির মধ্যে একটি, এবং এটি ব্যক্তিগত তথ্যের একটি সম্পদ বহন করে। এই নতুন যুগে যেখানে তথ্য অনেক অর্থের মূল্যবান, এটিকে একত্রে সংগ্রহ করা একটি পরিপাটি লাভে পরিণত করতে পারে - তা আইনি উপায়ে হোক বা কম সম্মানজনক উপায়ে হোক! Facebook অতীতে অনেক আক্রমণ দেখেছে, কিন্তু সাম্প্রতিক আক্রমণ, "Nigelthorn" হিসেবে উল্লেখ করা হয়েছে, বিশেষ করে Chrome ব্যবহারকারীদের জন্য খারাপ।

নিজেলথর্ন কিভাবে কাজ করে

নাইজেলথর্ন আক্রমণ একটি জাল YouTube পৃষ্ঠার লিঙ্ক হিসাবে তাদের জীবন শুরু করে। ব্যবহারকারী এটি ক্লিক করলে, তারা একটি জাল ভিডিও দেখতে পাবে যা চালানোর জন্য অপেক্ষা করছে। Chrome তারপর ব্যবহারকারীকে জানাবে যে এটি দেখার জন্য তাদের একটি এক্সটেনশন ইনস্টল করতে হবে। ব্যবহারকারী এই আমন্ত্রণটি গ্রহণ করলে, তারা তাদের পিসিতে ম্যালওয়্যার ইনস্টল করে শেষ করবে৷

জ্ঞাত পাঠকরা অবাক হবেন যে কেন ক্রোম এমন কিছু ঘটতে দেবে, নিরাপত্তা ব্যবস্থাগুলি কীভাবে দূষিত এক্সটেনশনগুলিকে ইনস্টল হওয়া থেকে আটকায়। আক্রমণকারীরা যে পদ্ধতি ব্যবহার করেছিল সেই একই কারণে এটিকে প্রথমে "নিজেলথর্ন" বলা হয়।

কীভাবে নতুন  নিজেলথর্ন  ফেসবুক ম্যালওয়্যার কাজ করে এবং কীভাবে এটি এড়ানো যায়

Chrome-এর নিরাপত্তা পরীক্ষাকে ফাঁকি দেওয়ার জন্য, একটি বৈধ এবং স্বীকৃত এক্সটেনশন নেওয়া হয় এবং এতে দূষিত কোড বসানো হয়। এই সম্প্রসারণ তারপর জনসাধারণের মধ্যে ছড়িয়ে দেওয়া হয়. যখন কোনও ব্যবহারকারী সংক্রামিত এক্সটেনশনটি ইনস্টল করার অনুরোধ পান, তখন এটি Chrome এর নিরাপত্তা পরীক্ষা এড়িয়ে যায় এবং এটি ইনস্টল করার অনুমতি দেয়। ম্যালওয়্যারটি "Nigelfy" এক্সটেনশনকে সংক্রামিত করে তার জীবন শুরু করে যা কার্টুন চরিত্র "Nigel Thornberry" এর সাথে ছবি প্রতিস্থাপন করে৷

নিজেলথর্ন কি করে

নাইজেলথর্নের কিছু বাজে কৌশল আছে। নিম্নলিখিত অন্তর্ভুক্ত.

ডেটা চুরি করা

অবশ্যই, একটি ফেসবুক এক্সটেনশন হওয়ায়, নাইজেলথর্ন তার সুবিধার জন্য উপলব্ধ ডেটা ব্যবহার করতে চাইবে। যেমন, নাইজেলথর্ন দ্বারা সংক্রামিত ব্যবহারকারীরা তাদের ফেসবুকের বিশদ বিবরণ ডেভেলপারদের কাছে ম্যালওয়্যার দ্বারা তাড়াহুড়ো করে পাঠিয়ে দেয়।

ক্রিপ্টোমিনিং

কীভাবে নতুন  নিজেলথর্ন  ফেসবুক ম্যালওয়্যার কাজ করে এবং কীভাবে এটি এড়ানো যায়

ক্রিপ্টোমিনিং ম্যালওয়্যার বিকাশকারীদের জন্য একটি আলোচিত বিষয় হয়েছে, এবং নাইজেলথর্ন এর থেকে আলাদা নয়! ডেভেলপারদের কিছু অতিরিক্ত অর্থ উপার্জন করতে ম্যালওয়্যার শিকারের কম্পিউটারে চলমান একটি ক্রিপ্টোমিনিং প্রোগ্রাম সেট করবে। নাইজেলথর্নের মাইনিং অ্যাক্টিভিটির একটি ছয় দিনের উইন্ডো দেখে ডেভেলপাররা $1000 মূল্যের ক্রিপ্টোকারেন্সি উপার্জন করেছে!

নিজেই ছড়ানো

Facebook তথ্য শেয়ার করা খুব সহজ করে তোলে, যা ম্যালওয়্যার বিকাশকারীরা তাদের সুবিধার জন্য ব্যবহার করে। যখন একজন ব্যবহারকারী সংক্রামিত হয়, তখন ম্যালওয়্যারটি Facebook মেসেঞ্জারে প্রেরিত একটি লিঙ্কের মাধ্যমে বা একটি পাঠ্য পোস্টে ব্যবহারকারীদের ট্যাগ করার মাধ্যমে নিজেকে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করবে। সংক্রমণ প্রক্রিয়া একই, অর্থাৎ যতক্ষণ না ব্যবহারকারীরা লিঙ্কে ক্লিক করেন এবং এক্সটেনশন ইনস্টল করেন, ম্যালওয়্যারটি নিজেকে প্রতিলিপি করতে পারে।

ইউটিউব ম্যানিপুলেশন

কীভাবে নতুন  নিজেলথর্ন  ফেসবুক ম্যালওয়্যার কাজ করে এবং কীভাবে এটি এড়ানো যায়

কোডটি ব্যবহারকারীদের ইউটিউব ভিডিও এবং চ্যানেল দেখতে, পছন্দ করতে এবং সদস্যতা নিতেও নির্দেশ দিতে পারে। এটি সম্ভবত ম্যালওয়্যার ডেভেলপারদের দ্বারা সংক্রামিত পিসি থেকে ভিউ লগ ইন করে YouTube এর মাধ্যমে আয় অর্জনের একটি প্রচেষ্টা৷

নিজেকে রক্ষা করা

একবার এক্সটেনশন ইনস্টল হয়ে গেলে, ম্যালওয়্যারটি মোছা থেকে নিজেকে রক্ষা করার জন্য যথাসাধ্য চেষ্টা করবে। যদি এক্সটেনশন প্যানেলটি খোলা হয়, ম্যালওয়্যার অবিলম্বে এটি আবার বন্ধ করে দেবে। একইভাবে, এটি নিজেকে আরও ভালভাবে সংরক্ষণ করতে ভিকটিমকে Facebook এবং Chrome ক্লিনআপ টুল থেকে ব্লক করবে৷

সংক্রমণ এড়ানো

NigelThorn দ্বারা আঘাত করা এড়াতে সর্বোত্তম উপায় হল Chrome ব্যবহার না করা। এই ম্যালওয়্যারটি শুধুমাত্র ক্রোমকে আঘাত করে, তাই অন্যান্য ব্রাউজার ব্যবহারকারীরা এই আক্রমণ থেকে নিরাপদ থাকবে। কিন্তু যদি একজন ব্যবহারকারী ক্রম ব্যবহার করে থাকেন, তাহলে তাদের উচিত তাদের Facebook পৃষ্ঠায় ফিসি লিঙ্কের জন্য নজর রাখা। যদি তারা নিজেদেরকে এমন একটি YouTube ভিডিও পৃষ্ঠাতে খুঁজে পায় যা দেখতে একটি অদ্ভুত-সুদর্শন এক্সটেনশনের প্রয়োজন হয়, তাহলে তাদের কোনো অবস্থাতেই এটি ইনস্টল করা উচিত নয়!

আপনি যদি একটি NigelThorn-সংক্রমিত এক্সটেনশন ইনস্টল করে থাকেন, তাহলে এটি আপনাকে আনইনস্টল করার পরামর্শ দেওয়া হচ্ছে, বিশেষত যদি NigelThorn আপনাকে এক্সটেনশন তালিকায় অ্যাক্সেস দিতে অস্বীকার করে তাহলে Chrome নিজেই আনইনস্টল করার মাধ্যমে। এছাড়াও, আক্রমণে চুরি হয়ে গেলে আপনার Facebook অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন।

একটি গোলাপের নাইজেল কাঁটা আছে

যদিও NigelThorn কিটের একটি বাজে অংশ, এটি সম্পূর্ণরূপে অনিবার্য নয়। শুধুমাত্র Chrome ব্যবহারকারীদের উদ্বিগ্ন হওয়ার কিছু আছে, এবং তারপরেও, যতক্ষণ পর্যন্ত আপনি উপরে বর্ণিত জ্ঞান ব্যবহার করছেন, আপনি কখনই এই দূষিত আক্রমণের শিকার হবেন না যা Chrome-এর নিরাপত্তা ব্যবস্থার চারপাশে ঘুরে বেড়ায়।

আপনি কি নিজে ফেসবুকে NigelThorn দেখেছেন? নিচে আমাদের জানান।


  1. কীভাবে ক্রিপ্টোজ্যাকিং ফেসবুকে ছড়িয়ে পড়ে এবং কীভাবে এটিকে হারানো যায়

  2. ফায়ারফক্স কোয়ান্টাম নতুন ট্যাব পৃষ্ঠাটি কীভাবে কাস্টমাইজ করবেন এবং এটি আরও ভাল করবেন

  3. সাবটাইটেল ম্যালওয়্যার:এটি কী, এবং কীভাবে এটি এড়ানো যায়

  4. জিউস ট্রোজান — এটি কী, এবং কীভাবে এটি অপসারণ ও প্রতিরোধ করা যায়