কম্পিউটার

এই মুহূর্তে সবচেয়ে বড় 3টি অনলাইন স্ক্যাম থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন

সাইবার অপরাধীরা নতুন প্রযুক্তির সাথে খাপ খাইয়ে নিতে, নতুন ধারনা যুক্ত করতে এবং যতটা সম্ভব লোককে আঁকড়ে ধরার জন্য পুরানো স্ক্যামগুলিকে মোচড় দিতে পারদর্শী।

কিন্তু কিছু কেলেঙ্কারী বেশ স্থির থাকে।

2016 জুড়ে ন্যাটওয়েস্ট ব্যাঙ্ক শীর্ষ স্ক্যামগুলির একটি তালিকা প্রকাশ করেছে যেগুলি মানুষ সবচেয়ে বেশি শিকার হয়েছে৷ এই স্কিমগুলি 2017 পর্যন্ত চলতে থাকে এবং নিশ্চিতভাবে এর পরেও -- জালিয়াতি যা সর্বজনীন এবং বিশ্বব্যাপী হাজার হাজার মানুষকে প্রভাবিত করে৷

আপনি তাদের সম্পর্কে কি করতে পারেন? কিভাবে আপনি নিজেকে রক্ষা করতে পারেন?

1. অগ্রিম ফি জালিয়াতি

এটি সুপরিচিত "পণ্য প্রাপ্ত হয়নি" প্রতারণার একটি পরিবর্তন, যেখানে একজন বিক্রেতা একটি আইটেম পাঠানোর আগে অর্থের জন্য জিজ্ঞাসা করে। প্রায়ই, এটি একটি পৃথক প্ল্যাটফর্মে ঘটে, নিলাম সাইট এবং তৃতীয় পক্ষের মার্কেটপ্লেস থেকে দূরে (যেমন অ্যামাজনে)।

এটা লোভনীয় কারণ একজন বিক্রেতা সম্ভবত অফিসিয়াল সাইট থেকে আলোচনাকে দূরে সরিয়ে নেওয়ার জন্য ডিসকাউন্ট অফার করবে; সর্বোপরি, ইবে নিজেকে চলমান রাখার জন্য শতকরা শতাংশ ফি নেয়। ইবে হল মধ্যম মানুষ, যিনি মনে করেন এটি ক্রেডিট প্রাপ্য। এবং আপনি যে সম্পর্কে তিক্ত বোধ হতে পারে. যাইহোক, নিলাম সাইটগুলি এমন একটি স্তরের নিরাপত্তা প্রদান করে যা আপনি ব্যক্তিগত আলোচনায় পান না৷

খুব সহজভাবে, একজন বিক্রেতা একটি পণ্য বা পরিষেবার জন্য অর্থপ্রদানের জন্য জিজ্ঞাসা করে আইটেমটি পাঠানো বা পরিষেবা চালানোর আগে। ফলাফল হল আপনি অর্থ হারাবেন কারণ আপনি যা কিনেছেন তা কখনই পাওয়া যায় না।

এটা কোন ধাক্কার বিষয় নয় যে, ইউ.কে.-এর ন্যাটওয়েস্ট ব্যাঙ্কের মতে, 2016 সালে এটি তার গ্রাহকদের প্রভাবিত করার জন্য দ্বিতীয় সবচেয়ে সাধারণ কেলেঙ্কারী ছিল৷

আপনি কীভাবে নিজেকে রক্ষা করবেন? শুধু প্রত্যাখ্যান. এটা বলা সহজ, কিন্তু আপনি যদি ডিসকাউন্টের অফার দ্বারা প্রলুব্ধ হন তবে এটি করা কঠিন হতে পারে। আপনি দেখতে পাচ্ছেন কেন প্রকৃত বিক্রেতারা অগ্রিম অর্থপ্রদান চায়।

এই মুহূর্তে সবচেয়ে বড় 3টি অনলাইন স্ক্যাম থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন

তোমার অধিকার সম্পর্কে জান. বেশীরভাগ জায়গায়, পণ্যের জন্য প্রথমে প্রেরণ না করে অর্থ প্রদান করা আইনের বিরুদ্ধে -- যদিও সর্বদা ব্যতিক্রম আছে। যদিও এটি প্রি-অর্ডারের ক্ষেত্রেও প্রযোজ্য। বিক্রেতারা কেবলমাত্র প্রাক-অর্ডারে ছাড়যুক্ত মূল্য অফার করে যাতে তারা প্রকৃতপক্ষে তাদের অর্ডার জমা দেওয়ার আগে তাদের সরবরাহকারীদের থেকে কতগুলি আইটেম কিনতে হবে তা বিবেচনা করতে পারে, না যাতে তারা তাড়াতাড়ি টাকা তুলতে পারে।

আপনি যদি অগ্রিম অর্থপ্রদান করতে প্রলুব্ধ হন, অন্ততপক্ষে এটিকে অফিসিয়াল প্ল্যাটফর্মগুলিতে রাখুন যা সতর্কতামূলক পদ্ধতিগুলি অফার করে -- যেমন পেপালের মাধ্যমে অর্থপ্রদান, বা ক্রেডিট কার্ড ব্যবহার করে৷

2. স্পুফ পেমেন্ট অনুরোধ

এটি আসলে একটি অপেক্ষাকৃত নতুন কেলেঙ্কারী, অন্তত এই আকারে, 2014 সাল থেকে মামলার সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে৷

এতে একজন প্রতারক একটি ব্যবসার অ্যাকাউন্টস বিভাগে একটি স্পুফ ইমেল প্রেরণ করে, যা স্টাফের একজন সিনিয়র সদস্য হতে পারে। এই ইমেলটি তহবিলের ব্যাঙ্ক ট্রান্সফারের অনুরোধ করবে, প্রায়ই আরও অফিসিয়াল দেখানোর জন্য পিডিএফ সংযুক্ত করা হয়।

এর একটি প্রধান উদাহরণ হল নেব্রাস্কায় অবস্থিত কৃষি সংস্থা, স্কুলার কোম্পানি। 2015 সালে, একজন কর্মচারী চীনের একটি ব্যবসার গোপন অধিগ্রহণের অংশ হিসাবে, প্রধান নির্বাহীর কাছ থেকে অনুমিতভাবে একটি মিথ্যা ইমেল পাওয়ার পরে চীনের তিনটি ব্যাঙ্কে অর্থ প্রেরণ করেছিলেন৷ যেহেতু এটি চুপচাপ ছিল, কর্মচারী স্থানান্তর সম্পর্কে চুপ করে ছিলেন এবং দায়ী ব্যক্তিরা প্রায় $17.2 মিলিয়ন দিয়ে চলে যান।

এই মুহূর্তে সবচেয়ে বড় 3টি অনলাইন স্ক্যাম থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন

শুধুমাত্র সোশ্যাল মিডিয়া (লোকেরা Facebook-এ তাদের চাকরি নিয়ে গর্ব করতে পছন্দ করে, তবুও তাদের গোপনীয়তা সেটিংস পরিবর্তন করে না), স্বাভাবিকভাবেই LinkedIn সহ, বা সরকারী বিভাগগুলির মাধ্যমে স্পুফ করার জন্য সিনিয়র স্টাফ এবং ইমেল ঠিকানাগুলি খুঁজে বের করা বেশ সহজ। কোম্পানি হাউসের মত।

আপনি কীভাবে নিজেকে রক্ষা করবেন? আপনি যদি স্টাফের একজন সিনিয়র সদস্য হন, তাহলে কর্মীদের জানান, বিশেষ করে অ্যাকাউন্টস বিভাগ।

আপনি যদি এই ধরনের একটি ইমেল পান, ঠিকানাটি পরীক্ষা করুন:এটি সম্ভবত বাস্তবের মতোই হবে৷ ব্যবহৃত ভাষা পরীক্ষা করুন:এটা কি শব্দ করে এটা থেকে অনুমিত ব্যক্তি মত? অন্য কোন সাইনপোস্টের জন্য নজর রাখুন যে এটি একটি জাল।

মূল বিষয় হল:এই ধরনের অনুরোধগুলি সর্বদা চেক করুন, আদর্শভাবে মুখোমুখি, বা বিকল্পভাবে ফোনে৷

3. অবকাশ স্ক্যাম

সবচেয়ে খারাপ স্ক্যামগুলির মধ্যে একটি অত্যন্ত প্রয়োজনীয় ছুটির প্রত্যাশায় আপনার উত্তেজনার সুযোগ নেয়৷

একভাবে, এটি "পণ্য প্রাপ্ত হয়নি" প্রতারণার অনুরূপ -- তবে এমন আইটেমগুলি অফার করার পরিবর্তে যা কখনই আসে না, এর মধ্যে আপনাকে এমন একটি ছুটির অফার করা অন্তর্ভুক্ত যা আসলে বিদ্যমান নেই৷

এটি একটি সম্পূর্ণ প্যাকেজ, একটি ভাড়া করা সম্পত্তি বা হোটেল রুম, বা আপনার বিরতির সময় একটি সফর হতে পারে। আপনি যদি অনানুষ্ঠানিক লাইনের মধ্য দিয়ে যাচ্ছেন, তাহলে আপনি সংবেদনশীল৷

তারপর আবার, আপনি যদি করেন তাহলে আপনিও সংবেদনশীল প্রকৃত সাইট ব্যবহার করুন। এর একটি প্রধান উদাহরণ হিসাবে Airbnb নেওয়া যাক। এটি একটি দুর্দান্ত ধারণা:পর্যটকদের জন্য রুম বা সম্পূর্ণ সম্পত্তি ভাড়া দেওয়ার জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম৷ বাড়ির মালিক এবং দর্শনার্থীরা সুবিধাগুলি কাটাতে পারেন, তবে, Airbnb এর পরোপকারী raison d'être সত্ত্বেও , এটি এখনও একটি বড় কেলেঙ্কারী হতে পারে৷

এই মুহূর্তে সবচেয়ে বড় 3টি অনলাইন স্ক্যাম থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন

স্পষ্টতই ছুটিতে অপরাধীরা আপনাকে লক্ষ্য করার একমাত্র উপায় নয়:আপনার সাধারণ ভাল আত্মার অর্থ হতে পারে আপনি আরও বেপরোয়া এবং কিছু প্রতারণার জন্য অন্ধ হয়ে গেছেন। এর একটি উদাহরণ হল একজন ট্যাক্সি ড্রাইভারকে আপনাকে আপনার হোটেলে নিয়ে যেতে বলা, কিন্তু আপনি যাত্রায় শীঘ্রই নিশ্চিত হয়েছেন যে আপনার বাসস্থান বন্ধ হয়ে গেছে বা বিশেষভাবে ভয়ঙ্কর। তারা আপনাকে আরও ভালো জায়গায় নিয়ে যাবে (এবং নতুন হোটেল থেকে কমিশন পাবেন!)।

আপনি কীভাবে নিজেকে রক্ষা করবেন? অনলাইনে বুকিং করার সময় এটি বিশেষত একটি সমস্যা, তবে এটি এমন কিছু যা আমাদের বেশিরভাগই করে থাকে! একটি সাইট সুরক্ষিত এবং বিশ্বাসযোগ্য তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদ্ধতির মধ্য দিয়ে যান:উল্লেখযোগ্যভাবে, ইউআরএলের দিকে খেয়াল রাখুন। এটা ঠিক দেখায়? কোন অদ্ভুত প্রত্যয় আছে? এটি কি এনক্রিপ্ট করা HTTPS নিয়োগ করে?

ফিশিং খুবই সাধারণ। এটি ব্যবহারকারীদের এমন একটি জাল সাইটে নির্দেশিত করে যা একটি প্রকৃত সুপরিচিত ব্র্যান্ড হতে পারে৷ সেজন্য আপনার কখনই ইমেলের মাধ্যমে লিঙ্কগুলিতে ক্লিক করা উচিত নয়, বরং একটি ভিন্ন ট্যাব বা ব্রাউজারে আসল সাইটটি অনুসন্ধান করুন৷

স্বাভাবিকভাবেই, কিছু বুক করার আগে আপনার পর্যালোচনাগুলি সন্ধান করা উচিত, যদিও এটি মনে রাখা উচিত যে কিছু কোম্পানি ভাল পাবলিক প্রতিক্রিয়ার জন্য অর্থ প্রদান করে। একটি ইমেজ সার্চও চেষ্টা করুন, নিশ্চিত করুন যে কোনো সম্পত্তি প্রতারণামূলকভাবে কোথাও নকল করা হয়নি।

জানা মানেই অর্ধেক যুদ্ধ

এটি শুধুমাত্র একটি বাক্যাংশ নয় যে কারো জন্য অর্থহীন কিন্তু G.I. জো ভক্ত:জ্ঞান আসলেই শক্তি, এবং গত বছরের সবচেয়ে বড় স্ক্যামগুলিকে সহজভাবে চিনতে পারলে আপনার সেগুলির শিকার হওয়ার সম্ভাবনা কমে যায়৷

আপনি কি কখনও পণ্যের অর্ডার দিয়েছেন, শুধুমাত্র তাদের জন্য যেন না আসে? অথবা স্টাফের অন্য সদস্যের কাছ থেকে ভান করে একটি স্পুফ ইমেল পেয়েছেন? আপনি কি করেছেন?


  1. কিভাবে ব্যক্তিগত তথ্য অনলাইনে রক্ষা করবেন

  2. এফবিআই অনুসারে ফিশিং স্ক্যাম থেকে নিজেকে কীভাবে রক্ষা করবেন?

  3. সোশ্যাল ইঞ্জিনিয়ারিং অনলাইন থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন

  4. কিভাবে অনলাইনে চাকরির স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন