কম্পিউটার

কীভাবে নিজেকে অনৈতিক বা অবৈধ গুপ্তচরবৃত্তি থেকে রক্ষা করবেন

"গুপ্তচর সফ্টওয়্যার" এর জন্য একটি দ্রুত Google অনুসন্ধান 150 মিলিয়নেরও বেশি ফলাফল দেয়৷ গুপ্তচরবৃত্তি সফ্টওয়্যার এবং গ্যাজেট একটি ব্যাপক আগ্রহ আছে. প্রেরণা বা ন্যায্যতা নির্বিশেষে, গুপ্তচরবৃত্তি অবৈধ। এটি বিশ্বের বেশিরভাগ দেশে গোপনীয়তার একটি গুরুতর আক্রমণ।

কেউ আপনার উপর গুপ্তচরবৃত্তি করলে আপনাকে কষ্ট পেতে হবে না। আপনার কম্পিউটার, স্মার্টফোন বা অন্যথায় লুকানো গুপ্তচর অ্যাপ্লিকেশন এবং প্রোগ্রামগুলি খুঁজে পেতে আপনাকে সাহায্য করবে এমন বেশ কয়েকটি সরঞ্জাম রয়েছে। গুপ্তচরবৃত্তি থেকে নিজেকে রক্ষা করার উপায় এখানে।

1. স্মার্টফোন গুপ্তচরবৃত্তির অ্যাপ্লিকেশন

স্মার্টফোন ডিজিটাল যুগের সবচেয়ে বড় ব্যক্তিগত সুবিধার একটি। অনেকের জন্য, স্মার্টফোন ব্যক্তিগত তথ্যের একক বৃহত্তম ভাণ্ডার। আপনি আপনার স্মার্টফোনে আপনার ইমেল এবং টেক্সট বার্তাগুলি অ্যাক্সেস করেন, ফটো তুলুন, ব্যাঙ্কিং তথ্য সঞ্চয় করুন এবং আরও অনেক কিছু করুন৷ যেমন, স্মার্টফোন গুপ্তচরবৃত্তির অ্যাপ এবং ডেটা চুরির প্রধান লক্ষ্য।

একবার আপনার স্মার্টফোনে ইনস্টল হয়ে গেলে, একটি মোবাইল গুপ্তচরবৃত্তি অ্যাপ আপনার ডেটা সংযোগ ব্যবহার করে আপনার উপর গোপনে গুপ্তচরবৃত্তিকারী ব্যক্তিকে দূরবর্তী লগ পাঠাতে। এই লগগুলি অন্তর্ভুক্ত করতে পারে:

  • কল।
  • টেক্সট মেসেজ এবং ইমেল।
  • ফটো এবং ভিডিও।
  • Facebook, Twitter, এবং অন্যান্য সামাজিক মিডিয়া অ্যাপ থেকে ডেটা।
  • অবস্থান ট্র্যাকিং ডেটা।

গুপ্তচর অ্যাপ্লিকেশন একটি স্মার্টফোনের সব এলাকায় আক্রমণ করতে পারে. উপলব্ধ ডেটার পরিমাণ স্পাই অ্যাপের উপর নির্ভর করে। উদাহরণ স্বরূপ, কিছু স্মার্টফোন স্পাই অ্যাপ বিশ্লেষণের জন্য রিমোট সার্ভারে ডেটা ফেরত পাঠাতে পারে, অন্যরা সরাসরি ফোন কল শোনার জন্য স্মার্টফোন মাইক্রোফোন সক্রিয়করণ, বা GPS-এর মাধ্যমে রিয়েল-টাইম অবস্থান ট্র্যাকিং অন্তর্ভুক্ত করতে পারে।

একটি স্মার্টফোন গুপ্তচরবৃত্তি অ্যাপ্লিকেশন একটি সুস্পষ্ট ব্যবহারকারী ইন্টারফেস থাকবে না. বেশিরভাগ ক্ষেত্রে, স্পাইওয়্যার অ্যাপ তার অ্যাপ আইকন লুকিয়ে রাখতে পারে, আইওএস বা অ্যান্ড্রয়েডেই হোক। অধিকন্তু, তাদের সাফল্যের চাবিকাঠি, গুপ্তচররা আর কখনও স্মার্টফোনের সাথে জড়িত না হয়ে দূর থেকে লগ এবং অ্যাপ অ্যাক্সেস করতে পারে৷

কিভাবে অ্যান্ড্রয়েড এবং iOS স্পাইওয়্যার অ্যাপ এড়াতে হয়

অ্যান্ড্রয়েড এবং iOS স্পাইওয়্যার অ্যাপ এড়াতে নিম্নলিখিত ব্যবস্থা নিন:

  1. আপনার ফোন সবসময় আপনার কাছে রাখুন।
  2. আপনার ডিভাইস লক করতে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। একটি মৌলিক পিন বা একটি প্যাটার্ন সমন্বয়ের মতো সহজ লক বিকল্পগুলি ব্যবহার করবেন না৷ যেখানে সম্ভব একটি বায়োমেট্রিক লক যোগ করুন।
  3. আপনার ডিভাইস আনলক এবং ব্যবহার করার সময় আপনার আশেপাশের অবস্থা বিবেচনা করুন৷
  4. অদ্ভুত আচরণের জন্য আপনার ডিভাইস মনিটর করুন। অদ্ভুত আচরণের মধ্যে রয়েছে এলোমেলোভাবে জেগে ওঠা, অপ্রত্যাশিত কার্যকলাপ, নেটওয়ার্ক ব্যবহার বৃদ্ধি, অপ্রত্যাশিত নেটওয়ার্ক সংযোগ ইত্যাদি।
  5. একটি ডেটা মনিটরিং অ্যাপ ব্যবহার করে আপনার ব্যান্ডউইথ নিরীক্ষণ করুন। ডেটা ব্যবহার করে অদ্ভুত অ্যাপের জন্য অ্যাপটি দেখুন। এটি একটি স্পাইওয়্যার অ্যাপ্লিকেশন তথ্য পাঠাতে পারে.

অ্যান্ড্রয়েডে লুকানো গুপ্তচর অ্যাপস কীভাবে খুঁজে পাবেন

কীভাবে নিজেকে অনৈতিক বা অবৈধ গুপ্তচরবৃত্তি থেকে রক্ষা করবেন

কিছু কারণে অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি স্পাইওয়্যারের জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ।

প্রথমত, অ্যান্ড্রয়েড যে বিস্তৃত ডিভাইসে চলে তার মানে দুর্বলতা খুঁজে পাওয়া সহজ। অ্যান্ড্রয়েড পুরানো হার্ডওয়্যারেও চলে, যা দুর্বলতার জন্য প্রবণ। হার্ডওয়্যারের পরিসর এবং বয়স অ্যান্ড্রয়েডকে একটি প্রধান স্পাইওয়্যার লক্ষ্য করে তোলে৷

দ্বিতীয়ত, একটি iOS ডিভাইস জেলব্রেক করার চেয়ে একটি অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করা সহজ (নীচে জেলব্রেকিং সম্পর্কে আরও পড়ুন)। একটি অ্যান্ড্রয়েড ডিভাইস রুট করা পুরো ডিভাইসে অ্যাক্সেস দেয়। একজন গুপ্তচর একটি Android ডিভাইস রুট করতে পারে, তারপর কার্যকরভাবে স্পাইওয়্যার লুকিয়ে রাখতে পারে।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের স্পাইওয়্যার ট্র্যাকিং এবং অপসারণের জন্য দুটি বিকল্প রয়েছে৷

প্রথমে, Malwarebytes সিকিউরিটি ব্যবহার করে ডিভাইসটি স্ক্যান করুন। Malwarebytes একটি অত্যন্ত সম্মানিত অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার টুল। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি ডাউনলোড করুন এবং স্ক্যান করুন, এতে যে কোনো দূষিত অ্যাপ্লিকেশন পাওয়া গেলে তা সরিয়ে দিন।

স্পাইওয়্যার সমস্যা অব্যাহত থাকলে, একমাত্র বিকল্প হল সম্পূর্ণ ফ্যাক্টরি রিসেট করা। সম্পূর্ণ ফ্যাক্টরি রিসেট ডিভাইসের সমস্ত অ্যাপ সরিয়ে দেবে।

আইওএস-এ লুকানো গুপ্তচর অ্যাপস কীভাবে খুঁজে পাবেন

কীভাবে নিজেকে অনৈতিক বা অবৈধ গুপ্তচরবৃত্তি থেকে রক্ষা করবেন

iOS স্পাইওয়্যার অ্যান্ড্রয়েড থেকে একটি ভিন্ন জন্তু. আইওএস অপারেটিং সিস্টেমটি আরও সুরক্ষিত, আরও ভাল-সংহত গোপনীয়তা বৈশিষ্ট্যগুলি অফার করে৷ সেই নিরাপত্তার কেন্দ্রবিন্দু হল অ্যাপ স্টোর। যদি কোনো অ্যাপ অ্যাপ স্টোরে না থাকে, তাহলে ডিভাইসে ইনস্টল করার জন্য আপনাকে অবশ্যই iPhone বা iPad জেলব্রেক করতে হবে।

একটি জেলব্রোকেন iOS ডিভাইস চেক করার সবচেয়ে সহজ উপায় হল Cydia অ্যাপ অনুসন্ধান করা। Cydia অ্যাপটি ব্যাপক কাস্টমাইজেশন এবং অ-নেটিভ iOS বিকল্পগুলি ইনস্টল করে এবং অনুমতি দেয়। আপনি যদি Cydia অ্যাপটি খুঁজে পান, তাহলে আপনি জেলব্রেক এবং দুর্বলতা ব্যবহার করে ইনস্টল করা যেকোনো স্পাইওয়্যার অপসারণ করতে আপনার ফোন ফ্যাক্টরি রিসেট করতে পারেন।

অতি সম্প্রতি, iOS স্পাইওয়্যার অ্যাপগুলির একটি নতুন প্রজন্মের আর জেলব্রেকিং প্রয়োজন নেই৷ . এই অ্যাপগুলি সেট আপ করার জন্য ফোনে শারীরিক অ্যাক্সেসের প্রয়োজন কিন্তু রিয়েল-টাইমে ট্র্যাক এবং নিরীক্ষণ করতে পারে। একজন গুপ্তচর এই নন-জেলব্রেক স্পাই অ্যাপগুলির কার্যকারিতাকে প্রসারিত করতে পারে শিকারের আইক্লাউড লগইন শংসাপত্রগুলিতে অ্যাক্সেস সহ (যেমন আপনি আশা করতে পারেন)।

দুর্ভাগ্যবশত, সাম্প্রতিকতম iOS স্পাইওয়্যার অ্যাপগুলির মধ্যে একটি খুঁজে পাওয়া অবিশ্বাস্যভাবে কঠিন। ব্যবহারকারীদের তাদের ডেটা ব্যবহার, মেসেজিং, ইনকামিং এবং আউটগোয়িং কল এবং ব্যাটারির পরিসংখ্যান পর্যবেক্ষণ করা উচিত। একটি স্পাইওয়্যার অ্যাপ ব্যাটারির উপর নেতিবাচক প্রভাব ফেলবে কারণ এটি ক্রমাগত ডেটা লগ করে। এটি ডিভাইসের ডেটা ব্যবহারের উপরও প্রভাব ফেলবে কারণ এটি তথ্য পাঠায় এবং গ্রহণ করে৷

Cydia অ্যাপের মতো, iOS ডিভাইস থেকে স্পাইওয়্যার পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হল ফ্যাক্টরি রিসেট৷

2. ডেস্কটপ গুপ্তচরবৃত্তি অ্যাপ্লিকেশন

রিমোট অ্যাক্সেস অ্যাপ্লিকেশন, কীলগার এবং ম্যালওয়্যার হল ডেস্কটপ গুপ্তচরবৃত্তির জন্য পছন্দের অস্ত্র। একটি VNC অ্যাপ যেকেউ আপনার কম্পিউটারে সমস্ত ক্রিয়াকলাপ দেখার অনুমতি দেয়। একইভাবে, একটি রিমোট অ্যাক্সেস ট্রোজান (RAT) হল একটি অনেক বেশি বিপজ্জনক ধরণের ম্যালওয়্যার যা আপনার সিস্টেমে হ্যাকারকে অ্যাক্সেস দিতে পারে৷

অবশেষে, একজন কীলগার আপনার সিস্টেমে আপনার করা প্রতিটি কীস্ট্রোক রেকর্ড করে এবং আপনাকে সতর্ক না করেই আপনার ব্যাঙ্কিং এবং সোশ্যাল মিডিয়া পাসওয়ার্ড এবং আরও অনেক কিছু দিতে পারে।

একজন গুপ্তচর দূরবর্তীভাবে একটি গুপ্তচরবৃত্তির অ্যাপ ইনস্টল করতে পারে এবং স্মার্টফোনের চেয়ে আরও সহজে। কিছু অপারেটিং সিস্টেমের সাথে কাজ করা সহজ। স্মার্টফোনে অ্যান্ড্রয়েডের মতো, পরিচিত দুর্বলতা এবং অপারেটিং সিস্টেমের সর্বব্যাপী প্রকৃতির কারণে উইন্ডোজ মেশিনে স্পাইওয়্যার ইনস্টল করা সহজ। যাইহোক, macOS এবং Linux ব্যবহারকারীরা পরিষ্কার নয়।

কিভাবে আপনার ডেস্কটপে স্পাই অ্যাপ এড়াবেন

ডেস্কটপ এবং ল্যাপটপ কম্পিউটারের জন্য বিভিন্ন ধরনের স্পাই অ্যাপের মানে বিবেচনা করার জন্য কয়েকটি কৌশল রয়েছে। আপনার কম্পিউটিং এ গুপ্তচরবৃত্তি এড়াতে নিম্নলিখিত ব্যবস্থাগুলি বিবেচনা করুন:

  1. আপনার ডেস্কটপ লগইন সহ প্রতিটি অ্যাকাউন্টের জন্য একটি শক্তিশালী অনন্য পাসওয়ার্ড।
  2. খুব সংক্ষিপ্ত টাইমারে সক্রিয় করতে আপনার লক স্ক্রিন সেট করুন৷ রুম থেকে বের হলে সর্বদা আপনার ডেস্কটপ লক করে রাখুন।
  3. প্রশাসক . প্রশাসক হিসাবে কাউকে আপনার ডেস্কটপ ব্যবহার করার অনুমতি দেবেন না। প্রশাসক বিশেষাধিকারের সাথে, একজন গুপ্তচর তারা যা খুশি গোপনীয়তা-আক্রমণকারী অ্যাপগুলি ইনস্টল করতে পারে। শুধুমাত্র অ্যাডমিনিস্ট্রেটরের অ্যাপস ইনস্টল করা উচিত।
  4. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার। একটি শক্তিশালী অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার স্যুট ইনস্টল করুন। সংমিশ্রণটি আপনার কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেস বন্ধ করবে এবং দূষিত সফ্টওয়্যার ইনস্টল করা বন্ধ করবে।
  5. চেক করুন . আপনার প্রোগ্রাম অপ্রত্যাশিত পরিবর্তনের জন্য নিয়মিত তালিকা. বেশিরভাগ স্পাইওয়্যার, ম্যালওয়্যার, বা কীলগার আপনার প্রোগ্রাম তালিকায় উপস্থিত হবে না, তবে এটির উপর নজর রাখা মূল্যবান।

এটি একটি সম্পূর্ণ তালিকা নয়। যদি কেউ সত্যিই আপনার ডেস্কটপে গুপ্তচরবৃত্তি করতে চায়, তবে তারা আপনার অজান্তেই এটি ইনস্টল করার উপায় খুঁজে পাবে। বেশিরভাগ ক্ষেত্রে, স্পাইওয়্যারটি এমন একজনের কাছ থেকে আসে যার ডেস্কটপে সরাসরি অ্যাক্সেস রয়েছে, ম্যানুয়ালি ইনস্টল করা আছে।

কিভাবে আপনার ডেস্কটপে স্পাই অ্যাপস খুঁজে বের করবেন এবং সরান

আপনার ডেস্কটপে স্পাইওয়্যার ইনস্টল করা থাকলে, আপনি কিছু পরিবর্তন লক্ষ্য করতে পারেন। সমস্যাগুলি সমস্ত ম্যালওয়্যারের সাথে সাদৃশ্যপূর্ণ কারণ, বাস্তবে, স্পাইওয়্যার একই। আপনার কম্পিউটার কি:

  • ধীর বা অলস?
  • এলোমেলোভাবে ক্র্যাশ করা শুরু করছেন (যখন এটি ঠিক ছিল)?
  • একাধিক পপ-আপ বা অন্য অ্যাডওয়্যার দেখাচ্ছে?
  • আপনাকে এলোমেলো ওয়েবসাইটে পুনঃনির্দেশ করতে বাধ্য করছেন?
  • অপ্রত্যাশিত ব্রাউজার সেটিংসের সম্মুখীন হচ্ছেন?
  • এলোমেলো ত্রুটি বার্তা দেখাচ্ছে?

আপনি একটি স্পাইওয়্যার সমস্যা হতে পারে. আপনার কম্পিউটারে গুপ্তচর ধরা সহজ নয়, তবে আপনি এটি করতে পারেন।

Windows এবং macOS ব্যবহারকারীরা Malwarebytes প্রিমিয়াম ডাউনলোড এবং ইনস্টল করা উচিত, তারপর তাদের সিস্টেম স্ক্যান করুন৷ আপনার সিস্টেমকে সেফ মোডে বুট করুন, তারপর স্ক্যান চালান। নিয়মিত বুট করার সময় স্পাইওয়্যার এবং ম্যালওয়্যার লুকিয়ে রাখতে পারে। যেখানে, নিরাপদ মোড হল একটি হ্রাসকৃত বুট প্রক্রিয়া, যেখানে স্পাইওয়্যারের পিছনে লুকানোর জন্য কম প্রক্রিয়া এবং পরিষেবা রয়েছে৷

সেফ মোডে প্রবেশের প্রক্রিয়া Windows এবং macOS এর জন্য আলাদা। Windows ব্যবহারকারীরা Windows 10-এ কীভাবে নিরাপদ মোডে বুট করবেন তা খুঁজে পেতে পারেন, যখন macOS ব্যবহারকারীদের macOS বুট মোড এবং স্টার্টআপ কী সংমিশ্রণের জন্য একটি দ্রুত নির্দেশিকা পরীক্ষা করা উচিত।

3. GPS ট্র্যাকিং ডিভাইসগুলি

আপনার উপর গুপ্তচরবৃত্তি করা ব্যক্তি যদি আপনার স্মার্টফোন বা ডেস্কটপ অ্যাক্সেস করতে না পারে, তবে তারা পরিবর্তে আপনার গতিবিধি ট্র্যাক করার চেষ্টা করতে পারে। জিপিএস ট্র্যাকিং ডিভাইস তুলনামূলকভাবে সস্তা। এগুলি গাড়ির মতো একটি বড় বস্তুতেও লুকিয়ে রাখা সহজ৷

কেউ আপনার গাড়ি ট্র্যাক করছে এমন বেশ কয়েকটি গল্পের লক্ষণ রয়েছে। আপনি যদি সন্দেহ করেন যে কেউ একটি জিপিএস ট্র্যাকার ব্যবহার করে আপনার অবস্থানের উপর ট্যাব রাখছে, এখানে কয়েকটি প্রধান স্পট রয়েছে যা পরীক্ষা করার জন্য:

  • বাম্পারের ভিতরে।
  • বাগ শিল্ডের নিচে।
  • গ্রিলের নিচে।
  • হুড এবং জানালার মধ্যে ফাঁক।
  • সামনের ড্যাশবোর্ডের নিচে।
  • দরজার স্পিকারের ভিতরে।
  • ছাদের উপরে।
  • পিছনের স্পিকারের ভিতরে।
  • পিছনের ড্যাশবোর্ড ফ্যাব্রিকের নীচে।
  • পিছনের তৃতীয় ব্রেক লাইট ভিতরে।
  • পিছনের প্লাস্টিকের বাম্পারের ভিতরে।
  • গ্লাভের বগিতে।
কীভাবে নিজেকে অনৈতিক বা অবৈধ গুপ্তচরবৃত্তি থেকে রক্ষা করবেন

একটি জিপিএস ট্র্যাকার ছোট হতে পারে। আপনি যদি আপনার গাড়িতে একটি খুঁজে পেতে চান তবে আপনাকে অবশ্যই একটি পুঙ্খানুপুঙ্খ অনুসন্ধান সম্পূর্ণ করতে হবে।

সন্দেহভাজন হার্ডওয়্যারের জন্য আপনি আপনার গাড়ির অন-বোর্ড ডায়াগনস্টিকস (OBD) পোর্টও পরীক্ষা করতে পারেন। আপনি যদি অন-বোর্ড ডায়াগনস্টিকস সম্পর্কে অনিশ্চিত হন, তাহলে এখানে OBD পোর্টের একটি সংক্ষিপ্ত নির্দেশিকা রয়েছে। একটি স্বতন্ত্র GPS ট্র্যাকারের বিপরীতে, একটি OBD পোর্ট ট্র্যাকারের ব্যাটারি ফুরিয়ে যাবে না৷

আপনি একটি GPS জ্যামিং গ্যাজেট দিয়ে একটি GPS সংকেত জ্যাম করতে পারেন৷ তবে , সিগন্যাল জ্যামার অত্যন্ত অবৈধ বিভিন্ন কারণে।

আপনি যদি কিছু দেখতে না পান তবে সন্দেহভাজন সংক্রমণকে আলাদা করতে একটি রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর ব্যবহার করার চেষ্টা করুন৷

4. ক্যামেরা এবং মাইক্রোফোন গুপ্তচরবৃত্তি

জিপিএস ট্র্যাকিং ডিভাইসের মতো, স্পাই ক্যামেরা এবং মাইক্রোফোনগুলি ক্রমাগত স্কেল করে। একটি হাই-স্পেক স্পাই ক্যামেরা এবং মাইক্রোফোনের সংমিশ্রণ বেশিরভাগ বাড়ির বস্তুর মধ্যে বা পিছনে ফিট হতে পারে। ক্যামেরার অতিরিক্ত কার্যকারিতাও থাকতে পারে, যেমন নাইট ভিশন, মোশন ট্র্যাকিং, ফেস ডিটেকশন, লাইভ স্ট্রিমিং এবং আরও অনেক কিছু।

একটি গুপ্তচর তার আকারের কারণে অনেক জায়গায় একটি গোপন ক্যামেরা এবং মাইক্রোফোন লুকিয়ে রাখতে পারে। যদি আপনার সন্দেহ হয় যে আপনার অফিসে, বাড়িতে বা অন্যথায় একটি ক্যামেরা এবং একটি মাইক্রোফোন আছে, তাহলে নিম্নলিখিত স্থানগুলি পরীক্ষা করুন:

  • হালকা ফিক্সচার।
  • স্মোক ডিটেক্টর।
  • তাক।
  • স্পিকার।
  • ট্যাবলেটের নীচে।
  • তাক।
  • ফুলের পাত্র।
  • ল্যাম্পশেড।
  • ঘড়ি।
  • দেয়ালের ছবি।
  • অন্য যেকোন জায়গা যা ধারণাযোগ্যভাবে একটি ক্ষুদ্রাকৃতির ক্যামেরা লুকিয়ে রাখতে পারে।

আপনি আপনার দেয়ালে ছোট গর্তও দেখতে পারেন যা একটি পিনহোল ক্যামেরার ব্যবহার নির্দেশ করতে পারে। আরেকটি বিকল্প হল রাতে সমস্ত আলো নিভিয়ে দেওয়া এবং আপনার চারপাশ স্ক্যান করা একটি টেল-টেল LED আলোর জন্য৷

আপনি যদি একটি ক্যামেরা বা মাইক্রোফোন খুঁজে না পান তবে সন্দেহ হয় যে কেউ আপনাকে গুপ্তচরবৃত্তি করছে, আপনার স্মার্টফোন ব্যবহার করে ক্যামেরাটি সনাক্ত করার চেষ্টা করুন। রেডিও ফ্রিকোয়েন্সি ট্রান্সমিশন বা ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ডের জন্য আপনার স্থানীয় এলাকা স্ক্যান করে এমন অনেক স্মার্টফোন অ্যাপ রয়েছে। অ্যাপগুলি iOS এবং Android ডিভাইসের জন্য উপলব্ধ। ওয়্যারলেস ক্যামেরা 900MHz থেকে 5.8GHz পর্যন্ত ফ্রিকোয়েন্সিতে ট্রান্সমিট করে।

এছাড়াও আপনি আপনার বাড়িতে Wi-Fi নেটওয়ার্ক চেক করতে পারেন। আপনি সন্দেহভাজন স্পাই ক্যামেরা খুঁজে পেতে পারেন আপনার ইন্টারনেট ব্যবহার করে গুপ্তচরের কাছে ছবি এবং অডিও সম্প্রচার করতে। আপনি কি করতে হবে তা নিয়ে অনিশ্চিত থাকলে, সন্দেহজনক ডিভাইসের জন্য আপনি কীভাবে আপনার Wi-Fi নেটওয়ার্ক চেক করবেন তা এখানে রয়েছে৷

কেউ আপনার উপর গুপ্তচরবৃত্তি করলে কি করবেন?

কেউ আপনার উপর অবৈধভাবে গুপ্তচরবৃত্তি করছে তা খুঁজে বের করা একটি ভয়ঙ্কর অনুভূতি। কিন্তু পরবর্তী কি করতে হবে তা আপনাকে বিবেচনা করতে হবে। বেশীরভাগ ক্ষেত্রে, আপনার কাছে প্রমাণ পাওয়া গেলে পুলিশকে কল করাই সেরা বিকল্প। প্রমাণ ছাড়া, পুলিশের পক্ষে কোনো দাবি অনুসরণ করা কঠিন।

স্পাইওয়্যার শুধুমাত্র স্মার্টফোন ব্যবহারকারীদের সম্মুখীন সমস্যা নয়. অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের তাদের ডিভাইসগুলিকে স্টকারওয়্যার থেকে রক্ষা করা উচিত, এটি একটি সমানভাবে গোপনীয়তা-আক্রমণকারী অ্যাপ। মনে রাখবেন যে আপনি যাই করুন না কেন, আপনি সর্বদা একটি ট্রেস রেখে যাচ্ছেন যা হ্যাকাররা একটি পার্শ্ব-চ্যানেল আক্রমণের জন্য ব্যবহার করতে পারে৷


  1. ইমেল বোমা বিস্ফোরণ কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন

  2. কিভাবে আপনার Android ডিভাইস থেকে একটি Google অ্যাকাউন্ট সরাতে হয়

  3. আপনার পিসি বিক্রি করার আগে পরিচয় চুরি থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন?

  4. কিভাবে অনলাইনে চাকরির স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন