কম্পিউটার

কিভাবে ডপেলগ্যাঞ্জার অ্যাপস থেকে নিজেকে রক্ষা করবেন

নকল অ্যান্ড্রয়েড অ্যাপের উত্থান সবার জন্য একটি বিশাল সমস্যা তৈরি করেছে। ইদানীং, গুগল বেশ কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ সরিয়ে দিয়েছে যেগুলো অফিসিয়াল প্লে স্টোরে ঢুকে পড়েছিল, যা আসল বিখ্যাত অ্যাপ হিসেবে জাহির করে। আমরা সাধারণত অফিসিয়াল অ্যাপ সোর্সের উপর নির্ভর করি যেমন Android এর জন্য Google Play এবং iPhones এর জন্য Apple App Store যাতে আমরা দূষিত এবং জাল অ্যাপ থেকে রক্ষা পেতে পারি। গুগল প্লে স্টোরে একটি অ্যাপ লুকিয়ে আছে, তার মানে এই নয় যে এটি একটি আসল অ্যাপ। আপনার মনে কিছু ব্যবস্থা রেখে আপনি সেই নকল/দূষিত অ্যাপগুলিকে চিহ্নিত করতে এবং এড়াতে পারেন।

ভুয়া অ্যাপস সম্পর্কে এত খারাপ কি?

আপনি যখন কিছু অজানা উত্স থেকে একটি অ্যাপ ডাউনলোড করেন, তখন আপনি অনিচ্ছাকৃতভাবে তাদের আপনার ফোনের সাথে যা খুশি তা করতে বিনামূল্যে অ্যাক্সেস দিচ্ছেন। একবার আপনার ডিভাইসটি একটি জাল অ্যাপ দ্বারা সমন্বিত হয়ে গেলে, হ্যাকাররা আপনার ছবিগুলি ব্যবহার করতে পারে এবং দূর থেকে সেগুলি অ্যাক্সেস করতে পারে। তারা আপনার অবস্থান ট্র্যাক করতে পারে, আপনার সংবেদনশীল তথ্য বাজেয়াপ্ত করতে পারে এবং এমনকি আপনার ফোন থেকে টেক্সট বার্তা পাঠাতে পারে।

অতএব, এটা পরিষ্কার যে আপনার ফোনের পাসওয়ার্ড সুরক্ষা হ্যাকারদের থেকে নিজেকে রক্ষা করার জন্য যথেষ্ট নয়। একবার একজন বহিরাগত একটি জাল অ্যাপের মাধ্যমে অ্যাক্সেস পেয়ে গেলে, আপনি আপনার সংবেদনশীল ডেটা হারিয়ে ফেলেছেন। জাল বা অননুমোদিত অ্যাপ ইনস্টল করার কারণে, আপনার ডিভাইস অ্যাডওয়্যারের সাথে প্যাক আপ হয়ে যায়। এই অ্যাপগুলিতে দূষিত কোড রয়েছে যা জাল নিরাপত্তা সতর্কতা দেখানো, অনুপ্রবেশকারী বিজ্ঞাপন প্রচার করা এবং গোপনে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করাকে লক্ষ্য করে।

কিভাবে ডপেলগ্যাঞ্জার অ্যাপস থেকে নিজেকে রক্ষা করবেন

চিত্র উৎস:atozforex.com

এই অ্যাপগুলি কীভাবে ব্যবহারকারীদের কৌশল করে?

যদিও আসল অ্যাপের মতো দেখতে নকল অ্যাপগুলি অফিসিয়াল অ্যাপ স্টোরগুলিতে লুকিয়ে যেতে পারে, তবে আপনি ডাউনলোড এবং ইনস্টল করার আগে লক্ষ্য রাখার জন্য সাধারণ প্রয়োজনীয় লক্ষণ রয়েছে। বিকাশকারীরা তাদের স্তরের সর্বোত্তম চেষ্টা করে জাল অ্যাপটিকে আসলটির মতোই দেখতে। তারা এমন অ্যাপ তৈরি করে যা আসল জিনিস থেকে আলাদা নয়। একই আইকন এবং নাম ব্যবহার করে, এটি ডাউনলোড করার জন্য আপনাকে প্রতারণা করতে এবং তারপরে বিজ্ঞাপন দিয়ে আপনাকে হয়রানি করতে।

সবচেয়ে সফল নকল অ্যাপ হোয়াটসঅ্যাপ যা প্লে স্টোর থেকে সরানোর আগে মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছিল। এটি অত্যন্ত সফল ছিল কারণ এটি আইকন, শব্দচয়ন, এমনকি বিকাশকারীর নামগুলির সাথে মূল হোয়াটসঅ্যাপ তালিকার সাথে খুব মিল ছিল৷

তাই অনুরূপ দুর্ঘটনা এড়াতে, নীচে তালিকাভুক্ত এই টিপসগুলি অনুসরণ করুন৷

  • অ্যাপের নাম এবং বিকাশকারী পরীক্ষা করুন – আপনি অ্যাপে ইনস্টল ক্লিক করার আগে, শিরোনাম এবং বিকাশকারীর নাম দুবার চেক করুন, যতটা ছোট হতে পারে আপনার মনোযোগ বিভ্রান্ত করতে। এমনকি নকল হোয়াটসঅ্যাপ অ্যাপ তাদের ডেভেলপার আইডিকে টুইক করেছে যাতে প্রকৃত ডেভেলপারের নামের সাথে সাদৃশ্য না থাকে।
  • ত্রুটিপূর্ণ ব্যাকরণ পরীক্ষা করুন – বিভিন্ন সমীক্ষা অনুসারে, এই জাল অ্যাপগুলির একটি ভাল সংখ্যক নন-ইংরেজিভাষী এশিয়ান বা রাশিয়ান ডেভেলপারদের কাছ থেকে এসেছে বলে মনে হচ্ছে। অ্যাপের বিবরণে ভাঙা ইংরেজি একটি সাধারণ সূচক যে এটি নকল।
  • ডাউনলোড কাউন্ট চেক করুন – সর্বদা ডাউনলোড করা পরিসংখ্যান চেক করুন. যদি Facebook, Instagram বা WhatsApp এর মত একটি অ্যাপের ডাউনলোড সংখ্যা অস্বাভাবিকভাবে কম থাকে, তাহলে সম্ভবত এটি একটি নকল অ্যাপ।
  • রিভিউ চেক করুন – একটি অ্যাপের রিভিউ পড়তে ভুলবেন না। যদিও জাল রিভিউ (ইতিবাচক এবং নেতিবাচক উভয়ই) একটি অ্যাপের রেটিং পরিবর্তন করতে পারে, ব্যবহারকারীর মন্তব্য এখনও অ্যাপ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারে।
  • অতিরিক্ত অনুমতি – জাল অ্যাপগুলি সাধারণত আপনাকে অনুমতির অনুরোধের একটি দীর্ঘ তালিকা দিয়ে বোমাবাজি করে যা প্রয়োজনের চেয়ে বেশি দেওয়ার জন্য আপনাকে প্রতারণা করে। উদাহরণস্বরূপ, যদি একটি সাধারণ ক্যামেরা অ্যাপ বা একটি GIF প্রস্তুতকারক প্রশাসকের অনুমতি চায়, তাহলে তা সঙ্গে সঙ্গে মুছে ফেলুন!

এছাড়াও পড়ুন:Android এর জন্য 5টি অবিশ্বাস্যভাবে অদ্ভুত অ্যাপ

আপনি কীভাবে নকল অ্যাপগুলির বিরুদ্ধে লড়াই করতে পারেন?

  • একটি সহজ সুরক্ষা ব্যবস্থা যা প্রত্যেকে ব্যবহার করতে পারে তা হল Android সেটিংস পরীক্ষা করা এবং অবিশ্বস্ত উত্স থেকে অ্যাপ ডাউনলোডের অনুমতি না দেওয়া নিশ্চিত করা৷
  • একটি বৈধ অ্যাপের পূর্ণ নিশ্চয়তা পেতে সরাসরি কোম্পানির ওয়েবসাইট বা তাদের সামাজিক মিডিয়া অ্যাকাউন্টগুলির একটি থেকে অ্যাপগুলি ডাউনলোড করুন৷
  • অপরাধী অ্যাপগুলির জন্য যেগুলি আপনার ডিভাইসের প্রশাসকের অনুমতিগুলি নিয়ন্ত্রণ করে, সেগুলিকে নিরাপদ মোডে সরিয়ে দেওয়ার চেষ্টা করুন৷ দুর্ভাগ্যবশত, যদি এটি কাজ না করে, তবে আপনার কাছে শুধুমাত্র আপনার ডেটা মুছে ফেলার এবং আপনার ডিভাইস ফ্যাক্টরি রিসেট করার বিকল্পটি বাকি আছে৷
  • আপনি যদি একটি নতুন অ্যাপ ডাউনলোড করতে চলেছেন, কিছু গবেষণা করুন যেমন অ্যাপটি কতবার ইনস্টল করা হয়েছে? সর্বাধিক ডাউনলোড করা অ্যাপ একটি প্রকৃত অ্যাপের একটি উল্লেখযোগ্য লক্ষণ। অ্যাপের পর্যালোচনাগুলি পড়ুন, অন্য ব্যবহারকারীদের কাছ থেকে আরও তথ্য আসতে পারে যারা আগে প্রতারিত হয়েছে৷
  • ক্লিক করার আগে সবসময় চিন্তা করুন। যদিও এক-ক্লিক এবং ইন্সটল করার জন্য জরুরীতার অনুভূতি হতে পারে, তবে এক মিনিট সময় নেওয়া এবং একটি অ্যাপ জাল হতে পারে এমন সমস্ত লক্ষণ মনে করিয়ে দেওয়া ভাল৷

এগুলি ছিল কিছু আশ্চর্যজনক কৌশল এবং টিপস যা আপনি জাল অ্যাপের ফাঁদ থেকে রক্ষা পেতে অনুসরণ করতে পারেন। সাবস্ক্রাইব করুন এবং নীচে মন্তব্য করুন, যদি আপনি এই তথ্যটি দরকারী বলে মনে করেন। ততক্ষণ, খুশি পড়া।


  1. অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্র্যাশ হওয়া থেকে কীভাবে প্রতিরোধ করবেন

  2. স্পিয়ার ফিশিং কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন?

  3. সোশ্যাল ইঞ্জিনিয়ারিং অনলাইন থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন

  4. কিভাবে অনলাইনে চাকরির স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন