কম্পিউটার

আইটেম গৃহীত ক্রেতা প্রতারণা কি?

আপনি যদি অনলাইন শপিং স্ক্যাম সম্পর্কে পড়েন, আপনি সম্ভবত একটি প্যাটার্ন লক্ষ্য করেছেন। এই কেলেঙ্কারির বেশিরভাগই অসাধু বিক্রেতাদের দ্বারা পরিচালিত হয় এবং এর শিকার হয় সাধারণত ক্রয়কারী ব্যক্তি।

খুচরা বিক্রেতারা, তবে, নিজেদের ছিঁড়ে ফেলা থেকে অনাক্রম্য নয়। প্রকৃতপক্ষে, এখানে এমন একটি সম্পূর্ণ শিল্প রয়েছে যারা ঠিক এটি করেই জীবিকা নির্বাহ করে।

এর একটি উদাহরণ হল "আইটেম গৃহীত হয়নি" কেলেঙ্কারী। তাহলে এটা ঠিক কিভাবে কাজ করে?

"আইটেমটি প্রাপ্ত হয়নি" কেলেঙ্কারী কি?

"আইটেম গৃহীত হয়নি" কেলেঙ্কারীটি তুলনামূলকভাবে সহজ। অপরাধী অনলাইনে একটি পণ্য ক্রয় করে, এটি বিতরণ করেছে এবং প্রাপ্তির পরে, দাবি করে যে তারা এটি কখনও পায়নি।

কেলেঙ্কারির উদ্দেশ্য হল অর্থ ফেরত পাওয়া এবং সেই কারণে অর্থ প্রদান না করেই প্রশ্নবিদ্ধ আইটেমটি পাওয়া।

অপরাধী এটি করতে পারে কারণ তারা ব্যক্তিগত কেনাকাটায় অর্থ সঞ্চয় করতে চায়। অথবা এটি আরও সংগঠিত অপারেশনের অংশ হতে পারে যেখানে একাধিক আইটেম কার্যকরভাবে বিনামূল্যে কেনা হয় এবং তারপর লাভের জন্য পুনরায় বিক্রি করা হয়।

কিভাবে "আইটেম প্রাপ্ত হয়নি" কেলেঙ্কারী কাজ করে?

আইটেম গৃহীত ক্রেতা প্রতারণা কি?

বেশিরভাগ অনলাইন শপিং লেনদেন বৈধ ক্রেতাদের দ্বারা সঞ্চালিত হয় যারা একটি আইটেমের জন্য অর্থপ্রদান করতে খুশি হয় তবে তারা এটি গ্রহণ করে। এই কারণে, অনেক অনলাইন খুচরা বিক্রেতা ডেলিভারির প্রমাণ পাওয়ার ব্যাপারে বিশেষভাবে কঠোর নয়৷

কিছু খুচরা বিক্রেতা একটি স্বাক্ষর অনুরোধ ছাড়া আইটেম বিতরণ করবে. এমনকি যারা স্বাক্ষরের জন্য অনুরোধ করে তারা প্রায়ই আইডির জন্য জিজ্ঞাসা করে না।

এটি অসাধু ক্রেতাদের একটি ডেলিভারি পেতে এবং তারপর অন্যথায় দাবি করার অনুমতি দেয়। কিছু ক্ষেত্রে, প্যাকেজ বিতরণ করা হয়েছে তা প্রমাণ করার কোন উপায় নেই।

এটি করার পরে, ক্রেতা সাধারণত খুচরা বিক্রেতার কাছ থেকে ফেরত পেতে সক্ষম হয়। অথবা যদি খুচরা বিক্রেতা প্রত্যাখ্যান করেন, তারা তাদের ক্রেডিট কার্ড কোম্পানিতে চার্জব্যাক ফাইল করতে সক্ষম হতে পারে।

কিছু বড় খুচরা বিক্রেতারও এমন নীতি রয়েছে যা এই সন্দেহজনক কার্যকলাপকে আরও উৎসাহিত করে। উদাহরণ স্বরূপ, প্রশ্নে থাকা আইটেমটি একটি নির্দিষ্ট মানের নিচে থাকলে দাবির তদন্ত না করা নীতি হতে পারে।

এটি লোকেদের বিচারের ন্যূনতম হুমকির সাথে কেলেঙ্কারীটি চালানোর অনুমতি দেয়৷

কাকে টার্গেট করা হয়েছে?

"আইটেম গৃহীত হয়নি" স্ক্যাম ক্রমবর্ধমান জনপ্রিয় এবং প্রায় যেকোনো অনলাইন খুচরা বিক্রেতাকে লক্ষ্যবস্তু করা যেতে পারে৷

অ্যামাজন এবং ওয়ালমার্টের মতো বড় খুচরা বিক্রেতারা বিভিন্ন কারণে সবচেয়ে জনপ্রিয় লক্ষ্য।

  • পুনঃবিক্রয় করার জন্য তাদের কাছে সম্ভাব্য পণ্যের বিস্তৃত নির্বাচন রয়েছে।
  • তারা এত বেশি বৈধ আদেশ পায় যে প্রতারণামূলক আদেশ অলক্ষিত হয়ে যাওয়া সহজ।
  • তারা এমন নীতির জন্য পরিচিত যেগুলি খরচ কমানোর জন্য ডিজাইন করা হয়েছে এমনকি যদি তারা তাদের জালিয়াতির জন্য উন্মুক্ত রাখে।

ছোট খুচরা বিক্রেতাদের, তবে, প্রায়শই লক্ষ্যবস্তু করা হয়। অনেকের কাছে সমানভাবে প্রশ্নবিদ্ধ ডেলিভারি নীতি রয়েছে এবং তারা চাইলে দাবির বিরুদ্ধে লড়াই করার জন্য উপলব্ধ সংস্থানগুলি কম থাকে৷

ইবে-এর মতো জনপ্রিয় মার্কেটপ্লেসে আইটেম বিক্রি করার সময় ব্যক্তিগত ব্যক্তিরাও শিকার হতে পারেন। এই ধরনের বাজারের নীতিগুলি কখনও কখনও অন্যায়ভাবে ক্রেতার পক্ষে থাকে। এবং এটি কিছু কেনাকাটা স্বয়ংক্রিয়ভাবে ফেরত দেওয়ার অনুমতি দেয় যখন সাধারণ জ্ঞান নির্দেশ করে যে একটি কেলেঙ্কারী ঘটছে।

কেন এটি কার্যকর?

আইটেম গৃহীত ক্রেতা প্রতারণা কি?

"আইটেম গৃহীত হয়নি" কেলেঙ্কারীটি একটি নতুন ধারণা নয় তবে এটি ক্রেডিট কার্ড জালিয়াতির মতো দীর্ঘ নয়। এর মানে হল যে অনেক অনলাইন খুচরা বিক্রেতারা এটি সমাধান করার জন্য যথেষ্ট সংস্থান রাখেনি৷

বেশিরভাগ বড় খুচরা বিক্রেতারা দাম এবং গতির উপর ভিত্তি করে ডেলিভারি নীতি বেছে নেয়। এর ফলে অনেক খুচরা বিক্রেতার এমন নীতি রয়েছে যেগুলির সুবিধা নেওয়া সহজ৷

খুচরা বিক্রেতাদের মুখোমুখি আরেকটি সমস্যা হল যে অনেক সম্ভাব্য সমাধান বৈধ গ্রাহকদের আপত্তিকর হওয়ার ঝুঁকি চালায়। উদাহরণস্বরূপ, বেশিরভাগ গ্রাহকরা কিছু গ্রহণ করার সময় রেকর্ড করার প্রশংসা করবেন না। চুরি প্রতিরোধ করা এবং সমস্ত গ্রাহক সম্ভাব্য চোর বোঝানোর মধ্যে একটি সূক্ষ্ম রেখা রয়েছে৷

অনেক কেলেঙ্কারির মতো, খুচরা বিক্রেতাদের দ্বারা নতুন ব্যবস্থা চালু হওয়ার সাথে সাথে অপরাধীদের দ্বারা নতুন কৌশল তৈরি করা হয়।

খুচরা বিক্রেতারা কীভাবে কেলেঙ্কারী এড়াতে পারে?

খুচরা বিক্রেতারা এই কেলেঙ্কারী প্রতিরোধ করার জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নিতে পারে। এর মধ্যে রয়েছে প্রাপ্তির প্রমাণ পাওয়ার জন্য ডেলিভারি কোম্পানির সাথে কাজ করা এবং দাবি করার কাজটিকে আরও কঠিন করা।

কিছু ডেলিভারি কোম্পানি এখন বাদ পড়া আইটেমগুলির ছবি তোলে। তারা তাদের ড্রাইভারের জিপিএস স্থানাঙ্কও রেকর্ড করে।

খুচরা বিক্রেতাদের এমন কোনও নীতি সরিয়ে দেওয়া উচিত যা অর্থ ফেরতের অনুরোধগুলিকে মঞ্জুরি দেয়, যতই ছোট হোক না কেন, স্বয়ংক্রিয়ভাবে যেতে পারে৷

কিভাবে প্রাইভেট সেলাররা কেলেঙ্কারী এড়াতে পারে?

যদিও খুচরা বিক্রেতারা কেলেঙ্কারীটি এড়াতে কঠিন বলে মনে করতে পারে, তবে ব্যক্তিগত ব্যক্তিরা কার্যকলাপের বিরুদ্ধে লড়াই করতে পারে এমন কয়েকটি উপায় রয়েছে:

  • ইতিবাচক প্রতিক্রিয়া ছাড়া কারো কাছে বিক্রি করা এড়িয়ে চলুন।
  • যথেষ্ট দূরত্বে বসবাসকারী কাউকে বিক্রি করা এড়িয়ে চলুন। স্ক্যামাররা অনেক দূর থেকে আইটেম অর্ডার করতে পছন্দ করে কারণ বিক্রেতা তাদের দরজায় আসার সম্ভাবনা কম।
  • যেখানে সম্ভব, ব্যক্তিগতভাবে আইটেম বিক্রি করুন। বলা বাহুল্য, এটির নিজস্ব ঝুঁকি রয়েছে এবং তাই এটি একটি সর্বজনীন স্থানে করা গুরুত্বপূর্ণ৷

"আইটেম প্রাপ্ত হয়নি" কেলেঙ্কারীর বিকল্প

আইটেম গৃহীত ক্রেতা প্রতারণা কি?

"আইটেম গৃহীত হয়নি" কেলেঙ্কারীটি এমন অনেক উপায়ের মধ্যে একটি যা একজন ক্রেতা প্রতারণামূলক অর্থ ফেরত পাওয়ার চেষ্টা করতে পারে। এখানে আরও দুটি উদাহরণ রয়েছে৷

আইটেমটি ত্রুটিপূর্ণ

যদি একজন ক্রেতা দাবি করে যে একটি আইটেম কাজ করে না, তবে তাদের সাধারণত এটি ফেরত দিতে বলা হবে। কিছু ত্রুটি, যাইহোক, ফেরত ছাড়াই ফেরতের জন্য যোগ্য। উদাহরণস্বরূপ, যদি কোনও খুচরা বিক্রেতাকে ব্যাটারি লিক হওয়ার বিষয়ে বলা হয়, তবে তারা সাধারণত ক্রেতাকে এটি ফেরত দেওয়ার জন্য জিজ্ঞাসা করবে না।

বক্সিং

বক্সিং হল একটি কেলেঙ্কারী যেখানে একজন ক্রেতা একটি আইটেম ফেরত দেওয়ার বিনিময়ে ফেরতের অনুরোধ করে। ধরা হল যে কেনা আইটেমটি ফেরত দেওয়ার পরিবর্তে, তারা কম মূল্যের অন্য কিছু ফেরত দেয়।

কেলেঙ্কারীর পরিশীলিততার উপর নির্ভর করে, যে আইটেমটি ফেরত দেওয়া হয়েছে তা হতে পারে একটি সস্তা প্রতিরূপ বা শুধুমাত্র একটি এলোমেলো আইটেম যা বাক্সে ফিট হতে পারে।

কে দাম দেয়?

প্রথম নজরে, এটা মনে হতে পারে যে রিফান্ড স্ক্যামগুলি শুধুমাত্র বিশাল কর্পোরেশনগুলিকে আঘাত করে৷ যাইহোক, বাস্তবতা হল যে এই ধরনের প্রতারণার খরচ শেষ পর্যন্ত উচ্চমূল্য এবং কঠোর রিটার্ন নীতির পরিপ্রেক্ষিতে ভোক্তাদের কাছে চলে যায়।

এবং যখন রিটার্ন স্ক্যামগুলি ছোট ব্যবসাকে লক্ষ্য করে, তখন প্রভাব আরও খারাপ হয়। ছোট ব্যবসার প্রবণতা কম লাভের মার্জিন থাকে এবং সেগুলি বন্ধ করার জন্য প্রতারণার অনেক ঘটনা লাগে না৷


  1. একটি বিটকয়েন ব্ল্যাকমেইল ইমেল পেয়েছেন? এখানে কি করতে হবে

  2. ম্যাকবুক প্রো চার্জ হচ্ছে না, কী করবেন?

  3. SkypeNames2.exe কি একটি ভাইরাস? যদি না হয়, এটা কি?

  4. ড্রাইভিং করার সময় কি বিরক্ত করবেন না