কম্পিউটার

কোন নেটওয়ার্ক নিরাপত্তা টুল মাইক্রোসফ্ট উইন্ডোর বেশিরভাগ সংস্করণে খোলা টিসিপি এবং ইউডিপি পোর্ট সনাক্ত করতে পারে?

কোন নেটওয়ার্ক নিরাপত্তা টুল Microsoft Windows গ্রুপের উত্তর পছন্দের বেশিরভাগ সংস্করণে খোলা TCP এবং UDP পোর্ট সনাক্ত করতে পারে?

ওপেন পোর্ট এবং অন্যান্য অনেক আইটেম দুর্বলতা স্ক্যানার দিয়ে সনাক্ত করা যেতে পারে; যাইহোক, যদি শুধুমাত্র খোলা TCP এবং UDP পোর্টের তালিকার প্রয়োজন হয়, তাহলে একটি পোর্ট স্ক্যানার হতে পারে ভাল (এবং দ্রুত) বিকল্প।

কোন ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা উত্তর পছন্দের নেটওয়ার্ক সিস্টেম গ্রুপে করা পরিবর্তনগুলি সনাক্ত করতে এবং রিপোর্ট করতে পারে?

অখণ্ডতার জন্য পরীক্ষা করা সিস্টেম পরিবর্তন সনাক্তকরণ এবং রিপোর্ট করার জন্য একটি প্রক্রিয়া। দুর্বলতা স্ক্যানিংয়ে, একটি নেটওয়ার্ক সিস্টেমে দুর্বলতা ত্রুটি এবং কনফিগারেশন ত্রুটি চিহ্নিত করা হয়৷

কোন ধরনের নিরাপত্তা পরীক্ষা একটি নেটওয়ার্কে সিমুলেটেড আক্রমণ ব্যবহার করে তা নির্ধারণ করতে কতটা শক্তিশালী নেটওয়ার্ক একটি প্রকৃত হুমকির বিরুদ্ধে?

নিরাপত্তা পরীক্ষায় প্রকৃত হুমকির ফলাফল নির্ধারণ করতে আক্রমণের সিমুলেশন ব্যবহার করা হয়। নেটওয়ার্ক পেনিট্রেশন টেস্টিং নির্ধারণ করে যে নেটওয়ার্কে একটি সফল আক্রমণের কোনো পরিণতি আছে কিনা৷

কোন নির্বাহী পদটি এন্টারপ্রাইজ লক্ষ্য সমর্থন করে এমন সমস্ত IT এবং কম্পিউটার সিস্টেমের জন্য দায়ী?

একজন তথ্য প্রযুক্তি পরিচালক (আইটি) হল একটি সংস্থার একজন সিনিয়র নির্বাহী যিনি কোম্পানির লক্ষ্যগুলিকে সমর্থন করার জন্য কম্পিউটার সিস্টেমের সাথে কাজ করেন। চিফ ইনফরমেশন অফিসার (সিআইও), চিফ ডিজিটাল ইনফরমেশন অফিসার (সিডিআইও), এবং তথ্য প্রযুক্তি পরিচালকদের প্রত্যেকেরই নিজস্ব চাকরির শিরোনাম রয়েছে।

কোন হোস্টে চলমান নেটওয়ার্ক লেয়ার প্রোটোকল সনাক্ত করতে কোন নেটওয়ার্ক টেস্টিং টুল ব্যবহার করা যেতে পারে?

Nmap নামে পরিচিত, নেটওয়ার্কে দুর্বলতা পরীক্ষা এবং খুঁজে বের করার জন্য একটি বিনামূল্যের ওপেন-সোর্স টুল, Nmap দুর্বলতা স্ক্যানিংয়ের জন্য ব্যবহৃত হয়। Nmap হল নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের দ্বারা ব্যবহৃত একটি টুল যা তাদের নেটওয়ার্কে কোন ডিভাইসগুলি চলছে তা শনাক্ত করতে এবং তাদের ক্রিয়াকলাপ পরিচালনা করতে, হোস্ট পরিষেবাগুলি এবং খোলা পোর্টগুলি আবিষ্কার করতে এবং নিরাপত্তা হুমকি শনাক্ত করতে৷

কোন তিনটি বিস্তারিত নথি নিরাপত্তা কর্মীরা একটি প্রতিষ্ঠানের জন্য নিরাপত্তা নীতি বাস্তবায়নের জন্য ব্যবহার করে উত্তর পছন্দের তিনটি গ্রুপ বেছে নেয়?

নিরাপত্তা নীতির নথিকে তিনটি ভাগে ভাগ করা যায়। এই বিভাগে মান, নির্দেশিকা এবং পদ্ধতি সম্বলিত নথি রয়েছে৷

কোন কার্যনির্বাহী অবস্থান সমস্ত IT এবং কম্পিউটার সিস্টেমের জন্য দায়ী যা এন্টারপ্রাইজ লক্ষ্য গ্রুপের উত্তর পছন্দগুলিকে সমর্থন করে?

CIO-এর C-স্তরের দায়িত্বগুলির মধ্যে হল কোম্পানির IT কৌশল নির্ধারণ করা এবং নিশ্চিত করা যে এটি কোম্পানির ব্যবসায়িক ক্রিয়াকলাপগুলির সাথে একত্রে কাজ করে। অনেক ডিজিটাল ব্যবসা সরাসরি তাদের ব্যবসায়িক কৌশলগুলি চালাতে আইটি কৌশলগুলির উপর ব্যাপকভাবে নির্ভর করবে৷

এক্সিকিউটিভ ম্যানেজাররা কিসের জন্য দায়ী?

ব্যবসায়িক ক্রিয়াকলাপের বিভিন্ন ক্ষেত্রে পরিকল্পনা করা, নিরীক্ষণ করা এবং বিশ্লেষণ করা এবং সেইসাথে কোম্পানির আর্থিক বিষয় এবং ব্যবসায়িক পরিকল্পনার উন্নয়নের দায়িত্ব এক্সিকিউটিভ ম্যানেজমেন্ট টিমের।

এক্সিকিউটিভের ভূমিকা ও দায়িত্ব কী?

একটি সংস্থা বা কোম্পানির পরিচালক এবং ব্যবস্থাপক সাধারণত পরিচালনা, পরিকল্পনা এবং অপারেশনাল কার্যক্রমের সমন্বয় এবং নীতি, কৌশল এবং পরিকল্পনা তৈরির জন্য দায়ী। শীর্ষস্থানীয় ব্যক্তিরা প্রায়ই মিটিং, সম্মেলন এবং তাদের অঞ্চল, দেশ বা বিশ্ব জুড়ে অফিস পরিদর্শনের জন্য ভ্রমণ করেন।

সিআইও কিসের জন্য দায়ী?

চিফ ইনফরমেশন অফিসার (সিআইও) হলেন নির্বাহী যারা কর্পোরেশনের তথ্য এবং কম্পিউটিং প্রয়োজনের জন্য প্রযুক্তি পরিচালনা এবং বাস্তবায়নের জন্য দায়ী। বর্তমানে, CIO-এর ভূমিকা অনেক জনপ্রিয়তা এবং গুরুত্ব পেয়েছে কারণ প্রযুক্তি বিশ্বব্যাপী শিল্পের বিকাশ এবং পুনর্নির্মাণ অব্যাহত রেখেছে।

আইটি ম্যানেজারের ভূমিকা এবং দায়িত্ব কী?

একটি কম্পিউটার-সম্পর্কিত ম্যানেজারের ভূমিকা হল একটি সংস্থার মধ্যে কম্পিউটার সম্পর্কিত ক্রিয়াকলাপগুলির পরিকল্পনা করা, সময়সূচী করা এবং সমন্বয় করা। এটি একটি প্রতিষ্ঠানের আইটি প্রয়োজনীয়তা নির্ধারণ করা হোক বা প্রতিষ্ঠানের তথ্য সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণের জন্য কম্পিউটার সিস্টেম বাস্তবায়ন করা হোক না কেন, তারা এটির কম্পিউটিং সংস্থানকে সর্বাধিক করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে৷


  1. TCP পোর্ট এবং UDP পোর্টের তালিকা (সুপরিচিত)

  2. খোলা এবং অবরুদ্ধ TCP/UDP পোর্টগুলি কীভাবে সন্ধান করবেন

  3. নেটওয়ার্ক নিরাপত্তার ডোমেনগুলির মধ্যে কোনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কারা কোন ডাটা অ্যাক্সেস করতে পারে?