কম্পিউটার

কোন নেটওয়ার্ক নিরাপত্তা টুল একজন প্রশাসককে দুর্বল পাসওয়ার্ড পরীক্ষা করতে এবং সনাক্ত করতে দেয়?

নেটওয়ার্ক প্রশাসকদের দ্বারা নেটওয়ার্ক সিস্টেমে পরিবর্তন সনাক্তকরণ এবং রিপোর্ট করার জন্য কোন ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা ব্যবহার করা হবে?

অখণ্ডতার জন্য পরীক্ষা করা সিস্টেম পরিবর্তন সনাক্তকরণ এবং রিপোর্ট করার জন্য একটি প্রক্রিয়া। দুর্বলতা স্ক্যানিং-এ, নেটওয়ার্ক সিস্টেমে দুর্বলতা ত্রুটি এবং কনফিগারেশন ত্রুটি চিহ্নিত করা হয়৷

ভিতর থেকে নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে এমন কিছু টুল কী?

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা দুর্বলতাগুলি আবিষ্কার করতে এবং সুরক্ষা মূল্যায়ন পরিচালনা করতে মেটাসপ্লয়েটকে অনুপ্রবেশ পরীক্ষার সরঞ্জামগুলির একটি সেট হিসাবে ব্যবহার করেন.... আপনি NMAP ব্যবহার করে সেগুলি খুঁজে পেতে পারেন... আপনার নেটওয়ার্ক ট্র্যাফিক রেকর্ড করতে Wireshark ব্যবহার করুন... Aircrack-ng নামে একটি প্রোগ্রাম আছে যে দরকারী হতে পারে. মনে হবে জন দ্য রিপার দায়ী। কিছু শব্দ, আহ, নেসাস... দ্য বার্প স্যুট।

নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করার জন্য কোন দুটি ধরনের সফ্টওয়্যার টুল ব্যবহার করা হয়?

ফোর্সপয়েন্ট। PT টুল হল একটি প্রোগ্রাম যা দুর্বলতা পরীক্ষা করতে ব্যবহৃত হয়। সাধারণ NMAP পদ। উইশর্ক। MetaSploit শোষণ. AVDS-এর জন্য একটি দুর্বলতা মূল্যায়ন এবং ব্যবস্থাপনা প্রক্রিয়া। NESSUS আছে। আমি স্পার্টান।

কিভাবে নেটওয়ার্ক স্ক্যানিং অপারেশন নিরাপত্তা 1 চয়ন করতে সাহায্য করে?

বর্ণনা করুন কিভাবে নেটওয়ার্ক স্ক্যানিং অপারেশন নিরাপত্তা মূল্যায়নে অবদান রাখে। একটি দূষিত উত্স থেকে একটি আক্রমণকারী সফ্টওয়্যার ব্যবহার করে অনুকরণ করা যেতে পারে. কর্মক্ষেত্রে অস্বাভাবিকতা থাকলে একটি লগ তৈরি করা যেতে পারে। অ্যাপ্লিকেশন ব্যবহার করে একটি নেটওয়ার্ক সিস্টেমে একটি TCP পোর্ট সনাক্ত করা যেতে পারে৷

কোন হোস্টে চলমান নেটওয়ার্ক লেয়ার প্রোটোকল সনাক্ত করতে কোন নেটওয়ার্ক টেস্টিং টুল ব্যবহার করা যেতে পারে?

Nmap নামে পরিচিত, নেটওয়ার্কে দুর্বলতা পরীক্ষা এবং খুঁজে বের করার জন্য একটি বিনামূল্যের ওপেন-সোর্স টুল, Nmap দুর্বলতা স্ক্যানিংয়ের জন্য ব্যবহৃত হয়। Nmap হল নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের দ্বারা ব্যবহৃত একটি টুল যা তাদের নেটওয়ার্কে কোন ডিভাইসগুলি চলছে তা শনাক্ত করতে এবং তাদের ক্রিয়াকলাপ পরিচালনা করতে, হোস্ট পরিষেবাগুলি এবং খোলা পোর্টগুলি আবিষ্কার করতে এবং নিরাপত্তা হুমকি শনাক্ত করতে৷

নেটওয়ার্ক নিরাপত্তা টুল কিভাবে কাজ করে?

নেটওয়ার্ক নিরাপত্তা নিশ্চিত করে এমন সরঞ্জামগুলি সফ্টওয়্যার বা হার্ডওয়্যার-ভিত্তিক হতে পারে এবং তারা নিরাপত্তা দলগুলিকে তাদের সংস্থার নেটওয়ার্ক, গুরুত্বপূর্ণ অবকাঠামো এবং সংবেদনশীল ডেটা সুরক্ষিত করতে সহায়তা করে। একটি পেরিমিটার নেটওয়ার্ক নিরাপত্তা টুল, উদাহরণস্বরূপ, প্রবেশ করা থেকে বাধা দিয়ে পরিবেশ থেকে হুমকিগুলিকে দূরে রাখে৷

নিরাপত্তা ত্রুটি সনাক্ত করতে আপনি আপনার নেটওয়ার্কে কি ধরনের পরীক্ষা ব্যবহার করতে পারেন?

www.metasploit.com, নিরাপত্তার জন্য একটি বিনামূল্যের ওপেন-সোর্স টুল... WireShark-এর ডাউনলোড লিঙ্ক www.wireshark.org-এ পাওয়া যাবে... ফ্রেমওয়ার্ক ব্যবহার করা খুবই সহজ (www.w3af.sourceforge.net); ওপেন সোর্স) যা আপনাকে আপনার ওয়েব অ্যাপ্লিকেশনগুলিকে সুরক্ষিত করতে সাহায্য করবে৷ "নিপার" (https://titania.co.uk itania.co.uk; সম্প্রদায় সংস্করণ)

কোন নিরাপত্তা পরীক্ষাটি সিস্টেমের দুর্বলতা যেমন ভুল কনফিগারেশন শনাক্ত করার জন্য উপযুক্ত?

হ্যাকারদের পাশাপাশি, পরীক্ষকরা প্রায়ই সামাজিক প্রকৌশল কৌশল ব্যবহার করে। পরীক্ষার সময়, কোনও দুর্বলতা, যেমন একটি ভুল কনফিগার করা সিস্টেম, চিহ্নিত করা হবে যাতে কোনও কর্মচারী বা অন্য ব্যবহারকারী গোপনীয় ডেটা এবং তথ্য অ্যাক্সেস, পরিবর্তন বা মুছে ফেলতে না পারে৷

নেটওয়ার্ক নিরাপত্তা দুর্বলতা পরীক্ষা করার সেরা কৌশলগুলি কী কী?

#1 কৌশলটি একটি পোর্ট স্ক্যানার ব্যবহার করে এর সাথে সংযুক্ত সমস্ত হোস্টের জন্য নেটওয়ার্ক স্ক্যান করা জড়িত। দ্বিতীয়ত, দুর্বলতা স্ক্যানিং। তৃতীয় পয়েন্ট হল এথিক্যাল হ্যাকিং। চতুর্থ ক্ষেত্রটি যেটিতে একটু মনোযোগ দেওয়া দরকার তা হল পাসওয়ার্ড ক্র্যাকিং। দুর্বলতার জন্য পরীক্ষা হচ্ছে 5 নম্বর।

নেটওয়ার্ক নিরাপত্তায় ব্যবহৃত সরঞ্জামগুলি কী কী?

কোন অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... সফটওয়্যার যা ম্যালওয়্যার থেকে রক্ষা করে। ডেটাতে অসঙ্গতি সনাক্ত করা। অ্যাপ্লিকেশনের একটি নিরাপত্তা মূল্যায়ন... (DLP) ডেটা ক্ষতি এবং অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করে। ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... এন্ডপয়েন্টের নিরাপত্তা নিশ্চিত করা... ফায়ারওয়াল আছে।

নেটওয়ার্ক টেস্টিং টুল কি?

একটি নেটওয়ার্কের বিভিন্ন দিক পরিমাপ করতে সাহায্য করে এমন সরঞ্জামগুলির একটি অ্যারে নেটওয়ার্ক টেস্টিং টুল হিসাবে পরিচিত। pings, SNMP pings, traceroutes থেকে শুরু করে WMI ক্যোয়ারী টুল পর্যন্ত, এই ধরনের টুলের উদাহরণ। নেটওয়ার্ক টেস্টিং টুলের সাহায্যে নেটওয়ার্কের অবস্থা সম্পর্কে দ্রুত সিদ্ধান্ত নেওয়া সহজ।

নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা কি?

একটি নেটওয়ার্ক পরীক্ষা হল দুর্বলতা সনাক্ত করতে এবং প্রদর্শন করার জন্য একটি নেটওয়ার্কে উপস্থিত সুরক্ষা নিয়ন্ত্রণগুলি মূল্যায়ন এবং নথিভুক্ত করার একটি পদ্ধতি। নেটওয়ার্ক টেস্টিং ব্যবহার করে নিরাপত্তা নিয়ন্ত্রণের জন্য যেকোনো ধরনের ইলেকট্রনিক ডেটা পরীক্ষা করা যেতে পারে, কারণ এটি নিরাপত্তা প্রতিরক্ষা যাচাই করার, সম্মতির প্রয়োজনীয়তা পূরণ এবং সম্মতি অর্জনের বৈধ উপায় হিসেবে কাজ করতে পারে।

নিরাপত্তা পরীক্ষার জন্য সেরা টুল কোনটি?

বিশ্বব্যাপী এমন অসংখ্য সংস্থা রয়েছে যারা ওয়েব দুর্বলতা স্ক্যান করার জন্য পোর্টসউইগার ওয়েব সিকিউরিটি দ্বারা বার্প ব্যবহার করে। Metasploit নামে একটি টুল রয়েছে যা আপনাকে স্ক্যান করতে এবং দুর্বলতার জন্য পরীক্ষা করতে দেয়। কিছু শব্দ, আহ, নেসাস... আমার মনে হয় এটা ছিল ফিডলার... আপনি ইন্টারনেটে Nmap খুঁজে পেতে পারেন। আপনার নেটওয়ার্ক ট্র্যাফিক রেকর্ড করতে Wireshark ব্যবহার করুন... Aircrack-ng নামক একটি প্রোগ্রাম আছে যা দরকারী হতে পারে। রিপার জন।

একটি নিরাপত্তা সচেতনতা প্রচারের উদ্দেশ্য কি 1 নির্বাচন?

সম্ভাব্য হুমকি সম্বন্ধে শিক্ষা প্রদানের মাধ্যমে কোন প্রতিষ্ঠানের ডেটা হুমকির সম্মুখীন হতে পারে এমন পরিস্থিতিতে কীভাবে প্রতিরোধ করা যায় সে সম্পর্কে ব্যবহারকারীদের প্রশিক্ষণ দেয়।

কোন কার্যনির্বাহী পদ চূড়ান্তভাবে একটি প্রতিষ্ঠানের 1 নির্বাচনের সাফল্যের জন্য দায়ী?

বিদ্যমান নীতি ও পরিকল্পনা বাস্তবায়ন করা এবং ভবিষ্যতের ব্যবসায়িক কৌশল নির্ধারণ করা সিইওর ভূমিকা। সিইও ব্যবসার সফল ব্যবস্থাপনা নিশ্চিত করে এবং প্রতিষ্ঠানের দিকনির্দেশ নির্ধারণ করে। একটি প্রতিষ্ঠান সফল না ব্যর্থ তা নির্ধারণ করার দায়িত্ব শেষ পর্যন্ত সিইওর।


  1. নিচের কোনটি নেটওয়ার্ক নিরাপত্তা মূল্যায়নে ব্যবহৃত টুল নয়?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা কিভাবে?

  3. কোন নেটওয়ার্ক নিরাপত্তা টুল মাইক্রোসফ্ট উইন্ডোর বেশিরভাগ সংস্করণে খোলা টিসিপি এবং ইউডিপি পোর্ট সনাক্ত করতে পারে?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক তাই কি?