কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা পর্যবেক্ষণ আক্রমণ কিভাবে?

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা নিরীক্ষণ করব?

আপনার নেটওয়ার্ক ট্র্যাফিক নিরীক্ষণ করা আপনার কোম্পানিকে সুরক্ষিত করার একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি করার জন্য এখানে পাঁচটি উপায় রয়েছে... আপনি কোন ধরণের ডেটা উত্স ব্যবহার করবেন তা নির্ধারণ করুন... নেটওয়ার্কে কোন পয়েন্টগুলি পর্যবেক্ষণ করা হবে তা নির্ধারণ করুন... রিয়েল-টাইম ডেটার উপর নির্ভর করা কঠিন হতে পারে৷ ডেটার জন্য একটি ইউজারনেম অ্যাসোসিয়েশন তৈরি করুন। নিশ্চিত করুন যে আপনার নেটওয়ার্কে কোনো সন্দেহজনক প্যাকেট পেলোড বা প্রবাহ নেই।

নেটওয়ার্ক নিরাপত্তায় নিরাপত্তা আক্রমণ কী?

যারা অননুমোদিতভাবে একটি প্রতিষ্ঠানের ডিজিটাল সম্পদ আক্রমণ করে তাদের নেটওয়ার্ক আক্রমণকারী বলা হয়। ব্যক্তিগত তথ্য পরিবর্তন, ধ্বংস বা চুরি করার জন্য নেটওয়ার্ক আক্রমণ চালানো দূষিত পক্ষগুলির জন্য আদর্শ। নেটওয়ার্ক আক্রমণকারীরা সাধারণত নেটওয়ার্কের পরিধির মাধ্যমে অভ্যন্তরীণ সিস্টেম অ্যাক্সেস করতে আগ্রহী।

পাঁচটি নেটওয়ার্ক নিরাপত্তা আক্রমণ কী কী?

এটি একটি অনলাইন সাইট থেকে সংবেদনশীল তথ্য চুরি করে, যেমন একটি ক্রেডিট কার্ড নম্বর বা পাসওয়ার্ড। কম্পিউটার ভাইরাসের হুমকি... আমরা ম্যালওয়্যার/র্যানসমওয়্যার নিয়ে কাজ করছি... সফ্টওয়্যারটি একটি সুরক্ষা প্রোগ্রাম হিসাবে জাহির করার জন্য ডিজাইন করা হয়েছে৷ আপনার নিজের সার্ভার ব্যবহার করে একটি অস্বীকৃতি-অফ-সার্ভিস আক্রমণকে পরাজিত করুন৷

আপনি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা প্রয়োগ করবেন?

নিরাপদ প্রমাণীকরণ পদ্ধতি হল সর্বোত্তম উপায়... নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারে সর্বশেষ নিরাপত্তা প্যাচ ইনস্টল করা আছে... নিশ্চিত করুন যে সরঞ্জাম এবং পোর্টগুলি শারীরিকভাবে সুরক্ষিত। আপনার কর্মীদের সাইবার-নিরাপত্তার গুরুত্ব সম্পর্কে শিক্ষিত করুন এবং তাদের মধ্যে এই প্রক্রিয়ায় তাদের ভূমিকার গুরুত্ব সম্পর্কে উদ্বুদ্ধ করুন৷

নেটওয়ার্ক নিরাপত্তা পর্যবেক্ষণ কি?

নেটওয়ার্ক নিরাপত্তার নিরীক্ষণের মধ্যে রয়েছে ব্যবহারকারীর কার্যকলাপের ইঙ্গিত সংগ্রহ, বিশ্লেষণ এবং বৃদ্ধি করা এবং নেটওয়ার্ক অনুপ্রবেশকে চিহ্নিত করা এবং প্রতিক্রিয়া জানানো। নেটওয়ার্ক নিরাপত্তা নিরীক্ষণকারী সরঞ্জামগুলিতে সাধারণত এই ধরনের বৈশিষ্ট্য থাকে। নিরাপত্তা ডেটার অনুসন্ধানে সন্দেহজনক আচরণ বা সক্রিয় নেটওয়ার্ক কোয়েরি অনুসন্ধান করা।

নেটওয়ার্ক নিরাপত্তায় ছয়টি 6 ধরনের আক্রমণ কী কী?

একটি সাধারণ শব্দ হিসাবে, ম্যালওয়্যার বলতে বোঝায় একটি অনুপ্রবেশকারী এবং প্রতিকূল প্রোগ্রাম বা ফাইল যা ডিভাইসগুলিকে শোষণ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি করার মাধ্যমে, ব্যবহারকারীদের পরিবর্তে আক্রমণকারীদের উপকার করতে। এটি একটি DDoS আক্রমণ। এটা প্রতারণা একটি কাজ. এসকিউএল ইনজেকশন ব্যবহার করে একটি আক্রমণ। ক্রস-সাইট স্ক্রিপ্টিং (XSS) এর একটি উদাহরণ.... বটনেট আছে।

নেটওয়ার্ক নিরাপত্তায় বিভিন্ন ধরনের আক্রমণ কী কী?

আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হল ম্যালওয়ারের সাথে মোকাবিলা করা, যার মধ্যে রয়েছে স্পাইওয়্যার, র্যানসমওয়্যার, ভাইরাস এবং ওয়ার্ম। এটা প্রতারণা একটি কাজ. একটি আক্রমণ যা মধ্যম একজন মানুষকে ব্যবহার করে। আক্রমণ যা পরিসেবা অস্বীকার করে। এসকিউএল কোডের একটি ইনজেকশন। একটি শোষণ যে একটি শূন্য-দিন. ইন্টারনেটের মাধ্যমে DNS টানেলিং।

নেটওয়ার্ক মনিটরিং সাইবার নিরাপত্তা কি?

নেটওয়ার্ক মনিটরিং প্রক্রিয়া - একটি উচ্চ-স্তরের পর্যালোচনা। একটি নেটওয়ার্ক মনিটরিং সিস্টেম ব্যবহার করে, আপনি কোনো সমস্যা বা সমস্যা সনাক্ত করতে নেটওয়ার্ক কার্যকলাপ নিরীক্ষণ এবং বিশ্লেষণ করতে পারেন যা ডিভাইসগুলি ত্রুটিপূর্ণ বা অতিরিক্ত চাপযুক্ত সংস্থানগুলির (সার্ভার, নেটওয়ার্ক সংযোগ, ইত্যাদি) দ্বারা সৃষ্ট হতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তা পর্যবেক্ষণ টুল কি?

নেটওয়ার্ক ট্রাফিক বিশ্লেষণের জন্য উপলব্ধ সেরা টুল হল Argus, একটি ওপেন সোর্স টুল যা বিনামূল্যে এবং ওপেন সোর্স। P0f এ কোন আপডেট নেই, তবে এটি জনপ্রিয় রয়ে গেছে। হোস্ট, সিস্টেম এবং নেটওয়ার্কগুলি নিরীক্ষণ করা সম্ভব হয়েছে নাগিওসকে ধন্যবাদ, যা রিয়েল-টাইম সতর্কতার অনুমতি দেয়.... স্প্লঙ্ক ডেটা মাইনিং ইঞ্জিন.... তথ্য সুরক্ষা।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কেন নেটওয়ার্ক ডিভাইসগুলির নিরীক্ষণ গুরুত্বপূর্ণ?

কোন হোস্ট এবং সাবনেটগুলি স্ক্যান করা হয়েছে, কোন আইপি ঠিকানাগুলি স্ক্যান শুরু করেছে এবং কতগুলি স্ক্যান করার চেষ্টা করা হয়েছে তা নির্ধারণ করতে আপনাকে সক্ষম করে নিরীক্ষণ করা নেটওয়ার্ক ডিভাইস এবং সতর্কতাগুলি স্ক্যানিং হুমকির বিরুদ্ধে আপনার নেটওয়ার্ককে রক্ষা করতে সহায়তা করতে পারে৷

নিরাপত্তা আক্রমণ কী এবং এর প্রকারগুলি কী?

সক্রিয় এবং নিষ্ক্রিয় আক্রমণ হল নিরাপত্তা আক্রমণের দুটি প্রধান বিভাগ যা কম্পিউটার নেটওয়ার্ক এবং সিস্টেমকে প্রভাবিত করে। প্যাসিভ অ্যাটাক, একটি প্যাসিভ ইনট্রুডার নামেও পরিচিত, লক্ষ্যবস্তু কম্পিউটার নেটওয়ার্ক এবং সিস্টেমে কোনো উল্লেখযোগ্য ক্ষতি না করেই অ্যাক্সেস করার চেষ্টা করে।

পাঁচটি সাম্প্রতিক নেটওয়ার্ক নিরাপত্তা সমস্যা কী কী?

2020 সালে লঙ্ঘনের 90% সামাজিক প্রকৌশলের উপর নির্ভর করে, যার মধ্যে 90% ফিশিং স্কিম ছিল। সাইবার অপরাধীরা ডেটা চুরি করতে র্যানসমওয়্যার ব্যবহার করে... একটি আক্রমণ যা DoS ব্যবহার করে। আমরা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করি। ক্লাউড কম্পিউটিং এর সাথে সম্পর্কিত দুর্বলতা রয়েছে।

নিরাপত্তার জন্য ৫টি হুমকি কী?

প্রতারণামূলক ইমেইল। ফিশিং অ্যাটাকগুলি ব্যাপক... ম্যালওয়্যার আক্রমণের মতো হুমকি.... বিভিন্ন ধরনের র‍্যানসমওয়্যার রয়েছে৷ দুর্বল পাসওয়ার্ড ব্যবহার. প্রথমত, অভ্যন্তরীণ হুমকি রয়েছে... সংক্ষিপ্ত অনুচ্ছেদ।

নেটওয়ার্ক নিরাপত্তা কী তা কীভাবে নিশ্চিত করা হয়?

সুরক্ষিত নেটওয়ার্ক পরিকাঠামোর মধ্যে রয়েছে নেটওয়ার্ক পরিধির প্রান্তের পাশাপাশি মূল অংশে শক্ত পরিকাঠামো সুরক্ষিত করা। নিশ্চিত করুন যে পুরো নেটওয়ার্ক জুড়ে কোনও আইটি সম্পদ এবং সংস্থানগুলিতে কোনও অননুমোদিত অ্যাক্সেস সম্ভব নয়৷ এই নেটওয়ার্ক আইটি সম্পদ এবং সংস্থানগুলিতে ব্যবহারকারীর অ্যাক্সেস অবশ্যই তাদের কার্য সফলভাবে সম্পাদনের জন্য পর্যাপ্ত হতে হবে৷

নেটওয়ার্ক নিরাপত্তা বলতে কী বোঝায়?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।


  1. কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা বন্ধ করবেন?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে?

  3. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  4. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পর্যবেক্ষণ শুরু হয়?