কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় দক্ষ হতে আপনার কী শিখতে হবে?

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. একটি হুমকি সিমুলেশন. এই প্রযুক্তিটি ভার্চুয়ালাইজেশন নামে পরিচিত। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার সমাধান। নিরাপত্তার কথা মাথায় রেখে কোড।

আপনি নেটওয়ার্ক নিরাপত্তায় কী অধ্যয়ন করেন?

মৌলিক তথ্য বিশ্লেষণ একটি ভূমিকা. কোর্সটি মৌলিক স্ক্রিপ্টিং এবং প্রোগ্রামিং এর একটি ভূমিকা। সাইবার হুমকির বিরুদ্ধে প্রতিরক্ষা। সাইবার দুনিয়া থেকে হুমকি। মৌলিক নিরাপত্তা নকশা নীতির একটি সেট. তথ্য নিশ্চিতকরণের মৌলিক বিষয়গুলির উপর একটি প্রাইমার। এই কোর্সটি ক্রিপ্টোগ্রাফির একটি ওভারভিউ প্রদান করে। একটি তথ্য প্রযুক্তি সিস্টেমের উপাদান।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আমার কোন প্রোগ্রামিং ভাষা শিখতে হবে?

পাইথন শুরু করার জন্য একটি ভাল জায়গা। কোডটি সহজবোধ্য এবং আপনি বিস্তৃত লাইব্রেরি খুঁজে পেতে পারেন যা কোডিং প্রক্রিয়া সহজ করে। সাইবার নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ অংশ হল পাইথনের ব্যবহার। এটি ম্যালওয়্যার বিশ্লেষণ করতে এবং হুমকির জন্য স্ক্যান করতে ব্যবহার করা যেতে পারে৷

নিরাপত্তার আগে আমার কি নেটওয়ার্কিং শিখতে হবে?

যে মত লগ? ? আইটি-তে অনেক গুরুত্বপূর্ণ দিক রয়েছে, যেমন নিরাপত্তা, লাইসেন্সিং ইত্যাদি। কিছু সাইবার সিকিউরিটি বিষয় আছে যেগুলো সম্পর্কে আপনার আগে থেকে জ্ঞান থাকা উচিত। এই ধরণের সার্টিফিকেশন আপনাকে বিভিন্ন উপায়ে কম্পিউটার সিস্টেম, নেটওয়ার্ক এবং IOT ডিভাইসগুলি ইন্টারঅ্যাক্ট করে সে সম্পর্কে একটি দুর্দান্ত ধারণা দেয়৷

আমার কি সাইবার নিরাপত্তা শিখতে হবে?

সত্য হল, কম্পিউটারের নিরাপত্তার জন্য আমরা সকলেই দায়ী যদি আমরা কোনোভাবে কম্পিউটার নিয়ে কাজ করি। একটি সাইবার নিরাপত্তা শিক্ষা প্রযুক্তি খাতে কর্মরত যে কেউ জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ. আপনি যদি অ্যাপ্লিকেশন, আর্কিটেক্টিং ইত্যাদি তৈরি করেন তবে আপনার ক্যারিয়ারে অন্তত 10% থেকে 20% সাইবার নিরাপত্তায় সক্রিয় ভূমিকা নিতে হবে৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি শেখা সহজ?

বাস্তবে, সত্য এবং এই অতিরঞ্জনের মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে। অন্য যেকোনো ধরনের চাকরির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য- আপনার যদি প্রাথমিক স্তরের বুদ্ধিমত্তা থাকে এবং আপনি প্রচুর পরিশ্রম করেন, তাহলে আপনি একজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হয়ে উঠতে পারেন। আমরা সাইবার নিরাপত্তা পরীক্ষা করব।

আমার কি কোডিং বা সাইবার নিরাপত্তা শিখতে হবে?

এন্ট্রি-লেভেল সাইবার সিকিউরিটি চাকরির জন্য যোগ্যতা অর্জনের জন্য কোড করতে সক্ষম হওয়া আবশ্যক নয়। এটি অপরিহার্য যে প্রোগ্রামাররা বুঝতে পারে কিভাবে এই সিস্টেমগুলিকে কাজে লাগাতে হয় যাতে হ্যাকারদের থেকে এগিয়ে থাকতে হয় যারা বর্তমানে এটি উপলব্ধি না করে এই সিস্টেমগুলি ব্যবহার করে। প্রোগ্রামিং ভাষার সংখ্যা ব্যাপক, কিন্তু তারা সব এক নয়।

আইটি নিরাপত্তা বিশেষজ্ঞ হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

সামগ্রিকভাবে দৃঢ় যোগাযোগ দক্ষতা। জটিল বিষয়গুলি কার্যকরভাবে যোগাযোগ করার জন্য, লেখক এবং বক্তাকে লিখিত এবং মৌখিক উভয় যোগাযোগের দক্ষতা থাকতে হবে। স্বাধীনভাবে এবং অন্যদের সাথে কার্যকরভাবে কাজ করার ক্ষমতা। একটি সমস্যা সমাধানের পদ্ধতি। সমালোচনামূলক চিন্তা করার ক্ষমতা। নিজের দ্বারা অনুপ্রেরণা।

তথ্য সুরক্ষায় কর্মরত কর্মীদের কী কী দক্ষতা প্রয়োজন?

প্রথম উদাহরণে, একজন তথ্য নিরাপত্তা বিশ্লেষককে বিশ্লেষণাত্মক দক্ষতা এবং সমস্যা সমাধানের ক্ষমতা প্রদর্শন করতে সক্ষম হওয়া উচিত.... আমি অনুভব করি যে আমাদের যোগাযোগ এবং সহযোগিতা করা দরকার... এটি সৃজনশীলতার বিষয়ে। বিস্তারিত গুরুত্বপূর্ণ. তথ্য প্রযুক্তিতে প্রযুক্তি জ্ঞান।

নেটওয়ার্ক নিরাপত্তা শেখা কতটা কঠিন?

সাইবার সিকিউরিটি ডিগ্রির জন্য কোর্সগুলি অন্যান্য প্রোগ্রামের তুলনায় কঠিন হতে পারে, তবে সাধারণত উচ্চ স্তরের গণিত ক্লাস বা নিবিড় ল্যাব বা ব্যবহারিক ক্লাস নেই। এটি শিক্ষার্থীদের জন্য কোর্স পরিচালনা করা সহজ করে তোলে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

নেটওয়ার্কের একটি ক্রমবর্ধমান সংখ্যা মোবাইল যাচ্ছে, যা নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের জন্য বৃহত্তর চাহিদা অনুবাদ করে. 2016-2026 সময়কালে, BLS ডেটা অনুসারে, 28% তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের পদ বৃদ্ধির আশা করা হচ্ছে৷

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অনুশীলন করব?

OSI কিভাবে কাজ করে তা আপনাকে অবশ্যই বুঝতে হবে। নেটওয়ার্ক ডিভাইসের প্রকারভেদকে নিম্নে ভাগ করা যায়। নেটওয়ার্কগুলি কীভাবে সুরক্ষিত থাকে তা বোঝা... প্রতিটি ধরণের ডিভাইসের জন্য একটি পৃথক নেটওয়ার্ক স্থাপন করুন৷ নিশ্চিত করুন যে আপনার সুরক্ষা ডিভাইসগুলি সঠিকভাবে স্থাপন করা হয়েছে... নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ ব্যবহার করে নেটওয়ার্ক ঠিকানাগুলি অনুবাদ করুন... ব্যক্তিগত ফায়ারওয়ালগুলি বন্ধ করা একটি খারাপ ধারণা... তাত্ক্ষণিক লগিং বিশ্লেষণের সাথে কেন্দ্রীভূত লগিং ব্যবহার করা উচিত৷

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কি কোডিং প্রয়োজন?

বেশিরভাগ এন্ট্রি-লেভেল সাইবার সিকিউরিটি পজিশনের জন্য কোড লেখার দক্ষতার প্রয়োজন হয় না। কিছু মধ্য-স্তরের এবং উচ্চ-স্তরের সাইবার-সিকিউরিটি অবস্থানে, আপনি কয়েক বছরের অভিজ্ঞতার পরে যোগ্য হয়ে উঠবেন, তাই কোড কীভাবে লিখতে এবং বুঝতে হয় তা জানা একটি শক্তিশালী সম্পদ।

কোন প্রোগ্রামিং ভাষা সেরা নিরাপত্তা প্রদান করে?

বেশিরভাগ ওয়েবসাইট HTML ব্যবহার করে। আপনি আজ দেখতে প্রায় প্রতিটি ওয়েবসাইটের ভিত্তি HTML গঠন করে। কুকিজ মিশ্রিত করার ইচ্ছা, ইন-পেজ ইভেন্ট হ্যান্ডলারদের প্রভাবিত করতে, অথবা ক্রস-সাইট স্ক্রিপ্টিং বন্ধ করতে, জাভাস্ক্রিপ্ট হল আপনার প্রয়োজনীয় স্ক্রিপ্টিং ভাষা। এটি সি এর ক্ষেত্রে।... আপনি পাইথন ব্যবহার করতে পারেন... এটি সমাবেশ নিয়ে গঠিত... আপনি সি++... পিএইচপি ভাষা শিখতে চান।

পাইথন কি নেটওয়ার্ক নিরাপত্তার জন্য ভালো?

পাইথনের মতো একটি প্রোগ্রামিং ভাষা সাইবার নিরাপত্তায় অত্যন্ত উপযোগী বলে প্রমাণিত হয় কারণ এতে ম্যালওয়্যার বিশ্লেষণ, স্ক্যানিং এবং অনুপ্রবেশ পরীক্ষার মতো অনেকগুলি ফাংশন রয়েছে। এর সরলতা এবং ব্যবহারকারী-বান্ধবতার কারণে বেশ কিছু সাইবার নিরাপত্তা পেশাদাররা এটিকে পছন্দের ভাষা হিসেবে বেছে নিয়েছেন।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আপনাকে কী শিখতে হবে?

আপনার তথ্য সুরক্ষিত রাখা অপরিহার্য. একটি ক্রিপ্টোগ্রাফিক সিস্টেম। কম্পিউটার নেটওয়ার্কের নিরাপত্তা। একটি অ্যাপ্লিকেশন নিরাপত্তা. তথ্য এবং শেষ পয়েন্ট নিরাপত্তা. পরিচয় এবং অ্যাক্সেসের জন্য একটি ব্যবস্থাপনা সিস্টেম। মেঘের নিরাপত্তা। এই পর্যায়গুলিকে বলা হয় সাইবার সংযুক্তি৷


  1. একটি নেটওয়ার্ক নিরাপত্তা আপনার কি জানা উচিত?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা অধ্যয়ন করতে আপনার কি শিখতে হবে?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে কি বিবেচনা করা উচিত?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার চাকরিতে আপনি কী করেন?