কম্পিউটার

নেটওয়ার্ক সিকিউরিটি ইঞ্জিনিয়াররা কী করেন বা জানেন?

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কী কী দক্ষতা প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. একটি হুমকি সিমুলেশন. এই প্রযুক্তিটি ভার্চুয়ালাইজেশন নামে পরিচিত। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার সমাধান। নিরাপত্তার কথা মাথায় রেখে কোড।

একজন নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারের কী জানা উচিত?

গ্রাহকের সাথে যোগাযোগ করুন... বিশ্লেষণাত্মক এবং সমস্যা সমাধানের পরিষেবা। এই বিভাগে, আমরা ফায়ারওয়াল এবং নিরাপত্তার দিকে তাকাই... এটি সবই নেটওয়ার্কিং সম্পর্কে। প্রোগ্রামিং এর ভাষা... আমি হার্ডওয়্যার এবং অবকাঠামো উভয়ের জন্য দায়ী। ডোমেইন নেম সিস্টেম। ইন্টারনেট অফ থিংস।

নেটওয়ার্ক ইঞ্জিনিয়াররা আসলে কী করে?

ব্যবসা এবং সংস্থাগুলি এমন কম্পিউটার নেটওয়ার্কগুলি ব্যবহার করে যা নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের দ্বারা ডিজাইন করা, নির্মিত, প্রয়োগ করা এবং রক্ষণাবেক্ষণ করা হয়। ফোন সিস্টেম নেটওয়ার্কের অংশ হতে পারে, সেইসাথে ইন্ট্রানেট এবং এক্সট্রানেট। একটি নেটওয়ার্কের জন্য রাউটার, সুইচ, লোড ব্যালেন্সার, ভিপিএন, WAN এক্সিলারেটর এবং প্রক্সি সার্ভারের মতো সরঞ্জামগুলির ইনস্টলেশন এবং কনফিগারেশন৷

নেটওয়ার্ক নিরাপত্তার দায়িত্ব কি?

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কাজের বিবরণ কোম্পানির কম্পিউটার এবং নেটওয়ার্ক সুরক্ষা অন্তর্ভুক্ত. সাইবার-আক্রমণ, হ্যাকিং প্রচেষ্টা, অনুপ্রবেশ, অনুপ্রবেশ, এবং প্রাকৃতিক দুর্যোগ এই নিরাপত্তা বিশেষজ্ঞদের দ্বারা প্রতিরোধ করা হয়।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একজন প্রকৌশলী?

একটি নিরাপত্তা ব্যবস্থার ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন, নেটওয়ার্ক নিরাপত্তা প্রকৌশলী পরিকল্পনা, ডিজাইন, অপ্টিমাইজ, অডিটিং এবং সমস্যা সমাধানের জন্য দায়ী। তারা নেটওয়ার্ক নিরাপত্তার জন্য ঝুঁকি মূল্যায়নও সম্পাদন করে এবং একটি সম্প্রসারণকারী কোম্পানির সাথে উদ্ভূত সমস্যাগুলির সাথে লড়াই করার জন্য সর্বদা উন্নত সমাধানগুলি বিকাশ করে৷

নেটওয়ার্ক নিরাপত্তা প্রকৌশলীদের কি চাহিদা আছে?

2008 সালের তুলনায় বর্তমানে সাইবার নিরাপত্তা ক্ষেত্রে 43% কম নিরাপত্তা পেশাদার রয়েছে। অ্যাপ্লিকেশন উন্নয়ন নিরাপত্তা, ক্লাউড নিরাপত্তা ঝুঁকি ব্যবস্থাপনা, হুমকি বুদ্ধিমত্তা, ডেটা গোপনীয়তা এবং নিরাপত্তার মতো দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি।

নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারের কি জানা উচিত?

কম্পিউটার নেটওয়ার্কের পরিকল্পনা করা, বাস্তবায়ন করা এবং মনিটর করা হল একটি মহান নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারের দক্ষতা থাকা উচিত। তারা যে ব্যবসার জন্য কাজ করে তার প্রযুক্তিগত প্রয়োজনীয়তাগুলি তাদের অবশ্যই বুঝতে হবে। TCP/IP, DNS, এবং DHCP পাশাপাশি অন্যান্য নেটওয়ার্ক প্রোটোকল এবং পরিষেবাগুলি সম্পর্কে জ্ঞাত৷

নেটওয়ার্ক নিরাপত্তা প্রকৌশলী কি কঠিন?

সাইবারসিকিউরিটিতে একটি চাকরি অত্যন্ত ফলপ্রসূ হতে পারে তা সত্ত্বেও, এটি খুব চাপযুক্ত এবং চ্যালেঞ্জিংও হতে পারে। আপনি যদি সাইবার সিকিউরিটিতে ক্যারিয়ারে আগ্রহী হন, তাহলে চাকরির কিছু দায়িত্ব এবং কীভাবে এই কাজগুলি একে অপরের থেকে আলাদা তা শিখতে আপনার সহায়ক হতে পারে।

নেটওয়ার্ক এবং কম্পিউটার নিরাপত্তার জন্য ৫টি প্রয়োজনীয় প্রয়োজনীয়তা কী?

ব্যবহারকারী, হোস্ট, অ্যাপ্লিকেশন, পরিষেবা এবং সংস্থানগুলিকে অবশ্যই সঠিকভাবে চিহ্নিত করতে এবং ইতিবাচকভাবে চিহ্নিত করতে সক্ষম হতে হবে। একটি বিল্ডিং এর পরিধি নিরাপত্তা... আপনার তথ্য সুরক্ষা. তথ্য রক্ষা করার জন্য মনিটরিং. একটি পলিসি ম্যানেজমেন্ট সিস্টেম।

সাইবার নিরাপত্তা দক্ষতা কি?

প্রোগ্রামিং। কোডিং বলতে কম্পিউটারের ভাষা ব্যবহার করে সফটওয়্যার তৈরি করাকে বোঝায়। পরবর্তী, আমাদের নেটওয়ার্কিং সম্পর্কে শিখতে হবে। নিরাপত্তা সম্পর্কিত ঘটনাগুলি পরিচালনা এবং প্রতিক্রিয়া... অ্যাপ্লিকেশন এবং সিস্টেম ডেভেলপমেন্ট... বুদ্ধিমত্তা এবং বিশ্লেষণ... বিস্তৃত অভিজ্ঞতা সহ একটি আইটি ব্যাকগ্রাউন্ড... এটি অন্যতম গুরুত্বপূর্ণ... আপনার ডেটা পরিচালনা করুন ডেটা সুরক্ষা সহ।

আইটি নিরাপত্তা বিশেষজ্ঞ হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

সামগ্রিকভাবে দৃঢ় যোগাযোগ দক্ষতা। জটিল বিষয়গুলি কার্যকরভাবে যোগাযোগ করার জন্য, লেখক এবং বক্তাকে লিখিত এবং মৌখিক উভয় যোগাযোগের দক্ষতা থাকতে হবে। স্বাধীনভাবে এবং অন্যদের সাথে কার্যকরভাবে কাজ করার ক্ষমতা। একটি সমস্যা সমাধানের পদ্ধতি। সমালোচনামূলক চিন্তা করার ক্ষমতা। নিজের দ্বারা অনুপ্রেরণা।

নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারের কী কী দক্ষতা থাকা উচিত?

একটি ফায়ারওয়াল সুরক্ষিত করার জন্য প্রয়োজনীয় দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নেটওয়ার্কিং ডিজাইনের একটি দৃঢ় বোঝাপড়া। একটি প্রোগ্রামিং ভাষার উদাহরণ। ক্লাউড কম্পিউটিং এর জন্য প্রয়োজনীয় দক্ষতা সেট। আপনার জানা উচিত কিভাবে নেটওয়ার্ক করতে হয়। অপারেটিং সিস্টেম কিভাবে কাজ করে তা জানা একটি মৌলিক দক্ষতা। যোগাযোগ দক্ষতা যে ভাল. সমস্যা সমাধান এবং সমস্যা সমাধানের ক্ষমতা।

নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের কি প্রোগ্রামিং জানা দরকার?

কম্পিউটিং শৃঙ্খলা সফ্টওয়্যার দ্বারা প্রভাবিত হচ্ছে, যা সাধারণ-উদ্দেশ্য প্রোগ্রামিং ভাষা ছাড়া ইঞ্জিনিয়ারদের পিছনে ফেলে দেবে। আজকের বিশ্বে, এর মধ্যে রয়েছে সফ্টওয়্যার ভিত্তিক শিল্প।

একজন নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার আসলে কী করেন?

ঐতিহ্যগতভাবে, নেটওয়ার্ক প্রকৌশলীরা কম্পিউটার নেটওয়ার্ক এবং সিস্টেম পরিষেবাগুলির পরিকল্পনা, বিকাশ এবং প্রয়োগ করেছেন, সেইসাথে তাদের সমস্যার সমাধান করেছেন। আইটি টেকনিশিয়ানরা এমন একটি আইটি দলের সদস্য যারা কম্পিউটার নেটওয়ার্কের কর্মক্ষমতা এবং নিরাপত্তা পরীক্ষা করে, নথিপত্র তৈরি করে এবং নিশ্চিত করে।

নেটওয়ার্ক ইঞ্জিনিয়াররা কি আসলেই ইঞ্জিনিয়ার?

আইটি পেশাদাররা নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার হতে পারে কারণ তারা কম্পিউটার নেটওয়ার্ক ডিজাইন করে; যাইহোক, তারা প্রকৌশলী নয় কারণ ইঞ্জিনিয়ারদের বোর্ড দ্বারা লাইসেন্স করা প্রয়োজন, এবং লাইসেন্স পেতে হলে একজনের অবশ্যই একটি PEng ডিগ্রি থাকতে হবে।

নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং কি একটি ভালো ক্যারিয়ার?

সামগ্রিকভাবে, নতুন নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের একটি খুব অনুকূল কর্মসংস্থানের দৃষ্টিভঙ্গি রয়েছে। যতক্ষণ না নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে প্রার্থীর চেয়ে বেশি চাকরি থাকবে, ততক্ষণ কোনও বেকারত্ব থাকবে না। বেশিরভাগ কোম্পানিই স্নাতকোত্তর ডিগ্রিধারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের পছন্দ করে, কিন্তু সাধারণত স্নাতক ডিগ্রিই যথেষ্ট।

একজন নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারের সুবিধা কী?

প্রযুক্তির সাহায্যে, আপনি গেমে এগিয়ে থাকতে পারবেন। এটা আপনার প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ যে আপনি মূল্যবান। এই চ্যালেঞ্জের সময়, আপনাকে চ্যালেঞ্জ করা হবে। উন্নতির সুযোগ আপনার জন্য উপলব্ধ হবে। চাহিদা থাকা থেকে আপনাকে রাখা কঠিন হবে। আপনার পেশা যাই হোক না কেন, আপনি ভাল বেতন পাবেন।

নেটওয়ার্কের দায়িত্ব কি?

একটি কোম্পানির কম্পিউটার নেটওয়ার্কের নির্বিঘ্ন এবং আপ-টু-ডেট চালনা বজায় রাখা নেটওয়ার্ক প্রশাসকের ভূমিকা। একাধিক কম্পিউটার বা সফ্টওয়্যার প্ল্যাটফর্ম ব্যবহার করে এমন সংস্থাগুলিতে, বিভিন্ন প্ল্যাটফর্মের সমন্বয় ও সংযোগের জন্য একটি নেটওয়ার্ক প্রশাসকের প্রয়োজন৷

সাইবার নিরাপত্তার ভূমিকা ও দায়িত্ব কী?

ব্যবহারকারীর অ্যাক্সেস কন্ট্রোল এবং আইডেন্টিটি এবং অ্যাক্সেস ম্যানেজমেন্ট সিস্টেম সেট আপ করা এবং প্রয়োগ করা একজন সাইবারসিকিউরিটি পেশাদারের দায়িত্ব। অনিয়মের জন্য নেটওয়ার্ক এবং অ্যাপ্লিকেশনের কর্মক্ষমতা পরীক্ষা করুন। নিয়মিত অডিট সম্পাদন করে নিরাপত্তা অনুশীলনের সাথে সম্মতি বজায় রাখুন।

নেটওয়ার্ক নিরাপত্তা প্রকৌশলীর ভূমিকা কী?

একজন প্রকৌশলী যিনি সাংগঠনিক নেটওয়ার্কের জন্য নিরাপত্তা ব্যবস্থা ডিজাইন ও পরিচালনা করেন তিনি একজন নেটওয়ার্ক নিরাপত্তা প্রকৌশলীর কাজের বিবরণের অধীনে পড়ে। বাগ, ম্যালওয়্যার ঠিক করা এবং সিস্টেমে হ্যাক করার চেষ্টা করার পাশাপাশি, নেটওয়ার্ক নিরাপত্তা প্রকৌশলীরা সাইবার হামলার নিরীক্ষণ, প্রতিরোধ এবং প্রতিক্রিয়া জানায়। হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সিস্টেমগুলি পরীক্ষা এবং কনফিগার করার জন্য একটি প্রয়োজনীয়তা রয়েছে৷

একজন নিরাপত্তা প্রকৌশলীর দায়িত্ব ও কর্তব্য কি?

তাদের অবশ্যই নিরাপত্তা সফ্টওয়্যার পরীক্ষা এবং স্ক্রিন করতে হবে এবং অননুমোদিত অনুপ্রবেশ বা লঙ্ঘনের জন্য নেটওয়ার্ক এবং সিস্টেমের উপর একটি ধ্রুবক নজর রাখতে হবে। প্রায়শই তারা নিরাপত্তা দৃষ্টিকোণের মাধ্যমে নিরাপত্তা হুমকির উৎসকে প্রশমিত করতে সক্ষম হয় এবং প্রাথমিকভাবে ব্যবস্থাপনায় উন্নতির সুপারিশ করে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. একটি নেটওয়ার্ক নিরাপত্তা আপনার কি জানা উচিত?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?