কম্পিউটার

19. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য ভবিষ্যৎ প্রবণতা কি?

নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে আপনি কোন প্রবণতা দেখতে পান?

আমি নতুন প্রযুক্তি এবং ডিভাইসে আগ্রহী... র‍্যানসমওয়্যার আক্রমণ বেড়েছে... ক্লাউড পরিষেবাগুলিতে আক্রমণ চলছে... সিস্টেম তারিখযুক্ত এবং এটি যতটা কার্যকরী হতে পারে না... একটি দূরবর্তী অবস্থান থেকে কাজ করা হয়েছে . মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ জায়গায় থাকবে। গোপনীয়তা সমস্যাটি আরও মনোযোগ আকর্ষণ করেছে।

তথ্য নিরাপত্তার ভবিষ্যৎ কী?

যেহেতু হ্যাকার এবং সাইবার সিকিউরিটি দলগুলি প্রচুর পরিমাণে ডেটা এবং তথ্যের উপর নির্ভর করে, তাই AI তাদের পক্ষে মোকাবেলা করার একমাত্র উপায়। আরও বেশি সংখ্যক AI সিস্টেম উপলব্ধ, সক্ষম এবং সাশ্রয়ী হওয়ার সাথে সাথে, হ্যাকার এবং নিরাপত্তা দলগুলি নেটওয়ার্ক এবং সিস্টেম আক্রমণ করার জন্য AI সিস্টেমগুলি ক্রমবর্ধমানভাবে ব্যবহার করবে৷

2020 সালে আপনার কোন সাইবার নিরাপত্তা প্রবণতাগুলির দিকে নজর দেওয়া উচিত?

প্রযুক্তি, নতুন হুমকি যেহেতু 5G, ব্লকচেইন এবং অন্যান্য প্রযুক্তিগুলি কিছুটা আকর্ষণ অর্জন করে, সেগুলি অবশ্যই আমাদের উপকৃত করবে, কিন্তু পাশাপাশি গুরুত্বপূর্ণ নিরাপত্তা চ্যালেঞ্জও তৈরি করবে৷

সাইবার নিরাপত্তার ভবিষ্যৎ কী?

গত কয়েক বছরে সাইবার সিকিউরিটি কোর্স গ্রহণকারী লোকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং এই প্রবণতা অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। 2020 সালে পরিচালিত গবেষণা অনুসারে, 2020 সালে 3 মিলিয়ন সাইবার সিকিউরিটি পদ অপূর্ণ থাকতে পারে, যা 2014 সালে 1 মিলিয়ন থেকে বেশি। 2021 সালের মধ্যে, পরিমাণ হবে পাঁচ মিলিয়ন।

নিরাপদ প্রবণতা কী?

তারা সংযুক্ত কম্পিউটারের অপারেটিং সিস্টেমের দুর্বলতা অন্তর্ভুক্ত করে, যেমন উপরে বর্ণিত। এই ধরনের দুর্বলতার উদাহরণগুলির মধ্যে রয়েছে সফ্টওয়্যার সমস্যা (যেমন, উইন্ডোজ, লিনাক্স) এবং নেটওয়ার্ক দুর্বলতা (যেমন, ইন্টারনেট রাউটার)।

শীর্ষ ৫টি উদীয়মান সাইবার নিরাপত্তা চ্যালেঞ্জ কী কী?

ক্লাউড দুর্বলতার একটি উদাহরণ নীচে বর্ণিত হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা সাইবার হুমকি আরও বিপজ্জনক করে তুলেছে। কৃত্রিম বুদ্ধিমত্তা পরীক্ষা করা। এটি মেশিন লার্নিং পয়জনিং নামে পরিচিত। স্মার্ট চুক্তি হ্যাক করা একটি ক্রমবর্ধমান সমস্যা। একটি সামাজিক প্রকৌশল আক্রমণ একটি উদাহরণ. এটা একটা ডিপফেক।

তথ্য নিরাপত্তা হুমকির প্রবণতা কী?

আমাদের তিনটি প্রবণতার উপর ফোকাস করতে হবে:1) প্রসারিত সাইবার-আক্রমণ পৃষ্ঠ (রিমোট ওয়ার্ক, আইওটি সাপ্লাই চেইন); 2) পছন্দের অস্ত্র হিসাবে Ransomware; এবং 3) আইসিএস এবং ওটি/আইটি একত্রিত হুমকির মাধ্যমে গুরুত্বপূর্ণ অবকাঠামোর হুমকি৷

সাইবার নিরাপত্তা কি ট্রেন্ডিং?

মহামারীটির জন্য দায়ী সাইবার নিরাপত্তা প্রবণতা, যার মধ্যে এন্ডপয়েন্ট এবং মোবাইল ডিভাইসে ক্রমবর্ধমান আক্রমণ, ক্রমবর্ধমান সংখ্যার র্যানসমওয়্যার আক্রমণ এবং দূরবর্তী কর্মীদের শোষণ, 2020 সালে আক্রমণের ক্রমবর্ধমান পরিমাণের উদাহরণ। যদিও এই প্রবণতাগুলির অনেকগুলি ইতিমধ্যেই 2021 সালে ত্বরান্বিত হয়েছে, মহামারীটি সহজ হতে শুরু করার সাথে সাথে, এখনও অনেক সাইবার আক্রমণ আসতে চলেছে৷

বর্তমান সাইবার নিরাপত্তা প্রবণতা কি?

ক্লাউড কম্পিউটিং 2021 সালে দূরবর্তী ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির দিকে পরিচালিত করবে কারণ আরও অ্যাপ্লিকেশন ক্লাউডে স্থানান্তরিত হবে। জিরো ট্রাস্ট নেটওয়ার্ক অ্যাক্সেস (ZTNA), সফ্টওয়্যার সংজ্ঞায়িত পরিধি (SDP) নামেও পরিচিত, কোম্পানিগুলির মধ্যে পছন্দের সমাধান হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে। যে 60% কোম্পানি বলে যে তারা 2023 সালের মধ্যে VPN-কে ZTNA দিয়ে প্রতিস্থাপন করবে।

2020 সালের প্রধান সাইবার হুমকিগুলি কী কী?

2020 সালে লঙ্ঘনের 90% সামাজিক প্রকৌশলের উপর নির্ভর করে, যার মধ্যে 90% ফিশিং স্কিম ছিল। সাইবার অপরাধীরা ডেটা চুরি করতে র্যানসমওয়্যার ব্যবহার করে... একটি আক্রমণ যা DoS ব্যবহার করে। আমরা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করি। ক্লাউড কম্পিউটিং এর সাথে সম্পর্কিত দুর্বলতা রয়েছে।

নতুন সাইবার আক্রমণ কিসের জন্য নজর রাখতে হবে?

মহামারী সম্পর্কিত আরও ফিশিং আছে। নাইজেরিয়ান যুবরাজের কেলেঙ্কারীতে নতুন মোড় রয়েছে... র্যানসমওয়্যার আক্রমণের হার বাড়ছে। ক্লাউড লঙ্ঘনের সংখ্যা বাড়ছে... ডিভাইসগুলির জন্য হুমকির ল্যান্ডস্কেপ বাড়ছে। ইন্টারনেট অফ থিংস (IoT) এর উপর আক্রমণের সংখ্যা বেড়েছে।... আমরা দিনে 24 ঘন্টা, সপ্তাহে 7 দিন, বছরে 365 দিন সহায়তা অফার করি।

শীর্ষ ৫টি উদীয়মান সাইবার নিরাপত্তা চ্যালেঞ্জ কি?

দূরবর্তী কাজের সাথে যুক্ত নতুন হুমকি এবং সমাধান। আমরা ransomware থেকে একটি নতুন হুমকি সম্মুখীন. সাম্প্রতিক বছরগুলিতে মাল্টিফ্যাক্টর প্রমাণীকরণের ব্যবহার বৃদ্ধি পেয়েছে... কৃত্রিম বুদ্ধিমত্তার অগ্রগতি অব্যাহত রয়েছে... ক্লাউড পরিষেবাগুলির বিরুদ্ধে আক্রমণের সংখ্যা বৃদ্ধি পেয়েছে৷ ডেটা গোপনীয়তার শৃঙ্খলা। COVID-19 স্ট্যান্ডার্ডের ফিশিং স্কিম।


  1. at&t এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা স্তর কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আটটি নিরাপত্তা ব্যবস্থা কী কী?

  4. Linksys05480 এর নেটওয়ার্ক নিরাপত্তা কি?