কম্পিউটার

নিচের কোনটি সম্পদ নেটওয়ার্ক নিরাপত্তার উদাহরণ?

নেটওয়ার্ক নিরাপত্তায় সম্পদ কী?

সম্পদ হল ডেটা, ডিভাইস বা একটি প্রতিষ্ঠানের সিস্টেমের অন্যান্য উপাদান যা মূল্যবান - সাধারণত কারণ এতে সংবেদনশীল তথ্য থাকে বা এটিতে অ্যাক্সেস প্রদান করে। ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ, এবং কোম্পানির ফোনগুলি সম্পদের উদাহরণ, যেমন অ্যাপ্লিকেশনগুলি তাদের উপর চলে৷

সম্পদ নিরাপত্তা বলতে কী বোঝায়?

নাম থেকে বোঝা যায়, সম্পদ-সমর্থিত সিকিউরিটিগুলি হল এমন ধরনের বিনিয়োগ যেখানে অন্তর্নিহিত সম্পদগুলি ঋণের দ্বারা সমান্তরাল করা হয় - মূলত ঋণ, ইজারা, ক্রেডিট কার্ড ব্যালেন্স, বা গ্রহনযোগ্য যা ঋণ থেকে নগদ প্রবাহ তৈরি করে৷

তথ্য সম্পদের ৪টি রূপ কী কী?

নথিগুলিকে অনেক আকারে তথ্য সম্পদ হিসাবে গণ্য করা হয়:সেগুলি প্রিন্ট আউট করা যেতে পারে, ডিজিটাল বা ইলেকট্রনিক, একটি ডাটাবেসে সংরক্ষিত বা পাসওয়ার্ড সুরক্ষিত, সেইসাথে অন্যান্য ডিজিটাল ফাইলগুলি।

নেটওয়ার্ক সম্পদ কি?

একটি নেটওয়ার্কের সম্পদের মধ্যে একটি নেটওয়ার্ক গ্রুপ দ্বারা প্রতিষ্ঠিত সাবনেট, আইপি ঠিকানা, ডোমেন নাম, ডিভাইস এবং অ্যাপ্লিকেশন রয়েছে যা ডেটা সুরক্ষিত করতে পারে।

নিম্নলিখিত কোনটি তথ্য সম্পদের উদাহরণ?

আল্ট্রাসাউন্ড পণ্য নির্ণয়, এক্স-রে মেশিন এবং মেডিকেল লেজারগুলি এই ধরণের সরঞ্জামগুলির সমস্ত উদাহরণ। একটি সংস্থার তথ্য সম্পদ ইনভেন্টরিতে এমন ডিভাইসগুলি অন্তর্ভুক্ত করা উচিত যা ইন্টারনেট অফ থিংসে অবদান রাখে বা ইলেকট্রনিক সুরক্ষিত স্বাস্থ্য তথ্য বা অন্যান্য সংবেদনশীল ডেটা তৈরি, গ্রহণ, রক্ষণাবেক্ষণ বা প্রেরণ করে৷

নিরাপত্তায় সম্পদের শ্রেণিবিন্যাস কী?

তথ্য সম্পদের শ্রেণীবিভাগ, তথ্য নিরাপত্তার পরিপ্রেক্ষিতে, সংবেদনশীলতার মাত্রা এবং বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ছাড়াই এর প্রকাশ, পরিবর্তন বা ধ্বংসের সম্ভাব্য প্রভাব অনুসারে তথ্যকে শ্রেণিবদ্ধ করার একটি পদ্ধতিকে বোঝায়।

একটি সম্পদ বনাম নিরাপত্তা কি?

একটি সম্পদ বরাদ্দকরণ কৌশল পরিচালনার মধ্যে কোন পোর্টফোলিওতে কোন সম্পদ রাখা হবে তা নির্বাচন করা জড়িত, যখন সম্পদ নির্বাচনের ক্ষেত্রে স্বতন্ত্র সিকিউরিটিগুলিকে ধারণ করার জন্য চিহ্নিত করা হয়। সম্পদের একটি পোর্টফোলিও যা সম্পর্কযুক্ত নয় ঝুঁকি এবং রিটার্ন অনুযায়ী বরাদ্দ করা হয়, পোর্টফোলিও ঝুঁকি কমিয়ে এবং সর্বোচ্চ রিটার্ন।

সম্পদ নিরাপত্তা Cissp কি?

সম্পদের নিরাপত্তায়, এটি কেবল অর্থ বা সম্পত্তির নিরাপত্তার বিষয়ে নয়; এতে অংশীদার, কর্মচারী, সুবিধা, সরঞ্জাম এবং তথ্যের পর্যবেক্ষণও অন্তর্ভুক্ত রয়েছে৷

সম্পদ নিরাপত্তা ব্যবস্থাপনা কি?

আপনার প্রতিষ্ঠানের সাইবারসিকিউরিটি অ্যাসেট ম্যানেজমেন্ট প্রোগ্রামের অংশ হিসেবে, আপনি রিয়েল টাইমে এবং ক্রমাগত, আপনার প্রতিষ্ঠানের মালিকানাধীন সমস্ত আইটি সম্পদ, তাদের নিরাপত্তা ঝুঁকি বা ফাঁকগুলি সনাক্ত করেন এবং সেগুলি সম্পর্কে কিছু করা দরকার কিনা তা নির্ধারণ করেন। সম্পদ শব্দটি এই প্রসঙ্গে অনেকগুলি ভিন্ন জিনিসকে বোঝায়। একটি পিসি বা একটি সার্ভার একটি ঐতিহ্যগত ডিভাইস হিসাবে ব্যবহার করা যেতে পারে।

MBS এবং ABS কি?

ছাত্রদের ঋণ, উদাহরণস্বরূপ, সম্পদ-ব্যাকড সিকিউরিটিজ (ABS) এ পুল করা যেতে পারে। বন্ধকী-সমর্থিত সিকিউরিটিজ বাজার একটি পণ্যে বন্ধকগুলিকে একত্রিত করে। ABS-এর ব্যবসার দ্বিতীয় দিক হল ক্রেডিট রিস্ক নিয়ে কাজ করা, যার জন্য তারা সিনিয়র-অধীনস্থ কাঠামো ব্যবহার করে (যাকে ক্রেডিট ট্রানচিং বলা হয়)।

তথ্য সম্পদ কি?

একটি তথ্য সম্পদ হিসাবে, ডেটার একটি সংগ্রহকে এমনভাবে সংজ্ঞায়িত এবং পরিচালনা করা হয় যা এর বোধগম্যতা, ভাগ করে নেওয়া, সুরক্ষা এবং শোষণের অনুমতি দেয়। প্রতিটি তথ্য সম্পদের একটি মান, ঝুঁকি, বিষয়বস্তুর স্তর এবং একটি জীবনচক্র রয়েছে যা স্বীকৃত এবং পরিচালিত হতে পারে৷

VIMS-এ সংজ্ঞায়িত বিভিন্ন ধরনের তথ্য সম্পদ কী কী?

CRAMM-এর মতে, একটি তথ্য ব্যবস্থা তিন ধরনের সম্পদের সমন্বয়ে গঠিত:ডেটা সম্পদ, অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার সম্পদ, ম্যাশন সিস্টেমকে তিন ধরনের সম্পদ থেকে তৈরি করা বলে মনে করা হয় - ডেটা সম্পদ, অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার সম্পদ এবং ভৌত সম্পদ। একটি সংস্থার সিস্টেম ব্যবহার করার জন্য, এই সম্পদগুলি মূল্যবান।

আপনি কীভাবে তথ্য সম্পদ শনাক্ত করবেন?

তথ্য সম্পদগুলি তাদের অন্তর্নিহিত ধারণা দ্বারা স্বতন্ত্র এবং যৌক্তিকভাবে সংগঠিত। এর অস্তিত্ব নির্ধারণের জন্য কোনো শারীরিক প্রকাশের প্রয়োজন নেই। এই বিবৃতিটি যৌক্তিক হওয়ার পাশাপাশি একটি বাস্তব ব্যবসায়িক অর্থ রয়েছে। তথ্য সম্পদের একটি দৃঢ় বোধগম্যতা তাদের উদ্দেশ্যের উপর ফোকাস করার মাধ্যমে আসবে, নীচের অ্যাপ্লিকেশন বা প্রযুক্তির কথা বিবেচনা না করে।

একটি স্বাস্থ্যসেবা ব্যবস্থায় তথ্য সম্পদ কী?

স্বাস্থ্য সংস্থাগুলির তথ্য সম্পদ (তাদের ডেটা এবং মেটাডেটা সহ) তথ্য সম্পদ ব্যবস্থাপনা (IAM) কে নির্দেশ করে যা তথ্য শাসন, বিষয়বস্তু ব্যবস্থাপনা এবং এন্টারপ্রাইজ তথ্য ব্যবস্থাপনা প্রোগ্রামগুলির জন্য ফোকাসের একটি মূল ক্ষেত্র। একটি শাসন নীতি একটি সংস্থার EIM প্রোগ্রাম পরিচালনা ও পরিচালনার জন্য একটি নীতি নির্ধারণ করে৷

নেটওয়ার্ক সম্পদ আবিষ্কার কি?

এটি কোম্পানির নেটওয়ার্কের সাথে সংযুক্ত সমস্ত সম্পদ আবিষ্কার করে, অ্যাপ্লিকেশন এবং পরিষেবা থেকে কর্মীদের ব্যবহারকারীর অ্যাকাউন্ট এবং তৃতীয়-পক্ষ প্রদানকারী থেকে, নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলি থেকে। কর্পোরেট নেটওয়ার্ক এখন পর্যন্ত তার গতিশীল কাজের পরিবেশ বজায় রাখতে সক্ষম হয়েছে।

নেটওয়ার্কের সম্পদ ব্যবস্থাপনা কি?

কম্পিউটার হার্ডওয়্যার সম্পদ ব্যবস্থাপনা বলতে তাদের জীবনচক্র জুড়ে কম্পিউটার এবং কম্পিউটার নেটওয়ার্কের শারীরিক উপাদানগুলি ট্র্যাকিং এবং পরিচালনার ব্যবসাকে বোঝায়। একটি হার্ডওয়্যার অ্যাসেট ম্যানেজমেন্ট সিস্টেম একটি আইটি পরিকাঠামোতে হার্ডওয়্যারের প্রতিটি অংশের জন্য অ্যাকাউন্ট করে, যা ইনভেন্টরি সম্পর্কে ব্যাপক তথ্য প্রদান করে।

আমি কিভাবে আমার নেটওয়ার্ক সম্পদ রক্ষা করব?

আপনার যে সম্পদ আছে তা নির্ধারণ করুন। নিশ্চিত করুন যে আপনি জানেন কী কী হুমকি রয়েছে... নিশ্চিত করুন যে আপনি আপনার দুর্বলতাগুলি কমিয়েছেন... নিশ্চিত করুন যে ডিভাইস সেটিংস অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে সুরক্ষিত।... আপনার নেটওয়ার্ক সংযোগগুলি সুরক্ষিত করা উচিত। ভ্রমণ এবং বিশ্রামের সময় আপনার ডেটা নিরাপদ রাখুন৷

তথ্য সম্পদের উদাহরণ কি?

তথ্য সম্পদগুলি কাগজের নথি, ইলেকট্রনিক নথি, ডাটাবেস, পাসওয়ার্ড, এনক্রিপশন কী এবং ডিজিটাল ফাইলের অন্য কোনও ফর্ম সহ বিভিন্ন আকারে আসে। প্রতিটি সম্পদ কিছু মাধ্যম যেমন কাগজ, ইউএসবি স্টিক, হার্ড ড্রাইভ, ল্যাপটপ, সার্ভার, ক্লাউড বা ব্যাকআপ টেপে সংরক্ষণ করা হয়।


  1. নিচের কোনটি নেটওয়ার্ক নিরাপত্তার স্তর নয়?

  2. নেটওয়ার্ক নিরাপত্তার চূড়ান্ত লক্ষ্য নিচের কোনটি রক্ষা করা?

  3. নিচের কোনটি এক ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার লক্ষ্য নিচের কোনটি?