কম্পিউটার

আমি যখন ডিভাইসে নেটওয়ার্ক সিকিউরিটি স্ক্যান করি তখন আমি 21 ftp সার্ভিস পাই এটা কি?

FTP 21 কি নিরাপদ?

এটি প্রায়শই একটি "নিরাপদ নয়" ফাইল স্থানান্তর প্রোটোকল হিসাবে বিবেচিত হয় কারণ এটি পোর্ট 21 ব্যবহার করে এবং পরিষ্কার পাঠ্যে ডেটা স্থানান্তর করে। উপরন্তু, এটি একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের প্রয়োজন ছাড়াই একটি বেনামী বিকল্প অফার করে। যদিও, FTP এর মাধ্যমে ফাইল স্থানান্তর করার জন্য এটি এখনও ব্যাপক এবং বিশ্বস্ত।

FTP পোর্ট 21 কেন?

FTPS (ফাইল ট্রান্সফার প্রোটোকল) একটি কম্পিউটার ব্যবহার করে সার্ভার হিসাবে কাজ করতে এবং অন্যটি ক্লায়েন্ট হিসাবে কাজ করতে। বেশিরভাগ FTP সার্ভার তাদের প্রাথমিক যোগাযোগ প্রোটোকল হিসাবে পোর্ট 21 ব্যবহার করে। একটি FTP সার্ভারে পোর্ট 21 এর মাধ্যমে ক্লায়েন্ট সংযোগ ঘটবে৷

নিরাপত্তায় FTP কি?

ফাইল ট্রান্সফার প্রোটোকল (FTP) এর মাধ্যমে, আপনি একটি সিস্টেম থেকে অন্য সিস্টেমে ফাইল পাঠাতে পারেন। নিশ্চিত করুন যে আপনার নিরাপত্তা নীতি বর্ণনা করে যে আপনি কীভাবে নিরাপত্তা লঙ্ঘনের ঝুঁকি কমিয়ে আনতে পারেন FTP ব্যবহার করার সময় আপনি যে নিরাপত্তা ঝুঁকির সম্মুখীন হতে পারেন তা জেনে।

আমি কিভাবে FTP পোর্ট 21 ব্যবহার করব?

ডিফল্টরূপে, FTP ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রবেশ করানো এবং FTP সার্ভার সফ্টওয়্যার চালু হওয়ার পরে, পোর্ট 21 ডিফল্টরূপে উপলব্ধ করা হয়। এই পোর্টটিকে ডিফল্টরূপে কমান্ড বা কন্ট্রোলার পোর্টও বলা যেতে পারে। ফাইল স্থানান্তরের জন্য পোর্ট 20-এর উপর একটি দ্বিতীয় সংযোগ তৈরি করা হয়।

আমি কিভাবে FTP পোর্ট 21 আনব্লক করব?

আপনি স্টার্ট> সেটিংস> কন্ট্রোল প্যানেল ক্লিক করে নিরাপত্তা কেন্দ্র অ্যাক্সেস করতে পারেন। (এর জন্য নিরাপত্তা সেটিংস পরিচালনা করুন...) পৃষ্ঠার নীচে... এই বিকল্পটি আপনি চান৷ একটি নতুন পোর্ট যোগ করতে, ব্যতিক্রম ট্যাব নির্বাচন করুন> পোর্ট যোগ করুন ক্লিক করুন। নিম্নলিখিত পোর্ট 21 এবং 20 আপনাকে যোগ করতে হবে।

FTP TCP পোর্ট 21 এবং 20 কিসের জন্য ব্যবহৃত হয়?

FTP ব্যবহার করতে, আপনার পোর্ট নম্বর 21 বা 20 ব্যবহার করা উচিত। এই পোর্ট দুটি কম্পিউটারকে (বা হোস্ট) একটি সংযোগ স্থাপন করতে দেয় (পোর্ট 21) এবং পোর্ট 20 ডেটা স্থানান্তরের জন্য (পোর্ট 20) ব্যবহার করা হয়।

পোর্ট 21 কি একটি দুর্বলতা?

ইন্টারনেট থেকে FTP সার্ভার অ্যাক্সেস করার জন্য, পোর্ট 21 খুলতে হবে। বেশ কয়েকটি দুর্বলতার কারণে পোর্ট 21 সবচেয়ে ঝুঁকিপূর্ণ পোর্টগুলির মধ্যে একটি। এর মধ্যে রয়েছে বেনামী প্রমাণীকরণ ক্ষমতা, ডিরেক্টরি ট্রাভার্সাল এবং ক্রস-সাইট স্ক্রিপ্টিং। নেটওয়ার্ক পোর্টের উপর নির্ভর করে, কিছু অ্যাটাক পয়েন্ট এন্ট্রি পয়েন্ট হিসাবে অন্যদের থেকে ভাল।

এখানে কি FTP-এর নিরাপদ সংস্করণ আছে?

ফলস্বরূপ, SFTP এবং FTPS প্রোটোকল উভয়ই সুরক্ষিত FTP-এর জন্য শক্তিশালী প্রমাণীকরণ প্রক্রিয়া অফার করে। আমরা বিশ্বাস করি যে SFTP উভয়ের মধ্যে স্পষ্ট বিজয়ী কারণ এতে ফায়ারওয়ালের মাধ্যমে অনেক সহজ সময় পাওয়া যায়।

পোর্ট 21 খোলা রাখা কি নিরাপদ?

একটি অপারেটিং সিস্টেমের অন্তর্মুখী পোর্ট ব্যবহারকারীকে এর অভ্যন্তরীণ উপাদানগুলিতে অ্যাক্সেস দেয়। এই বন্দরের জন্য একটি ব্লক স্থাপন করা উচিত। পোর্ট 21 ব্যবহার করে, FTP ফাইল স্থানান্তর করার অনুমতি দেয়। আপনার দরজা খোলা রাখা উচিত নয় যে আপনার নেটওয়ার্কে খোলা থাকার প্রয়োজন নেই - আপনার সম্ভবত আপনার নেটওয়ার্কে একটি FTP সার্ভারের প্রয়োজন নেই৷

পোর্ট 21 FTP কি করে?

একটি FTP সার্ভার 21 এবং 20 পোর্ট ব্যবহার করে। এই পোর্ট দুটি কম্পিউটারকে (বা হোস্ট) একটি সংযোগ স্থাপন করতে দেয় (পোর্ট 21) এবং পোর্ট 20 ডেটা স্থানান্তরের জন্য (পোর্ট 20) ব্যবহার করা হয়।

20 এবং 21 পোর্টের ব্যবহার কী?

সার্ভারের সাথে সংযোগ করতে ক্লায়েন্টদের দ্বারা ব্যবহৃত হয়, যখন পোর্ট 20 সার্ভার দ্বারা ক্লায়েন্টদের সাথে সংযোগ করতে ব্যবহৃত হয়। যাইহোক, ক্লায়েন্টরা এখনও 21 অ্যাক্সেস করতে এবং ফাইল ডাউনলোড করতে পারে।

FTP পোর্ট 21 কি নিরাপদ?

ফাইল ট্রান্সফার পোর্ট 21 এবং FTP-এর মধ্যে একটি সাধারণ অ্যাসোসিয়েশন হল পোর্ট 21৷ পোর্ট 21 ব্যবহার করা হল যা ইন্টারনেট অ্যাসাইনড নম্বর অথরিটি (IANA) FTP-এর জন্য নির্দেশ করে৷ গ্লোবাল আইপি অ্যাড্রেস পরিচালনার পাশাপাশি, IANA IANA পরিচালনা করে। আসলে, অনেক লোক ফাইল স্থানান্তর করার জন্য FTP কে "নিরাপদ" প্রোটোকল বলে মনে করে৷

আমি কিভাবে আমার FTP সুরক্ষিত করব?

নিশ্চিত করুন আপনার পাসওয়ার্ড শক্তিশালী... আপনার অ্যাকাউন্ট পরিচালনায় সক্রিয় ভূমিকা নিন। একটি সুরক্ষিত প্রশাসক অ্যাকাউন্ট সেট আপ করুন... একটি FTP সার্ভারের পরিবর্তে একটি SFTP সার্ভার ব্যবহার করুন... FTPS প্রোটোকলগুলিকে শক্তিশালী করা উচিত... হ্যাশিং অ্যালগরিদমগুলি শক্তিশালী হওয়া দরকার... নিশ্চিত করুন যে আপনার ফাইলগুলি সুরক্ষিত৷ ব্ল্যাকলিস্ট এবং হোয়াইটলিস্ট অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে।

FTP কি একটি নিরাপত্তা ঝুঁকি?

এর আসল আকারে, FTP নিরাপত্তার জন্য ডিজাইন করা হয়নি। সাধারণভাবে, এটিকে অনিরাপদ বলে মনে করা হয় কারণ এটি প্রমাণীকরণের জন্য ব্যবহারকারীদের এবং পাসওয়ার্ডের প্লেইন-টেক্সট শংসাপত্রের উপর নির্ভর করে এবং কোনো তথ্য এনক্রিপ্ট করে না। স্নিফিং, স্পুফিং এবং ব্রুট ফোর্স সহ FTP-এর মাধ্যমে প্রেরিত ডেটার বিরুদ্ধে অনেকগুলি মৌলিক আক্রমণ করা যেতে পারে৷

কেন FTP সুরক্ষিত?

FTP প্রোটোকল শুধুমাত্র তখনই সুরক্ষিত থাকে যখন তারা ডেটা ট্রান্সমিট করে। একবার নিরাপদ FTP সার্ভারের মাধ্যমে ট্রান্সমিট হয়ে গেলে ডেটা অরক্ষিত থাকে যদি না এটি ট্রান্সমিট করার আগে এনক্রিপ্ট করা হয়। সাধারণত, ফাইলগুলি পিজিপি দিয়ে এনক্রিপ্ট করা হয় এবং তারপরে পিজিপির মতো একটি টুল ব্যবহার করে এনক্রিপ্ট ফাইল পাঠানো হয় এবং তারপরে এসএফটিপি বা এফটিপিএস ব্যবহার করে প্রেরণ করা হয়।

পোর্ট 21 সাধারণত কিসের জন্য ব্যবহৃত হয়?

FTP তার ডিফল্ট পোর্ট হিসাবে পোর্ট 21 ব্যবহার করে। পোর্ট 21 ব্যবহার করা হল ইন্টারনেট অ্যাসাইনড নম্বর অথরিটি (IANA) FTP-এর জন্য নির্ধারিত। গ্লোবাল আইপি অ্যাড্রেস পরিচালনার পাশাপাশি, IANA IANA পরিচালনা করে। আসলে, অনেক লোক ফাইল স্থানান্তর করার জন্য FTP কে "নিরাপদ" প্রোটোকল বলে মনে করে৷

আমরা কি FTP এর জন্য পোর্ট 22 ব্যবহার করতে পারি?

SSH ডেমন যেকোন পোর্টে শোনার জন্য কনফিগার করা যেতে পারে, তাই SFTP যে কোনো পোর্টে SFTP ডেমন শুনতে পারে। সাধারণভাবে, SFTP SSH এর মাধ্যমে সংযোগের জন্য পোর্ট 22 ব্যবহার করে, তবে এটি অন্যান্য পোর্টেও চলতে পারে। নিরাপত্তা বিকল্পগুলির মধ্যে রয়েছে FTP/SSL, SFTP, FTPS, FTP এবং SCP সুরক্ষিত FTP এর মাধ্যমে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা সেবা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা স্ক্যানিং কি?

  3. আপনি একটি নেটওয়ার্ক নিরাপত্তা সেট আপ যখন এটা কি বলা হয়?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা পোর্ট পুনর্নির্দেশ কি?