কম্পিউটার

আপনি একটি নেটওয়ার্ক নিরাপত্তা সেট আপ যখন এটা কি বলা হয়?

নেটওয়ার্ক নিরাপত্তাকে কী বলা হয়?

ক্লাউডের নিরাপত্তা বিভিন্ন ধরণের প্রযুক্তি, নীতি এবং অ্যাপ্লিকেশনগুলিকে কভার করে যা আপনার অনলাইন আইপি, আপনার পরিষেবা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য রক্ষা করতে ব্যবহৃত হয়। আপনার ব্যবহারকারীরা যেখানেই ইন্টারনেট অ্যাক্সেস করুক না কেন তাদের নিরাপদ রাখা এবং ক্লাউডে আপনার ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলিকে সুরক্ষিত করা এটির প্রাথমিক কাজ।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কি কি?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের উপর ভিত্তি করে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা সেট আপ করব?

রাউটিং এবং নেটওয়ার্কের নাম পরিবর্তন করা উচিত। নিশ্চিত করুন যে আপনার পাসওয়ার্ড শক্তিশালী। সর্বদা জিনিসের উপরে থাকুন। এনক্রিপশন সক্রিয় করা উচিত। একাধিক ফায়ারওয়াল ব্যবহার করা উচিত। আপনাকে WPS (Wi-Fi সুরক্ষিত সেটআপ) নিষ্ক্রিয় করতে হতে পারে। VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) সবচেয়ে ভালো বিকল্প।

নেটওয়ার্কের নিরাপত্তার জন্য কোন পদ্ধতি ব্যবহার করা হয়?

ফায়ারওয়াল হল মানুষ বা প্রোগ্রামের অননুমোদিত অ্যাক্সেসের বিরুদ্ধে কম্পিউটার নেটওয়ার্ক সুরক্ষিত করার একটি উপায়। হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সহ বিভিন্ন ধরণের ফায়ারওয়াল রয়েছে। একটি ফায়ারওয়াল অননুমোদিত ইন্টারনেট অ্যাক্সেস এবং ব্যক্তিগত কম্পিউটার নেটওয়ার্কের অনুপ্রবেশ থেকে রক্ষা করে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি তৈরি করে?

লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য হুমকি থেকে আপনার নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা নেটওয়ার্ক নিরাপত্তার অন্যতম প্রধান দায়িত্ব। অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং VPN এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

নেটওয়ার্ক নিরাপত্তা কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং VPN এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

নেটওয়ার্কের নিরাপত্তার মধ্যে থাকতে পারে নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল, আইটি নিরাপত্তা নীতি, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, দুর্বলতা প্যাচ ম্যানেজমেন্ট, ডেটা লস প্রিভেনশন, অ্যান্টিভাইরাস সফটওয়্যার, এন্ডপয়েন্ট ডিটেকশন অ্যান্ড রেসপন্স (EDR), ইমেল সিকিউরিটি, ওয়্যারলেস সিকিউরিটি, IDS/IPS, নেটওয়ার্ক সেগমেন্টেশন ইত্যাদি।

4 ধরনের হুমকি কী কী?

প্রত্যক্ষ হুমকি, পরোক্ষ হুমকি, আবৃত হুমকি এবং শর্তসাপেক্ষ হুমকি চারটি বিভাগে বিভক্ত। নির্দিষ্টভাবে একটি লক্ষ্য শনাক্ত করা, সরাসরি হুমকি তাদের বিতরণে সহজবোধ্য, স্পষ্ট এবং স্পষ্ট বলে মনে হয়।

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অ্যাক্সেস করব?

আপনি এটিতে ক্লিক করে স্টার্ট মেনুতে পৌঁছাতে পারেন। নেটওয়ার্ক সংযোগ উইন্ডো প্রদর্শিত হবে। নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে, নেটওয়ার্ক এবং শেয়ারিং নির্বাচন করুন। ওয়্যারলেস নেটওয়ার্ক আইকনে ক্লিক করা যাবে। আপনি ওয়্যারলেস ট্যাবে বেতার বৈশিষ্ট্য খুঁজে পেতে পারেন। আপনি এখান থেকে সিকিউরিটি ট্যাব খুলতে পারেন। আপনার নেটওয়ার্কের নিরাপত্তা কী দেখতে অক্ষর দেখান লিঙ্কে ক্লিক করুন।

আমার কি আমার ওয়াইফাইতে নিরাপত্তা দরকার?

আপনার বাড়ির ওয়াই-ফাই নেটওয়ার্ক এই ডিভাইস দ্বারা নিয়ন্ত্রিত হয়। আপনি সেই নেটওয়ার্কে আপনার ফোন, ট্যাবলেট, ল্যাপটপ এবং আরও অনেক কিছু ব্যবহার করতে পারেন৷ এমনকি আপনার সেই নেটওয়ার্কে অ্যাক্সেস না থাকলেও, অন্য কেউ যখন এটিতে অ্যাক্সেস পায় তখন এটির অখণ্ডতার সাথে আপস করা তুলনামূলকভাবে সহজ। আপনার রাউটার সুরক্ষিত রাখা তাই নেটওয়ার্ক নিরাপত্তার একটি অপরিহার্য অংশ।

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা ঠিক করব?

মূল্যায়ন এবং ম্যাপিং করা উচিত। যতবার সম্ভব আপনার নেটওয়ার্ক আপডেট করুন... নেটওয়ার্কটিকে শারীরিকভাবে সুরক্ষিত করার জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা উচিত। MAC ঠিকানা ফিল্টারিং একটি বিকল্প যা আপনার বিবেচনা করা উচিত... VLAN ব্যবহার করে, আপনি ডেটা ট্র্যাফিক আলাদা করতে পারেন... 802.1X দ্বারা প্রমাণীকরণ করা উচিত। VPN এর সাথে নির্দিষ্ট পিসি বা সার্ভারে ফাইলগুলি সুরক্ষিত করুন... সমস্ত নেটওয়ার্ক ট্র্যাফিক এনক্রিপ্ট করা উচিত।


  1. একটি নেটওয়ার্ক নিরাপত্তা আপনার কি জানা উচিত?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার চাকরিতে আপনি কী করেন?