কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কোন সম্পদ একটি শারীরিক সম্পদ নির্দেশিকা?

নেটওয়ার্ক নিরাপত্তায় শারীরিক নিরাপত্তা কী?

শারীরিক নেটওয়ার্ক উপাদানগুলির জন্য নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে যে অননুমোদিত কর্মীরা উপাদানগুলিতে শারীরিক অ্যাক্সেস অর্জন করতে পারে না, যেমন রাউটার, তারের আলমারি, ইত্যাদি। একটি সংস্থায় অ্যাক্সেস একটি প্রয়োজনীয়তা, তা তালা, বায়োমেট্রিক প্রমাণীকরণ, বা অন্যান্য ডিভাইসের মাধ্যমেই হোক না কেন।

নেটওয়ার্ক নিরাপত্তায় সম্পদ কী?

সম্পদ হল ডেটা, ডিভাইস বা একটি প্রতিষ্ঠানের সিস্টেমের অন্যান্য উপাদান যা মূল্যবান - সাধারণত কারণ এতে সংবেদনশীল তথ্য থাকে বা এটিতে অ্যাক্সেস প্রদান করে। ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ, এবং কোম্পানির ফোনগুলি সম্পদের উদাহরণ, যেমন অ্যাপ্লিকেশনগুলি তাদের উপর চলে৷

দৈহিক নিরাপত্তা সম্পদ কি?

আইটি সম্পদ, যেমন সুবিধা, সরঞ্জাম, কর্মী, সম্পদ এবং অন্যান্য সম্পত্তি, ক্ষতি এবং অননুমোদিত শারীরিক অ্যাক্সেসের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থাগুলিকে শারীরিক নিরাপত্তা হিসাবে উল্লেখ করা হয়৷

দৈহিক নিরাপত্তার উদাহরণ কী?

সতর্কীকরণ চিহ্ন বা জানালার স্টিকার, বেড়া, যানবাহনের বাধা, গাড়ির উচ্চতা সীমাবদ্ধতা, সীমিত অ্যাক্সেস পয়েন্ট এবং নিরাপত্তা আলো হল কয়েকটি উদাহরণ।

দৈহিক নিরাপত্তায় তিনটি শারীরিক নিয়ন্ত্রণ ব্যবস্থা কী কী?

অ্যাক্সেস কন্ট্রোল, নজরদারি এবং পরীক্ষা হল শারীরিক নিরাপত্তার তিনটি প্রধান উপাদান।

তথ্য সুরক্ষার জন্য প্রয়োজনীয় 5টি শারীরিক নিরাপত্তা নিয়ন্ত্রণ কী কী?

একটি ক্লোজ সার্কিট সিস্টেমের সাথে সংযুক্ত ক্যামেরা। সিস্টেম যা আন্দোলন বা তাপ সনাক্ত করে। তারা অস্ত্রে সজ্জিত। ছবির আইডি। একটি ডেডবোল্টেড স্টিলের দরজা যা তালাবদ্ধ এবং অচল। ব্যক্তি শনাক্ত করার জন্য বায়োমেট্রিক্সের (আঙুলের ছাপ, কণ্ঠস্বর, মুখ, আইরিস এবং লেখা) ব্যবহার ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে।

আপনি কীভাবে একটি নেটওয়ার্ককে শারীরিকভাবে সুরক্ষিত করবেন?

কম্পিউটার রুম লক করা আছে তা নিশ্চিত করুন. শুধুমাত্র বিশ্বস্ত ব্যক্তিদের কাছে আপনার চাবি হস্তান্তর করতে ভুলবেন না। কোন চাবিগুলি আপনার দখলে রয়েছে তা আপনার নজর রাখা উচিত। লক সহ রাক এবং কেস সার্ভার সুরক্ষিত করার জন্য আদর্শ। সার্ভারে ফ্লপি ড্রাইভ নিষ্ক্রিয় করা উচিত। একটি প্রশিক্ষিত প্রহরী কুকুর কম্পিউটার রুমে রাখা উচিত, এবং এটি শুধুমাত্র ক্ষুধার্ত এবং পাগল রাখার জন্য যথেষ্ট খাওয়ানো উচিত।

দৈহিক নিরাপত্তা কি সাইবার নিরাপত্তার অংশ?

সংস্থাগুলি শারীরিক হুমকির বিস্তারের জন্য ধন্যবাদ উপলব্ধি করার চেয়ে সাইবার হুমকির ঝুঁকিতে ক্রমবর্ধমান। শারীরিক সুরক্ষা সাইবার নিরাপত্তা কথোপকথনের একটি ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ অংশ৷

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

নেটওয়ার্ক সম্পদ কি?

একটি নেটওয়ার্কের সম্পদের মধ্যে একটি নেটওয়ার্ক গ্রুপ দ্বারা প্রতিষ্ঠিত সাবনেট, আইপি ঠিকানা, ডোমেন নাম, ডিভাইস এবং অ্যাপ্লিকেশন রয়েছে যা ডেটা সুরক্ষিত করতে পারে।

সম্পদ নিরাপত্তা বলতে কী বোঝায়?

নাম থেকে বোঝা যায়, সম্পদ-সমর্থিত সিকিউরিটিগুলি হল এমন ধরনের বিনিয়োগ যেখানে অন্তর্নিহিত সম্পদগুলি ঋণের দ্বারা সমান্তরাল করা হয় - মূলত ঋণ, ইজারা, ক্রেডিট কার্ড ব্যালেন্স বা গ্রহনযোগ্য যা ঋণ থেকে নগদ প্রবাহ তৈরি করে৷

নিরাপত্তায় সম্পদের শ্রেণিবিন্যাস কী?

তথ্য সম্পদের শ্রেণীবিভাগ, তথ্য নিরাপত্তার পরিপ্রেক্ষিতে, সংবেদনশীলতার মাত্রা এবং বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ছাড়াই এর প্রকাশ, পরিবর্তন বা ধ্বংসের সম্ভাব্য প্রভাব অনুসারে তথ্যকে শ্রেণিবদ্ধ করার একটি পদ্ধতিকে বোঝায়।

আইটি সম্পদের শারীরিক নিরাপত্তার হুমকি কি?

ডেটা সঞ্চয় এবং কোম্পানির ডেটার গুরুত্ব বৃদ্ধির সাথে সাথে সংস্থাগুলিকে নিশ্চিত করতে হবে যে তাদের আইটি সম্পদগুলি শারীরিকভাবে সুরক্ষিত রয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য হুমকির মধ্যে একটি হল প্রাকৃতিক দুর্যোগ। বিল্ডিং, আগুন ইত্যাদিতে অননুমোদিত প্রবেশ। আপনার কোম্পানির আইটি সম্পদ রক্ষার গুরুত্ব এখানে অন্বেষণ করা হয়েছে।

নিরাপত্তায় সম্পদ কী?

ডেটা, ডিভাইস এবং পরিবেশের অন্যান্য উপাদান যা তথ্য-সম্পর্কিত কার্যকলাপকে সমর্থন করে তথ্য নিরাপত্তা, কম্পিউটার নিরাপত্তা এবং নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে সম্পদ হিসেবে বিবেচিত হয়।

ভৌত নিরাপত্তা বাস্তবায়নের উদাহরণ কী?

শারীরিক নিরাপত্তা বাস্তবায়ন নিম্নলিখিত উদাহরণ দ্বারা চিত্রিত করা যেতে পারে. নেটওয়ার্ক থেকে অবিলম্বে ডিভাইস অপসারণ করা সর্বোত্তম পদক্ষেপ। আপনি যদি কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে চান তবে কোম্পানির নিরাপত্তা নীতির সাথে পরামর্শ করুন। একটি অননুমোদিত ওয়্যারলেস রাউটার বা অ্যাক্সেস পয়েন্টের জন্য একটি কোম্পানির নেটওয়ার্ক চালু করা এবং একটি গুরুতর নিরাপত্তা ঝুঁকি হতে পারে।

একটি বিল্ডিংয়ের শারীরিক নিরাপত্তা কী?

অবাঞ্ছিত লোকেদের একটি বিল্ডিং থেকে দূরে রাখা এবং ভিতরে থাকা সরঞ্জামগুলিকে রক্ষা করার লক্ষ্য। সংক্ষেপে, এই ব্যবস্থাগুলি নিশ্চিত করে যে শুধুমাত্র একটি সীমিত সংখ্যক লোক বিল্ডিংটিতে প্রবেশ করতে পারে৷

আইটি নেটওয়ার্কে শারীরিক নিরাপত্তার উদাহরণ কী?

সমস্ত বেড়া, গেট, দেয়াল, দরজা ইত্যাদি হল অপরাধীদের বাড়িতে প্রবেশ করা বন্ধ করার জন্য শারীরিক প্রতিবন্ধকতা। সাইবার অপরাধীদের কোনো প্রতিষ্ঠানে অতিরিক্ত তালা, কাঁটাতার, দৃশ্যমান নিরাপত্তা এবং চিহ্ন থাকলে হ্যাক করার সম্ভাবনা কম। আধুনিক অ্যাক্সেস নিয়ন্ত্রণ প্রযুক্তি-ভিত্তিক পদ্ধতির ব্যবহার জড়িত।

দৈহিক নিরাপত্তার ভূমিকা কী?

দৈহিক নিরাপত্তার ক্ষেত্রে, সংস্থার সম্পদ ও সুযোগ-সুবিধা রক্ষা করা অত্যাবশ্যক৷ ফলস্বরূপ, শারীরিক নিরাপত্তার প্রাথমিক দায়িত্ব হল কর্মীদের রক্ষা করা, যারা কোম্পানির সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। প্রথম এবং সর্বাগ্রে, তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে, তারপর সুবিধাটি সুরক্ষিত করতে হবে।


  1. নিচের কোনটি সম্পদ নেটওয়ার্ক নিরাপত্তার উদাহরণ?

  2. সাইবার নিরাপত্তা বা নেটওয়ার্ক নিরাপত্তা কোনটি ভালো?

  3. কোনটি নেটওয়ার্ক নিরাপত্তার উদ্দেশ্য নয়?

  4. কোন কোম্পানি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করে?