কম্পিউটার

কোন প্রোগ্রামিং ভাষা নেটওয়ার্ক নিরাপত্তা?

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কোন ভাষা সবচেয়ে ভালো?

জাভাতে স্ক্রিপ্টিং। ইন্টারনেটের 95 শতাংশ ওয়েব সাইট জাভাস্ক্রিপ্টে লেখা হয়, একটি সার্বজনীন প্রোগ্রামিং ভাষা। সাইবার নিরাপত্তার জন্য আপনি অন্যান্য ভাষার তুলনায় অনেক বেশি গভীরতায় এর ব্যবহার আয়ত্ত করতে পারেন। যখন কুকি ক্যাপচার করা, ইভেন্ট হ্যান্ডলারদের কাজে লাগানো এবং ক্রস-সাইট স্ক্রিপ্টিং করা যায়, তখন জাভাস্ক্রিপ্ট হল আপনার জন্য প্রোগ্রাম৷

সাইবার নিরাপত্তার জন্য আপনার কোন প্রোগ্রামিং ভাষা প্রয়োজন?

সাইবার সিকিউরিটির পেশাদাররা প্রায়শই প্রোগ্রামিং বা কোডিং সম্পর্কে দৃঢ় বোঝার দ্বারা ভালভাবে পরিবেশন করা হয়। সাইবারসিকিউরিটি বিশেষজ্ঞরা পাইথন, সি এবং সি++, জাভাস্ক্রিপ্ট এবং এমনকি অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে চাকরি খুঁজে পেতে সক্ষম হবেন।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কি প্রোগ্রামিং প্রয়োজন?

একজন তথ্য সুরক্ষা পেশাদারকে তাদের নির্দিষ্ট কাজের উপর ভিত্তি করে প্রোগ্রাম করতে হবে। অনেক সাইবার সিকিউরিটি কাজ আছে যার জন্য প্রোগ্রামিং এর সাথে পরিচিতির প্রয়োজন নেই। আপনি যদি সাইবার নিরাপত্তার ক্ষেত্রে উচ্চ স্তরের সাফল্য অর্জন করতে চান তাহলে প্রোগ্রাম করার ক্ষমতা গুরুত্বপূর্ণ হবে৷

C++ কি সাইবার নিরাপত্তায় ব্যবহার করা হয়?

সাইবার নিরাপত্তা পেশাদার হিসাবে আপনাকে অবশ্যই C এবং C++ এর সাথে পরিচিত হতে হবে কারণ তারা সমালোচনামূলক নিম্ন-স্তরের প্রোগ্রামিং ভাষা। যদি এই ভাষাগুলি পর্যাপ্তভাবে সুরক্ষিত না হয় তবে হ্যাকাররা RAM এবং সিস্টেম প্রক্রিয়া সহ নিম্ন-স্তরের আইটি অবকাঠামোকে কাজে লাগাতে সক্ষম৷

হ্যাকাররা সবচেয়ে বেশি কোন ভাষা ব্যবহার করে?

পাইথন ভাষা। বেশিরভাগ হ্যাকাররা পাইথনকে উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা হিসেবে ব্যবহার করতে পারে। এই অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এটিকে দ্রুত লিখতে সাহায্য করে।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কি কোডিং প্রয়োজন?

যেহেতু সাইবার সিকিউরিটির মূল মিশনগুলির মধ্যে একটি হল কম্পিউটারগুলিকে সুরক্ষিত করা, এটি শুধুমাত্র কোডের পাশাপাশি কম্পিউটারগুলিকে সুরক্ষিত করাই বোধগম্য। সত্য যে অনেক সাইবার নিরাপত্তা অবস্থান প্রোগ্রামিং দক্ষতার জন্য ডাকে না।

সাইবার নিরাপত্তার জন্য কোন প্রোগ্রামিং ভাষা প্রয়োজন?

C বা C++ এর একটি শক্তিশালী কমান্ড, যাকে কেউ কেউ C++ও বলে, সাইবার নিরাপত্তা পেশাদারদের জন্য একটি অপরিহার্য দক্ষতা। ভাষাটি ডেনিস রিচি দ্বারা 1972 থেকে 1973 সাল পর্যন্ত বেল ল্যাবসে বিকশিত হয়েছিল। মূলত Bjarne Stroustrup দ্বারা C এর একটি এক্সটেনশন হিসাবে লেখা, C++ হল অবজেক্ট-ওরিয়েন্টেড ডাটাবেসের জন্য একটি এনকোডিং।

সাইবার নিরাপত্তার জন্য আপনার কি কোডিং প্রয়োজন?

সাইবার সিকিউরিটির বেশিরভাগ এন্ট্রি-লেভেল চাকরিতে কোডিং দক্ষতার প্রয়োজন হয় না। কোড লেখার এবং বোঝার ক্ষমতা, তবে, কিছু মধ্যস্তরের এবং উচ্চ-স্তরের সাইবারসিকিউরিটি চাকরির জন্য প্রয়োজনীয় হতে পারে যা আপনার অভিজ্ঞতা তৈরি করার জন্য অপেক্ষা করছে।

সাইবার নিরাপত্তার জন্য কি পাইথন প্রয়োজন?

পাইথনের মতো প্রোগ্রামিং ভাষাগুলি সাইবার নিরাপত্তার জন্য আদর্শ কারণ তারা ম্যালওয়্যার বিশ্লেষণ, স্ক্যানিং এবং অনুপ্রবেশ পরীক্ষার মতো বিভিন্ন সাইবার নিরাপত্তা কাজ সম্পাদন করতে পারে। এটির ব্যবহার সহজ এবং কমনীয়তার ফলে, অনেক সাইবার নিরাপত্তা পেশাদার এটিকে নিখুঁত ভাষা হিসেবে বিবেচনা করে৷

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কী প্রয়োজন?

ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (NSA) অনুসারে সাইবার সিকিউরিটিতে একটি সাধারণ এন্ট্রি-লেভেল পজিশনের জন্য স্নাতক ডিগ্রী এবং 3 বছরের প্রাসঙ্গিক অভিজ্ঞতা প্রয়োজন। একটি উপযুক্ত ক্ষেত্রে স্নাতকোত্তর ডিগ্রি এবং 1 বছরের অভিজ্ঞতা অর্জন করুন। কোনো অভিজ্ঞতা এবং ডক্টরেট ডিগ্রি নেই।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কোন ভাষা ব্যবহার করা হয়?

পাইথনের মতো প্রোগ্রামিং ভাষাগুলি সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের কাছে মূল্যবান হতে পারে কারণ সেগুলি ম্যালওয়্যার সনাক্তকরণ, অনুপ্রবেশ পরীক্ষা, স্ক্যানিং এবং হুমকি বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়। আপনি যদি একজন এসওসি বিশেষজ্ঞ হতে চান তাহলে পাইথনকে জানার মানে হয়।

তথ্য নিরাপত্তা বিশ্লেষকের কি কোডিং প্রয়োজন?

সাইবার নিরাপত্তায় প্রচুর কাজ রয়েছে যেগুলির জন্য আপনাকে কোড বোঝার প্রয়োজন নেই, শুধুমাত্র নেটওয়ার্ক এবং অপারেটিং সিস্টেমগুলি পরিচালনা করতে সক্ষম হতে হবে৷ সিকিউরিটি+ বা সিআইএসএসপি সার্টিফিকেশনের কোনো অংশই কোডের সাথে সম্পর্কিত নয়। সাইবার সিকিউরিটি পজিশন সেই স্তরে থাকা বিরল।


  1. সাইবার নিরাপত্তা বা নেটওয়ার্ক নিরাপত্তা কোনটি ভালো?

  2. কোনটি নেটওয়ার্ক নিরাপত্তার উদ্দেশ্য নয়?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আমার কোন প্রোগ্রামের ভাষা জানতে হবে?

  4. কোন কোম্পানি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করে?