কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তার কোন নিরাপত্তা ব্যবস্থা সুনির্দিষ্ট?

কোনটি একটি নির্দিষ্ট নিরাপত্তা ব্যবস্থা?

ধারা 4-এ বর্ণিত বেশ কয়েকটি নিরাপত্তা পরিষেবা নির্দিষ্ট নিরাপত্তা ব্যবস্থা সহ পৃথক স্তরে প্রয়োগ করা যেতে পারে। তাছাড়া, এনক্রিপশন ব্যবহার করা হয় ডেটা ইউনিট এবং ট্রাফিক প্রবাহের তথ্যকে অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করতে, সেইসাথে অন্যান্য নিরাপত্তা ব্যবস্থাকে সমর্থন ও পরিপূরক করতে।

নেটওয়ার্ক নিরাপত্তায় নিরাপত্তা ব্যবস্থা কী কী?

সুরক্ষা পরিষেবাগুলি বাস্তবায়নের জন্য প্রযুক্তিগত সরঞ্জাম এবং কৌশলগুলির ব্যবহার প্রয়োজন৷ পৃথকভাবে বা একটি গোষ্ঠী হিসাবে কাজ করার সময় বিভিন্ন প্রক্রিয়া নিরাপত্তা প্রদান করে। ক্রিপ্টোগ্রাফি, উদাহরণস্বরূপ, একটি নিরাপত্তা ব্যবস্থা যা নিজে থেকে কাজ করে।

বিভিন্ন ধরনের নিরাপত্তা ব্যবস্থা কী কী?

একটি এনক্রিপশন সিস্টেম ডেটাকে জনসাধারণের দ্বারা দেখা থেকে আটকানোর সাথে কাজ করে, এইভাবে এটিকে গোপনীয় করে তোলে। ডেটাতে অ্যাক্সেস থাকা:... নোটারাইজেশনের পদ্ধতি হল... ডেটার অখণ্ডতা:... একটি প্রমাণীকরণ বিনিময় নিম্নরূপ সঞ্চালিত হয়... একটি বিট স্টাফিং এর মধ্যে থাকে... একটি ডিজিটাল স্বাক্ষর থাকে::

নিচের কোনটি নির্দিষ্ট নিরাপত্তা ব্যবস্থা নয়?

ই*ক্যাশ এবং নিরাপত্তার মধ্যে কোনো সংযোগ নেই। পণ্যটি ইলেকট্রনিক নগদ নামেও পরিচিত, এবং এটি গ্রাহকদের নগদ অর্থ ব্যবহার করার প্রয়োজন ছাড়াই পণ্য ও পরিষেবার জন্য অর্থ প্রদান করতে দেয়৷

নিরাপত্তা ব্যবস্থা কী?

সুরক্ষা পরিষেবাগুলি বাস্তবায়নের জন্য প্রযুক্তিগত সরঞ্জাম এবং কৌশলগুলির ব্যবহার প্রয়োজন৷ পৃথকভাবে বা একটি গোষ্ঠী হিসাবে কাজ করার সময় বিভিন্ন প্রক্রিয়া নিরাপত্তা প্রদান করে। ক্রিপ্টোগ্রাফি, উদাহরণস্বরূপ, একটি নিরাপত্তা ব্যবস্থা যা নিজে থেকেই কাজ করে। ডিজিটাল স্বাক্ষর বা বার্তা ডাইজেস্ট সহ বার্তা স্বাক্ষর করা।

ব্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা কি?

একটি ব্যাপক প্রভাব সহ নিরাপত্তা পদ্ধতি। একটি নির্দিষ্ট OSI স্তর বা পরিষেবার সাথে সম্পর্কিত। আপনি আমাদের বিশ্বস্ত কার্যকারিতা উপর নির্ভর করতে পারেন. কিছু মানদণ্ডের উপর ভিত্তি করে কোনটি সঠিক তার উপলব্ধি (অর্থাৎ, অন্য কথায়, একটি নিরাপত্তা নীতি নির্দিষ্ট করে কিভাবে তথ্য পরিচালনা করা হবে (যেমন) নিরাপত্তার জন্য একটি শনাক্তকরণ লেবেল৷

নিরাপত্তা ব্যবস্থা কি অন্তর্ভুক্ত করে?

Android নিরাপত্তা ব্যবস্থা প্রবর্তন করা হচ্ছে:প্রক্রিয়া স্যান্ডবক্সিং, অনুমতি ব্যবস্থাপনা, এবং স্বাক্ষর ব্যবস্থাপনা। এই প্রক্রিয়াগুলি অ্যাপগুলির প্রধান দুর্বলতার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত৷

সাইবার নিরাপত্তার ব্যবস্থা কী?

এটি সম্পন্ন করার জন্য, দুটি বিখ্যাত প্রযুক্তিগত কৌশল নিযুক্ত করা হয়, ক্রিপ্টোগ্রাফি এবং এনক্রিপশন। এটি কতটা নিরাপদ হবে তার উপর ডেটা এনক্রিপ্ট করতে ব্যবহৃত অ্যালগরিদমের উপর নির্ভর করে। অ্যাক্সেস কন্ট্রোল ব্যবহার করে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার ডেটা অনিচ্ছাকৃতভাবে অ্যাক্সেস করা হয়নি।

কত ধরনের নিরাপত্তা ব্যবস্থা আছে?

সারণী 4 দেখায় যে এই ক্ষেত্রে. নিরাপত্তার দুটি নির্দিষ্ট পদ্ধতি OSI নিরাপত্তা স্থাপত্যে বর্ণনা করা হয়েছে। তাছাড়া, এনক্রিপশন ব্যবহার করা হয় ডেটা ইউনিট এবং ট্রাফিক প্রবাহের তথ্যকে অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করতে, সেইসাথে অন্যান্য নিরাপত্তা ব্যবস্থাকে সমর্থন ও পরিপূরক করতে।

নির্দিষ্ট নিরাপত্তা ব্যবস্থা কি?

প্রতিটি প্রতিষ্ঠানের জন্য নির্দিষ্ট নিরাপত্তা ব্যবস্থা। -এনক্রিপশন, -ডিজিটাল স্বাক্ষর, -অ্যাক্সেস কন্ট্রোল মেকানিজম, -ডেটা ইন্টিগ্রিটি মেকানিজম, -প্রমাণিকরণ এক্সচেঞ্জ, -ট্রাফিক প্যাডিং, -রুট কন্ট্রোল, -নোটারাইজেশন।

ওয়েবকে সুরক্ষিত করার জন্য কোন পদ্ধতি ব্যবহার করা হয়?

একটি SSL সার্টিফিকেট সার্ভার এবং ক্লায়েন্টের মধ্যে ট্রাফিক এনক্রিপ্ট করে। প্রমাণীকরণ প্রক্রিয়া। ফায়ারওয়াল আছে। একটি প্রোগ্রাম যা কম্পিউটারকে ভাইরাস থেকে রক্ষা করে।

নিরাপত্তা ব্যবস্থার বৈশিষ্ট্যগুলি কী কী?

সিস্টেমটিকে অবশ্যই অ্যাপ্লিকেশানে অননুমোদিত অ্যাক্সেস থেকে এবং ব্যবসা বা ব্যক্তিগত ডেটা (প্রমাণিকরণ) আদেশ, ক্রিয়াকলাপ এবং লেনদেনের চুরি থেকে রক্ষা করতে হবে (অপ্রত্যাখ্যানযোগ্য) পরিষেবার বাধা এবং সিস্টেমের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে এমন অন্যান্য ডেটা লঙ্ঘন প্রতিরোধ করতে হবে৷

কোন প্রক্রিয়াটি ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা?

আমাদের এমন একটি নিরাপত্তা পরিকাঠামো দরকার যা বিস্তৃত পদ্ধতির উপর নির্ভরশীল এবং নির্দিষ্ট সিস্টেমের উপর নয়। 8 ধরনের এনক্রিপশন রয়েছে:- ডেটা এনক্রিপ্ট করা, - ডেটা ডিজিটালি সাইনিং করা, - অ্যাক্সেস কন্ট্রোল মেকানিজম প্রদান করা, - ডেটা অখণ্ডতা যাচাই করা, - এক্সচেঞ্জের প্রমাণীকরণ, - প্যাডিং ট্রাফিক, - রাউটিং নিয়ন্ত্রণ করা, - নোটারাইজিং। ডেটা এনক্রিপ্ট করার একটি পদ্ধতি হল ডেটা এনক্রিপ্ট করার জন্য একটি অ্যালগরিদম৷


  1. কেন নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা গুরুত্বপূর্ণ?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আটটি নিরাপত্তা ব্যবস্থা কী কী?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার লক্ষ্য নিচের কোনটি?