কম্পিউটার

500 জন ব্যবহারকারী সহ একটি অফিসের জন্য আমি কোন নেটওয়ার্ক নিরাপত্তা বিকল্প ব্যবহার করব?

আমি কি ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করব?

আপনি যদি হ্যাকারদের আপনার নেটওয়ার্কে প্রবেশ করার বিষয়ে চিন্তিত হন তবে সর্বোচ্চ-গ্রেডের নিরাপত্তা পদ্ধতি ব্যবহার করা একটি ভাল ধারণা। WPA3 এবং WPA2 ব্যবহারকারীদের জন্য, আপগ্রেড করার প্রয়োজন নেই, তবে WPA এবং WEP ব্যবহারকারীদের আপগ্রেড করতে সময় নেওয়া উচিত।

আমার কি WPA3 বা WPA2 ব্যবহার করা উচিত?

WEP এবং WPA এর থেকে ভালো নিরাপত্তা প্রদান করে এবং WPS (Wi-Fi সুরক্ষিত সেটআপ) সক্ষম না থাকলে নিরাপদ। WPA3 এর তুলনায়, এটি সুপারিশ করা হয় না।

কোন ওয়্যারলেস নিরাপত্তা পদ্ধতিকে আপনি ব্যবসার জন্য সেরা বলে মনে করেন?

ওয়াই-ফাই প্রোটেক্টেড অ্যাক্সেস (WPA) বা WPA2 ব্যবহার করলে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত আছে তা নিশ্চিত করবে।

WPA2 কিভাবে WPA থেকে ভালো?

WPA এর উপর WPA2 ব্যবহার করা রাউটারের মালিকের ভুল নয়, কারণ এটি আরও নিরাপদ এবং সঠিক পছন্দ। WPA এর বিপরীতে, WPA2 সংযোগ করার আগে শক্তিশালী ওয়্যারলেস এনক্রিপশন ব্যবহার করে। WPA2 এর সাথে, আপনার ডিভাইসে একটি নিরাপত্তা শংসাপত্র থাকতে হবে।

আমার কোন নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করা উচিত?

রাউটার কনফিগার করার ক্ষেত্রে নিরাপত্তার বিকল্প হিসেবে WPA2-AES বেছে নেওয়া সবচেয়ে ভালো। TKIP, WPA, এবং WEP আপনার নেটওয়ার্কের বাইরে রাখুন। KRACK এর মতো আক্রমণের বিরুদ্ধে আপনাকে বর্ধিত নিরাপত্তা প্রদান করে। পুরানো রাউটারগুলিতে, আপনি WPA2 বেছে নেওয়ার পরে আপনি AES বা TKIP চান কিনা জিজ্ঞাসা করা হবে।

কোন নিরাপত্তা বিকল্পটি সেরা?

এই ক্ষেত্রে, WPA2-PSK (AES) সর্বোচ্চ স্তরের নিরাপত্তা প্রদান করে। এটি WPA2 ব্যবহার করে, Wi-Fi-এর জন্য সবচেয়ে সাম্প্রতিক এনক্রিপশন স্ট্যান্ডার্ড, সেইসাথে নতুন AES এনক্রিপশন অ্যালগরিদম। এটি বেছে নেওয়ার জন্য সেরা বিকল্প। আপনি যদি এই ডিভাইসগুলির মধ্যে একটি ব্যবহার করেন তবে আপনি "WPA2" বা "WPA2-PSK" বিকল্পগুলি দেখতে পাবেন৷ " আপনি যদি এটি ব্যবহার করতে চান তবে AES সম্ভবত সেরা বিকল্প, কারণ এটি অর্থবহ৷

আমার কি WPA3 পরিবর্তন করা উচিত?

ব্যবহারকারীরা দুর্বল পাসওয়ার্ড সেট করা সত্ত্বেও, WPA3 এই ধরনের আক্রমণের জন্য আরও স্থিতিস্থাপক। WPA3-এ, WPA2 প্রি-শেয়ারড কী (PSK) এর পরিবর্তে, সমতুল্য প্রমাণীকরণ অফ ইকুয়ালস (SAE) চালু করা হয়েছে। WPA3 এর সাথে, আপনি আরও ব্যক্তিগতকৃত উপায়ে ডেটা এনক্রিপ্ট করতে সুরক্ষিত ব্যবস্থাপনা ফ্রেম (PMF) ব্যবহার করতে পারেন।

আমার কি WPA3 দরকার?

Wi-Fi অ্যালায়েন্স থেকে স্বীকৃতি পাওয়ার জন্য, নতুন Wi-Fi 6 হার্ডওয়্যারকে অবশ্যই নেটওয়ার্কের নিরাপত্তা প্রোটোকল হিসাবে WPA3 ব্যবহার করতে হবে। এর সুবিধা হল Wi-Fi পাসওয়ার্ড ক্র্যাক করা তুলনামূলকভাবে সহজ, তাই এই নেটওয়ার্কগুলির অনেকগুলি অ্যাক্সেস করা যেতে পারে। যদিও WPA3 ব্যবহারের জন্য Wi-Fi 6 এর প্রয়োজন হয় না, তবুও এটি ব্যবহারের সুবিধা রয়েছে৷

আমার কি WPA3 সক্রিয় করা উচিত?

এই মুহূর্তে WPA3 সক্ষম করা বাধ্যতামূলক নয় কারণ এটি এখনও প্রয়োগ করা হচ্ছে না। তবে, আপনার হোম নেটওয়ার্কের জন্য আপনাকে অবশ্যই আপনার বেতার নিরাপত্তা বাড়াতে হবে, যাতে আপনি পরে পুরস্কৃত হন।

আমার কোন WPA ব্যবহার করা উচিত?

WPA2, টেম্পোরাল কী ইন্টিগ্রিটি প্রোটোকল (TKIP) এবং অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড (AES) দ্বারা সুরক্ষিত নেটওয়ার্কগুলিতে দুটি ভিন্ন ধরনের এনক্রিপশন ব্যবহার করা হয়। যদিও TKIP এবং AES নিখুঁত নয়, তারা বর্তমানে সবচেয়ে নিরাপদ বিকল্প।

ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য সবচেয়ে ভালো নিরাপত্তা পদ্ধতি কী?

এই ক্ষেত্রে, WPA2-PSK (AES) সর্বোচ্চ স্তরের নিরাপত্তা প্রদান করে। এটি WPA2 ব্যবহার করে, Wi-Fi-এর জন্য সবচেয়ে সাম্প্রতিক এনক্রিপশন স্ট্যান্ডার্ড, সেইসাথে নতুন AES এনক্রিপশন অ্যালগরিদম। এটি বেছে নেওয়ার সেরা বিকল্প।

সবচেয়ে কার্যকর ওয়্যারলেস নিরাপত্তা কি কেন?

নেটওয়ার্ক ডেটা এনক্রিপ্ট করা ভাল। WLAN Protected Access (WPA), WPA2, এবং WPA3 এনক্রিপ্ট ডেটা ওয়্যারলেস ডিভাইসের মাধ্যমে ওয়্যারলেস রাউটার থেকে পাঠানো হয়। এনক্রিপশনের একটি বর্তমান মান হল WPA3।

ওয়্যারলেস নিরাপত্তার সবচেয়ে শক্তিশালী রূপ কোনটি?

AES ভিত্তিক নিরাপত্তা প্রোটোকলগুলিকে শক্তিশালী এনক্রিপশন প্রোটোকল হিসাবে বিবেচনা করা হয়। প্রটেক্টেড ম্যানেজমেন্ট ফ্রেম (PMFs) ব্যবহার করা হয় অপ্রচলিত লিগ্যাসি প্রোটোকলের সাথে সর্বশেষ নিরাপত্তা পদ্ধতিগুলিকে একত্রিত করার জন্য, এবং WPA3 সমর্থন করে এমন সমস্ত ডিভাইসে এটি প্রয়োজনীয়৷

কোন ওয়াইফাই নিরাপত্তা সবচেয়ে ভালো?

রাউটার কনফিগার করার ক্ষেত্রে নিরাপত্তার বিকল্প হিসেবে WPA2-AES বেছে নেওয়া সবচেয়ে ভালো। TKIP, WPA, এবং WEP আপনার নেটওয়ার্কের বাইরে রাখুন। KRACK এর মতো আক্রমণের বিরুদ্ধে আপনাকে বর্ধিত নিরাপত্তা প্রদান করে।

WPA2 কিভাবে WPA থেকে আলাদা?

ওয়্যারলেস নেটওয়ার্ক সুরক্ষিত করতে, দুটি নিরাপত্তা ব্যবস্থা ব্যবহার করা যেতে পারে। আমার বন্ধু এবং আমি WPA (WiFi সুরক্ষিত অ্যাক্সেস) এবং WPA2 ব্যবহার করছি। একটি WPA কী টেম্পোরাল কী ইন্টিগ্রিটি প্রোটোকল দিয়ে এনক্রিপ্ট করা হয় যখন একটি WPA2 কী AES বা TKIP দিয়ে এনক্রিপ্ট করা যায়। এই সমস্যা সমাধানের জন্য WPA2 এ AES চালু করা হয়েছিল।


  1. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আমার কি সার্টিফিকেশন পাওয়া উচিত?

  2. চিকিত্সক বহিরাগত রোগী অফিসের জন্য কি ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা প্রয়োজন?

  3. অ্যান্ড্রয়েডে হটস্পটের জন্য আপনি কোন নেটওয়ার্ক নিরাপত্তা কী ব্যবহার করেন?

  4. নেটওয়ার্ক সিকিউরিটি উইন্ডোজ 7 এর জন্য আমার কোন প্রোগ্রাম বাদ দেওয়া উচিত?