কম্পিউটার

কোন নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস সমস্ত ইনকামিং এবং আউটগোয়িং প্যাকেট নিয়ন্ত্রণ করে?

একটি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা কী যা ইনকামিং এবং আউটগোয়িং নেটওয়ার্ক ট্রাফিক নিয়ন্ত্রণ করে?

ফায়ারওয়ালগুলি নেটওয়ার্ক ট্র্যাফিক পর্যবেক্ষণ করে এবং পূর্বনির্ধারিত নিরাপত্তা নীতির উপর ভিত্তি করে এটি নিয়ন্ত্রণ করে নেটওয়ার্কগুলিকে রক্ষা করে। ফায়ারওয়ালগুলি একটি বিশ্বস্ত অভ্যন্তরীণ নেটওয়ার্ককে অবিশ্বস্ত বহিরাগত নেটওয়ার্কগুলি থেকে আলাদা করে, যেমন ইন্টারনেট। এগুলি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার ডিভাইস হতে পারে৷

কোন নিরাপত্তা নেটওয়ার্ক ডিভাইস এবং ডেটার প্যাকেটগুলিকে সুরক্ষিত করে?

বেশিরভাগ ভিওআইপি সিকিউরিটি ফায়ারওয়াল নেটওয়ার্ক সুরক্ষিত করতে ব্যবহৃত হয়। ইনকামিং এবং আউটগোয়িং ট্র্যাফিক তাদের প্রাথমিক ফাংশন অর্জন করার জন্য ফায়ারওয়াল দিয়ে ফিল্টার করা হয়। একটি IP উৎস ঠিকানা, ট্র্যাফিকের ধরন, বা ফায়ারওয়াল নিয়ম আগত ট্র্যাফিক ব্লক করতে ব্যবহার করা যেতে পারে।

ফায়ারওয়ালগুলি কী করে?

ফায়ারওয়াল নামে পরিচিত সিকিউরিটি সিস্টেম অননুমোদিত ব্যবহারকারীদের দ্বারা কম্পিউটার নেটওয়ার্কে প্রবেশকে বাধা দেয়। অনেক সংস্থা ফায়ারওয়াল ব্যবহার করে তা নিশ্চিত করার জন্য যে ইন্টারনেট অ্যাক্সেস ছাড়া কর্মচারীরা ব্যক্তিগত নেটওয়ার্কের সাথে সংযোগ করতে না পারে৷

3 ধরনের ফায়ারওয়াল কী কী?

নেটওয়ার্কে প্রবেশ করা থেকে ধ্বংসাত্মক উপাদানগুলিকে আটকাতে ডেটা এবং ডিভাইসগুলির সুরক্ষার জন্য, কোম্পানিগুলি তিন ধরনের ফায়ারওয়াল ব্যবহার করে, যথা, প্রমাণীকরণ, পর্যবেক্ষণ এবং লগিং। প্যাকেট ফিল্টারিং প্রযুক্তি, রাষ্ট্রীয় পরিদর্শন কৌশল এবং প্রক্সি সার্ভার ফায়ারওয়াল রয়েছে। এগুলোর প্রতিটি নিচে সংক্ষিপ্তভাবে বর্ণনা করা হবে।

আগত এবং বহির্গামী নেটওয়ার্ক ট্রাফিক কে নিয়ন্ত্রণ করে?

ফায়ারওয়ালগুলি নেটওয়ার্ক ট্র্যাফিক নিরীক্ষণ এবং পূর্বনির্ধারিত নিরাপত্তা নীতির উপর ভিত্তি করে এটি নিয়ন্ত্রণ করে নেটওয়ার্কগুলিকে রক্ষা করে৷

কোন নিরাপত্তা ডিভাইস নেটওয়ার্ক ট্রাফিক নিয়ন্ত্রণ করে?

একটি এন্ট্রি বা এক্সিট পয়েন্ট ফায়ারওয়াল নেটওয়ার্ক ট্র্যাফিক নিরীক্ষণ করে এবং নিরাপত্তা নিয়মের একটি নির্দিষ্ট সেট এটিকে অনুমতি দেয় বা অস্বীকার করে কিনা তা নির্ধারণ করে। ফায়ারওয়ালের প্রকারের উপর নির্ভর করে, এটি একটি ডিভাইস বা সফ্টওয়্যার হতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইসের বিভিন্ন ধরনের কি কি?

একটি ফায়ারওয়াল হয় একটি হার্ডওয়্যার ফায়ারওয়াল বা একটি সফ্টওয়্যার ফায়ারওয়াল। একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম। কন্টেন্ট ফিল্টারিং সিস্টেম বিভিন্ন ধরনের আছে. অনুপ্রবেশ সনাক্তকরণের জন্য অ্যালার্ম সিস্টেম।

একটি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা যা পূর্বনির্ধারিত নিরাপত্তা নিয়ম Mcq এর উপর ভিত্তি করে ইনকামিং এবং আউটগোয়িং নেটওয়ার্ক ট্রাফিক নিরীক্ষণ ও নিয়ন্ত্রণ করে?

এর নাম অনুসারে, ফায়ারওয়াল হল ইউরিটি সিস্টেম নিরীক্ষণ এবং নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত একটি প্রযুক্তি যা পূর্বনির্ধারিত নিরাপত্তা নিয়মের উপর ভিত্তি করে ইনকামিং এবং আউটগোয়িং নেটওয়ার্ক ট্র্যাফিক নিরীক্ষণ ও নিয়ন্ত্রণ করে।

নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণ কি?

নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণে, গোপনীয়তা, অখণ্ডতা এবং পরিষেবাগুলির প্রাপ্যতা নিশ্চিত করা হয়। নিরাপত্তা নিয়ন্ত্রণ হল একটি প্রযুক্তিগত বা প্রশাসনিক সুরক্ষা ব্যবস্থা যা নিরাপত্তা লঙ্ঘনের ঝুঁকি কমানোর জন্য প্রয়োগ করা হয়।

নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস কি?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি রক্ষা করে?

নিরাপত্তা হল আপনার নেটওয়ার্কে লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য ধরনের হুমকি প্রতিরোধ করার একটি উপায়। একটি বিস্তৃত শব্দ যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয় সমাধান, সেইসাথে নেটওয়ার্কগুলি কীভাবে ব্যবহার করা হয়, অ্যাক্সেসযোগ্যতা এবং সামগ্রিক নিরাপত্তা তৈরি করা হয় তার সাথে সম্পর্কিত প্রক্রিয়া, নিয়ম এবং কনফিগারেশন বর্ণনা করতে ব্যবহার করা যেতে পারে৷

আমি কীভাবে আমার নেটওয়ার্ক ডিভাইসগুলিকে সুরক্ষিত করব?

ডিফল্ট ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। এটি চালু করে ওয়্যারলেস এনক্রিপশন সেট আপ করুন... আপনার ইন্টারনেট সংযোগ সুরক্ষিত করতে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPNs) ব্যবহার করুন... আপনার নেটওয়ার্ক কেমন দেখাচ্ছে তা কাউকে দেখতে দেবেন না... আপনার Wi-Fi ব্যবহার করবেন না আপনি বাড়ি থেকে দূরে থাকার সময় নেটওয়ার্ক। আপনার রাউটারে ফার্মওয়্যার আপডেট করুন... ফায়ারওয়াল ব্যবহার করা একটি ভাল ধারণা। আপনার রাউটার আপনার বাড়ির মাঝখানে স্থাপন করা উচিত।

ফায়ারওয়ালের প্রধান প্রকারগুলি কী কী?

এটি একটি ফায়ারওয়াল যা প্যাকেট ফিল্টার করে। একটি গেটওয়ে যা সার্কিট স্তরে কাজ করে। অ্যাপ্লিকেশান স্তরে গেটওয়ে teway (ওরফে প্রক্সি ফায়ারওয়াল) একটি পরিদর্শন ফায়ারওয়াল যা রাষ্ট্রের সাথে সঙ্গতিপূর্ণ। ভবিষ্যতের এনারেশন ফায়ারওয়ালের ফায়ারওয়াল (NGFW)

লেভেল 3 ফায়ারওয়াল কি?

TCP/IP স্ট্যাক ট্রাফিক ফিল্টার করতে লেয়ার 3 ফায়ারওয়াল দ্বারা ব্যবহৃত হয়। আপনি এই পদ্ধতিটিকে প্যাকেট ফিল্টারিং হিসাবেও উল্লেখ করতে পারেন, কারণ আপনি মূলত পৃথক প্যাকেট ডেটার উত্স এবং তাদের জন্য নির্ধারিত পোর্টগুলির উপর ভিত্তি করে অনুমতি দিচ্ছেন বা ব্লক করছেন৷

2 ধরনের ফায়ারওয়াল কী কী?

ফিল্টারিং প্যাকেট ফায়ারওয়ালের একটি উপাদান। ফায়ারওয়াল যা প্রক্সি সার্ভার হিসেবে কাজ করে। ফায়ারওয়াল যা NAT ট্রাফিক ব্লক করে। ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস ব্লক করে এমন অ্যাপ্লিকেশন। ভবিষ্যতের ফায়ারওয়াল এন ফায়ারওয়াল (NGFW)

লেয়ার 4 ফায়ারওয়াল কি?

লেয়ার 4 ফায়ার ওয়াল - লেয়ার 4 ফায়ারওয়াল এর মানে কি? এছাড়াও, লেয়ার 4 ফায়ারওয়ালের (সেশন ফিল্টারিং ফায়ারওয়াল) টিশন রয়েছে এবং সেই সেশনগুলির অবস্থার উপর ভিত্তি করে ট্র্যাফিকের অনুমতি/অস্বীকার করে (অর্থাৎ স্টেটফুল প্যাকেট পরিদর্শন)।


  1. এই বিবৃতিগুলির মধ্যে কোনটি কম্পিউটার এবং নেটওয়ার্ক নিরাপত্তাকে সর্বোত্তম বর্ণনা করে?

  2. নিচের কোনটি নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস নয়?

  3. একটি নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস কি?

  4. কোন হার্ডওয়্যার ডিভাইসটি নেটওয়ার্ক নিরাপত্তা কর্মীদের আক্রমণ সম্পর্কে সতর্ক করার জন্য ডিজাইন করা হয়েছে?