কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা নীতির কোন উপাদান ইন্টারনেটের সঠিক বা অনুপযুক্ত ব্যবহার ব্যাখ্যা করে?

এমন একটি ডিভাইস যা একটি কম্পিউটারকে অনুমতি দেয় যা ডিজিটাল তথ্যের সাথে কাজ করে এমন লাইনের মাধ্যমে যোগাযোগ করতে পারে যা অ্যানালগ সংকেত ব্যবহার করে?

একটি মডেম হিসাবে, একটি কম্পিউটার একটি মডুলেটর এবং ডিমডুলেটরের মাধ্যমে একটি টেলিফোন লাইন ব্যবহার করে তথ্য পাঠাতে এবং গ্রহণ করতে পারে। একটি এনালগ অডিও সিগন্যাল ডিভাইসে রূপান্তরিত হয় ("মড্যুলেটেড") এবং টেলিফোনের মাধ্যমে প্রেরণ করা হয়।

কেন OSI রেফারেন্স মডেল নেটওয়ার্কিং এর একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে?

মনে হচ্ছে ওএসআই রেফারেন্স মডেলটি বেশ কয়েকটি কারণে নেটওয়ার্কিংয়ের একটি মূল উপাদান হয়ে উঠেছে। একাধিক নির্মাতার নেটওয়ার্ক ইন্টারফেস এবং তারেরগুলি একে অপরের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করার লক্ষ্য।

কোন উদ্দেশ্যে একটি CSU DSU ব্যবহার করা হয়?

মূলত, CSU/DSU (চ্যানেল সার্ভিস ইউনিট/ডেটা সার্ভিস ইউনিট) হল একটি মডেমের আকারের একটি ডিভাইস যা লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) এর মাধ্যমে ডেটা ফ্রেম প্রেরণ করে এবং তাদেরকে ওয়াইড-এরিয়া নেটওয়ার্কের (WAN) জন্য উপযুক্ত ফ্রেমে রূপান্তর করে।

কোন ধরনের নীতি সংজ্ঞায়িত করে যখন কোনো ব্যবহারকারী নেটওয়ার্কে লগ ইন করে তখন জড়িত পদ্ধতিগুলিকে বলে?

একটি নীতি নির্ধারণ করে যে পদ্ধতিগুলি দ্বারা ব্যবহারকারীরা একটি নেটওয়ার্কে লগ ইন করে৷ নিয়মগুলি প্রয়োগ করা যেতে পারে কিনা তা নির্বিশেষে, নিরাপত্তা নীতিগুলি স্পষ্টভাবে পছন্দসই ফলাফলগুলিকে উল্লেখ করা উচিত৷ আপনি শুধুমাত্র 23টি পদ অধ্যয়ন করেছেন।

একটি নেটওয়ার্ক নীতিতে কী অন্তর্ভুক্ত করা উচিত?

আদর্শভাবে, একটি নেটওয়ার্ক নিরাপত্তা নীতিতে সমস্ত নেটওয়ার্ক ডিভাইসের পাশাপাশি ট্রান্সমিশন মিডিয়াকে সম্বোধন করা উচিত।

কি এমন একটি ডিভাইস যা একটি প্রদত্ত কম্পিউটারকে ডেটা শেয়ার করতে দেয় বা অন্যথায় এমন একটি ডিভাইস যা কম্পিউটারগুলিকে তথ্য বিনিময় করতে দেয়?

মডেম - (মডুলেটর - ডিকোডার) একটি মডেম এমন একটি ডিভাইস যা একটি কম্পিউটারকে ইন্টারনেটের সাথে ডেটা আদান-প্রদান করতে বা এমন একটি ডিভাইস যা কম্পিউটারকে একে অপরের সাথে যোগাযোগ করতে দেয়৷

কোন ডিভাইসটি একটি এনালগ সার্কিটে ডিজিটাল ডেটা পাঠায়?

মডেম হল এমন ডিভাইস যা ডিজিটাল তথ্যকে মড্যুলেটেড এনালগ সিগন্যালে রূপান্তর করতে ব্যবহৃত হয় যা এনালগ টেলিফোন লাইনের মাধ্যমে প্রেরণ করা যায়।

কম্পিউটার এনালগ বা ডিজিটাল দ্বারা কোন সিগন্যাল ব্যবহার করা হয়?

ডিজিটাল সিগন্যাল প্রেরণের জন্য কম্পিউটার থেকে বিদ্যুতায়িত ডাল পাঠানো হয়।

কোন ডিভাইসটি কম্পিউটারের সাথে প্রধান যোগাযোগের অনুমতি দেয়?

কম্পিউটার মডেমগুলি একটি কম্পিউটারের ডিজিটাল তথ্যকে একটি এনালগ নেটওয়ার্কে সংক্রমণের জন্য একটি এনালগ সংকেতে রূপান্তর করে। একইভাবে, একটি মডেম এনালগ সিগন্যাল গ্রহণ করতে পারে এবং একটি কম্পিউটার সেগুলি প্রক্রিয়া করার আগে সেগুলিকে ডিজিটালে রূপান্তর করতে পারে৷

নেটওয়ার্কিং-এ OSI মডেলের ভূমিকা কী?

গত কয়েক বছরে উন্নত নতুন সফ্টওয়্যার প্রযুক্তির কথা মাথায় রেখে, OSI কে প্রায়ই "মডেল" (ওপেন সিস্টেম ইন্টারকানেক্ট) হিসাবে উল্লেখ করা হয়। অপারেটিং সিস্টেম ইন্টারঅপারেবিলিটি (OSI) হল বিভিন্ন কম্পিউটিং ফাংশন সংজ্ঞায়িত করার জন্য একটি স্ট্যান্ডার্ড যাতে পণ্য এবং সফ্টওয়্যার ইন্টারঅপারেবল হতে পারে।

নেটওয়াকে কোন রেফারেন্স মডেল ব্যবহার করা হয়?

অনেক বাণিজ্যিকভাবে উপলব্ধ নেটওয়ার্ক পরিষেবা আর্কিটেকচারে, ওপেন সিস্টেম ইন্টারকানেক্ট (OSI) রেফারেন্স মডেল একটি ভিত্তি হিসাবে কাজ করে। অন্যান্য প্রোটোকল রয়েছে যেগুলি মডেলের পরে ঢিলেঢালাভাবে তৈরি করা হয়েছে, স্বাধীনভাবে বিকশিত হয়েছে৷

ওএসআই রেফারেন্স মডেলের মূল উদ্দেশ্য কী?

OSI রেফারেন্স মডেলগুলি ডিজিটাল যোগাযোগ পণ্য এবং সফ্টওয়্যার প্রোগ্রাম তৈরিতে প্রযুক্তি বিক্রেতা এবং বিকাশকারীদের সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে যা একে অপরের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে, সেইসাথে একটি স্পষ্ট কাঠামো প্রদান করার জন্য যা একটি প্রদত্ত নেটওয়ার্কিং বা টেলিকমিউনিকেশন সিস্টেমের কার্যাবলী ব্যাখ্যা করে৷

আপনি কি মনে করেন কম্পিউটার নেটওয়ার্ক ডিজাইন করার ক্ষেত্রে OSI রেফারেন্স মডেল গুরুত্বপূর্ণ কেন?

OSI বেসিক রেফারেন্স মডেল স্ট্যান্ডার্ড ডকুমেন্ট ISO/IEC 7498-1 বলে যে এটি একটি "সামগ্রিক রেফারেন্স প্রদান করে যার মধ্যে বিদ্যমান মানগুলিকে OSI ই-স্ট্যান্ডার্ড বডির মধ্যে পরিপ্রেক্ষিতে স্থাপন করা যেতে পারে" একটি "সিস্টেম আন্তঃসংযোগের জন্য মান উন্নয়ন সমন্বয়ের জন্য একটি সাধারণ কাঠামো প্রদান করে" "।

কোন উদ্দেশ্যে একটি CSU DSU কুইজলেট ব্যবহার করে?

গ্রাহকের LAN এবং প্রদানকারীর নেটওয়ার্কের মধ্যে ডেডিকেটেড চ্যানেল সার্ভিস ইউনিট বা ডেটা সার্ভিস ইউনিট (CSU/DSU) সংযোগগুলি DSU-এর মাধ্যমে তৈরি করা হয়৷

CSU DSU কি এখনও ব্যবহার করা হয়?

ফলস্বরূপ, বহিরাগত CSU এবং DSU গুলিকে বাদ দেওয়া হয়েছে, এমনকি সার্কিটগুলির জন্যও যেগুলির প্রয়োজন হয়৷ এছাড়াও, যে সার্কিটগুলির জন্য তাদের প্রয়োজন ছিল তা ইথারনেট ইন্টারফেসের সাথে গ্রাহক-সাইড ডিভাইস ব্যবহার করে প্রতিস্থাপন করা হয়েছে৷

চ্যানেল পরিষেবা ইউনিটের উদ্দেশ্য কী?

WAN চ্যানেলগুলি চ্যানেল সার্ভিস ইউনিট (CSU) দ্বারা পরিচালিত হয়। এটি WAN এবং LAN এর মধ্যে সংকেত গ্রহণ করে এবং প্রেরণ করে এবং এটি উভয়ের মধ্যে বৈদ্যুতিক হস্তক্ষেপ প্রতিরোধ করে। ইন্টারনেট সংযোগের পরিবর্তে, CSU ফোন কোম্পানি থেকে লুপব্যাক সংকেতও পেতে পারে।

নিম্নলিখিত কোনটি গ্রাহক সাইটের সরঞ্জাম যা গ্রাহকের দায়িত্ব?

এই প্রেক্ষাপটে, কাস্টমার প্রিমিসেস ইকুইপমেন্ট (সিপিই) বলতে গ্রাহকের প্রাঙ্গনে থাকা যন্ত্রপাতি বোঝায় যা গ্রাহকের দায়িত্বের অধীনে।

নিম্নলিখিত কোনটি একটি নেটওয়ার্ক নিরাপত্তা নীতির একটি উপাদান যা ব্যাখ্যা করে যে কোন উদ্দেশ্যে নেটওয়ার্ক সংস্থানগুলি ব্যবহার করা যেতে পারে?

(1) গোপনীয়তা নীতি- বর্ণনা করে কিভাবে স্টাফ, গ্রাহক এবং ব্যবসায়িক অংশীদারদের নেটওয়ার্ক ব্যবহারের উপর নজরদারি এবং রিপোর্ট করা হবে। নেটওয়ার্ক সংস্থানগুলির গ্রহণযোগ্য ব্যবহারের নীতি - নেটওয়ার্কের ব্যবহার সম্পর্কে তথ্য৷

কোন প্রোটোকলটি ডেটা এনক্রিপ্ট করার জন্য ব্যবহৃত হয় যখন এটি একটি নেটওয়ার্ক ভ্রমণ করে?

একটি পাবলিক কী অবকাঠামোর (PKI) অংশ হিসাবে, SSL প্রোটোকল প্রমাণীকরণ, এনক্রিপশন এবং ডেটা অখণ্ডতা প্রদান করতে পারে৷

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা কেন ডোমেন গ্রুপ তৈরি করে?

একজন ব্যবহারকারীর নিরাপত্তা সুবিধাগুলি পরিচালনা করা সম্ভব হয় ডোমেন গ্রুপ দ্বারা, যা নেটওয়ার্ক প্রশাসকদের দ্বারা তৈরি করা হয়। একটি কেন্দ্রীয় অবস্থান যেখানে প্রতিটি গোষ্ঠীকে উপযুক্ত অনুমতি দেওয়া হয় এবং যেখানে নেটওয়ার্ক সংস্থানগুলিতে অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করা হয়৷


  1. নিচের কোনটি নেটওয়ার্ক নিরাপত্তার স্তর নয়?

  2. নিচের কোনটি এক ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. নিচের কোনটি আপনার নেটওয়ার্ক নিরাপত্তা নীতিতে অন্তর্ভুক্ত করা দরকার?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার লক্ষ্য নিচের কোনটি?