কম্পিউটার

কীভাবে বিভিন্ন ক্ষেত্রের ব্যাচেলরদের সাথে নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক হবেন?

আমি কীভাবে একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক হব?

সাইবার সিকিউরিটি, ইনফরমেশন টেকনোলজি বা কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রি অর্জন করা প্রথম ধাপ। দ্বিতীয় ধাপের অংশ হিসেবে কম্পিউটার সম্পর্কিত ক্ষেত্রে ইন্টার্নশিপের অভিজ্ঞতা পান। সার্টিফিকেশন বিশেষ শংসাপত্র অর্জনের তৃতীয় ধাপ। আপনার চতুর্থ ধাপ হিসেবে নিরাপত্তা বা সাধারণ আইটিতে চাকরি খোঁজা উচিত।

সাইবার নিরাপত্তা বিশ্লেষক হতে আপনার কোন ডিগ্রির প্রয়োজন?

শ্রম পরিসংখ্যান ব্যুরো (BLS) অনুসারে সাইবার নিরাপত্তা বিশ্লেষকদের সাধারণত সাইবার সিকিউরিটিতে স্নাতক ডিগ্রী থাকে (অথবা একটি ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ক্ষেত্র যেমন গণিত, কম্পিউটার বিজ্ঞান বা ইঞ্জিনিয়ারিং)।

আপনি কি স্নাতক ডিগ্রি নিয়ে সাইবার নিরাপত্তায় চাকরি পেতে পারেন?

একটি উচ্চপদে চাকরি পেতে সাইবার সিকিউরিটিতে স্নাতক ডিগ্রি থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাইবার সিকিউরিটি চাকরির বেশিরভাগ ক্ষেত্রে সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রী প্রয়োজন, কিন্তু যারা সর্বোচ্চ স্তরে যেতে চান তাদের স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার বিষয়ে দৃঢ়ভাবে বিবেচনা করা উচিত যদি তারা এই ক্ষেত্রে স্থায়ী হওয়ার পরিকল্পনা করেন।

আমি কীভাবে আমার ক্যারিয়ারকে সাইবার নিরাপত্তায় পরিবর্তন করতে পারি?

সাধারণ আইটি প্রশিক্ষণ লাভের জন্য, আপনাকে আইটি-তে ইন্টার্নশিপ বা শিক্ষানবিশের জন্য যেতে পরামর্শ দেওয়া হচ্ছে। নিশ্চিত করুন যে আপনার আগ্রহগুলি আপনার সিদ্ধান্ত গ্রহণের অগ্রভাগে রয়েছে। আপনার অভিজ্ঞতা থেকে শিখুন. একটি স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে একটি স্নাতক ডিগ্রী। এই পদের সাথে প্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতা। আইটি দক্ষতা দ্বারা আসা কঠিন. তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ সার্টিফিকেশন. আইটি শিল্পের সাফল্য।

সাইবার নিরাপত্তা বিশ্লেষক হতে আপনার কোন ডিগ্রি প্রয়োজন?

একটি কম্পিউটার বিজ্ঞান বা তথ্য নিশ্চয়তা ডিগ্রি, প্রোগ্রামিং অভিজ্ঞতা, বা অনুরূপ প্রশিক্ষণ সাধারণত তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের জন্য প্রয়োজন হয়। মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) আবেদনকারীদের একটি তথ্য সিস্টেম ঘনত্ব সহ কিছু নিয়োগকর্তারা পছন্দ করেন৷

আপনি কি ব্যবসায় প্রযুক্তিতে স্নাতক হয়ে তথ্য নিরাপত্তা বিশ্লেষক হতে পারেন?

তথ্য নিরাপত্তা বিশ্লেষক হিসাবে কাজ করার জন্য সাধারণত কম্পিউটার- বা প্রযুক্তি-সম্পর্কিত ক্ষেত্রে স্নাতক ডিগ্রি প্রয়োজন। ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমে স্নাতক ডিগ্রী যারা স্নাতক স্তরে কম্পিউটার-ভিত্তিক নিরাপত্তার গভীরে যেতে আগ্রহী তাদের জন্য একটি ভাল বিকল্প।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

ক্রমবর্ধমান সংখ্যক নেটওয়ার্ক মোবাইল প্রযুক্তিতে চলে যাচ্ছে, যার অর্থ নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের উচ্চ চাহিদা রয়েছে। সাধারণভাবে, নেটওয়ার্ক নিরাপত্তায় কর্মসংস্থানের সম্ভাবনা ভালো; 2016 থেকে 2026 সালে, BLS প্রকল্প করে যে তথ্য নিরাপত্তা বিশ্লেষকের চাকরি 28 শতাংশ বৃদ্ধি পাবে।

সাইবার নিরাপত্তা বিশ্লেষক হওয়ার জন্য আমার কী অধ্যয়ন করা উচিত?

জাভা বা C++ এর মতো প্রোগ্রামিং ভাষায় কম্পিউটার প্রোগ্রাম লেখার ক্ষমতা অত্যন্ত কাঙ্খিত। হ্যাকিং প্রক্রিয়া বোঝার জন্য, সাইবার নিরাপত্তা বিশ্লেষকদের অবশ্যই হ্যাকারদের মতো ভাবতে হবে.... আমি নেটওয়ার্কিংয়ে আগ্রহী। পরিচালনার জন্য একটি সিস্টেম।

নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষকরা কত উপার্জন করে?

একজন সাধারণ তথ্য নিরাপত্তা বিশ্লেষকের বেতন $50,000। 2019 সালের হিসাবে, তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের গড় বেতন ছিল $99730। যেখানে সবচেয়ে বেশি অর্থপ্রদানকারী 25 শতাংশ সেই বছর $128,640 উপার্জন করেছে, সেই বছর, যেখানে সর্বনিম্ন 25 শতাংশ উপার্জন করেছে $75,450৷

একজন নিরাপত্তা বিশ্লেষক হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

তথ্য নিরাপত্তা বিশ্লেষকের জন্য প্রথম এবং প্রধান প্রয়োজন হিসাবে, বিশ্লেষণাত্মক চিন্তাভাবনা এবং সমস্যা সমাধানের দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি যোগাযোগ এবং সহযোগিতা নিয়ে আলোচনা করতে চাই। আমি সৃজনশীলতায় বিশ্বাসী। আমরা বিস্তারিত ভিত্তিক. তথ্যের ক্ষেত্রে প্রযুক্তি জ্ঞান।

সাইবার নিরাপত্তা বিশ্লেষকদের কি ডিগ্রী প্রয়োজন?

নিরাপত্তা বিশ্লেষক পদের জন্য কম্পিউটার বিজ্ঞান এবং তথ্য প্রযুক্তি, কম্পিউটার বা সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং, তথ্য নিশ্চয়তা, বা সংশ্লিষ্ট ক্ষেত্রে কমপক্ষে স্নাতক ডিগ্রি প্রয়োজন। সাইবার সিকিউরিটির কিছু পদের জন্য অ্যাসোসিয়েট ডিগ্রি যথেষ্ট হতে পারে, বেশিরভাগ নিয়োগকর্তারা স্নাতক বা উচ্চতর ডিগ্রিধারী প্রার্থীদের খোঁজেন।

আমি কিভাবে সাইবার নিরাপত্তা বিশ্লেষক হতে পারি?

সাইবার সিকিউরিটি অ্যানালিস্ট চাকরির জন্য সাধারণত কম্পিউটার সায়েন্স, প্রোগ্রামিং বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি প্রয়োজন। সাইবার নিরাপত্তার ক্রমবর্ধমান চাহিদা থাকা সত্ত্বেও, অনেক কোম্পানি সঠিক কারিগরি দক্ষতা সহ লোকেদের নিয়োগ করতে চাইছে, যা প্রশিক্ষণ এবং অভিজ্ঞতার মাধ্যমে অর্জন করা যেতে পারে।

সাইবার নিরাপত্তায় স্নাতক ডিগ্রি নিয়ে আমি কী করতে পারি?

তথ্য সুরক্ষা বিশ্লেষকরা কম্পিউটার নেটওয়ার্ক এবং সংস্থাগুলির সিস্টেমগুলি সুরক্ষিত তা নিশ্চিত করার জন্য পরিকল্পনাগুলি ডিজাইন এবং বাস্তবায়ন করে৷ তারা ডেটা এবং তথ্যের নিরাপত্তাকে প্রভাবিত করে এমন সমস্যাগুলি বিশ্লেষণ করে। একজন কম্পিউটার ফরেনসিক বিশ্লেষক হিসাবে, আমি... নিরাপত্তা এবং জালিয়াতি সনাক্তকরণের জন্য সফ্টওয়্যার বিকাশকারীর সাথে কাজ করি। সাইবার নিরাপত্তা নীতির প্রশাসক।

সাইবার সিকিউরিটিতে কাজ করার জন্য আপনার কোন ডিগ্রি প্রয়োজন?

কিছু এন্ট্রি-লেভেল সাইবার সিকিউরিটি পজিশন আছে যেগুলো শুধুমাত্র একটি সহযোগী ডিগ্রী দিয়ে প্রাপ্ত করা যেতে পারে; যাইহোক, বেশিরভাগ চাকরির জন্য সাইবার সিকিউরিটি বা সংশ্লিষ্ট ক্ষেত্রে চার বছরের স্নাতক ডিগ্রি প্রয়োজন, যেমন কম্পিউটার বিজ্ঞান বা তথ্য প্রযুক্তি।

সাইবার নিরাপত্তার জন্য কোন ব্যাচেলর ডিগ্রি সবচেয়ে ভালো?

কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন. কম্পিউটার প্রোগ্রামিং অধ্যয়ন. একটি ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম। ইঞ্জিনিয়ার যারা কম্পিউটার হার্ডওয়্যারে বিশেষজ্ঞ। নেটওয়ার্ক সম্পর্কিত প্রশাসনিক কাজ। একে ক্লাউড কম্পিউটিং বলে। এটি তথ্য প্রযুক্তির ব্যবস্থাপনা। সাইবার সিকিউরিটি হল তথ্য নিশ্চিত করার একটি বিশেষ ক্ষেত্র।

সাইবার সিকিউরিটি ডিগ্রি নিয়ে চাকরি পাওয়া কি কঠিন?

সাইবার সিকিউরিটি কাজের জন্য চাকরির বাজার প্রতিযোগিতামূলক নয়। পরবর্তী 10 বছরে ক্ষেত্রটিতে 30% এরও বেশি প্রত্যাশিত বৃদ্ধির সাথে, শ্রম পরিসংখ্যান ব্যুরো 30 শতাংশের বেশি কর্মসংস্থান বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, এন্ট্রি-লেভেল নিয়োগকারী ম্যানেজাররা সফট দক্ষতার উপর জোর দেন যখন নিয়োগের পরে আরও প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন হয়।

সাইবার নিরাপত্তা কি একটি মৃত পেশা?

সাইবার সিকিউরিটি ইন্ডাস্ট্রিতে, 6 মিলিয়নেরও বেশি ক্যারিয়ারের পদ অপূর্ণ। এটি দক্ষ শ্রমিকের তীব্র ঘাটতির ইঙ্গিত দেয়। শ্রম পরিসংখ্যান ব্যুরো (BLS) অনুসারে, নিরাপত্তা পেশাদারদের আগামী বছরগুলিতে আরও কর্মসংস্থানের সুযোগ থাকবে বলে আশা করা হচ্ছে।

সাইবার নিরাপত্তা চাকরির জন্য কি ৬৪ বছর বয়সী?

আপনি সাইবার নিরাপত্তায় আগ্রহী হলে, শুরু করার জন্য আপনার অপেক্ষা করা উচিত নয়। ইন্ডাস্ট্রিতে, আমি এমন অনেক লোককে চিনি যারা তাদের চল্লিশ এবং পঞ্চাশের দশকে শুরু করেছিলেন। আপনি যদি আপনার বর্তমান জ্ঞানকে সাইবারসিকিউরিটি প্রশিক্ষণের সাথে একত্রিত করেন, তাহলে আপনি অনেক কম বয়সী কর্মীদের এই ক্ষেত্রে তাদের প্রথম বিরতি খুঁজছেন তাদের তুলনায় একটি উল্লেখযোগ্য সুবিধা পাবেন৷

আপনি কীভাবে সাইবার নিরাপত্তায় রূপান্তর করবেন?

একটি পেশাদার সার্টিফিকেশন পাওয়া একটি আইটি ক্যারিয়ার থেকে সাইবার নিরাপত্তায় রূপান্তর করার একটি দুর্দান্ত উপায়। তারা যে স্তরের নিরাপত্তা অবস্থানে থাকুক না কেন, তাদের সাথে গুরুত্ব সহকারে আচরণ করা উচিত। প্রকৃতপক্ষে, আপনি যদি প্রত্যয়িত হন, আপনি উচ্চতর বেতনে শুরু করতে সক্ষম হবেন।


  1. ক্রিপ্টোগ্রাফি দিয়ে নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে করবেন?

  2. কিভাবে নেটওয়ার্ক সিকিউরিটি আর্কিটেক্ট হবেন?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার সাথে আমি কোন ব্যাচেলর ডিগ্রি অর্জন করতে পারি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক কিভাবে?