কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক কিভাবে?

আমি কীভাবে একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক হব?

প্রথম ধাপ হল সাইবার সিকিউরিটি, ইনফরমেশন টেকনোলজি বা কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রি অর্জন করা। দ্বিতীয় ধাপের অংশ হিসেবে কম্পিউটার সম্পর্কিত ক্ষেত্রে ইন্টার্নশিপের অভিজ্ঞতা পান। সার্টিফিকেশন বিশেষ শংসাপত্র অর্জনের তৃতীয় ধাপ। আপনার চতুর্থ ধাপ হিসেবে নিরাপত্তা বা সাধারণ আইটিতে চাকরি খোঁজা উচিত।

আইটি নিরাপত্তা বিশ্লেষক কী করেন?

নেটওয়ার্ক সুরক্ষার জন্য একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক একটি ফায়ারওয়ালের মতো সফ্টওয়্যার ইনস্টল করেন। একটি সাইবার নিরাপত্তা বিশ্লেষক একটি প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্ক এবং সিস্টেম রক্ষা করার জন্য নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়নের জন্য দায়ী। সাইবার আক্রমণ বৃদ্ধির সাথে সাথে তাদের দায়িত্ব ক্রমাগত প্রসারিত হচ্ছে।

তথ্য নিরাপত্তা বিশ্লেষক হতে IT কতক্ষণ সময় নেয়?

আমি কখন একটি তথ্য সুরক্ষা ব্যাচেলর ডিগ্রি অর্জন করতে পারি এবং চাকরি খুঁজতে শুরু করতে পারি? এটি একটি তথ্য নিরাপত্তা ব্যাচেলর ডিগ্রি এবং গড়ে প্রায় চার বছর লাগে। একটি স্নাতকোত্তর ডিগ্রী বা কাজের সাথে সম্পর্কিত অভিজ্ঞতা কখনও কখনও প্রয়োজন হয়.

একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক কী করেন?

একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক হিসেবে, আপনি ডেটা, নেটওয়ার্ক এবং কম্পিউটার সিস্টেমকে সুরক্ষিত রাখতে নিরাপত্তা ব্যবস্থার পরিকল্পনা, ডিজাইন এবং বাস্তবায়ন করেন। সেইসাথে, এটি পরিষেবার ব্যাঘাত এবং ডেটা ক্ষতি রোধ করার লক্ষ্য রাখে৷

সাইবার নিরাপত্তা বিশ্লেষকের জন্য ক্যারিয়ারের পথ কী?

সাইবার নিরাপত্তায়, এন্ট্রি-লেভেল পজিশন, মিডরেঞ্জ জব এবং সিনিয়র লেভেলের চাকরি পাওয়া যায়। একটি সাধারণ এন্ট্রি-লেভেল পজিশন হল বিশ্লেষক পজিশন, মিড লেভেল পজিশন হল আর্কিটেক্ট পজিশন এবং সিনিয়র লেভেল পজিশন হল ইঞ্জিনিয়ার পজিশন। নিরাপত্তা বিশেষজ্ঞ, যেমন আমার, সর্বত্র পাওয়া যাবে।

আমি কিভাবে সাইবার নিরাপত্তা বিশ্লেষক হব?

জাভা বা C++ এর মতো প্রোগ্রামিং ভাষায় কম্পিউটার প্রোগ্রাম লেখার ক্ষমতা অত্যন্ত কাঙ্খিত। হ্যাকিং প্রক্রিয়া বোঝার জন্য, সাইবার নিরাপত্তা বিশ্লেষকদের অবশ্যই হ্যাকারদের মতো ভাবতে হবে.... আমি নেটওয়ার্কিংয়ে আগ্রহী। পরিচালনার জন্য একটি সিস্টেম।

নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষকরা কত উপার্জন করে?

একজন সাধারণ তথ্য নিরাপত্তা বিশ্লেষকের বেতন $50,000। 2019 সালের হিসাবে, তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের গড় বেতন ছিল $99730। যেখানে সবচেয়ে বেশি অর্থপ্রদানকারী 25 শতাংশ সেই বছর $128,640 উপার্জন করেছে, সেই বছর, যেখানে সর্বনিম্ন 25 শতাংশ উপার্জন করেছে $75,450৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

ক্রমবর্ধমান সংখ্যক নেটওয়ার্ক মোবাইল প্রযুক্তিতে চলে যাচ্ছে, যার অর্থ নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের উচ্চ চাহিদা রয়েছে। সাধারণভাবে, নেটওয়ার্ক নিরাপত্তায় কর্মসংস্থানের সম্ভাবনা ভালো; 2016 থেকে 2026 সালে, BLS প্রকল্প করে যে তথ্য নিরাপত্তা বিশ্লেষকের চাকরি 28 শতাংশ বৃদ্ধি পাবে।

সাইবার নিরাপত্তা বিশ্লেষক হওয়ার জন্য আমার কী অধ্যয়ন করা উচিত?

জাভা বা C++ এর মতো প্রোগ্রামিং ভাষায় কম্পিউটার প্রোগ্রাম লেখার ক্ষমতা অত্যন্ত কাঙ্খিত। হ্যাকিং প্রক্রিয়া বোঝার জন্য, সাইবার নিরাপত্তা বিশ্লেষকদের অবশ্যই হ্যাকারদের মতো ভাবতে হবে.... আমি নেটওয়ার্কিংয়ে আগ্রহী। পরিচালনার জন্য একটি সিস্টেম।

একজন নিরাপত্তা বিশ্লেষক হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

তথ্য নিরাপত্তা বিশ্লেষকের জন্য প্রথম এবং প্রধান প্রয়োজন হিসাবে, বিশ্লেষণাত্মক চিন্তাভাবনা এবং সমস্যা সমাধানের দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি যোগাযোগ এবং সহযোগিতা নিয়ে আলোচনা করতে চাই। আমি সৃজনশীলতায় বিশ্বাসী। আমরা বিস্তারিত ভিত্তিক. তথ্যের ক্ষেত্রে প্রযুক্তি জ্ঞান।

একজন নিরাপত্তা বিশ্লেষক কত উপার্জন করেন?

2019 সালের হিসাবে, তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের গড় বেতন ছিল $99730। যেখানে সবচেয়ে বেশি অর্থপ্রদানকারী 25 শতাংশ সেই বছর $128,640 উপার্জন করেছে, সেই বছর, যেখানে সর্বনিম্ন 25 শতাংশ উপার্জন করেছে $75,450৷

তথ্য নিরাপত্তা বিশ্লেষক হতে কী লাগে?

একটি কম্পিউটার বিজ্ঞান বা তথ্য নিশ্চয়তা ডিগ্রি, প্রোগ্রামিং অভিজ্ঞতা, বা অনুরূপ প্রশিক্ষণ সাধারণত তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের জন্য প্রয়োজন হয়। মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) আবেদনকারীদের একটি তথ্য সিস্টেম ঘনত্ব সহ কিছু নিয়োগকর্তারা পছন্দ করেন৷

সাইবার নিরাপত্তা বিশ্লেষক হতে আপনাকে কতক্ষণ স্কুলে যেতে হবে?

নিরাপত্তা বিশ্লেষক হিসাবে, আপনাকে অবশ্যই এন্ট্রি-লেভেল শিক্ষার প্রয়োজনীয়তা হিসাবে একটি স্নাতক ডিগ্রী সম্পূর্ণ করতে হবে। স্নাতক ডিগ্রি সম্পন্ন করতে সাধারণত চার বছর পূর্ণ-সময়ের কাজ লাগে।

আইটি নিরাপত্তা বিশেষজ্ঞ হতে কতক্ষণ সময় লাগে?

যদি একজন ব্যক্তি প্রশিক্ষণ, অভিজ্ঞতা, সার্টিফিকেশন এবং একটি নিরাপত্তা ছাড়পত্রের উপর ফোকাস করেন, তাহলে তিনি দুই থেকে চার বছরের মধ্যে একটি এন্ট্রি লেভেল সাইবার সিকিউরিটি পজিশন পেতে পারেন।


  1. কীভাবে একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক হবেন?

  2. কিভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক হতে?

  3. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক হতে?

  4. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?