কম্পিউটার

কিছু মালিকানা বেতার নেটওয়ার্ক নিরাপত্তা সমাধান কি?

ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা সমাধানের পাঁচটি ৫টি উপাদান কী কী?

নেটওয়ার্ক ব্যবহারকারী, হোস্ট, অ্যাপ্লিকেশন, পরিষেবা এবং সংস্থানগুলি সঠিকভাবে এবং ইতিবাচকভাবে সনাক্ত করতে সক্ষম হওয়া অপরিহার্য। বিল্ডিংয়ের পরিধিতে সুরক্ষা... আপনার ডেটার গোপনীয়তা। সিস্টেমের নিরাপত্তা নিরীক্ষণ. একটি পলিসি ম্যানেজমেন্ট সিস্টেম।

ওয়্যারলেস নিরাপত্তা সমাধান কি?

ওয়্যারলেস নিরাপত্তায়, কম্পিউটার বা ডেটা অননুমোদিত অ্যাক্সেস থেকে সুরক্ষিত থাকে, ক্ষতি সহ, যখন তারা বেতার নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে (ওয়াই-ফাই সহ)। ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা সাধারণত এমন নেটওয়ার্ক থেকে আসে যেগুলি বেতার ডিভাইসের উপর নির্ভর করে (সাধারণত একটি রাউটার বা সুইচ) সমস্ত বেতার যোগাযোগ এনক্রিপ্ট এবং সুরক্ষিত করতে।

একটি ওয়্যারলেস নেটওয়ার্ক সুরক্ষিত করার জন্য কিছু বিকল্প কী কী?

আপনার অ্যাকাউন্টের জন্য একটি নতুন পাসওয়ার্ড সেট করুন। অ্যাক্সেসের সীমাবদ্ধতা প্রয়োজনীয়... আপনার নেটওয়ার্ক এনক্রিপ্ট করা দরকার। আপনার সার্ভিস সেট আইডেন্টিফায়ার (SSID) সুরক্ষিত করতে ভুলবেন না।... নিশ্চিত করুন যে আপনার একটি ফায়ারওয়াল ইনস্টল করা আছে। আপনার কম্পিউটার একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম চালাচ্ছে তা নিশ্চিত করুন। ফাইলগুলি ভাগ করার সময় আপনার সতর্কতা অবলম্বন করা উচিত... আপনার অ্যাক্সেস পয়েন্টগুলিতে প্যাচ করে সফ্টওয়্যারটিকে বজায় রাখুন৷

ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য নির্দিষ্ট 3 ধরনের ওয়্যারলেস আক্রমণ কী কী?

সেখানে কি একটি "দুর্বৃত্ত" ডিভাইস আছে... সমবয়সীদের উপর আক্রমণ:... কথোপকথন শুনছেন:... কীভাবে এনক্রিপশন ক্র্যাক করবেন:... নিম্নলিখিত প্রমাণীকরণ আক্রমণগুলি সনাক্ত করা হয়েছে... ম্যাকের স্পুফিং ঠিকানাটি নিম্নরূপ সঞ্চালিত হয়... ব্যবস্থাপনা ইন্টারফেসের সাথে সম্পর্কিত শোষণ... ওয়্যারলেস নেটওয়ার্ক হাইজ্যাক করা::

ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তার ধরন কী হওয়া উচিত?

রাউটার কনফিগার করার ক্ষেত্রে নিরাপত্তা বিকল্প হিসেবে WPA2-AES বেছে নেওয়া সবচেয়ে ভালো। TKIP, WPA, এবং WEP আপনার নেটওয়ার্কের বাইরে রাখুন। KRACK এর মতো আক্রমণের বিরুদ্ধে আপনাকে বর্ধিত নিরাপত্তা প্রদান করে। পুরানো রাউটারগুলিতে, আপনি WPA2 বেছে নেওয়ার পরে আপনি AES বা TKIP চান কিনা জিজ্ঞাসা করা হবে।

ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তার পদ্ধতিগুলি কী কী?

তারের উপর গোপনীয়তা d সমতুল্য গোপনীয়তা (WEP) সুরক্ষিত ওয়্যারলেস অ্যাক্সেস সুরক্ষিত অ্যাক্সেস (WPA) WPA 2 হল Wi-Fi সুরক্ষিত অ্যাক্সেস (WPA)। সুরক্ষিত ওয়াই-ফাই অটেক্টেড অ্যাক্সেস 3 (WPA 3)

নিরাপত্তার ৫টি উপাদান কী?

গোপনীয়তা, অখণ্ডতা, প্রাপ্যতা, সত্যতা এবং অপ্রত্যাখ্যানের মূল উপাদানগুলি হল পাঁচটি৷

নেটওয়ার্ক নিরাপত্তার মূল উপাদানগুলি কী কী?

নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে, ফায়ারওয়াল, অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা (IPS), নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল (NAC), এবং নিরাপত্তা তথ্য এবং ইভেন্ট ম্যানেজমেন্ট (SIEM) চারটি সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচিত হয়। উপরন্তু, ডেটা লস প্রতিরোধ (DLP), অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার, সেইসাথে অ্যাপ্লিকেশন, ওয়েব এবং ইমেল নিরাপত্তা রয়েছে৷

একটি ওয়্যারলেস নেটওয়ার্কের উপাদানগুলি কী কী?

ওয়্যারলেস নেটওয়ার্কগুলি 2G, 3G, এবং 4G নেটওয়ার্কগুলিতে ওয়্যারলেস ট্রান্সসিভার, বেস স্টেশন মডিউল, রাউটার, RF পাওয়ার এম্প্লিফায়ার এবং টেলিকমিউনিকেশন এবং রেডিও ট্রান্সসিভার সহ তাদের বেশিরভাগ প্রয়োজনীয় উপাদানগুলির জন্য MOSFET ব্যবহার করে৷

পাঁচটি সর্বশেষ নেটওয়ার্ক নিরাপত্তা সমস্যা কী কী?

2020 সালে লঙ্ঘনের 90% সামাজিক প্রকৌশলের উপর নির্ভর করে, যার মধ্যে 90% ফিশিং স্কিম ছিল। সাইবার অপরাধীরা ডেটা চুরি করতে র্যানসমওয়্যার ব্যবহার করে... একটি আক্রমণ যা DoS ব্যবহার করে। আমরা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করি। ক্লাউড কম্পিউটিং এর সাথে সম্পর্কিত দুর্বলতা রয়েছে।

ওয়্যারলেস নিরাপত্তার ধরন কী কী?

WEP হল ওয়্যার্ড ইকুইভালেন্ট প্রাইভেসি (WEP) এর জন্য একটি উন্মুক্ত স্পেসিফিকেশন।... WiFi Protected Access (WPA) হল একটি সিকিউরিটি স্ট্যান্ডার্ড যা ওয়্যারলেস নেটওয়ার্ক সুরক্ষিত রাখতে ব্যবহৃত হয়। এটি Wi-Fi সুরক্ষিত অ্যাক্সেস 2 এর উপর ভিত্তি করে একটি প্রোটোকল।... সুরক্ষিত অ্যাক্সেস 3 (WPA3) হল একটি অ্যাপ্লিকেশন-লেয়ার এনক্রিপশন প্রোটোকল।

ওয়্যারলেস নিরাপত্তার তিনটি ভিন্ন পদ্ধতি কী কী?

একটি বাড়িতে ওয়্যারলেস নেটওয়ার্কগুলির সুরক্ষা বিভিন্ন বেতার সুরক্ষা প্রোটোকল দ্বারা সম্পন্ন হয়। ওয়্যারলেস নিরাপত্তা প্রোটোকলের মধ্যে রয়েছে WEP, WPA, এবং WPA2। সকলেই বিভিন্ন উদ্দেশ্যে ভাল কাজ করে, কিন্তু একই উদ্দেশ্য পরিবেশন করে।

ওয়্যারলেস রাউটার সুরক্ষিত করার জন্য সবচেয়ে ভালো বিকল্প কোনটি?

রাউটার কনফিগার করার ক্ষেত্রে নিরাপত্তা বিকল্প হিসেবে WPA2-AES বেছে নেওয়া সবচেয়ে ভালো। TKIP, WPA, এবং WEP আপনার নেটওয়ার্কের বাইরে রাখুন। KRACK এর মতো আক্রমণের বিরুদ্ধে আপনাকে বর্ধিত নিরাপত্তা প্রদান করে।

কে একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ স্থাপন করে তা সুরক্ষিত করার দুটি মৌলিক পদ্ধতি কী কী?

একটি মৌলিক নিরাপত্তা পরিমাপ ডেটা এনক্রিপশন। আরেকটি হল ব্যবহারকারী প্রমাণীকরণ। ক্লায়েন্ট ডিভাইস এবং অ্যাক্সেস পয়েন্টগুলির মধ্যে প্রেরণ করা সমস্ত ডেটা বেতার লিঙ্কের সুরক্ষা বজায় রাখতে এনক্রিপ্ট করা হয়। ওয়্যারলেস নেটওয়ার্কগুলি ব্যবহারকারীর প্রমাণীকরণ দ্বারা অননুমোদিত অ্যাক্সেস থেকে সুরক্ষিত।

আমি কীভাবে আমার নেটওয়ার্ককে আরও সুরক্ষিত করব?

ফায়ারওয়াল কর্মক্ষমতা নিরীক্ষণ এবং ইনস্টল করা উচিত. আপনার বছরে অন্তত তিনবার পাসওয়ার্ড আপডেট করা উচিত। উন্নত এন্ডপয়েন্ট সনাক্তকরণ একটি দুর্দান্ত পছন্দ। একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) তৈরি করতে হবে। প্রশিক্ষিত একজন কর্মচারী নিয়োগ করুন। ফিল্টারিং এবং মুছে ফেলার মাধ্যমে স্প্যাম ইমেলগুলি নির্মূল করুন৷ আপনি যদি কম্পিউটার ব্যবহার না করেন তবে এটি বন্ধ করুন। আপনার ফাইলগুলিকে এনক্রিপ্ট করে সুরক্ষিত করুন৷

সবচেয়ে সাধারণ ওয়্যারলেস নেটওয়ার্ক আক্রমণগুলি কী কী?

নিম্নলিখিত কনফিগারেশন সমস্যার উদাহরণ (ভুল কনফিগারেশন বা অসম্পূর্ণ কনফিগারেশন...).... পরিষেবা অস্বীকার করার একটি প্রচেষ্টা.... এটি ক্যাপচার করার একটি প্যাসিভ ফর্ম... অ্যাক্সেস পয়েন্ট যা অননুমোদিত। অথবা, অ্যাডহক অ্যাক্সেস পয়েন্ট। ইভিল টুইন দ্বারা একটি মারাত্মক আক্রমণ। যে ওয়্যারলেস ডিভাইসগুলি হারিয়ে গেছে বা চুরি হয়ে গেছে সেগুলি হ্যাক করা যেতে পারে। এটি ফ্রিলোডিং।

ওয়্যারলেস নেটওয়ার্ক আক্রমণ কি?

সঠিকভাবে কারণ ওয়্যারলেস নেটওয়ার্কগুলি অনুপ্রবেশ এবং অনুপ্রবেশের হুমকির জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে, যা সাধারণত বেতার নেটওয়ার্ক আক্রমণ হিসাবে পরিচিত। একটি ওয়্যারলেস নেটওয়ার্ক আক্রমণের লক্ষ্য একটি নেটওয়ার্ক জুড়ে প্রেরিত তথ্য আটকানো এবং/অথবা নেটওয়ার্কের মধ্যে তথ্যের প্রবাহে অনুপ্রবেশ করা।

3 ধরনের ওয়াইফাই কী কী?

আপনার বাড়ি বা ব্যবসার জন্য G, N, বা AC এর মধ্যে বেছে নেওয়া সহজ।

একটি ওয়্যারলেস নেটওয়ার্কের বিরুদ্ধে সঞ্চালিত বিভিন্ন আক্রমণ কী কী?

আজকাল, প্রত্যেকেরই স্মার্টফোনের অ্যাক্সেস রয়েছে, যার ফলে প্রচুর পরিমাণে হাস্যকর ঘটনা রিপোর্ট করা হচ্ছে। আমি একটি যুদ্ধের গাড়ি চালাচ্ছি:... WEP ব্যবহার করে একটি আক্রমণ শুরু হয়... এভাবে WPA আক্রমণ কাজ করে:... ... ব্লুজ্যাকিংয়ের একটি রূপ। রিপ্লে আক্রমণগুলি হল... সংক্ষেপে, ব্লুস্নারফিং হল... জ্যামারকে আরএফ সিগন্যাল জ্যাম করতে হয়৷


  1. কিছু নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম কি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কনফিগারেশনের কিছু উদাহরণ কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কিছু হুমকি কি?