কম্পিউটার

অ্যান্টি ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা কি?

আমি কীভাবে আমার ওয়্যারলেস নেটওয়ার্ক সুরক্ষিত করব?

আপনার অ্যাকাউন্টের জন্য একটি নতুন পাসওয়ার্ড সেট করুন। অ্যাক্সেসের সীমাবদ্ধতা প্রয়োজনীয়... আপনার নেটওয়ার্ক এনক্রিপ্ট করা দরকার। আপনার সার্ভিস সেট আইডেন্টিফায়ার (SSID) সুরক্ষিত করতে ভুলবেন না।... নিশ্চিত করুন যে আপনার একটি ফায়ারওয়াল ইনস্টল করা আছে। আপনার কম্পিউটার একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম চালাচ্ছে তা নিশ্চিত করুন। ফাইলগুলি ভাগ করার সময় আপনার সতর্কতা অবলম্বন করা উচিত... আপনার অ্যাক্সেস পয়েন্টগুলিতে প্যাচ করে সফ্টওয়্যারটিকে বজায় রাখুন৷

ওয়্যারলেস নিরাপত্তার ধরন কী কী?

WEP হল ওয়্যার্ড ইকুইভালেন্ট প্রাইভেসি (WEP) এর জন্য একটি উন্মুক্ত স্পেসিফিকেশন।... WiFi Protected Access (WPA) হল একটি সিকিউরিটি স্ট্যান্ডার্ড যা ওয়্যারলেস নেটওয়ার্ক সুরক্ষিত রাখতে ব্যবহৃত হয়। এটি Wi-Fi সুরক্ষিত অ্যাক্সেস 2 এর উপর ভিত্তি করে একটি প্রোটোকল।... সুরক্ষিত অ্যাক্সেস 3 (WPA3) একটি অ্যাপ্লিকেশন-লেয়ার এনক্রিপশন প্রোটোকল।

আমি কীভাবে আমার ওয়্যারলেস নেটওয়ার্ক SSID সুরক্ষিত করব?

SSID সম্প্রচার বন্ধ করুন। ক্লায়েন্টরা প্রায়ই SSID সম্প্রচার শুনে নেটওয়ার্ক খুঁজে পায়। যখন তারা সীমার মধ্যে থাকে, তখন তারা নেটওয়ার্কটি আবিষ্কার করতে পারে। এই SSID গুলি ক্লায়েন্টরা নেটওয়ার্কে যোগদান করতে ব্যবহার করতে পারে যদি তারা সম্প্রচার পায়। SSID সম্প্রচার নিষ্ক্রিয় থাকলে নেটওয়ার্ক নিরাপত্তার মাত্রা বাড়ানো যেতে পারে।

আমি কীভাবে আমার বাড়ির ওয়াইফাই নিরাপত্তা উন্নত করতে পারি?

অত্যাধুনিক পাসওয়ার্ড ব্যবহার করতে ভুলবেন না। আপনি এই পৃষ্ঠায় গিয়ে ডিফল্ট ওয়াইফাই অ্যাডমিনিস্ট্রেটর ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। আপনার WiFi সর্বশেষ এনক্রিপশন প্রযুক্তির সাথে এনক্রিপ্ট করা হয়েছে তা নিশ্চিত করুন... ওয়াইফাই রাউটারের সেই অ্যাডমিন পৃষ্ঠাগুলিকে এনক্রিপ্ট করা দরকার... আপনার ওয়াইফাই রাউটার ফার্মওয়্যার নিয়মিত আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন৷ আপনি আপনার MAC ঠিকানা লক ডাউন বিবেচনা করতে চাইতে পারেন... স্বয়ংক্রিয় সংযোগ প্রতিরোধ করার জন্য ব্যবহারকারী প্রশিক্ষণ প্রয়োজন. SSL সর্বদা সক্রিয় করা উচিত।

ওয়্যারলেস নিরাপত্তা নিষ্ক্রিয় করা কি?

যে রাউটারে ওয়্যারলেস সিকিউরিটি নেই তার একটি ওপেন ওয়্যারলেস নেটওয়ার্ক আছে।

আমার ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপদ কিনা তা আমি কীভাবে জানব?

মেনু খুলতে Wifi সেটিংসে ক্লিক করুন। মেনু থেকে পরিচিত নেটওয়ার্ক পরিচালনা নির্বাচন করুন। বর্তমান ওয়াইফাই নেটওয়ার্কের বৈশিষ্ট্যগুলি দেখতে আপনাকে ক্লিক করতে হবে৷ আপনি যদি নিরাপত্তা প্রকারের পাশে WEP বা WPA2 দেখতে পান তাহলে আপনার নেটওয়ার্ক সুরক্ষা আছে৷

কেন ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপদ নয়?

নিরাপদ ওয়্যারলেস নেটওয়ার্কগুলিতে অ্যাক্সেস একটি পাসওয়ার্ড দিয়ে নিয়ন্ত্রণ করা যেতে পারে। অন্য কথায়, আপনি যখনই আপনার ডিভাইসটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযুক্ত করবেন, আপনাকে WiFi বা নেটওয়ার্ক পাসওয়ার্ড চাওয়া হবে। একটি এনক্রিপ্ট করা সংযোগের সহজ অর্থ হল যে পরিসরের মধ্যে যে কেউ এটিতে সংযোগ করতে সক্ষম হবে৷

সবচেয়ে নিরাপদ ওয়্যারলেস নেটওয়ার্ক কি?

এই ক্ষেত্রে, WPA2-PSK (AES) সর্বোচ্চ স্তরের নিরাপত্তা প্রদান করে। এটি WPA2 ব্যবহার করে, Wi-Fi-এর জন্য সবচেয়ে সাম্প্রতিক এনক্রিপশন স্ট্যান্ডার্ড, সেইসাথে নতুন AES এনক্রিপশন অ্যালগরিদম। এটি বেছে নেওয়ার সেরা বিকল্প।

কেন নিরাপদ Wi-Fi গুরুত্বপূর্ণ?

নেটওয়ার্ক দ্বারা 300 ফুটের বেশি আকাশসীমা কভার করা যেতে পারে। আপনার ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্টটি সঠিকভাবে সুরক্ষিত না থাকলে অন্য কোনো বিল্ডিং বা ব্যবসার, এমনকি অন্য অফিস থেকেও কারো পক্ষে অ্যাক্সেস করা সম্ভব৷

WPA2 এবং WPA3 এর মধ্যে পার্থক্য কী?

WPA3 স্ট্যান্ডার্ড WPA2 এর চেয়ে আরও নিরাপদ সংযোগ প্রদান করে, কিন্তু অনেক বেতার সরঞ্জাম এখনও এটিকে সমর্থন করে না এবং এখনও ব্যবহার করছে WPA2 এর চেয়ে আরও নিরাপদ সংযোগ প্রদান করে, কিন্তু অনেক ওয়াইফাই ডিভাইস এখনও WPA3 সনাক্ত করতে পারে না এবং শুধুমাত্র WPA2 সমর্থন করে। WPA2-এর নিরাপত্তা WPA-এর মতোই, কিন্তু কিছু লিগ্যাসি ওয়াইফাই ডিভাইস উভয় ধরনের এনক্রিপশন সমর্থন করে না।

সবচেয়ে সুরক্ষিত ধরনের বেতার নিরাপত্তা কি?

ওয়াই-ফাই নিরাপত্তার ব্যাপারে, বিশেষজ্ঞরা একমত যে WPA3 হল WEP, WPA, WPA2 এবং WPA3 বেতার নিরাপত্তা প্রোটোকলের মধ্যে সবচেয়ে নিরাপদ। ওয়্যারলেস এনক্রিপশনের ক্ষেত্রে, WPA3 আজ সবচেয়ে নিরাপদ পছন্দ; যাইহোক, কিছু বেতার AP এটি সমর্থন করে না।

WEP WPA এবং WPA2 কি?

একটি তারযুক্ত সমতুল্য গোপনীয়তা প্রোটোকলকে WEP বলা হয়, এবং একটি বেতার সুরক্ষিত অ্যাক্সেস প্রোটোকলকে WPA বলা হয়। এই সংস্করণে, WPA2 যুক্ত করা হয়েছে। তিনটির মধ্যে, WPA2 সর্বোচ্চ স্তরের নিরাপত্তা প্রদান করে। আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক কনফিগার করার সময় WPA2 প্রোটোকল ব্যবহার করা উচিত যদি আপনার বেতার কার্ড এবং রাউটার এটি সমর্থন করে।

3 ধরনের ওয়্যারলেস সংযোগ কী কী?

ওয়্যারলেস ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (WWANs):WWANs মোবাইল ফোন সিগন্যাল ব্যবহার করে, যা সাধারণত মোবাইল পরিষেবা প্রদানকারীদের দ্বারা বরাদ্দ এবং রক্ষণাবেক্ষণ করা হয়। ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN):LAN প্রধানত লোকাল এরিয়া নেটওয়ার্ক ব্যবহার করে এবং PAN প্রধানত ওয়াইড এরিয়া নেটওয়ার্ক ব্যবহার করে।

নিরাপদ SSID কী?

আপনার সার্ভিস সেট আইডেন্টিফায়ার (SSID) নিরাপদ রাখতে ভুলবেন না। Wi-Fi রাউটারগুলির সাহায্যে, ব্যবহারকারীরা তাদের SSID রক্ষা করতে পারে, যা হ্যাকারদের জন্য তাদের নেটওয়ার্ক খুঁজে পাওয়া কঠিন করে তোলে। আপনার SSID পরিবর্তন করা অন্তত একটি ভাল ধারণা।

আমি কীভাবে আমার ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য SSID খুঁজে পাব?

রাউটারে SSID প্রিন্ট করা হয়। আপনি একটি স্টিকার সন্ধান করে এটি খুঁজে পেতে সক্ষম হওয়া উচিত। ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের দ্বারা অফার করা বেশিরভাগ রাউটারগুলির নীচে বা পাশে ডিফল্ট SSID সহ একটি স্টিকার থাকে৷ "নেটওয়ার্কের নাম" সাধারণত একটি SSID লেবেলের পাশাপাশি একটি বারকোডের অংশ৷

একটি ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য সবচেয়ে নিরাপদ SSID কী?

ওয়্যারলেস নিরাপত্তার পরিপ্রেক্ষিতে, WPA/WPA2 বা শুধু WPA2 সবচেয়ে নিরাপদ।

আমার কোন SSID ব্যবহার করা উচিত?

শক্তিশালী উপলব্ধ রেডিও সিগন্যালের জন্য ক্লায়েন্টদের একটি ডিফল্ট পছন্দ রয়েছে, যদি না আপনি তাদের অন্য SSID বেছে নিতে বাধ্য করেন। যখন দুটি SSID একই ওয়্যারলেস নেটওয়ার্ক ভাগ করে, তখন আপনার দুটি স্বতন্ত্র ওয়্যারলেস নেটওয়ার্ক থাকে। স্পষ্টতই, 2টি সম্ভবত সবচেয়ে বেশি, তবে 4Gও থাকতে পারে। 3G এর বিপরীতে, যার একটি ছোট পরিসর রয়েছে এবং জ্যাম হয় না, 4G রেডিও সিগন্যাল শক্তিশালী হবে কারণ তারা দেয়াল এবং মেঝে দিয়ে যেতে পারে।


  1. আমার বেতার নেটওয়ার্ক নিরাপত্তা কোড কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. বেতার নেটওয়ার্ক নিরাপত্তা কি নির্ভর করে?