কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা কি?

নেটওয়ার্ক নিরাপত্তা বলতে কী বোঝায়?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

নেটওয়ার্ক নিরাপত্তা কেন?

নেটওয়ার্ক নিরাপত্তার ধারণা হল নেটওয়ার্কের ব্যক্তিগত ডেটা, এর ব্যবহারকারী এবং এর ডিভাইসগুলির দূষিত ব্যবহার রোধ করা। যতক্ষণ পর্যন্ত নেটওয়ার্কটি মসৃণভাবে চলে এবং বৈধ ব্যবহারকারীরা সুরক্ষিত থাকে, ততক্ষণ এটি নিরাপদ বলে বিবেচিত হয়। অননুমোদিত ব্যবহারকারীদের দ্বারা নেটওয়ার্ক অ্যাক্সেস করা থেকে রাখা।

নেটওয়ার্ক নিরাপত্তা উদাহরণ কি?

মূলত, নেটওয়ার্ক নিরাপত্তা বলতে একটি নেটওয়ার্কে থাকা কম্পিউটার, ফাইল এবং ডিরেক্টরিকে হ্যাকিং, অপব্যবহার এবং অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করা বোঝায়। একটি অ্যান্টি-ভাইরাস ইনস্টল করে নেটওয়ার্কে নিরাপত্তা অর্জন করা যেতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং এর প্রকারগুলি কি?

লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য হুমকি থেকে আপনার নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা নেটওয়ার্ক নিরাপত্তার অন্যতম প্রধান দায়িত্ব। অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

নেটওয়ার্ক নিরাপত্তা কী এবং এটি কীভাবে কাজ করে?

এটি বিভিন্ন নিরাপত্তা হুমকি থেকে একটি বোঝায়. অননুমোদিত নেটওয়ার্ক অ্যাক্সেস প্রতিরোধ করার লক্ষ্যে নীতি এবং অনুশীলনগুলি সাধারণত এই ব্যবস্থাগুলির একটি অংশ। ফলস্বরূপ, তারা নেটওয়ার্কের সম্পদের অপব্যবহার রোধ করে।

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

সাইবার আক্রমণ, হ্যাকিং প্রচেষ্টা এবং কর্মীদের অবহেলা থেকে নেটওয়ার্ককে সুরক্ষিত রাখার মাধ্যমে, নেটওয়ার্ক নিরাপত্তা ডেটা লঙ্ঘন প্রতিরোধ করতে সক্ষম। হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং ক্লাউড পরিষেবাগুলি সবই নেটওয়ার্ক নিরাপত্তায় অবদান রাখে। একটি হার্ডওয়্যার অ্যাপ্লায়েন্স হল একটি সার্ভার বা ডিভাইস যা একটি নেটওয়ার্কে কিছু নিরাপত্তা ক্রিয়া সম্পাদন করে।

5 ধরনের নিরাপত্তা কী কী?

জটিল অবকাঠামোর সাইবার নিরাপত্তা। জটিল অবকাঠামো সাইবার নিরাপত্তা কৌশলগুলি গুরুত্বপূর্ণ সিস্টেমগুলিকে সুরক্ষিত করতে ব্যবহৃত হয়, যেমন পাম্প এবং এয়ার কন্ডিশনার সিস্টেম... একটি নেটওয়ার্কের নিরাপত্তা... ক্লাউড একটি নিরাপদ পরিবেশ... ইন্টারনেট অফ থিংসের সাথে একটি নিরাপত্তা সমস্যা৷ অ্যাপ্লিকেশন নিরাপত্তার জন্য একটি সিস্টেম।

নেটওয়ার্ক নিরাপত্তা এর ধরন এবং ব্যবস্থাপনা কি?

একটি নেটওয়ার্ক নিরাপত্তা নীতি হল একটি সাংগঠনিক নীতি যা একটি কম্পিউটার নেটওয়ার্ক দ্বারা তার সংস্থান, সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারের নিরাপত্তা এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাস্তবায়িত হয়। অধিকন্তু, নেটওয়ার্ক নিরাপত্তা বলতে একটি নেটওয়ার্ক সিস্টেমে অননুমোদিত অ্যাক্সেস পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণের পাশাপাশি দুর্ব্যবহার এবং অননুমোদিত পরিবর্তনগুলিকে বোঝায়।

তিন ধরনের নিরাপত্তা কি কি?

একটি সাধারণ নিয়ম হিসাবে, নিরাপত্তা নিয়ন্ত্রণ তিনটি বিভাগে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। ম্যানেজমেন্ট সিকিউরিটি কন্ট্রোল হল এমন একটি যা সাংগঠনিক এবং অপারেশনাল উভয় নিরাপত্তাকে সম্বোধন করে।

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

নেটওয়ার্কের নিরাপত্তার মধ্যে থাকতে পারে নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল, আইটি নিরাপত্তা নীতি, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, দুর্বলতা প্যাচ ম্যানেজমেন্ট, ডেটা লস প্রিভেনশন, অ্যান্টিভাইরাস সফটওয়্যার, এন্ডপয়েন্ট ডিটেকশন অ্যান্ড রেসপন্স (EDR), ইমেল সিকিউরিটি, ওয়্যারলেস সিকিউরিটি, IDS/IPS, নেটওয়ার্ক সেগমেন্টেশন ইত্যাদি।

4 ধরনের হুমকি কী কী?

প্রত্যক্ষ হুমকি, পরোক্ষ হুমকি, আবৃত হুমকি এবং শর্তসাপেক্ষ হুমকি চারটি বিভাগে বিভক্ত। নির্দিষ্টভাবে একটি লক্ষ্য শনাক্ত করার জন্য, সরাসরি হুমকিগুলি তাদের বিতরণে সহজবোধ্য, স্পষ্ট এবং স্পষ্ট বলে মনে হয়৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক সিকিউরিটিতে হানিপট কি কি?