কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট JSON:একটি গাইড

JSON, জাভাস্ক্রিপ্ট অবজেক্ট নোটেশনের জন্য সংক্ষিপ্ত, ডেটা সংরক্ষণের একটি উপায়। JSON অবজেক্টে, মানগুলি কী নামক লেবেলে ম্যাপ করা হয়। JSON অবজেক্টগুলি স্ট্রিং, পূর্ণসংখ্যা এবং অন্যান্য JSON মান সহ যেকোন ডেটা টাইপ সংরক্ষণ করতে পারে৷

JSON হল একটি স্ট্যান্ডার্ড ফাইল ফরম্যাট যা আপনাকে ডেটা সঞ্চয় ও শেয়ার করতে দেয়। JavaScript, Python, এবং PHP এর মতো প্রোগ্রামিং ভাষাগুলি JSON ডেটা ম্যানিপুলেট করা এবং পড়া সমর্থন করে৷

এই নির্দেশিকায়, আমরা কীভাবে জাভাস্ক্রিপ্ট JSON ব্যবহার করতে হয় তা অন্বেষণ করতে যাচ্ছি। আমরা JSON ফর্ম্যাটের মূল বিষয়গুলি এবং কীভাবে একটি JSON অবজেক্ট একটি জাভাস্ক্রিপ্ট অবজেক্টের সাথে তুলনা করে তা অন্বেষণ করব।

JSON কি?

JSON হল ডেটা সংরক্ষণ এবং শেয়ার করার একটি পদ্ধতি। এটি জাভাস্ক্রিপ্ট অবজেক্ট সিনট্যাক্সের উপর ভিত্তি করে। পার্থক্য হল যে JSON সম্পূর্ণরূপে পাঠ্যের উপর ভিত্তি করে, যেখানে বস্তুগুলি নয়। JSON মানে জাভাস্ক্রিপ্ট অবজেক্ট নোটেশন।

যদিও JSON জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং ভাষার নীতির উপর ভিত্তি করে, এটি পিএইচপি, জাভা এবং রুবির মতো অন্যান্য অনেক ভাষায় ব্যবহৃত হয়।

আপনি JSON ডেটা ফাইল হিসাবে বা একটি প্রোগ্রামে একটি মান হিসাবে সংরক্ষণ করতে পারেন। উদাহরণস্বরূপ, একটি প্রোগ্রামে mtg_cards.json নামে একটি ফাইল অন্তর্ভুক্ত থাকতে পারে যা ম্যাজিক দ্য গ্যাদারিং কার্ডের তালিকা সংরক্ষণ করে। আমরা সেই ডেটাটিকে mtg_cards নামে একটি জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবলে সংরক্ষণ করতে পারি .

JSON-এ সংরক্ষিত ডেটার একটি অংশের কাঠামো এখানে রয়েছে:

{
	"card_name": "Black Lotus",
	"status": "banned",
	"card_type": "Mono Artifact"
	"mana": "0"
}

JSON কী-মান জোড়া নামক কাঠামো ব্যবহার করে ডেটা সঞ্চয় করে। কী-মানের জোড়া হল ডেটার টুকরো যা নিম্নলিখিত কাঠামো ব্যবহার করে:“কী”:“মান”।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

কার্ড_নাম একটি কী এর উদাহরণ। মানগুলি কোলনের ডানদিকে থাকে। JSON-এ, আপনি কী নামগুলিকে স্ট্রিং হিসাবে সংরক্ষণ করেন, তবে মানগুলি বুলিয়ান বা পূর্ণসংখ্যার মতো যে কোনও ডেটা টাইপ হতে পারে৷

JSON প্রায়ই ডেটা পাঠানোর জন্য API। উদাহরণস্বরূপ, বলুন আপনি Airtable বা Fitbit API ব্যবহার করেন। আপনাকে ডেটা পাঠাতে হবে এবং JSON ডেটা ফর্ম্যাটে ডেটা পড়তে হবে।

কিভাবে জাভাস্ক্রিপ্ট JSON ডেটা অ্যাক্সেস করবেন

জাভাস্ক্রিপ্টে JSON ডেটা অ্যাক্সেস করতে, আপনি বর্গাকার বন্ধনী বা ডট নোটেশন ব্যবহার করতে পারেন। বর্গাকার বন্ধনী স্বরলিপি একই রকম যে আপনি কিভাবে একটি জাভাস্ক্রিপ্ট অ্যারে থেকে একটি মান পুনরুদ্ধার করবেন। একটি সূচক অবস্থান নির্দিষ্ট করার পরিবর্তে, আপনি যে কীটির মান পুনরুদ্ধার করতে চান তার নাম উল্লেখ করুন৷

আগে থেকে আমাদের অবজেক্ট বিবেচনা করুন, এখন একটি JSON অবজেক্ট হিসাবে ফর্ম্যাট করা হয়েছে:

var black_lotus = {
	"card_name": "Black Lotus",
	"status": "banned",
	"card_type": "Mono Artifact",
	"mana": "0"
}

এই উদাহরণে, আমরা আমাদের JSON অবজেক্টকে black_lotus ভেরিয়েবলে বরাদ্দ করেছি . ধরুন আপনি ব্ল্যাক লোটাসের জন্য কার্ডের ধরন খুঁজে বের করতে চান। এটি ট্রেডিং কার্ড গেম ম্যাজিক দ্য গ্যাদারিং-এ একটি নিষিদ্ধ কার্ড .

বর্গাকার বন্ধনী

বর্গাকার বন্ধনী নোটেশন ব্যবহার করে, আমরা কালো লোটাস কার্ডের কার্ডের ধরন খুঁজে পেতে পারি।

এই স্বরলিপি ব্যবহার করার জন্য, আমাদেরকে বস্তুর নাম উল্লেখ করতে হবে যেখান থেকে আমরা একটি মান পুনরুদ্ধার করতে চাই। তারপর, আমরা সেই মানের সাথে যুক্ত কীটির নাম উল্লেখ করি। আপনাকে অবশ্যই মূল নামটি উদ্ধৃতি চিহ্ন এবং বর্গাকার বন্ধনীতে সংযুক্ত করতে হবে।

নিম্নলিখিত কোডটি কালো লোটাসের কার্ডের প্রকারের ডেটা পুনরুদ্ধার করে:

console.log(black_lotus["card_type"])

আমাদের কোড ফিরে আসে:মনো আর্টিফ্যাক্ট . আমরা আমাদের মূল নামটি দ্বিগুণ উদ্ধৃত করেছি, এটিকে চারপাশে বর্গাকার বন্ধনী দ্বারা বেষ্টিত করেছি, তারপর আমরা এটিকে কালো_লোটাস ভেরিয়েবলের শেষে যুক্ত করেছি। এটি আমাদের card_type নামের সাথে সংরক্ষিত ডেটা অ্যাক্সেস করতে দেয় .

ডট নোটেশন

ডট নোটেশন হল যেখানে আপনি একটি অবজেক্টের নাম উল্লেখ করে একটি অবজেক্ট অ্যাক্সেস করেন, একটি ডট অনুসরণ করে। তারপর আপনি যে কীটির মানটি অ্যাক্সেস করতে চান তার নাম উল্লেখ করুন৷

ডট নোটেশন ব্যবহার করে ব্ল্যাক লোটাসের কার্ডের ধরন অ্যাক্সেস করতে, আপনি এই কোডটি ব্যবহার করতে পারেন:

console.log(black_lotus.card_type)

আমাদের কোড রিটার্ন করে:“মনো আর্টিফ্যাক্ট”।

আমরা আমাদের বস্তুর নাম নির্দিষ্ট করেছি (“black_lotus ”), এর পরে কীটির মান যা আমরা অ্যাক্সেস করতে চাই (“card_type) ”)।

JSON রূপান্তর

প্রায়শই, আপনি যখন একটি বস্তুর সাথে কাজ করছেন, আপনি এটিকে একটি JSON স্ট্রিং-এ রূপান্তর করতে চাইবেন, বা এর বিপরীতে। আপনি যদি একটি ওয়েব সার্ভার জুড়ে ডেটা পাঠাতে চান তবে এটি একটি সাধারণ অভ্যাস৷

জাভাস্ক্রিপ্টের মত প্রযুক্তিতে JSON ব্যবহার করা সহজ। একটি প্লেইন স্ট্রিং থেকে সমস্ত মান বের করা খুবই কঠিন।

প্রথমে, আপনি একটি বস্তুকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে চান যাতে আপনি এটি একটি সার্ভারের মাধ্যমে পাঠাতে পারেন। তারপরে আপনি এটিকে একটি বস্তুতে রূপান্তর করতে চাইবেন যাতে আপনি একটি বস্তুর মতো ডেটা ব্যবহার করতে পারেন।

কোনো বস্তুকে JSON স্ট্রিং-এ রূপান্তর করতে, আপনি JSON.stringify() ফাংশন ব্যবহার করতে পারেন। ধরুন আমরা আমাদের ব্ল্যাক লোটাস অবজেক্টকে আগের থেকে একটি স্ট্রিং এ রূপান্তর করতে চাই। আমরা এই কোডটি ব্যবহার করে তা করতে পারি:

var black_lotus = {
	"card_name": "Black Lotus",
	"status": "banned",
	"card_type": "Mono Artifact",
	"mana": "0"
}

var string_black_lotus = JSON.stringify(black_lotus)

console.log(string_black_lotus)

আমাদের কোড নিম্নলিখিত JSON পাঠ্য প্রদান করে:

“{“card_name”:”Black Lotus”,”status”:”banned”,”card_type”:”Mono Artifact”,”mana”:”0″}”

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের JSON ডেটা একটি স্ট্রিং। আপনি JSON.parse() পদ্ধতি ব্যবহার করে এই স্ট্রিংটিকে JSON অবজেক্টে রূপান্তর করতে পারেন:

var black_lotus_object = JSON.parse(string_black_lotus)

console.log(black_lotus_object)

এই কোডটি ফিরে আসে:

{
	"card_name": "Black Lotus",
	"status": "banned",
	"card_type": "Mono Artifact",
	"mana": "0"
}

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের ডেটা এখন একটি বস্তু।

JSON বনাম জাভাস্ক্রিপ্ট অবজেক্ট

JSON স্বরলিপি জাভাস্ক্রিপ্ট অবজেক্টের উপর ভিত্তি করে।

কারণ JSON একাধিক প্রোগ্রামিং ভাষায় সমর্থিত হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, এটি জাভাস্ক্রিপ্ট অবজেক্টের মতো নয়। উদাহরণস্বরূপ, JSON পিএইচপি এবং পাইথনে সমর্থিত। প্রতিটি প্রোগ্রামিং ভাষা যা JSON সমর্থন করে তার নিজস্ব অনন্য বাস্তবায়ন রয়েছে।

যেখানে জাভাস্ক্রিপ্ট অবজেক্টের কীগুলি উদ্ধৃতি চিহ্নগুলিতে সংরক্ষণ করা হয় না, JSON ডেটার কীগুলি অবশ্যই উদ্ধৃতি চিহ্নগুলিতে সংরক্ষণ করতে হবে৷

আপনি যদি একটি JSON ফাইল দেখেন, আপনি দেখতে পাবেন সমস্ত কী উদ্ধৃতি চিহ্নে ঘিরে রয়েছে। আপনি যদি একটি জাভাস্ক্রিপ্ট অবজেক্ট দেখেন, আপনি দেখতে পাবেন কীগুলি উদ্ধৃতি চিহ্নগুলিতে ঘেরা নাও থাকতে পারে৷

JSON এবং JavaScript উভয় বস্তুই একটি কী-মানের কাঠামোতে ডেটা সঞ্চয় করে।

উপসংহার

জাভাস্ক্রিপ্ট JSON-এ ডেটা সংরক্ষণ করতে সহায়তা করে। JSON, জাভাস্ক্রিপ্ট অবজেক্ট নোটেশনের জন্য সংক্ষিপ্ত, একটি বস্তুতে সম্পর্কিত ডেটা সংরক্ষণ করার একটি উপায়। বস্তুর প্রতিটি মানের নিজস্ব লেবেল আছে, যাকে কীও বলা হয়।

এখন আপনি জাভাস্ক্রিপ্টে JSON ব্যবহার করার জন্য প্রয়োজনীয় জ্ঞান দিয়ে সজ্জিত!

আপনি জাভাস্ক্রিপ্ট সম্পর্কে আরও জানতে চান? আমাদের কিভাবে জাভাস্ক্রিপ্ট শিখতে হয় গাইড দেখুন। আপনি কীভাবে জাভাস্ক্রিপ্ট শিখবেন সে সম্পর্কে শীর্ষ টিপস এবং শিক্ষানবিস এবং মধ্যবর্তী বিকাশকারীদের জন্য শেখার সংস্থানগুলির একটি তালিকা পাবেন৷


  1. জাভাস্ক্রিপ্ট JSON পার্স() পদ্ধতি

  2. জাভাস্ক্রিপ্ট JSON HTML

  3. জাভাস্ক্রিপ্ট JSON অ্যারে

  4. জাভাস্ক্রিপ্টে টেক্সটেরিয়া ইনপুটে JSON ডেটা সুন্দর করবেন?