কম্পিউটার

ভিডিও কনফারেন্সিংয়ের প্রতিশ্রুতিশীল ভবিষ্যত

ভিডিও কনফারেন্সিংয়ের প্রতিশ্রুতিশীল ভবিষ্যত

আপনার হাতের তালুতে মোটামুটি ফিট করে এমন একটি ক্যামেরার মাধ্যমে হাই-ডেফিনিশন স্ট্রীমে ইন্টারনেট জুড়ে যোগাযোগের ধারণাটি 80 এর দশকে যারা কম্পিউটার ব্যবহার করে তাদের কাছে অকল্পনীয় ছিল। মাত্র এক দশকেরও কিছু বেশি পরে, 1994 সালে, কুইকক্যাম আবির্ভূত হয়েছিল, এবং আমরা ভবিষ্যতের জন্য এর অর্থ কী তা নিয়ে সমস্ত ধরণের অনুমান করতে শুরু করেছি। ভিডিও কনফারেন্সিং 21 শতকে রুট করা শুরু করে এবং অসংখ্য উপায়ে এটিকে ভোক্তা এবং ব্যবসা উভয়ের জন্যই একটি দরকারী টুল হিসেবে প্রমাণিত হওয়ার কারণে এটি একটি স্বাস্থ্যকর পরিমাণে বৃদ্ধি পেয়েছে। 2010-এর দশকের গোড়ার দিকে এটি একটি প্রতিষ্ঠিত প্রযুক্তিতে পরিণত হওয়ায়, আমরা এখন ভাবছি ভবিষ্যতে কী নিয়ে আসবে।

প্রবণতা কি?

ভিডিও কনফারেন্সিংয়ের প্রতিশ্রুতিশীল ভবিষ্যত

ভিডিও কনফারেন্সিং সেই দিনগুলি থেকে অনেক দূর এগিয়েছে যখন সফ্টওয়্যারটি সবচেয়ে অপ্রয়োজনীয় মুহুর্তে অবিকল বাধাগুলি জুড়ে আসত। এর মানে এই নয় যে আমরা উদ্ভাবন করেছি, যদিও।

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভবিষ্যৎ ভোক্তারা কি ধরনের আশা করতে পারেন তা দেখতে চাইলে, আমাদের শীর্ষস্থানীয় উদ্ভাবকদের দিকে নজর দিতে হবে যারা বর্তমানে ব্যবসার কাছে এই পরিষেবাটি বিক্রি করছে। স্থিতিশীলতা বৃদ্ধি পেয়েছে, এবং যখন ব্যান্ডউইথ সস্তা হচ্ছে, এটি ডেভেলপারদের কম-ব্যান্ডউইথের পরিস্থিতির জন্য তাদের স্ট্রিমগুলির প্রভাব কমানোর চেষ্টা করা থেকে বিরত করেনি৷

জুমের ভিডিও মিটিং সফ্টওয়্যার হল কীভাবে একটি কোম্পানি এটিকে চরম পর্যায়ে নিয়ে যেতে পারে এবং এমন কিছু তৈরি করতে পারে যা বিভিন্ন ব্যান্ডউইথ পরিস্থিতির সাথে খাপ খায়, উচ্চ-রেজোলিউশন ভিডিও প্রদান করে এমনকি যখন স্ট্রিম ক্ষমতা 600 kbps এ নেমে যায়।

অন্যান্য বাণিজ্যিক ভিডিও মিটিং সরবরাহকারীরা একটি নতুন ধরনের ভিডিও কনফারেন্সিং বিন্যাসে বেশি ফোকাস করে। যদিও বেশিরভাগ মানুষ গতিশীল বহু-ব্যক্তি সম্মেলন (বা একের পর এক মিটিং) যেখানে প্রত্যেকে কথা বলতে পারে সেখানে অভ্যস্ত, সেখানে কিছু পরিস্থিতি রয়েছে যা একজন উপস্থাপক-শ্রোতাকে গতিশীল করার আহ্বান জানায়।

ওয়েবিনারের আবির্ভাব এক বা একাধিক উপস্থাপকদের জন্য শত শত বা হাজার হাজারের মধ্যে শ্রোতাদের কাছে একটি ভিডিও স্ট্রিম সরবরাহ করা সম্ভব করেছে৷ ClickMeeting-এর মতো কোম্পানিগুলির একটি তীক্ষ্ণ ফোকাস রয়েছে ওয়েবিনারগুলিকে এক হাজার লোকের শ্রোতাদের কাছে একটি লাইভ ভিডিও স্ট্রিম সরবরাহ করতে সক্ষম৷

ভবিষ্যতের জন্য স্টোরে কী আছে?

ভিডিও কনফারেন্সিংয়ের প্রতিশ্রুতিশীল ভবিষ্যত

ভোক্তাদের জন্য বর্তমান গো-টু প্ল্যাটফর্মগুলি হল বিনামূল্যের পণ্য যেমন Skype এবং Google Hangouts। তাদের বাণিজ্যিক সমকক্ষের সাথে তুলনা করলে, তারা কাঙ্খিত অনেক কিছু রেখে যায়। কিন্তু আমি আগেই বলেছি, তারা তাদের ব্যবহারকারীদের জন্য আরও পরিমার্জিত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করার আগে এটি কেবল সময়ের ব্যাপার। অর্থপ্রদানের পণ্যগুলি প্রায়শই দ্রুত উদ্ভাবন করে কারণ তাদের জিজ্ঞাসা করা মূল্যকে ন্যায্যতা দিতে হয়। তাদের আরো কিছু প্রদান করতে হবে বিনামূল্যের বিকল্পগুলির তুলনায় (যেমন উন্নত স্ক্রিন শেয়ারিং, মাল্টি-চ্যানেল যোগাযোগ, ডায়াল-ইন, এবং পেশাদার-মানের রেকর্ডিং)।

ভিডিও কনফারেন্সিংয়ের ভবিষ্যত বহুমুখী। আমরা একটি আরও খাস্তা চিত্রের গুণমান আশা করতে পারি (যা ক্রমাগত ক্রমবর্ধমান বিশ্বব্যাপী গড় ব্রডব্যান্ড গতির দ্বারা ব্যাপকভাবে সাহায্য করে) এবং "রুম" ক্ষমতা বৃদ্ধি। 2008 সালে কর্পোরেট বিশ্বে স্ট্যান্ডার্ড ক্ষমতা ছিল প্রায় 10-15 জন। তারপর থেকে নতুন পণ্যগুলি 100-ব্যক্তি ক্ষমতার সাথে ক্রপ করা শুরু করে। 2015 সালে কনজিউমার প্রোডাক্টের এক মিটিংয়ে গড়ে দশ জনের ধারণক্ষমতা ছিল। আশা করি যে এটি বাড়তে থাকবে!

সময়ের সাথে সাথে যোগাযোগের মাধ্যম হিসেবে ভিডিও জনপ্রিয়তা বাড়তে থাকবে এবং এর উপযোগিতা এবং ক্রমবর্ধমান ব্যবহারের সহজলভ্যতার কারণে। এটি হওয়ার সাথে সাথে আমরা পরিবর্তনগুলি পর্যবেক্ষণ করব যা ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং মিটিংয়ের গুণমান পরিমার্জনের আকারে সেই প্রবণতাগুলিকে মিটমাট করবে৷ যদিও সেখানে অনেক উত্সাহী এবং আশাবাদী বলছেন যে ভিডিও ফোন কথোপকথন প্রতিস্থাপন শুরু করবে, আমি স্টিফেন লসনের অন্তর্নিহিত উপসংহারের সাথে একমত যে এটি শীঘ্রই ঘটবে না। যাইহোক, আমার কোন সন্দেহ নেই যে যোগাযোগের এই ফর্মটি সময়ের সাথে সাথে আমাদের দৈনন্দিন জীবনে অনেক বড় উপায়ে অনুপ্রবেশ করতে থাকবে৷

ভিডিও কনফারেন্সিং কি আপনার জীবনের একটি বড় অংশ? নীচের একটি মন্তব্যে আমাদের আপনার গল্প বলুন.


  1. ReactOS:এটি কি উইন্ডোজের ভবিষ্যত?

  2. ফায়ারফক্স অ্যাড-অনগুলির ভবিষ্যত - না

  3. বিটকয়েনের ভবিষ্যৎ

  4. কম্পিউটারের ভবিষ্যৎ