কম্পিউটার

কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন

কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন

আপনার যদি WordPress.com-এ একটি ব্লগ থাকে তবে আপনি একটি কাস্টম ডোমেন নাম দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট আপগ্রেড করতে পারেন। এটি পেশাদার কারণে হতে পারে, অথবা হতে পারে কারণ আপনি কেবল আপনার ওয়েবসাইটের জন্য আরও স্মরণীয় URL চেয়েছিলেন৷ যাইহোক, আপনি কি জানেন যে আপনি যদি WordPress এর মাধ্যমে একটি ডোমেন ক্রয় করেন তাহলে আপনি বিনামূল্যে আপনার ডোমেন নাম থেকে WordPress.com-এ একটি ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করতে পারেন?

GoDaddy-এর মতো পরিষেবাগুলি আপনি যে ডোমেনে কিনছেন তার সাথে লিঙ্ক করা ইমেল ঠিকানাগুলি অফার করে৷ এই ঠিকানাগুলি তাদের নিজস্ব ইমেল অ্যাকাউন্টের সাথে আসে যেখান থেকে আপনি লগ ইন করতে এবং ইমেলগুলি পড়তে পারেন৷ প্রদত্ত যে একটি ইমেল অ্যাকাউন্টে ইমেলগুলি সঞ্চয় করার জন্য স্টোরেজ প্রয়োজন, সেগুলি প্রায়শই অতিরিক্ত স্টোরেজ ফি দিয়ে আসে। WordPress এর মাধ্যমে একটি ডোমেন কেনার সময়, এটিতে একটি ইমেল রিডাইরেক্টও অন্তর্ভুক্ত থাকে। এর অর্থ হল আপনার ডোমেন নামের ইমেল পাওয়ার ক্ষমতা আছে, কিন্তু ইমেলের জন্য কোনো স্টোরেজ না থাকার কারণে এটি ধরে রাখতে পারে না।

কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন

এটি যা করতে পারে তা হল ইমেলটি নিয়ে অন্য ইমেল ঠিকানায় পাঠান। সেই ইমেল ঠিকানাটি তখন (আশা করি) ইমেল সঞ্চয় করার জন্য সঞ্চয়স্থান রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যদি “email@gmail.com” এর মালিক হন এবং ওয়ার্ডপ্রেস ডোমেন “www.example.com” কিনে থাকেন, তাহলে আপনি “name@example.com”-এ পাঠানো সমস্ত ইমেল কনফিগার করতে পারেন যাতে “email@gmail.com”-এ রিডাইরেক্ট করা যায়। ”, যেখানে আপনি ইমেলটি পড়বেন।

তুমি কেন এটা করতে চাও? কাস্টম ডোমেন নামগুলির পেশাদারিত্বের একটি স্তর রয়েছে এবং তাদের ব্যবহার সহজ হয়৷ লোকেদেরকে "mysitecomments@gmail.com"-এ মন্তব্য এবং পরামর্শ পাঠাতে বলার পরিবর্তে, আপনি "comments@mysite.com"-এ পাঠাতে বলতে পারেন। আরও ভাল, আপনি ডোমেন নামটিকে একটি ইমেল মাস্কের সাথে টাই করতে পারেন এবং সেই ঠিকানা থেকেও ইমেল পাঠাতে পারেন৷ আপনার কাছে একটি আড়ম্বরপূর্ণ "name@mysite.com" ইমেল থাকতে পারে যা আপনি পেশাগতভাবে লোকেদের ইমেল করতে ব্যবহার করতে পারেন - এবং আপনার ওয়ার্ডপ্রেস প্ল্যানে কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই৷

এটি মাথায় রেখে, আসুন কীভাবে WordPress.com-এ কাস্টম ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন তা অন্বেষণ করি।

দ্রষ্টব্য :এই নিবন্ধটি WordPress.com ব্লগগুলির সাথে সম্পর্কিত এবং আপনার স্ব-হোস্ট করা WordPress.org সাইট নয়৷

একটি ওয়ার্ডপ্রেস ইমেল পুনঃনির্দেশ করা

প্রথমে, আপনার WordPress.com ড্যাশবোর্ডে যান। বাম সাইডবারে "ডোমেন" খুঁজুন এবং এটিতে ক্লিক করুন (কিন্তু "'যোগ করুন'-এ নয়!)।

কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন

আপনি আপনার মালিকানাধীন ডোমেনের একটি তালিকা দেখতে পাবেন। আপনি যে ডোমেনে একটি কাস্টম ইমেল পেতে চান সেটিতে ক্লিক করুন; নিশ্চিত করুন যে এটি একটি "নিবন্ধিত ডোমেন" হিসাবে তালিকাভুক্ত হয়েছে৷

কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন

এখান থেকে, "ইমেল" এ ক্লিক করুন।

কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন

আপনি একটি পৃষ্ঠা দেখতে পাবেন যেখানে আপনাকে একটি পছন্দ করতে হবে; "Google Apps for Work" ব্যবহার করুন বা "ইমেল ফরওয়ার্ডিং" এ যান৷ Google Apps বিকল্পটি দেখতে বড় এবং নজরকাড়া, তাই এটির নীচে "ইমেল ফরওয়ার্ডিং" বোতামটি মিস করা সহজ! আপনি যখন আপনার ইমেল সেট আপ করতে Google Apps এর মাধ্যমে যেতে পারেন, তারা ইমেল স্টোরেজের জন্যও টাকা নেয়। চলুন আপাতত বিনামূল্যের বিকল্প নিয়ে যাই।

কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন

আপনি একটি স্ক্রীন দেখতে পাবেন যেখানে আপনি ইমেল ফরওয়ার্ড যোগ করতে পারেন। "নতুন ইমেল ফরওয়ার্ড যোগ করুন" বোতাম টিপুন৷

কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন

এখানে আপনি যে ইমেলটি ব্যবহার করতে চান সেটি সেট আপ করুন৷ উপরের বাক্সে টাইপ করুন যে আপনি লোকেদের ইমেল পাঠাতে চান। উদাহরণস্বরূপ, যদি আপনার example@gmail.com থাকে এবং লোকেদের comments@yourdomain.com-এ ইমেল পাঠাতে চেয়েছিলেন , উপরের বাক্সে "মন্তব্য" টাইপ করুন এবং নীচের একটিতে "example@gmail.com" লিখুন, নিচের মত৷

কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন

একবার হয়ে গেলে, "Add New Email Forward" বোতাম টিপুন। ওয়ার্ডপ্রেস তারপরে আপনার নির্দিষ্ট করা অ্যাকাউন্টে একটি ইমেল পাঠাবে (এই উদাহরণে, example@gmail.com এ) এটি আপনার ইমেল অ্যাকাউন্ট যাচাই করতে। শুধু ইমেলটি সন্ধান করুন এবং এতে নীল বোতামটি ক্লিক করুন৷

কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন কিভাবে WordPress.com এ ইমেল ফরওয়ার্ডিং সেট আপ করবেন

এটাই! এখন লোকেরা আপনার নির্দিষ্ট করা ডোমেনে ইমেল পাঠাতে পারে এবং আপনি সেগুলি আপনার নিয়মিত ইমেলে পাবেন। আপনি যদি আপনার কাস্টম ইমেল ঠিকানা ব্যবহার করে ইমেলের উত্তর দিতে চান তবে আপনাকে এটির জন্য একটি "মাস্ক" সেট আপ করতে হবে। এটি কিভাবে করতে হয় তা দেখতে আপনার ইমেল প্রদানকারীকে দেখুন৷

আপনার নতুন ইমেল ঠিকানা ব্যবহার করা

আপনার কাছে একটি ডোমেনে পাঁচটি পুনঃনির্দেশ বরাদ্দ আছে, তাই মনে করবেন না যে আপনি কেবল একটিতে আটকে আছেন। আপনার কাছে একটি ব্যক্তিগত নামের ইমেল থাকতে পারে যা আপনি পেশাদার পরিচিতিদের দেন, আপনার ওয়েবসাইটের জন্য একটি প্রতিক্রিয়া ইমেল, ব্যক্তিগত এবং অবসর অ্যাকাউন্টের জন্য আরেকটি, এবং এখনও খেলার জন্য আরও দুটি আছে৷ যেকোনো সময় মুছে ফেলা এবং রিডাইরেক্ট তৈরি করা সম্ভব, তাই নির্দ্বিধায় সেগুলি ব্যবহার করে দেখুন।

এছাড়াও মনে রাখবেন যে আপনার পুনঃনির্দেশ পরীক্ষা করার জন্য একটি ইমেল পাঠানোর সময়, ওয়ার্ডপ্রেস পরামর্শ দেয় যে আপনি যে ইমেলটিতে পুনঃনির্দেশ করছেন তার থেকে আলাদা একটি ইমেল ব্যবহার করুন৷ যদি আপনার পুনঃনির্দেশটি example@gmail.com-এ নির্দেশ করে, তাহলে পুনঃনির্দেশ পরীক্ষা করার জন্য আপনাকে example@gmail.com থেকে আলাদা অ্যাকাউন্ট থেকে একটি ইমেল পাঠাতে হবে।

একটি ওয়ার্ডপ্রেস ডোমেন কেনার সময়, অনেক লোক জানেন না যে তারা একটি কাস্টম রিডাইরেক্ট সেট করার ক্ষমতাও কিনেছেন, যার জন্য সামান্য পরিশ্রমের বেশি খরচ হয় না। এই সহজ পদক্ষেপগুলির সাহায্যে আপনি ইতিমধ্যেই কেনা একটি পরিকল্পনা ব্যবহার করে বন্ধু বা ব্যবসায়িক ক্লায়েন্টদের জন্য একটি দুর্দান্ত ইমেল সেট আপ করতে পারেন!


  1. TinyLetter এর সাথে বিনামূল্যে ইমেল সাবস্ক্রিপশন পরিষেবা কীভাবে সেট আপ করবেন

  2. কিভাবে একটি ম্যাকবুক প্রোতে ইমেল সেট আপ করবেন

  3. ইমেল উপনাম - কীভাবে বিনামূল্যে একটি পেশাদার ইমেল সেট আপ করবেন

  4. কিভাবে উইন্ডোজ মেল সেট আপ করবেন