কম্পিউটার

হোম ক্লাউড স্টোরেজের সাথে আপনার ডেটা সুরক্ষিত রাখার বিষয়ে আপনার যা জানা দরকার

হোম ক্লাউড স্টোরেজের সাথে আপনার ডেটা সুরক্ষিত রাখার বিষয়ে আপনার যা জানা দরকার

আপনার ডেটা ব্যাক আপ সবসময় একটি ভাল ধারণা. হার্ড ড্রাইভ ব্যর্থতা থেকে সাধারণ দুর্ঘটনাজনিত মুছে ফেলা পর্যন্ত, একটি ব্যাকআপ আপনাকে হারানো ডেটাতে কাজের ঘন্টা, যদি দিন না হয়, বাঁচাতে পারে। আমাদের কাছে দীর্ঘদিন ধরে ইউএসবি স্টিক এবং বাহ্যিক হার্ড ড্রাইভ রয়েছে, কিন্তু যখন সুবিধার কথা আসে, ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলি সেগুলিকে পরাজিত করে। আপনি একটি ফাইল আপলোড করেন, ক্লাউডে সঞ্চয় করেন, তারপরে আপনি যেখানেই থাকুন না কেন ফাইলটি অ্যাক্সেস করেন:কী ভালোবাসতে হবে না?

দুর্ভাগ্যবশত, যখন খুব সুবিধাজনক, ভালবাসা না কিছু উপাদান আছে! যখন সাধারণ কিছুর একটি ক্লাউড-ভিত্তিক অনুলিপি তৈরি করার কথা আসে (যেমন সাধারণ ফটো), তারা খুব সহায়ক হতে পারে। ডেটা যত বেশি সংবেদনশীল, তবে এটি কোম্পানির ক্লাউডে আপলোড করা তত বেশি অস্বস্তিকর হয়ে ওঠে। ক্লাউডে ব্যক্তিগত এবং সংবেদনশীল ডেটা আপলোড করা কি নিরাপদ? এটা কোথায় সংরক্ষণ করা হয়? কোম্পানির কর্মচারীরা ফাইলের মধ্যে উঁকি দিতে পারে? এটি কি আক্রমণের জন্য সংবেদনশীল এবং ফাইলগুলি জনসাধারণের কাছে ফাঁস হয়ে গেছে? গোপনীয়তা সংক্রান্ত উদ্বেগযুক্ত ব্যক্তিদের জন্য এটি একটি ভীতিকর পরিস্থিতি হতে পারে যদি তারা এমন ফাইল সংরক্ষণ করতে চান যা খুব ব্যক্তিগত তথ্য প্রকাশ করে।

হোম ক্লাউড স্টোরেজের সাথে আপনার ডেটা সুরক্ষিত রাখার বিষয়ে আপনার যা জানা দরকার

আপনি যদি ক্লাউড স্টোরেজের সুবিধা চান, কিন্তু আপনি জানতে চান যে, ঠিক কোথায় ডেটা রাখা হচ্ছে, সেখানে একটি খুব সহজ সমাধান রয়েছে:হোম ক্লাউড স্টোরেজ ব্যবহার করে নিজের মালিকানাধীন!

হোম ক্লাউড স্টোরেজ কি?

চমৎকার শোনাচ্ছে, তাই না? কিন্তু হোম ক্লাউড স্টোরেজ ঠিক কি? আপনি কি পান, এবং এটি কি করে?

এটি বোঝার জন্য, আমাদের "নিয়মিত" ক্লাউড পরিষেবাগুলি কীভাবে কাজ করে তা দেখতে হবে। সাধারণত, আপনি যখন ড্রপবক্সের মতো একটি পরিষেবাতে একটি ফাইল দেন, তখন এটি সেই ফাইলটিকে তাদের মালিকানাধীন সার্ভারগুলির একটিতে রাখবে। সমস্যাটি হল আপনি কখনই জানেন না যে সেই সার্ভারটি বিশ্বের কোথায় রয়েছে। এটি সেই পরিষেবার সার্ভার ক্লাস্টারে কোথাও রয়েছে৷

হোম ক্লাউড স্টোরেজের লক্ষ্য হল আপনার বাড়িতে আপনার নিজস্ব সার্ভার সেট আপ করা। আপনি যদি কখনও বাহ্যিক হার্ড ড্রাইভের মতো কিছুর মালিক হয়ে থাকেন তবে আপনি জানবেন যে সেগুলি বাক্স হিসাবে আসে যা আপনি USB এর মাধ্যমে আপনার পিসিতে প্লাগ করেন। হোম ক্লাউডগুলি বাহ্যিক হার্ড ড্রাইভের মতোই, তবে সেগুলি আপনার পিসির সাথে না হয়ে আপনার রাউটারের সাথে সংযোগ করে৷

এটি আপনাকে এবং আপনার নেটওয়ার্কের অন্যান্য লোকেদের (যেমন বাড়ির সঙ্গী বা পরিবারের সদস্যদের) স্টোরেজ ডিভাইসে অ্যাক্সেসের অনুমতি দেয়, যাতে আপনি ওয়্যারলেসভাবে ফাইলগুলি ব্যাক আপ এবং সংরক্ষণ করতে পারেন। কিছু হোম ক্লাউড স্টোরেজ ডিভাইস এমনকি একটি নিয়মিত ক্লাউড পরিষেবার মতোই আপনাকে ইন্টারনেটের সাথে সংযুক্ত যেকোনো কম্পিউটার থেকে সেগুলিকে দূরবর্তীভাবে অ্যাক্সেস করতে দেয়!

তবে ভুল করবেন না; আপনি ড্রপবক্সের মতো বড় সার্ভার কিনতে যাচ্ছেন না। ড্রপবক্সের মতো পরিষেবাগুলি প্রত্যেকের ডেটা রাখার জন্য সার্ভারের বড় সংগ্রহ ব্যবহার করে। আপনি শুধুমাত্র একটি সার্ভার (অথবা হার্ড ডিস্ক, সাধারণ লোকদের শর্তে) কিনবেন, তবে কীভাবে এন্ট্রি লেভেল মডেলগুলি একটি চিত্তাকর্ষক 1TB স্টোরেজ থেকে শুরু হয়, আপনি স্থানের জন্য ক্ষুধার্ত হবেন না৷

হোম ক্লাউড স্টোরেজ এমন একজনের জন্য অবিশ্বাস্যভাবে উপযোগী যারা তাদের গোপনীয়তা সম্পর্কে মনের শান্তি বজায় রেখে ক্লাউডের সুবিধা চান। আরও ভাল, যদি আপনার পছন্দ মতো কিছু মনে হয়, আপনি যেকোনো ভালো কম্পিউটিং স্টোর থেকে সরাসরি একটি কিনতে পারেন।

একটি পাওয়ার সময় আমার কী বিবেচনা করা উচিত?

হোম ক্লাউড স্টোরেজের সাথে আপনার ডেটা সুরক্ষিত রাখার বিষয়ে আপনার যা জানা দরকার

অবশ্যই, কোন দুটি মেঘ এক হবে না। হোম ক্লাউড স্টোরেজ কেনার সময় একজন ব্যবহারকারী হিসেবে আপনি কী খুঁজতে পারেন?

  • গুণমান - স্পষ্টতই, আপনি এটিকে আপনার ডেটা দিয়ে অর্পণ করছেন, আপনি এমন কিছু চান যা ভাল কাজ করে! সর্বোত্তম মানের ক্লাউডগুলি খুঁজে পেতে ব্যবহারকারী এবং বিশেষজ্ঞের পর্যালোচনাগুলি সন্ধান করুন৷
  • ডেটা স্টোরেজ সাইজ - বিভিন্ন মানুষ বিভিন্ন আকার চান যাচ্ছে. যে কেউ নথি এবং ফটো সঞ্চয় করতে চান তিনি সিনেমা এবং গেমস রাখতে চান এমন ব্যক্তির চেয়ে কম সঞ্চয়স্থান চান। ক্লাউড স্টোরেজ স্পেসের জন্য এন্ট্রি লেভেল সাধারণত 1TB লেভেলে থাকে, তাই আপনি এমন একটি ক্লাউড খুঁজে পেতে সক্ষম হবেন যা আপনার স্টোরেজের প্রয়োজন অনুসারে।
  • ডেটা স্থানান্তরের গতি - স্পষ্টতই আপনি চারপাশে বসে থাকতে চান না এবং আপনার ডেটা ব্যাক আপ করার জন্য অপেক্ষা করতে চান না। হোম ক্লাউড কী ধরনের গতিতে কাজ করে তা দেখতে পরীক্ষা করে দেখুন যাতে আপনি এমন একটি সার্ভার কিনতে পারেন যা আপনাকে অপেক্ষায় রাখে না।
  • এটি কি একটি RAID? – কিছু হোম ক্লাউড স্টোরেজ ডিভাইস রয়েছে যা আপনি NAS (নেটওয়ার্ক-অ্যাটাচড স্টোরেজ) ড্রাইভ নামে কিনতে পারেন। যদিও সমস্ত হোম ক্লাউড সিস্টেম একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে, NAS পরিভাষাটি সাধারণত ক্লাউডগুলির জন্য সংরক্ষিত থাকে যেগুলি ডেটা সঞ্চয় করার জন্য একটি হার্ড ড্রাইভ RAID ব্যবহার করে, যা আপনাকে সেট আপ এবং বজায় রাখতে হতে পারে। "হার্ড ড্রাইভ RAID" কী তা আপনার যদি কোনও ধারণা না থাকে তবে আপনি সম্ভবত এগুলি চাইবেন না! আপনার পছন্দসই স্টোরেজ আকারে একটি একক প্রি-ইনস্টলড ড্রাইভ সহ হোম ক্লাউড ডিভাইসগুলিতে আটকে থাকুন।
  • মূল্য - হোম ক্লাউড স্টোরেজ ডিভাইসগুলি খুব সস্তা নয়! এন্ট্রি-লেভেল মডেলগুলি সাধারণত প্রায় $100 খুচরো হয়। আপনি যে ক্লাউডগুলি খুঁজে পেয়েছেন তার তুলনা এবং বৈসাদৃশ্য নিশ্চিত করুন এবং সর্বনিম্ন মূল্যে আপনি সবচেয়ে ভালো কাজটি করতে চান তা দেখুন৷
  • কিভাবে ইন্টারনেট বৈশিষ্ট্য কাজ করে - বিভিন্ন মেঘ দূরবর্তী অ্যাক্সেস ভিন্নভাবে পরিচালনা করতে পারে। উদাহরণস্বরূপ, একটি ক্লাউড আপনাকে অনলাইনে আপনার ফাইলগুলি অ্যাক্সেস করার জন্য সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করতে বাধ্য করতে পারে। আপনি যদি ব্যক্তিগতভাবে মালিকানাধীন মেশিনগুলি ব্যবহার করেন তবে এটি ভাল, তবে আপনি যদি কোনও লাইব্রেরি বা অন্য কারও কম্পিউটার থেকে আপনার ফাইলগুলিতে অ্যাক্সেস চান তবে এটি অবশ্যই আদর্শ নয়। আপনি যদি মনে করেন ক্লাউড অ্যাক্সেস করার জন্য সফ্টওয়্যার ডাউনলোড করা আদর্শ নয়, তাহলে এমন একটি ক্লাউড বেছে নিন যা আপনাকে কোনো সফ্টওয়্যার ইনস্টল না করেই একটি ওয়েব ব্রাউজারে আপনার ফাইলগুলিতে অ্যাক্সেস করতে দেয়৷
  • অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি৷ - কিছু ক্লাউড অতিরিক্ত বৈশিষ্ট্য সহ আসে, যেমন স্বয়ংক্রিয় ব্যাকআপ ফাংশন নিশ্চিত করতে যে আপনি হার্ড ড্রাইভ ব্যর্থতার ক্ষেত্রে সুরক্ষিত থাকবেন। প্রতিটি ক্লাউড কী করে তা পড়তে ভুলবেন না এবং আপনার প্রয়োজন অনুসারে একটি বেছে নিন। আপনি কি আপনার পিসির ডেটা ব্যাক আপ করার জন্য একটি কিনছেন? অথবা আপনি কি কেবল একটি ফাইল সংরক্ষণের সহজতা চান যাতে আপনি এটি যে কোনও জায়গায় অ্যাক্সেস করতে পারেন?

এছাড়াও, আপনি একটি ক্লাউড কেনার আগে, নিশ্চিত করুন যে আপনার রাউটারে ইথারনেট পোর্ট বিনামূল্যে আছে এবং রাউটারের কাছে একটি অতিরিক্ত পাওয়ার প্লাগ সকেট আছে। ক্লাউড ইনস্টল করার সময় এটি কাজে আসবে৷

আপনি কিভাবে একটি সেট আপ করবেন?

এটা ভয়ঙ্কর বলে মনে হতে পারে যে হোম ক্লাউড স্টোরেজ আপনার Wi-Fi রাউটারের সাথে কাজ করে যাতে নেটওয়ার্কে থাকা সবাইকে অ্যাক্সেস দিতে পারে। যাইহোক, আপনি যদি কখনও ইথারনেটের মাধ্যমে রাউটারে কিছু প্লাগ করে থাকেন তবে আপনার ইতিমধ্যেই অভিজ্ঞতা আছে! হোম ক্লাউড ডিভাইসগুলি সাধারণত একটি ইথারনেট সংযোগের মাধ্যমে রাউটারের সাথে কথা বলে। তারা ক্লাউডেই তাদের নিজস্ব ইথারনেট কেবল এবং একটি ইথারনেট পোর্ট নিয়ে আসে। নেটওয়ার্কে এটি পেতে, কেবল ক্লাউডকে পাওয়ারে প্লাগ করুন, তারপর ইথারনেট তারের মাধ্যমে ক্লাউডকে সংযুক্ত করুন৷ ক্লাউড এখন আপনার সংযুক্ত ইথারনেট কেবল ব্যবহার করে রাউটারের মাধ্যমে কথা বলবে।

কিভাবে আমি ক্লাউডের জন্য অ্যাকাউন্ট তৈরি করব?

এই প্রশ্নের উত্তর আপনার কেনা ক্লাউডের মডেলের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। কিছু ক্লাউডের জন্য আপনি আপনার কম্পিউটারে একটি নেটওয়ার্ক অবস্থান হিসাবে ক্লাউড অ্যাক্সেস করে অনুমতি এবং অ্যাকাউন্ট সেট আপ করতে পারেন। এটি আপনার নেটওয়ার্ক অবস্থানে এইভাবে প্রদর্শিত হবে:

হোম ক্লাউড স্টোরেজের সাথে আপনার ডেটা সুরক্ষিত রাখার বিষয়ে আপনার যা জানা দরকার

আপনি যখন এইভাবে ক্লাউড অ্যাক্সেস করবেন, তখন আপনি এর ফোল্ডারগুলির মধ্যে একটি ফাইল পাবেন। এই ফাইলটি খোলার পরে অ্যাকাউন্ট তৈরির ধাপগুলি শুরু হবে৷

কখনও কখনও ক্লাউডের জন্য আপনাকে এমন সফ্টওয়্যার ডাউনলোড করতে হবে যা স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডের সাথে যোগাযোগ করবে এবং যোগাযোগ করবে৷ সাধারণত এই ধরনের সফ্টওয়্যার আপনাকে অ্যাকাউন্ট তৈরি করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপের মধ্য দিয়ে নিয়ে যাবে।

এই মুহুর্তে আপনি ক্লাউডে যে অ্যাকাউন্টগুলি তৈরি করছেন সে সম্পর্কে আপনি ভাবতে চাইবেন। আপনি কি মেঘের একমাত্র ব্যবহারকারী? তারপরে সম্ভবত নিজেকে অ্যাডমিন নিয়ন্ত্রণ দেওয়া এবং এটি ছেড়ে দেওয়াই আপনাকে যা করতে হবে। আপনার যদি পরিবারের অন্য সদস্যরা থাকে যারা এটি ব্যবহার করতে চায়? তাদের কতটা দেখা উচিত? তাদের কি একে অপরের ফাইল দেখতে দেওয়া হবে? নাকি তারা শুধুমাত্র তাদের নিজস্ব ফাইল এবং ফোল্ডার দেখতে সক্ষম হবে? কীভাবে প্রতিটি ব্যবহারকারীর জন্য একটি ব্যক্তিগত ফোল্ডার তৈরি করা যায়, তারপরে একটি কেন্দ্রীয় পাবলিক ফোল্ডার থাকে যা যে কেউ একে অপরের মধ্যে ফাইলগুলি ভাগ করতে ব্যবহার করতে পারে। লোকেরা কীভাবে আপনার ক্লাউড ব্যবহার করবে তা সেট করা আপনার উপর নির্ভর করে।

কিভাবে আপনি যেকোনো পিসি থেকে ক্লাউড অ্যাক্সেস করবেন?

হোম ক্লাউড স্টোরেজের সাথে আপনার ডেটা সুরক্ষিত রাখার বিষয়ে আপনার যা জানা দরকার

আপনি যদি আপনার ক্লাউড অনলাইনে ব্যবহার করতে চান তবে আপনাকে আপনার ক্লাউডকে এটি জানাতে হবে। আবার, আপনি কোনটি কিনেছেন তার উপর নির্ভর করে এটি ক্লাউড থেকে ক্লাউডে পরিবর্তিত হয়, তবে সাধারণত এটির জন্য ক্লাউড স্টোরেজের প্রস্তুতকারকের সাথে একটি ইমেল এবং পাসওয়ার্ড দিয়ে সাইন আপ করতে হবে। এটি একটি লগইন হিসাবে কাজ করে যার মাধ্যমে আপনি আপনার ফাইলগুলি পেতে পারেন। কিছু ক্লাউড নির্মাতারা আপনাকে একটি ওয়েবসাইটের মাধ্যমে আপনার ফাইলগুলি অ্যাক্সেস করতে দেয় তবে অন্যরা আপনাকে প্রথমে সফ্টওয়্যার ইনস্টল করার দাবি করবে। এই কারণেই এটি কেনার আগে ক্লাউডের বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার ফাইলগুলি পাওয়ার সময় আপনি কোনও ঝামেলা চান না - এটি প্রথম স্থানে একটি ক্লাউডের উদ্দেশ্যকে সম্পূর্ণরূপে পরাজিত করে!

ক্লাউডের মধ্যে মাথা

অন্যান্য কোম্পানির কাছে আপনার ডেটা সমর্পণ না করে একটি অনলাইন ক্লাউডে ফাইল আপলোড করার ক্ষমতা সহ, হোম ক্লাউড স্টোরেজ তাদের গোপনীয়তার বিষয়ে উদ্বিগ্নদের জন্য অত্যন্ত উপযোগী। এটি একটি সেট আপ করা দুঃসাধ্য বলে মনে হচ্ছে, কিন্তু আশা করি এই পদক্ষেপগুলি আপনার জন্য প্রক্রিয়াটিকে অসম্পূর্ণ করেছে৷

আপনি কি হোম ক্লাউড স্টোরেজ ব্যবহার করেন? আপনি কি? নিচে আমাদের জানান।


  1. কমকাস্ট ডেটা ক্যাপ:আপনার সত্যিই যা জানা দরকার

  2. DNS সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. আপনার যা কিছু জানা দরকার:GDPR

  4. Windows 10 এ Windows আপডেট সম্পর্কে আপনার যা জানা দরকার