কম্পিউটার

আপনি 64-বিট ক্রোম চালাচ্ছেন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন এবং এটি কীভাবে পাবেন

আপনি 64-বিট ক্রোম চালাচ্ছেন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন এবং এটি কীভাবে পাবেন

গুগল ঘোষণা করেছে যে এটি 64-বিট উইন্ডোজ ব্যবহারকারীদের গুগল ক্রোমের 64-বিট সংস্করণে স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তরিত করবে। আপনি যদি কম্পিউটার সম্বন্ধে পরিমিতভাবে ধারণা রাখেন, তাহলে আপনি সম্ভবত জানতে পারবেন আপনার CPU এবং OS 64-বিট কিনা।

সন্দেহ হলে, আপনার সিপিইউ কত বিট আছে তা পরীক্ষা করতে, উইন্ডোজের "সিস্টেম তথ্য" এ যান, "সিস্টেম টাইপ" দেখুন এবং দেখুন এটি "x64-ভিত্তিক পিসি" বা "x86" বলে কিনা - পরবর্তীটির অর্থ আপনি একটি 32-বিট পিসি আছে এবং 64-বিট অ্যাপ ব্যবহার করতে পারে না। আপনার OS এর বিটগুলি পরীক্ষা করতে, "সিস্টেম" এ যান এবং "সিস্টেম প্রকার" এর পাশে এটি কী বলে তা দেখুন। আপনি যদি উভয় ক্ষেত্রেই 64-বিট হন, তাহলে আপনি যেতে পারবেন।

কিন্তু 64-বিট অ্যাপ্লিকেশানগুলিতে আপনার হাত পেতে আরও কিছুটা বেশি আছে, কারণ আপনি সেগুলি ডাউনলোড করার সময় খুব কমই ডিফল্ট বিকল্প হয়। এখানে আমরা আপনাকে দেখাব কিভাবে আপনার কাছে Chrome এর কোন বিট সংস্করণ আছে তা খুঁজে বের করবেন, আপনি স্বয়ংক্রিয় আপডেট পেয়েছেন কিনা তা পরীক্ষা করে দেখুন এবং আপনার কাছে Chrome এর 64-বিট সংস্করণটি না থাকলে ম্যানুয়ালি ইনস্টল করুন (এবং একটি 64-বিট পিসি এটি চালাতে সক্ষম।

আপনি 64-বিট ক্রোম চালাচ্ছেন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন এবং এটি কীভাবে পাবেন

সাধারণভাবে 64-বিট ক্রোম এবং 64-বিট অ্যাপ ব্যবহার করবেন কেন?

এটি করার আগে আপনি সম্ভবত এটির আসল বিন্দু কী তা জানতে চান। প্রথমত, এটি আরও নিরাপদ, ঠিক যে কোনও 64-বিট প্রোগ্রামগুলির মতো, কারণ 64-বিট সফ্টওয়্যার স্যান্ডবক্সিং-এ ভাল, যেমন বিচ্ছিন্ন পরিবেশে প্রক্রিয়াগুলি চালানো যেখানে তারা আপনার পিসির বাকি অংশকে প্রভাবিত করতে পারে না৷ তাই ক্রোমের ক্ষেত্রে ওয়েবসাইট এবং আরও অনেক কিছু ব্রাউজ করা নিরাপদ। এটি আরও দ্রুত, Chromium devs থেকে অন্যান্য জিনিসগুলির মধ্যে YouTube-এ HD ভিডিও ডিকোডিংয়ে 15% উন্নতি দেখায়৷

যখনই সম্ভব, আপনার সেই মিষ্টি 64-বিট সিপিইউর সুবিধা নিতে আপনাকে সর্বদা অ্যাপগুলির 64-বিট সংস্করণগুলি চালানো উচিত৷

Chrome সংস্করণ পরীক্ষা করুন এবং এটি আপডেট করুন

এখন যেহেতু আপনি 64-বিট ক্রোম পর্যন্ত বড় পদক্ষেপ নিতে নিশ্চিত হয়েছেন, আপনার কাছে এটি ইতিমধ্যেই আছে কিনা তা পরীক্ষা করার সময় এসেছে। (Chrome নীরবে আপডেট হয়, তাই আপনি আপডেটটি লক্ষ্য না করার একটি ভাল সুযোগ রয়েছে।) ক্রোম খুলুন, উপরের-ডানদিকে মেনু আইকনে ক্লিক করুন, তারপরে "হেল্প -> গুগল ক্রোম সম্পর্কে" এ যান এবং দেখুন নতুন পৃষ্ঠায় সংস্করণ নম্বর।

এখানে আপনি 64-বিট ক্রোম আছে কি না তা আপনি বেশ পরিষ্কারভাবে দেখতে পাবেন কারণ এটি সংস্করণ নম্বরের পাশে এটি বলবে। ক্রোম 58 থেকে 64-বিট পিসি সহ যে কারও কাছে ক্রোমের 64-বিট সংস্করণ থাকবে, যদিও আপনি Chrome 58 পাওয়ার আগে 64-বিট সংস্করণ পাওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে, অভিনন্দন! আপনি এতদিন একজন 64-বিট ক্রোম ব্যবহারকারী ছিলেন তা বুঝতে না পেরেও৷

আপনি 64-বিট ক্রোম চালাচ্ছেন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন এবং এটি কীভাবে পাবেন

ক্রোম 64-বিট ম্যানুয়ালি ইনস্টল করুন

কিন্তু যদি আপনার কাছে Chrome-এর 64-বিট সংস্করণ না থাকে, তাহলে আপনি এটিতে হাত পেতে চাইবেন। এটি করতে, Chrome ডাউনলোড পৃষ্ঠায় যান এবং আপনার পিসি 64-বিট হলে, ডিফল্ট বিকল্পটি "Windows 10/8.1/7 64-বিটের জন্য" হওয়া উচিত। (Google শুধুমাত্র 64-বিট সংস্করণটি সম্প্রতি ডিফল্ট সংস্করণ তৈরি করেছে, তাই আপনি যদি এটি কিছুক্ষণ আগে ডাউনলোড করেন তবে আপনি সম্ভবত 64-বিট সংস্করণটি পেয়েছেন।)

Chrome এর 64-বিট সংস্করণ ডাউনলোড করুন, এটি ইনস্টল করুন এবং আপনি দূরে!

আপনি 64-বিট ক্রোম চালাচ্ছেন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন এবং এটি কীভাবে পাবেন

উপসংহার

সত্যিকার অর্থে, Chrome-এর একটি 64-বিট সংস্করণে স্যুইচ করা আপনার জীবন-পরিবর্তনকারী, চোখ-খোলা আপগ্রেডের মতো অনুভব করার আশা করা উচিত নয় যা আপনাকে অবাক করে দেয় যে আপনি এটিকে ছাড়া কীভাবে বেঁচে ছিলেন। নিরাপত্তা ফ্রন্টে অনেক সুবিধা আসা দেখে, বেশিরভাগ উন্নতি অদৃশ্য হয়ে যাবে। যদিও প্রতিটি 64-বিট অ্যাপ পরিবর্তিত হয়, এবং কিছু অন্যদের তুলনায় অনেক বেশি সুবিধা রয়েছে, তাই আপনার যদি 64-বিট পিসি থাকে, তাহলে আপনার 'কেন নয়' মনোভাবের সাথে 64-বিট অ্যাপ ডাউনলোড করা উচিত। তারা কোন ক্ষতি করবে না এবং শুধু আপনার কিছু উপকার করতে পারে।


  1. আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?

  2. Chrome পাসওয়ার্ড ম্যানেজার:এটি কীভাবে ব্যবহার করবেন এবং এটি কি আপনার প্রয়োজন?

  3. আপনি 32-বিট বা 64-বিট উইন্ডোজ 10 চালাচ্ছেন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন (এবং কেন আপনার যত্ন নেওয়া উচিত)

  4. আইফোন অন্যান্য স্টোরেজ:এটি কী এবং কীভাবে আপনি এটি থেকে মুক্তি পাবেন?