কম্পিউটার

ডেস্কটপ এবং ক্রোমে কীভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করবেন

ডেস্কটপ এবং ক্রোমে কীভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করবেন

আপনার হোয়াটসঅ্যাপ তালিকায় যদি বিশেষভাবে চ্যাট করা লোক থাকে, তাহলে আপনি জানতে পারবেন যে মোবাইল কীবোর্ড ব্যবহার করে তাদের সাথে কথোপকথন করা কতটা বিরক্তিকর হতে পারে। আপনি সত্যি পারবেন না প্রতি মিনিটে সামান্য 20 শব্দে গসিপ গ্রেপভাইন (বা আরও গুরুত্বপূর্ণ বার্তা) পান। সৌভাগ্যক্রমে, আপনার পিসিতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার একটি উপায় রয়েছে যাতে আপনি আপনার হার্ডওয়্যার কীবোর্ড দিয়ে টাইপ করতে পারেন এবং সত্যিই নিজেকে প্রকাশ করতে পারেন৷

অ্যাপটির জন্য আপনার ফোন চালু করা এবং ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকার প্রয়োজন ছিল, কিন্তু 2021 সালের শেষের দিকে আপডেট হওয়াতে, এটি আর প্রয়োজন নেই এবং আপনি পাঁচটি পর্যন্ত ডিভাইসে WhatsApp ওয়েবে সংযোগ করতে পারবেন ফোন চালু (যদিও সেই প্রাথমিক সংযোগ করতে আপনার ফোনের প্রয়োজন হবে)।

আমরা শুরু করার আগে

এটি লক্ষণীয় যে আপনি প্রথমে আপনার মোবাইল ফোনে সেট আপ না করে আপনার পিসিতে WhatsApp ব্যবহার করতে পারবেন না। আপনি শীঘ্রই দেখতে পাবেন, আপনার ফোনে মোবাইল অ্যাপ না থাকলে ডেস্কটপ পিসিতে WhatsApp ব্যবহার করা অসম্ভব।

যেমন, আপনার কাছে WhatsApp ইনস্টল করা ফোন না থাকলে, এই পদক্ষেপগুলি অনুসরণ করা আপনার জন্য কঠিন হবে। আপনি যদি তা করেন, শুরু করার আগে এটি হাতে আছে তা নিশ্চিত করুন।

কিভাবে আপনার ডেস্কটপে WhatsApp সেট আপ করবেন

আপনি যদি একটি ডেস্কটপ অ্যাপ হিসাবে হোয়াটসঅ্যাপ চান, আপনি ডাউনলোড পৃষ্ঠা থেকে এটি ডাউনলোড করতে পারেন। লেখার সময়, আপনি এটি Mac এবং Windows উভয়ের জন্য ডাউনলোড করতে পারেন।

একবার আপনি হোয়াটসঅ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করলে, এটি বুট করুন। আপনাকে নিম্নলিখিত স্ক্রীন দিয়ে স্বাগত জানানো হবে।

ডেস্কটপ এবং ক্রোমে কীভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করবেন

এই স্ক্রীনটি আপনাকে শুরু করার জন্য যা যা জানা দরকার তা আপনাকে বলে, তবে যদি আপনার সমস্ত সেটিংস খুঁজে পেতে একটু সাহায্যের প্রয়োজন হয় তবে এই নির্দেশিকাটি চালিয়ে যান৷

আপনার ফোনে যান এবং WhatsApp খুলুন। উপরের ডানদিকে তিনটি বিন্দুতে ট্যাপ করুন, তারপরে "লিঙ্ক করা ডিভাইস।"

ডেস্কটপ এবং ক্রোমে কীভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করবেন

ক্যামেরাটিকে নির্দেশ করুন যাতে হাইলাইট করা বাক্সটি QR কোড এলাকার উপরে থাকে, তারপরে একটি নতুন QR কোড তৈরি করতে বোতামে ক্লিক করুন৷

ডেস্কটপ এবং ক্রোমে কীভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করবেন

একবার আপনার ফোন কোড স্ক্যান করলে, আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে আপনাকে সাইন ইন করবে এবং আপনার পরিচিতিগুলি দেখাবে৷

ডেস্কটপ এবং ক্রোমে কীভাবে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করবেন

Chrome-এ WhatsApp কিভাবে সেট আপ করবেন

আপনি যদি আপনার পিসিতে হোয়াটসঅ্যাপ ডাউনলোড করতে না পারেন, আপনি ওয়েবে হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস করতে পারেন। এটি পিসি সংস্করণের সাথে অভিন্নভাবে কাজ করে, এটি একটি ডাউনলোডযোগ্য অ্যাপের পরিবর্তে একটি ওয়েবসাইট ছাড়া৷

ডেস্কটপের চেয়ে Chrome-এ WhatsApp সেট আপ করা আরও সহজ৷ WhatsApp ওয়েবে যান, তারপর নির্দেশিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ এই পদক্ষেপগুলি ডেস্কটপ সংস্করণের সাথে অভিন্ন, তাই সম্পূর্ণ নির্দেশিকা এবং স্ক্রিনশটগুলির জন্য উপরের তথ্যগুলি পড়ুন৷

হোয়াটসঅ্যাপ ওয়েব কী করতে পারে এবং কী করতে পারে না

দুর্ভাগ্যবশত, WhatsApp-এর এই ওয়েব সংস্করণে মোবাইল অ্যাপের সমস্ত বৈশিষ্ট্য নেই। উদাহরণস্বরূপ, আপনি ওয়েব অ্যাপের মাধ্যমে অডিও বা ভিডিও কল করতে পারবেন না। আপনি আপনার Whatsapp চ্যাটের ইতিহাসও রপ্তানি করতে পারবেন না।

যাইহোক, অন্যান্য বৈশিষ্ট্য, যেমন প্রোফাইল ছবি পরিবর্তন করা, একটি স্ট্যাটাস ইমেজ সেট করা এবং ছবি সংযুক্ত করা, এখনও আছে। তারা মোবাইল অ্যাপের চেয়ে ভিন্ন অবস্থানে থাকতে পারে, কিন্তু তারা সেখানে আছে।

হোয়াটস আপ-এর মাধ্যমে শেখা

আপনি যদি হোয়াটসঅ্যাপে লোকেদের সাথে কথা বলতে পছন্দ করেন কিন্তু মোবাইল কীবোর্ডের বড় অনুরাগী না হন, তাহলে আপনাকে সব সময় আপনার ফোনে আটকে থাকতে হবে না। এখন আপনি জানেন কীভাবে আপনার পিসিতে হোয়াটসঅ্যাপ রাখতে হয়, তা অফিসিয়াল ডেস্কটপ অ্যাপ বা ওয়েবের মাধ্যমেই হোক।

হোয়াটসঅ্যাপের সাথে কিছু মজা করতে চান? আমাদের WhatsApp স্টিকার গাইড দেখুন। WhatsApp আপনার জন্য কাজ না করলেও আমরা আপনাকে সাহায্য করতে পারি।


  1. ডেস্কটপ এবং অ্যান্ড্রয়েডে কীভাবে ক্রোম বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

  2. জিমেইল অফলাইনে কিভাবে সক্রিয় এবং ব্যবহার করবেন

  3. ক্রোমের বিল্ট-ইন ভাইরাস স্ক্যানার কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে কাজ করছে না 'Chrome Continue Use' ঠিক করবেন