কম্পিউটার

আপনার নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে পরীক্ষা করবেন?

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা খুঁজে পাব?

এটিতে ক্লিক করে স্টার্ট মেনু চালু করুন। আপনি নেটওয়ার্ক সংযোগ স্ক্রীন দেখতে পাবেন। নেটওয়ার্ক শেয়ার সেন্টার এখানে পাওয়া যাবে. ওয়্যারলেস নেটওয়ার্ক আইকন প্রদর্শিত হবে। বাম হাতের মেনু থেকে ওয়্যারলেস বৈশিষ্ট্য নির্বাচন করুন। নিরাপত্তা ট্যাব খোলা উচিত. আপনি অক্ষর দেখান নির্বাচন করার পরে আপনার নেটওয়ার্ক নিরাপত্তা কী উপস্থিত হবে৷

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী এবং পাসওয়ার্ড খুঁজে পাব?

স্টার্ট বাটনে ক্লিক করে স্টার্ট মেনু খুলুন। নেটওয়ার্ক সংযোগগুলিতে যান এবং এটিতে ক্লিক করুন। শেয়ারিং সেন্টার বোতামে ক্লিক করে নেটওয়ার্কের সাথে সংযোগ করুন৷ ওয়্যারলেস নেটওয়ার্ক আইকন পর্দায় প্রদর্শিত হবে। ওয়্যারলেস বৈশিষ্ট্য উইন্ডো প্রদর্শিত হবে. আপনি সিকিউরিটি ওপেন করে এটি করতে পারেন। আপনি অক্ষর দেখান নির্বাচন করলে নেটওয়ার্ক নিরাপত্তা কী দৃশ্যমান হবে।

আমার ইন্টারনেট সংযোগ নিরাপদ কিনা তা আমি কীভাবে জানব?

Chrome-এ পৃষ্ঠায় নেভিগেট করুন। একটি সাইটের নিরাপত্তা নিরাপত্তা স্থিতি দেখে চেক করা যেতে পারে:সুরক্ষিত, তথ্য, বা নিরাপদ নয়, যা ওয়েব ঠিকানার বাম দিকে পাওয়া যাবে। আপনি যখন আইকন নির্বাচন করেন তখন Chrome আপনাকে সাইটের বিশদ বিবরণ এবং অনুমতিগুলি দেখায়৷ এটি আরও সংক্ষিপ্ত করে যে কীভাবে ব্যক্তিগত Chrome সংযোগটিকে বলে মনে করে৷

আমি কীভাবে আমার ইন্টারনেট নিরাপত্তা পরীক্ষা করতে পারি?

আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপস ফোল্ডারে সেটিংস অ্যাপটি খুঁজে পেতে পারেন। তারপর সংযোগের অধীনে Wi-Fi সেটিংস নির্বাচন করুন। আপনি যে নেটওয়ার্কে সংযুক্ত আছেন সেটিতে ট্যাপ করতে পারেন যদি আপনি জানেন যে এটি কোথায় অবস্থিত। এনক্রিপশন স্ট্যান্ডার্ডের বিশদ বিবরণের জন্য, সিকিউরিটি এ ক্লিক করুন (নিরাপত্তার অধীনে এনক্রিপশন প্রকারের একটি ইঙ্গিত থাকতে পারে)।

আমার কি WEP বা WPA আছে?

অক্ষর নিরাপত্তার ধরন ঠিক 10 বা 26 হেক্সাডেসিমেল অক্ষর বা ঠিক 5 বা 13 ASCII অক্ষর WEPE ঠিক 64 হেক্সাডেসিমেল অক্ষর বা 8 থেকে 63 ASCII অক্ষরWPA বা WPA2

আমার সংযোগ নিরাপদ কিনা তা আমি কীভাবে জানব?

আপনি যদি একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করেন (ওয়েবসাইটগুলি দেখার জন্য আপনি ব্যবহার করেন সফ্টওয়্যার), তাহলে উপরের অ্যাড্রেস বারে একটি আবদ্ধ প্যাডলক বা "https" (শুধু "http" নয়) সন্ধান করুন৷ সমস্ত ওয়েব ট্রাফিকের 60% এরও বেশি এখন একটি সুরক্ষিত সংযোগ রয়েছে৷ ওয়েব ব্রাউজিং, এইভাবে, বেশিরভাগ সময় একটি এনক্রিপ্ট করা সংযোগের মাধ্যমে করা যেতে পারে।

Wi-Fi এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কী কোথায়?

আপনার রাউটারে সাধারণত ডিফল্ট WPA2 এবং WPA কীগুলির সাথে একটি স্টিকার বা লেবেল প্রিন্ট করা থাকে। আপনি আপনার রাউটার সেট আপ করার সাথে সাথে মনে রাখা সহজ একটি নতুন পাসওয়ার্ড তৈরি করা একটি ভাল ধারণা৷ বিকল্পভাবে, আপনি আপনার অ্যাকাউন্টে গিয়ে যেকোনো সময় আপনার Wi-Fi পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন।

আমি কীভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী পুনরুদ্ধার করব?

আপনার নিরাপত্তা কী বা ওয়্যারলেস নেটওয়ার্ক পাসওয়ার্ড ভুলে গেছেন? আপনার রাউটারটি একটি স্টিকারের জন্য পরীক্ষা করুন যা ডিফল্ট পাসওয়ার্ড উল্লেখ করে বা এটির ম্যানুয়ালটি পড়ুন যদি এটি একটি ডিফল্ট পাসওয়ার্ড উল্লেখ না করে থাকে৷

আমি কীভাবে আমার ফোনে নেটওয়ার্ক নিরাপত্তা খুঁজে পাব?

অ্যান্ড্রয়েড ফোন সেটিংসে ওয়্যারলেস এবং নেটওয়ার্কগুলিতে যান। প্রম্পট করা হলে পোর্টেবল হটস্পটের পাশাপাশি টিথারিং নির্বাচন করা হয়েছে তা নিশ্চিত করুন। আপনাকে WLAN বা Wi-Fi হটস্পট মোড নির্বাচন করতে হবে এবং WLAN হটস্পট সক্ষম করতে হবে। আপনাকে মেনুতে WLAN হটস্পট নির্বাচন করতে হবে।

আমি আমার মোডেমে নেটওয়ার্ক নিরাপত্তা কী কোথায় পাব?

পাসওয়ার্ড/পাসফ্রেজ/নিরাপত্তা কোড প্রায়ই আপনার ওয়্যারলেস মডেম বা রাউটারের পিছনে, পাশে বা নীচে একটি ছোট স্টিকার থাকে যা আপনার নেটওয়ার্কের ডিফল্ট পাসওয়ার্ড/পাসফ্রেজ/নিরাপত্তা কোড প্রদর্শন করে।

আমি কিভাবে আমার Windows নেটওয়ার্ক নিরাপত্তা কী খুঁজে পাব?

আপনি যখন Windows 10 ব্যবহার করেন তখন নেটওয়ার্ক সংযোগ উইন্ডোতে নেটওয়ার্ক নিরাপত্তা কী পাওয়া যায়। আপনি নিচে স্ক্রোল করলে নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার পাওয়া যাবে। আপনার নেটওয়ার্কের ওয়্যারলেস বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে, এর নামের উপর ক্লিক করুন (যা ওয়াই-ফাই দিয়ে শুরু হয়)।

আমি কীভাবে আমার ইন্টারনেট সংযোগ নিরাপদ করব?

আপনি বাড়িতে Wi-Fi নেটওয়ার্কের নাম পরিবর্তন করতে পারেন... আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক পাসওয়ার্ড শক্তিশালী এবং অনন্য তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ... আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করতে এনক্রিপশন ব্যবহার করা হচ্ছে৷ আপনাকে আপনার নেটওয়ার্ক নামের সম্প্রচার বন্ধ করতে হবে... আপনার রাউটারে সফ্টওয়্যার আপডেট করা গুরুত্বপূর্ণ... আপনার ফায়ারওয়াল আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন৷ আপনার নেটওয়ার্ক ভিপিএন এর মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে।

কোন ইন্টারনেট সংযোগ বেশি সুরক্ষিত?

এটিকে অন্যভাবে বলতে গেলে, আপনি যদি বেশ কয়েকটি উপলব্ধ সুরক্ষা ব্যবস্থা বাস্তবায়নের জন্য পদক্ষেপ না নেন তবে তাদের ঘটনার ঝুঁকি কম থাকে৷


  1. আমি কিভাবে আমার নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করতে পারি?

  2. আমি কিভাবে ওয়াইফাইতে আমার নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করব?

  3. আমি কিভাবে আমার গেস্ট নেটওয়ার্ক নিরাপত্তা সেটিংস চেক করব?

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে নেটওয়ার্ক নিরাপত্তা কী চেক করবেন?