কম্পিউটার

আপনি একটি আইফোনে ম্যালওয়্যার পেতে পারেন? এখানে কিভাবে চেক করতে হয়

আইফোনগুলি তাদের নিরাপত্তা ব্যবস্থার জন্য সুপরিচিত:অ্যাপল ম্যালওয়্যারের বিরুদ্ধে যে সুরক্ষা দেয় তা হল লোকেরা এই ডিভাইসগুলি কেনার অন্যতম প্রধান কারণ৷

যাইহোক, আপনার ফোন হুমকি থেকে 100 শতাংশ অনাক্রম্য নয়—এবং আপনার আইফোনের ম্যালওয়্যার এমন একটি হুমকি যা আপনার সতর্ক হওয়া উচিত।

সুতরাং, আপনি কিভাবে একটি ভাইরাস বা ম্যালওয়্যার জন্য আপনার আইফোন পরীক্ষা করবেন? খুঁজে বের কর.

আইফোন কি ভাইরাস পেতে পারে?

iPhone ম্যালওয়্যার বিরল, কিন্তু আপনার ফোন সবসময় সংক্রমিত হওয়ার ঝুঁকি থাকে। এবং যদি এটি ঘটে তবে আপনি বড় সমস্যায় পড়তে পারেন। কিছু সমস্যা, যেমন আপনার ব্যাটারি নিষ্কাশন, একটি উপদ্রব; অন্যান্য, পরিচয় চুরি সহ, অনেক বেশি গুরুতর।

তবুও, আপনি এখনও ক্ষতি কমিয়ে আনতে পারেন যদি আপনি সন্দেহ করেন যে সবচেয়ে খারাপ ঘটনা ঘটেছে। প্রথম এবং সর্বাগ্রে, আপনাকে জানতে হবে কিভাবে একটি আইফোনে ম্যালওয়্যার সনাক্ত করতে হয়।

কীভাবে ম্যালওয়্যার আইফোনগুলিকে প্রভাবিত করে?

কম্পিউটার ভাইরাসের মতো, ম্যালওয়্যার প্রায়শই আপনার iPhone এর কর্মক্ষমতা প্রভাবিত করে।

আপনি হয়তো লক্ষ্য করবেন আপনার ব্যাটারি আগের চেয়ে দ্রুত কমে যাচ্ছে। ঠিক আছে, অন্যান্য কারণগুলি আপনার ব্যাটারির জীবনকে প্রভাবিত করতে পারে—যেমন ঠান্ডা আবহাওয়া এবং আপনার ডিভাইসের বয়স। কিন্তু আপনি যদি লক্ষ্য করেন যে আপনার ডিভাইসটিকে আরও ঘন ঘন চার্জ করতে হবে, তাহলে আপনার আইফোনে ম্যালওয়্যার পরীক্ষা করা বুদ্ধিমানের কাজ।

যখন আপনার ফোন ম্যালওয়্যার দ্বারা প্রভাবিত হয়, তখন আপনি লক্ষ্য করতে পারেন যে এটি দ্রুত গরম হয়ে যায়। iPhone ম্যালওয়্যার আপনার ডিভাইসকে আরও বেশি কাজ করতে দেয়—তাই কেন এটি আরও গরম হয়ে যায়।

নিষ্কাশন ব্যাটারি এবং ফোন অতিরিক্ত গরম হওয়া উভয়ই উল্লেখযোগ্য বিরক্তিকর। কিন্তু তারা নিরলস না হলে, আপনি সম্ভবত সরাসরি আপনার ফোন আপডেট করার কথা ভাববেন না। একটি আইফোন ভাইরাসের আরও গুরুতর পরিণতি হল যে আপনার ফোন শেষ পর্যন্ত কাজ করা বন্ধ করে দেয়৷

আপনার আইফোনের ম্যালওয়্যার শুধুমাত্র আপনার ডিভাইসের চেয়ে বেশি প্রভাবিত করতে পারে। যে কেউ আপনার ফোনকে সংক্রমিত করতে চায় সেও আপনার পাসওয়ার্ড এবং অন্যান্য সংবেদনশীল ডেটা চুরি করার উপায় হিসাবে সফ্টওয়্যারটি ব্যবহার করতে পারে। তখন তারা হয় এগুলো বিক্রি করতে পারে অথবা আপনার অ্যাকাউন্ট হ্যাক করতে ব্যবহার করতে পারে।

ভাইরাস বা ম্যালওয়্যারের জন্য আপনার আইফোন কীভাবে পরীক্ষা করবেন

এখন আপনি জানেন যে আপনার ডিভাইস সংক্রামিত হতে পারে, এটি একটি ভাইরাস বা অন্য কিছুর জন্য আপনার আইফোন কিভাবে পরীক্ষা করবেন তা দেখার মূল্য। আপনি সন্দেহজনক হলে, নীচে তালিকাভুক্ত পদ্ধতি চেষ্টা করুন.

1. অপরিচিত অ্যাপস দেখুন

আপনি একটি আইফোনে ম্যালওয়্যার পেতে পারেন? এখানে কিভাবে চেক করতে হয়

একটি ভাইরাস বা ম্যালওয়্যার জন্য আপনার iPhone চেক করার সবচেয়ে সহজ উপায় হল আপনার ফোনে কোনো অপরিচিত অ্যাপ আছে কিনা তা নির্ধারণ করা। এর দ্বারা, আমরা বলতে চাচ্ছি যে আপনার এমন অ্যাপগুলি সন্ধান করা উচিত যেগুলি আপনি ডাউনলোড করেননি বা ডিফল্ট অ্যাপল নয়৷

এগুলি সনাক্ত করতে আপনার হোম স্ক্রীন ফাইল এবং ফোল্ডারগুলির মাধ্যমে সোয়াইপ করুন৷ আপনি যদি কোনো দেখতে না পান কিন্তু এখনও নিশ্চিত না হন, তাহলে আপনার iPhone সেটিংসে দেখুন এবং দেখুন যে আপনি পরিচিত নন এমন কিছু খুঁজে পাচ্ছেন কিনা।

2. আপনার ডিভাইস জেলব্রোকেন কিনা তা পরীক্ষা করুন

আপনি যে পরিমাণ কাস্টমাইজেশন পাবেন তা আপনার ফোন জেলব্রেক করাকে আকর্ষণীয় করে তুলতে পারে। কিন্তু তা করা অনেক কারণে খারাপ ধারণা হতে পারে। আপনার ওয়ারেন্টি বাতিল করার পাশাপাশি, আপনি আপনাকে আইফোন ম্যালওয়্যারের জন্য আরও সংবেদনশীল করে তুলবেন।

আপনার ফোন জেলব্রোকেন কিনা তা খুঁজে বের করা সহজ নয়। একটি সম্ভাব্য চিহ্ন, যাইহোক, Cydia নামক একটি অ্যাপের উপস্থিতি। এটি একটি অ্যাপ শুধুমাত্র জেলব্রোকেন iOS ডিভাইসে উপলব্ধ৷

3. আপনার কোন বড় বিল আছে কিনা তা খুঁজে বের করুন

যখন আপনার আইফোনে ম্যালওয়্যার থাকে, তখন আপনি দেখতে পাবেন যে আপনার ফোন প্রতি মাসে আপনার প্রত্যাশার চেয়ে বেশি ডেটা ব্যবহার করেছে। স্বাভাবিকভাবেই, আপনি যদি আপনার পরিকল্পনার ভাতা অতিক্রম করে থাকেন, তাহলে আপনার কাছে একটি বড় বিল থাকবে।

আপনার আইফোনে ম্যালওয়্যার বিদ্যমান থাকার আরেকটি সম্ভাব্য লক্ষণ হল আপনি যদি ইনকামিং বা আউটগোয়িং কলগুলি লক্ষ্য করেন যা আপনি করেননি বা গ্রহণ করার কথা মনে করেননি। আবার, এই কলগুলি প্রত্যাশিত থেকে বড় বিল হতে পারে৷

আপনি সেটিংস> মোবাইল নেটওয়ার্ক এ গিয়ে আপনি কত ডেটা ব্যবহার করেছেন তা পরীক্ষা করতে পারেন এবং মোবাইল ডেটা-এ স্ক্রোল করা হচ্ছে . বিকল্পভাবে, আপনি আপনার মোবাইল নেটওয়ার্ক প্রদানকারীর সাথে চেক করতে পারেন।

আপনি একটি আইফোনে ম্যালওয়্যার পেতে পারেন? এখানে কিভাবে চেক করতে হয় আপনি একটি আইফোনে ম্যালওয়্যার পেতে পারেন? এখানে কিভাবে চেক করতে হয়

4. আপনার স্টোরেজ স্পেস দেখুন

আপনি আপনার স্টোরেজ দেখে আপনার iPhone এ ম্যালওয়্যার পরীক্ষা করতে পারেন। ফটো, ভিডিও এবং অনুরূপগুলি আপনার ডিভাইসের অনেক জায়গা নিতে পারে, তবে আপনার অবশিষ্ট স্টোরেজ স্পেস যদি হওয়া উচিত তার থেকে উল্লেখযোগ্যভাবে ছোট হয়, তাহলে আপনার আইফোনে ভাইরাস থাকতে পারে।

আপনার স্টোরেজ স্পেস দেখতে, সেটিংস> সাধারণ> iPhone স্টোরেজ-এ যান .

আপনি একটি আইফোনে ম্যালওয়্যার পেতে পারেন? এখানে কিভাবে চেক করতে হয় আপনি একটি আইফোনে ম্যালওয়্যার পেতে পারেন? এখানে কিভাবে চেক করতে হয়

কিভাবে আপনার iPhone এ ভাইরাস থেকে মুক্তি পাবেন

আপনি যদি উপরের সমস্ত চেষ্টা করে দেখে থাকেন এবং এখনও সন্দেহ করেন যে আপনার ডিভাইসে ম্যালওয়্যার আছে—অথবা আপনি স্পষ্টভাবে আপনার আইফোনে ম্যালওয়্যার খুঁজে পান—তাত্ক্ষণিক ব্যবস্থা নেওয়া অত্যাবশ্যক৷ আপনার ডিভাইসে ভাইরাস থেকে মুক্তি পাওয়ার কিছু সহজ উপায় এখানে রয়েছে।

1. আপনার আইফোন রিস্টার্ট করুন

আপনার iPhone রিস্টার্ট করা কিছু ক্ষেত্রে ম্যালওয়্যার থেকে মুক্তি পেতে পারে৷

আপনি কীভাবে এটি করবেন তা আপনার ডিভাইসের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, যদি আপনার আইফোনে একটি হোম বোতাম থাকে তবে এটি এবং চালু/বন্ধ বোতামটি ধরে রাখুন। আপনার ফোন বন্ধ না হওয়া পর্যন্ত এটি করুন এবং আবার চালু করুন৷

আপনার আইফোনে হোম বোতাম না থাকলে, আপনি এখনও আপনার আইফোনকে জোর করে পুনরায় চালু করতে পারেন এবং রিকভারি মোডে রাখতে পারেন।

আপনার আইফোন রিস্টার্ট করা কাজ না করলে, পরিবর্তে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করার চেষ্টা করুন। যদিও এটি আপনার ডেটা মুছে ফেলবে, তাই নিশ্চিত করুন যে আপনার কোথাও একটি ব্যাক-আপ আছে (এবং আপনি যখন ব্যাক-আপ পুনরায় ইনস্টল করবেন তখন ক্ষতিকারক অ্যাপটি পুনরায় ইনস্টল করা হবে না)।

2. অস্বাভাবিক অ্যাপস মুছুন

আপনি যদি এমন অ্যাপগুলি লক্ষ্য করেন যেগুলি আপনার ফোনে থাকা উচিত নয়, তবে সেগুলি মুছে ফেলার ফলে আপনার ফোনকে ম্যালওয়্যার থেকে মুক্তি দিতে সহায়তা করা উচিত। এটি করার জন্য, পৃথক অ্যাপ হাইলাইট না হওয়া পর্যন্ত আপনি এটির আইকন ধরে রাখতে পারেন তারপর অ্যাপ সরান ক্লিক করুন .

আপনি অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করেননি এমন কিছুও সরাতে চাইতে পারেন। সামনের দিকে, আপনার অ-অ্যাপ স্টোর অ্যাপ ডাউনলোড করা থেকে বিরত থাকা উচিত।

3. আপনার ইতিহাস সাফ করুন

Safari-এ আপনার ইতিহাস সাফ করা আপনার iPhone এ ভাইরাস মুছে ফেলতে সাহায্য করতে পারে। তাছাড়া, আপনি পাসওয়ার্ড এবং অন্যান্য ডেটা চুরি হওয়া থেকে নিজেকে রক্ষা করেন।

আপনার ইতিহাস সাফ করতে, সেটিংস> Safari-এ যান৷ . তারপর, ইতিহাস সাফ করুন-এ স্ক্রোল করুন এবং ওয়েবসাইট ডেটা .

আপনি একটি আইফোনে ম্যালওয়্যার পেতে পারেন? এখানে কিভাবে চেক করতে হয় আপনি একটি আইফোনে ম্যালওয়্যার পেতে পারেন? এখানে কিভাবে চেক করতে হয়

4. নিরাপত্তা সফ্টওয়্যার ব্যবহার করুন

আপনার যদি অ্যান্টিভাইরাস ইনস্টল করা থাকে, তাহলে এটি আপনার আইফোনে যে কোনো ম্যালওয়্যার সনাক্ত করতে এবং মুছে ফেলতে সক্ষম হবে৷

আপনি এখনও বিনিয়োগ না করলেও, একটি শালীন নিরাপত্তা স্যুট ডাউনলোড করা খুবই সার্থক, এবং এটি এখনও ভাইরাসের জন্য স্ক্যান করতে পারে৷

5. আপনার iPhone প্রতিস্থাপন করুন

আপনি যদি আপনার আইফোনকে ম্যালওয়্যার থেকে মুক্তি দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করে থাকেন তবে আপনাকে আপনার ডিভাইসটি প্রতিস্থাপন করতে হতে পারে৷

যেহেতু ম্যালওয়্যারের বেশিরভাগ ক্ষেত্রেই ব্যবহারকারীর তৈরি এবং জেলব্রেকিংয়ের মতো কাজ জড়িত, আপনি হয়তো দেখতে পাবেন যে Apple-এর ওয়ারেন্টি আপনার সমস্যাকে কভার করে না।

এখন আপনি জানেন কিভাবে আপনার আইফোনকে ভাইরাসের জন্য পরীক্ষা করতে হয়

তাই এখন আপনি জানেন কিভাবে আপনার আইফোনে ভাইরাস বা ম্যালওয়্যার চেক করতে হয়। এটি বিরল, কিন্তু আপনার ফোন সংক্রমিত হতে পারে—যেমন অনেক ব্যবহারকারী অতীতে খুঁজে পেয়েছেন। সবচেয়ে খারাপ ঘটলে কী করতে হবে তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং এই নিবন্ধটি আপনাকে কিছু দরকারী শুরুর পয়েন্ট দেবে।

আপনি যদি সন্দেহ করেন যে আপনার আইফোনে ম্যালওয়্যার আছে, তাহলে সফ্টওয়্যারটি উল্লেখযোগ্য ক্ষতি হওয়ার আগে এটি পরীক্ষা করতে এবং সরানোর জন্য এই টিপসগুলি ব্যবহার করে দেখুন৷ এবং একবার আপনি এটি থেকে পরিত্রাণ পেয়ে গেলে, আবার অনুরূপ কিছু ঘটার সম্ভাবনা হ্রাস করার চেষ্টা করুন।


  1. আপনি কিভাবে আইফোনে অনলি ফ্যান ভিডিও ডাউনলোড করতে পারেন

  2. আপনি কিভাবে আপনার আইপ্যাডে আপনার ইনবক্স ফিরে পেতে পারেন

  3. কিভাবে আপনার আইফোনকে উচ্চস্বরে পাঠ্য পাঠ করা যায়

  4. আপনার উইন্ডোজ কি ভাইরাসে আক্রান্ত? এখানে আপনি কিভাবে চেক করতে পারেন!