কম্পিউটার

ফায়ারফক্স কোয়ান্টাম:ভবিষ্যতের জন্য তৈরি ব্রাউজার

ফায়ারফক্স কোয়ান্টাম:ভবিষ্যতের জন্য তৈরি ব্রাউজার

আমি খুব বেশি গোপনীয়তা সচেতন নই, বা আমি গুগলের ইকোসিস্টেমকে ঘৃণা করি না। তাই, ফায়ারফক্স কখনোই আমাকে জয় করতে পারেনি। যাইহোক, ফায়ারফক্স কোয়ান্টাম প্রবর্তনের সাথে, আমি এটি ব্যবহার করার জন্য সবচেয়ে আগ্রহী ব্যবহারকারীদের একজন ছিলাম। এটি আশ্চর্যজনক গতি, নতুন ন্যূনতম ডিজাইন এবং একগুচ্ছ পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছে যা ফায়ারফক্সকে অন্যান্য ব্রাউজারগুলির (বা ক্রোম, বিশেষ করে) বিরুদ্ধে এগিয়ে যেতে সাহায্য করবে৷

তাহলে কি মজিলা প্রতিশ্রুতি পূরণ করতে পেরেছে? ঠিক আছে, আমি ফায়ারফক্স কোয়ান্টাম এর প্রকাশের পর থেকে ব্যবহার করছি, এবং আমি এর কর্মক্ষমতা, নকশা এবং স্থায়িত্ব দেখে আনন্দিতভাবে অবাক হয়েছি। আজ, আসুন দেখি নতুন ফায়ারফক্স কোথায় দাঁড়িয়ে আছে এবং এটি দেখার যোগ্য কি না।

ফায়ারফক্স কোয়ান্টামের গতি

আমার অভিজ্ঞতায়, আমি বলব এটি আগের ফায়ারফক্সের তুলনায় অনেক দ্রুত। শুধু পৃষ্ঠা লোড করার গতি নয়, কিন্তু নেভিগেশন, ট্যাব খোলা/বন্ধ, মেনু এবং প্রায় সবকিছুই দ্রুততর। যাইহোক, ফায়ারফক্স কোয়ান্টামকে উপলব্ধ যে কোনো ব্রাউজারের সাথে তুলনা করা খুবই কঠিন, যদি অসম্ভব না হয়। নতুন ফায়ারফক্স জানে কিভাবে আপনার ডিভাইসের হার্ডওয়্যারের সম্পূর্ণ সুবিধা নিতে হয়, কিন্তু অন্যান্য ব্রাউজার শুধুমাত্র আংশিকভাবে সুবিধা নেয়।

আমি জানি এটি বিভ্রান্তিকর, যে কারণে ফায়ারফক্স কোয়ান্টাম কীভাবে প্রক্রিয়াগুলি পরিচালনা করে তা জানা গুরুত্বপূর্ণ। আমাকে আরও বুঝতে সাহায্য করুন।

ফায়ারফক্স কোয়ান্টাম কীভাবে সংস্থানগুলি ব্যবহার করে

আপনার জন্য এটি সহজ করতে, আমি Chrome এবং Firefox প্রক্রিয়া পরিচালনার তুলনা করব। আপনি যখন Chrome এ একটি নতুন ট্যাব খুলবেন, তখন প্রক্রিয়াটি সঞ্চয় করতে RAM এর একটি পৃথক ব্লক লাগবে এবং সেই প্রক্রিয়াটি পরিচালনা করতে CPU কোরগুলির একটিকে বলবে৷ যখনই আপনি একটি নতুন ট্যাব খুলবেন, এটি একই প্রক্রিয়ার পুনরাবৃত্তি করবে, মূলত প্রতিটি ট্যাবের জন্য একটি সম্পূর্ণ নতুন প্রক্রিয়া খুলবে৷

নীচের স্ক্রিনশটটিতে আপনি দেখতে পাচ্ছেন যে ক্রোম আমার খোলা সাতটি ট্যাবের জন্য সাতটি প্রক্রিয়া খুলেছে৷

ফায়ারফক্স কোয়ান্টাম:ভবিষ্যতের জন্য তৈরি ব্রাউজার

এই প্রক্রিয়ায় দুটি ত্রুটি রয়েছে। যেহেতু প্রতিটি প্রক্রিয়ার জন্য RAM এর একটি নতুন ব্লক ব্যবহার করা হয়, ক্রোম যথেষ্ট উচ্চ RAM ব্যবহার করে (যে কারণে এটির মেমরির সমস্যা রয়েছে)। অতিরিক্তভাবে, শুধুমাত্র একটি সিপিইউ প্রসেসর প্রক্রিয়াটির জন্য নিবেদিত, তাই এটি একটি একক কোরের শক্তিতে সীমাবদ্ধ।

আপনি যখন ফায়ারফক্স কোয়ান্টামে একটি ট্যাব খোলেন, তখন ট্যাব প্রসেসগুলি সঞ্চয় করার জন্য RAM এর একটি ব্লক লাগে, এবং তারপর প্রক্রিয়াটি অংশে বিভক্ত হয় এবং CPU-এর প্রতিটি উপলব্ধ কোরকে সেই অংশগুলি একই সাথে প্রক্রিয়া করতে বলা হয়। যাইহোক, এটি ডিফল্টরূপে শুধুমাত্র চারটি প্রসেস পর্যন্ত খুলবে, এবং পরে এটি একই মেমরি ব্লকে অন্যান্য ট্যাব সংরক্ষণ করবে৷

নীচের স্ক্রিনশটটি দেখায় যে ফায়ারফক্স তার দুটি প্রধান প্রক্রিয়া ছাড়াও চারটি প্রক্রিয়া খুলেছে যদিও আমার কাছে ছয়টি ট্যাব খোলা আছে।

ফায়ারফক্স কোয়ান্টাম:ভবিষ্যতের জন্য তৈরি ব্রাউজার

যেহেতু সীমিত প্রক্রিয়াগুলি একবারে খোলা হয়, ফায়ারফক্স কোয়ান্টাম অনেক কম মেমরি ব্যবহার করে। মোজিলা যেমন বলেছে, এটি ক্রোমের তুলনায় 30% কম মেমরি ব্যবহার করে। উপরন্তু, সমস্ত উপলব্ধ CPU প্রসেসর একটি প্রক্রিয়া চালানোর জন্য ব্যবহৃত হয়; তাই, ফায়ারফক্স পেজ লোড করার গতি বাড়াতে এবং জিনিসগুলিকে স্থিতিশীল রাখতে আরও শক্তি পায়।

সংক্ষেপে, আপনার একটি দুটি কোর সিপিইউ বা আটটি কোর থাকুক না কেন, ক্রোম একটি একক প্রক্রিয়াকে পাওয়ার জন্য শুধুমাত্র একটি একক কোরের সুবিধা নিতে সক্ষম হবে৷ অন্যদিকে, ফায়ারফক্স কোয়ান্টাম সবসময় আপনার পিসি যত বেশি শক্তিশালী তত দ্রুত কাজ করবে। ভবিষ্যতে, আপনি একটি বিশ কোর সিপিইউ পেলেও, ফায়ারফক্স অন্যান্য ব্রাউজারগুলির বিপরীতে এটির সম্পূর্ণ সুবিধা নিতে সক্ষম হবে। এই কারণেই এটি ভবিষ্যতের জন্য ব্রাউজার৷

ফায়ারফক্স কোয়ান্টামের ইউজার ইন্টারফেস

ফায়ারফক্স কোয়ান্টাম ইন্টারফেস অবশ্যই আধুনিক যেভাবে একটি নতুন ব্রাউজার দেখতে হবে। এটি মসৃণ, ন্যূনতম, এবং এখনও আশ্চর্যজনক কাস্টমাইজযোগ্যতা প্রদান করে যা আমরা সবসময় ফায়ারফক্স সম্পর্কে পছন্দ করি। আমার মতে, এটি ক্রোম এবং মাইক্রোসফ্ট এজ UI এর মিশ্রণ, তবুও আরও কার্যকরী। রূপান্তরগুলি মসৃণ, কোনও তোতলামি নেই এবং আপনার যা প্রয়োজন তা আপনার সামনে রয়েছে৷

ফায়ারফক্স কোয়ান্টাম:ভবিষ্যতের জন্য তৈরি ব্রাউজার

মনে হচ্ছে আপনাকে নতুন ইন্টারফেস শিখতে হবে না তা নিশ্চিত করার জন্য মজিলা কঠোর মনোযোগ দিয়েছে। যাদুকরীভাবে সবকিছুই নিখুঁত জায়গায় বলে মনে হচ্ছে যেখানে এটি হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। যদিও, আমি প্রধান মেনুটিকে কিছুটা বিশৃঙ্খল বলে মনে করেছি, তবে এটি বড় বোতাম সহ আগেরটির তুলনায় অনেক বেশি কার্যকরী৷

ব্রাউজারের বিভিন্ন দিক দিয়ে আপনাকে গাইড করার জন্য পপ আপ যে একেবারে চতুর দানবগুলি উল্লেখ করার কথা নয়৷ ওয়েব ব্রাউজ করার সময় কিছু সূক্ষ্মতা কে না পছন্দ করে, তাই না?

ফায়ারফক্স কোয়ান্টাম:ভবিষ্যতের জন্য তৈরি ব্রাউজার

Firefox কোয়ান্টামে নতুন বৈশিষ্ট্যগুলি

আশ্চর্যজনক গতি এবং নতুন ইউজার ইন্টারফেস আপনাকে ফায়ারফক্স কোয়ান্টাম ব্যবহার করার জন্য প্রলুব্ধ করার জন্য যথেষ্ট হওয়া উচিত, যদিও কিছু নতুন বৈশিষ্ট্য রয়েছে যা ফায়ারফক্সকে আরও আকর্ষণীয় করে তোলে।

স্ক্রিনশট টুল: একটি আশ্চর্যজনকভাবে স্বজ্ঞাত স্ক্রিনশট টুল রয়েছে যা আপনাকে বিভিন্ন ধরনের স্ক্রিনশট নিতে এবং সহজেই ডাউনলোড বা শেয়ার করতে দেয়।

ফায়ারফক্স কোয়ান্টাম:ভবিষ্যতের জন্য তৈরি ব্রাউজার

অধিকাংশ ধরনের ট্র্যাকার ব্লক করুন: ফায়ারফক্স স্বয়ংক্রিয়ভাবে ব্যক্তিগত ব্রাউজিং-এ এবং কনফিগার করা থাকলে সাধারণ ব্রাউজিং-এ বেশিরভাগ পরিচিত ট্র্যাকারগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ব্লক করে।

ফায়ারফক্স কোয়ান্টাম:ভবিষ্যতের জন্য তৈরি ব্রাউজার

নতুন ট্যাবে আকর্ষণীয় বিষয়বস্তু দেখান: আপনার পরিদর্শন করা ওয়েবসাইটগুলি ছাড়াও, ফায়ারফক্স মজিলা সম্পর্কে জনপ্রিয় নিবন্ধ, মেমস এবং আরও তথ্য দেখায়৷

নিয়ন্ত্রণ প্রক্রিয়ার সীমা: আপনার যদি উচ্চতর RAM থাকে, তাহলে আপনি আরও দ্রুত ব্রাউজিংয়ের জন্য মোট প্রসেসের সীমা বাড়াতে পারেন। শুধু "প্রধান মেনু -> বিকল্প -> সাধারণ" এ যান এবং আপনি "পারফরম্যান্স" শিরোনামের অধীনে বিকল্পটি পাবেন।

ফায়ারফক্স কোয়ান্টাম:ভবিষ্যতের জন্য তৈরি ব্রাউজার

ইউআরএল কপি করুন: ঠিকানা বারের পাশে একটি বোতাম রয়েছে যা আপনাকে দ্রুত URL কপি করতে দেয়৷

ফায়ারফক্স কোয়ান্টাম:ভবিষ্যতের জন্য তৈরি ব্রাউজার

আমার রায়

মোজিলা স্ক্র্যাচ থেকে ফায়ারফক্স তৈরি করার জন্য একটি সাহসী পদক্ষেপ নিয়েছে, এবং আমি নিশ্চিত যে এটি অদূর ভবিষ্যতে অর্থপ্রদান করবে। বর্তমানে, এটি একমাত্র ব্রাউজার যা আপনার হার্ডওয়্যার সংস্থানগুলির সম্পূর্ণ সুবিধা নিতে পারে এবং সেগুলি সর্বোত্তমভাবে ব্যবহার করতে পারে। যদি গতি এবং ন্যূনতম ইন্টারফেস আপনার কাছে গুরুত্বপূর্ণ হয়, তাহলে ফায়ারফক্স কোয়ান্টাম অবশ্যই চেষ্টা করার মতো। উল্লেখ করার মতো নয়, ফায়ারফক্সের এখনও গোপনীয়তা এবং কাস্টমাইজেশনের উপর কঠোর ফোকাস রয়েছে।

দুর্ভাগ্যবশত, ফায়ারফক্সকে কিছু পুরানো এক্সটেনশনের জন্য সমর্থন বাদ দিতে হয়েছিল এই লাফ দেওয়ার জন্য। যদি আপনার প্রয়োজনীয় এক্সটেনশন ফায়ারফক্স কোয়ান্টাম দ্বারা সমর্থিত না হয়, তাহলে বিকল্প উপলব্ধ না হওয়া পর্যন্ত আপনি একটু অপেক্ষা করতে পারেন৷


  1. কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?

  2. সমস্ত নতুন মজিলা ব্রাউজারের সাথে দেখা করুন:ফায়ারফক্স কোয়ান্টাম

  3. সেশন সিঙ্ক - ফায়ারফক্স কোয়ান্টামের জন্য একটি চমৎকার সেশন ম্যানেজার

  4. ফায়ারফক্স অ্যাড-অনগুলির ভবিষ্যত - না